মাথা ভারী হলে করণীয় কি জেনে নিন বিস্তারিত

সুপ্রিয় পাঠক বৃন্দ আমরা প্রায় সকল মানুষই এই মাথা ভারী সমস্যায় ভুগে থাকে। আবার আমরা অনেকেই জানিনা মাথা ভারী হলে আমাদের করনীয় কি?। আমরা বিভিন্ন ধরনের ওষুধ খেয়ে থাকি মাথা ভারি হলে করণীয় কি? বন্ধুরা আপনারা হয়তোবা গুগলের মাধ্যমে আমার ওয়েবসাইটে প্রবেশ করেছেন আপনারা জানতে চেয়েছেন যে, মাথা ভারী হলে করনীয় কি? তাহলে চলুন আর দেরি না করে আমরা মাথা ভারী হলে করণীয় কি এবং মাথা ভারী হলে আমরা কি কি ওষুধ খাব সে বিষয়গুলো নিয়ে আলোচনা শুরু করা যাক। 

মাথা ভারী
মাথা ভারী হলে করনীয় কি?সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাই আপনি যদি মাথা ভারী হলে করনীয় কি ? সেই সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। আমরা আপনাদেরকে মাথা ভারী হলে করণীয় কি? এই বিষয়টি সম্পর্কে সুন্দরভাবে বিস্তারিত তথ্য দেওয়ার চেষ্টা করব তাহলে চলুন আমরা এবার জেনে নেই যে মাথা ভারী হলে করণীয় কি?

পোষ্ট সূচিপত্রঃ এক নজরে দেখে নিন

মাথা ভারী হওয়ার কারণ কি-মাথা ভারি লাগার কারণ কি 

আমাদের বিভিন্ন কারণবশত মাথা ভারী হয়ে থাকে বা মাথা ব্যথা হয়ে থাকে এবং আমরা মাথা ব্যথার ধরন অনুযায়ী আমরা তা নির্ণয় করে থাকি আসলে মাথাব্যথাটা কি কারনে হচ্ছে সেটি আমাদের আগে জানতে হবে যেমন মাথা ব্যথার কারণ হিসেবে দুটি বিষয় যেহেতু পরিচিত যেমন মাইগ্রেন ও বিভিন্ন ধরনের দুশ্চিন্তা বা টেনশন। 

আরো পড়ুনঃ বেশি রাত জাগলে কি কি ক্ষতি হয় জানুন

যেমন আমাদের বিভিন্ন ধরনের নানাবিধ টেনশনের কারণে বা দুশ্চিন্তার কারণে আমাদের 70 থেকে 75 শতাংশ ভাগ আমাদের মাথা ব্যথা বা মাথা ভারী হয়ে থাকে এবং ১১ শতাংশ হয়ে থাকে আমাদের মাইগ্রেনের কারণে অনেকেরই আবার বিভিন্ন ধরনের নেশার মাধ্যমেও মাথা ব্যথা হয়ে থাকে। 

সাধারণত যে সকল কারণগুলোর জন্য আমাদের মাথা ব্যথা হয়ে থাকে সেগুলো হলোঃ

  • প্রতিনিয়ত অতিরিক্ত পরিমাণে ঘুমের ওষুধ সেবন করা
  •  এবং অতিরিক্ত গরম আবহাওয়ার মধ্যে মানসিক দিক দিয়ে অশান্তির কারণ 
  • এবং অতিরিক্ত হারে শারীরিক ও মানষিক পরিশ্রম করা 
  • ক্ষুধার্ত থাকা 
  • এবং বিভিন্ন ধরনের মানসিক চাপ এর কারণে মাথাব্যথা হয়ে থাকে 
  • তাছাড়া অতিরিক্ত ঘুমের কারণেও মাথা ব্যথা হয়ে থাকে।

মাথা ভারী হলে করনীয় কি-মাথা ভারি লাগলে কি করব

এতক্ষণ আপনারা জানলেন যে মাথা ভারী হওয়ার কারণ কি এইবার আপনাকে যে বিষয়টি নিয়ে আলোচনা করব তা হল মাথা ভারী হলে আপনারা কি করবেন বা মাথা ভারী হলে করণীয় কি তাহলে চলুন এবার জেনে আসা যাক মাথা ভারী হলে করণীয় কি?

মাথা ব্যথা হলে আমরা বিভিন্ন মাধ্যম অনুযায়ী জানতে চেষ্টা করে যে মাথা ভারী হলে করনীয় কি এবং আমরা সেটি জানার পরে বিভিন্ন ধরনের ঔষধ সেবন করে থাকে অতএব আমাদের বিভিন্নভাবে বিভিন্ন কারণে মাথাব্যথা হয়ে থাকে যেমন আমাদের মানসিক চাপ এবং মানসিক পরিশ্রম অতিরিক্ত পরিমাণে গরম ক্ষুধার্ততা এবং অতিরিক্ত ঘুম পাড়া এবং অতিরিক্ত ঘুমের ওষুধ সেবন করা। তাছাড়া আমাদের বিভিন্ন কারণবশত আমাদের মাথা ব্যথা হয়ে থাকে তাহলে চলুন এই পোষ্টের মধ্যে জেনে আশা যাক মাথা ভারী হলে করণীয় কি বা মাথা ভারী লাগলে কি করব।

আরো পড়ুনঃ চুল পড়া বন্ধ করতে করণীয়

মাথাব্যথা থেকে বা মাথা  ভারী থেকে পরিত্রান পেতে হলে আমরা সাধারণত প্যারাসিটামল ধরনের ঔষধ সেবন করে থাকে আমাদের মাথা ব্যথা ওষুধের সঙ্গে প্যাকটিক আলসার জনিত বা পেপটিক আলসার রোধই ঔষধ সেবন করাও উচিত আমরা যদি প্রতিনিয়ত অল্প মাথাব্যথার কারণেও অধিক হারে ঔষধ খেয়ে থাকি তাহলে আমাদের মাথা ব্যথা হওয়া বা মাথা ভারী হওয়া আরও বৃদ্ধি পেতে পারে। 

আরো পড়ুনঃ অল্প বয়সে চুল পড়ে যায় কেন জেনে নিন

আর এই কারনে এই সমস্যাটিকে বিভিন্ন ভাবে যেটি বলা যায় সেটি হল মেডিসিন ওভার ইউজ হেড্যাক। তাই আপনি যদি অতিরিক্ত পরিমাণে আপনার মাথা ব্যথা না হয় তাহলে আপনি আপনার মাথা ব্যথার ঔষধ সেবন করা উচিত নয় আপনি যদি অতিরিক্ত হাড়ে মাথা ব্যথার মাথা ভারীর সমস্যায় ভোগে থাকেন তাহলে অতি শীঘ্রই আপনার চিকিৎসকের পরামর্শ অনুযায়ী দীর্ঘমেয়াদি ধরনের মাথাব্যথা হওয়ার বা মাথা ভারী হওয়ার ঔষধ গুলো সেবন করা অত্যন্ত পরিহার্য বা উচিত।

মাথার পেছনের ডান সাইডে ব্যথা হলে করণীয় কি-মাথা ব্যথা হলে করণীয় কি?

সাধারণত আমাদের বিভিন্ন কারণে মাথাব্যথা হয়ে থাকে যেমন আমাদের অত্যন্ত ঘুমের কারণে হরমোনকে জাগ্রত করা বা খাদ্যের ঘাটতি এবং মানসিক চাপ ইত্যাদি কারণেও আমাদের মাথাব্যথা বা মাথা ভারী হয়ে থাকে। আমরা অনেকেই হয়তোবা জানিনা যে মাথা ব্যথা হওয়ার কারণগুলো কি এবং আমরা অল্প মাথা ব্যথাতেও বিভিন্ন ধরনের পেইন কিলার জাতীয় ওষুধগুলো সেবন করে থাকিঃ

আপনার যদি মাথা ব্যথা হয়ে থাকে তাহলে আপনি সেটিকে মোটেও হেলা করবেন না কারণ মাথাব্যথা বা মাথা ভারী হওয়া আপনার অন্য কোন বড় ধরনের বা মারাত্মক রোগের পূর্ব লক্ষণ ও হতে পারে। আপনাদের প্রায় অনেকেরই মাথা ব্যথা হওয়ার বা মাথা পেছনের ডান সাইডে ব্যথা হয়ে থাকে এটি কেন হয় বা কিসের জন্য হয় এ বিষয় নিয়ে আমরা আজ আপনাদের সামনে খুব সুন্দর ভাবে আলোচনা করব।

আরো পড়ুনঃ হরমোন কি বা হরমোনের কাজ কি জানুন

মাথা ব্যথার পেছনের সমস্যাগুলো বিভিন্ন কারণ এভাবে থাকে যেমন মাইগ্রেন বিভিন্ন ধরনের দুশ্চিন্তা বা টেনশন হেডেক ক্লাস্টার হেদায়েত এর লক্ষণ গুলোর সাথে অনেকাংশে মিলে যায়। আমরা অনেকেই জানিনা যে মাথার পেছনের অংশে কেন ব্যথা করে আসলে মার্সেল টেনশনের কারণেও মাথার পেছনের অংশে বা মাথার পেছনের ডান সাইডে ব্যথা করে।

আরো পড়ুনঃ সকালে খেজুর খাওয়ার ১০ টি উপকারিতা জেনে নিন

সাধারণত মাইগ্রেনের ব্যথাগুলো অতি তীব্র হয়ে থাকে এবং এর কার্যক্রমে বিভিন্ন ধরনের ক্ষতির প্রভাব ফেলে থাকে আপনারা যারা মাইগ্রেন জনিত সমস্যায় ভুগছেন তারা কাজ থেকে বিরত থেকে অতি দ্রুতই চিকিৎসা নিতে পারে এই ব্যথাটি সাধারনত অতি সহজে নির্মূল হয় না তাই আপনি এই ব্যথা থেকে মুক্তি পেতে হলে অতি শীঘ্রই সতর্কতার সাথে চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা নিতে পারেন।

মাথার এক সাইডে ব্যথা হওয়ার কারণ কি-মাথা ব্যথা হলে করনীয় কি?

আমাদের দেহভ্যন্তরে বিভিন্ন ধরনের মাথাব্যথা রয়েছে যেমন ট্রাইজোমিনাল ওনিয়রালজিয়া এই সমস্যাটি মাথার একপাশে ব্যথা হওয়ার কারণ। মাথা ব্যথা হলেই আমরা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের ঔষধ সেবা করে থাকি বা বিভিন্ন ধরনের পেইন কিলার জাতীয় ওষুধ সেবন করি আমরা মাথা ব্যথার জন্য যে সকল পেইন কিলার জাতীয় ওষুধগুলো খায় সেগুলো আমাদের সীমিত সময়ের জন্য মাথাব্যথা থেকে মুক্তি লাভ করি কিন্তু দীর্ঘমেয়াদী নয়। 

আরো পড়ুনঃ দাঁতের গোড়া ইনফেকশন হলে করনীয় কি

এতক্ষন অব্দি আমরা মাথা ভারী হলে করণীয় কি বা মাথাব্যথা হলে করণীয় কি এ সম্পর্কে জেনেছি এখন আমরা মাথার এক সাইডে ব্যথা হওয়ার কারণ কি সম্পর্কে জানব।আমাদের মাথার ত্বকে থাকা ট্রাইজেমিনাল আমাদের স্নায়ুকে ক্ষতিগ্রস্ত করতে থাকে এবং সেখান থেকে এই ব্যথাটির উৎপন্ন হয়ে থাকে। চেহারাই যে আলো প্রতিস্ফুটিত হয় সেটি আমাদের মস্তিষ্কে পৌঁছানোর জন্য স্নায়ু বিশেষভাবে কাজ করে থাকে বিশেষ করে যে সকল মাছ বয়সী নারী রয়েছে তাদের এই মাথা ব্যাথার সমস্যাটি বেশি দেখা যায়।

আরো পড়ুনঃ নখের পাশে চামড়া উঠলে করণীয় কি

তবে এই ব্যথাকে বলা হয়ে থাকে টেম্পোরাল আর্টারাইটিস। সাধারণত এই টেম্পোরাল আর্টারিটিজ যে কারণে হয়ে থাকে তা হল আমাদের মাথার রক্ত সরবরাহকারী রক্তনালি যখন ক্ষতিগ্রস্ত হয় তখন এই সমস্যাটি বেশি দেখা দেয়। এ ধরনের মাথা ব্যথায় আবার আমাদের মাথায় এক ধরনের কম্পন এর সৃষ্টি দেখা দেয় এবং তা দ্রুততার সাথে আমাদের মাথার অধিকাংশ সাইটে ছড়িয়ে পড়তে থাকে যেমন আমাদের ঘাড়ের উপরের দিকে এবং মেরুদন্ডের ধমনীর ওপর এই ব্যথার উৎপন্ন হয়।

মাথা ভারী কমানোর ঔষধ

প্রিয় বন্ধুরা এখন আপনারা মাথা ব্যথা কমানোর ঔষধ বা মাথা ভারি হওয়ার গুলো আপনাদেরকে আলোচনা করে জানানো হবে তাহলে চলুন আর্জেন্টিনার পরে মাথা ব্যথা হলে বা মাথা ভারী কমানোর ঔষধ গুলো কি কি নিচে আলোচনা করা যাক।

মাথা ভারী কমানোর-মাথা ব্যথা কমানোর ঔষধ সমূহঃ

  • Napa extra
  • Ace plus
  • Reset plus
  • Cafedon
  • Cafenol
  • Caffo
  • Feverex
  • Loragin
  • Migestic
  • Migratol
  • Migrex
  • Totifen
  • Tufnil
  • Namitol
  • Naproxen
  • Napro
  • Naspro
  • Nuprafen

(বিঃদ্রঃ উপরিউক্ত ওষুধগুলো আমরা শুধুমাত্র জানানোর উদ্দেশ্যে আমরা আপনাদের সুবিধার্থে লিখেছি। অতএব এই সকল ঔষধ গুলো সেবনের পূর্বে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করুন)

শেষ কথাঃ মাথা ভারী হলে করনীয় কি-মাথা ভারি লাগলে কি করব

মাথা ভারী হওয়ার কারণ কি-মাথা ভারি লাগার কারণ কি? মাথা ভারী হলে করনীয় কি-মাথা ভারি লাগলে কি করব?মাথার পেছনের ডান সাইডে ব্যথা হলে করণীয় কি-মাথা ব্যথা হলে করণীয় কি?মাথার এক সাইডে ব্যথা হওয়ার কারণ কি-মাথা ব্যথা হলে করনীয় কি?মাথা ভারী কমানোর ঔষধ। 

পাঠক বন্ধু আমরা আপনাদের সামনে এই উক্ত বিষয়গুলো নিয়ে আলোচনা করেছি আশা করি আপনারা এই পোস্টটি পড়ে উপকৃত হবেন এবং আপনারা আপনাদের বন্ধু বান্ধবের মধ্যে শেয়ার করবেন যতক্ষণ পর্যন্ত আমাদের নতুন আর্টিকেল পাবলিশ না হয় ততক্ষণ পর্যন্ত আমাদের সাথে থাকুন সুস্থ থাকুন এবং ভালো থাকুন এবং এমন আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ। 2002 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url