নখের পাশে চামড়া উঠলে যা করণীয় জেনে নিন বিস্তারিত

সুপ্রিয় পাঠক বৃন্দ অধিকাংশ মানুষেরই নখের পাশে চামড়া উঠে তাই আজকে এই পোস্টটিতে নখের পাশে চামড়া উঠলে আমাদের যা করণীয় বা নখের পাশে চামড়া উঠলে কি হয় সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনি যদি নখের পাশে চামড়া উঠলে কি করতে হয় সেই সম্পর্কে জানুন এবং এবং মুখের পাশে চামড়া উঠলে কি করণীয় তা জানতে চান তাহলে এ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

নখের চামড়া

পোস্ট সূচীপত্রঃ এক নজরে দেখে নিন

ভূমিকাঃ নখের পাশে চামড়া উঠলে করণীয়

প্রিয় পাঠকবৃন্দ আপনারা অনেকেই গুগলে সার্চ দিয়ে আমাদের ওয়েবসাইটে এসেছেন নখের পাশে চামড়া উঠলে করণীয় কি এই বিষয় সম্পর্কে জানতে বিশেষ করে এই সমস্যাটি শীতকালে বেশি দেখা যায় তবে শীতকালের চেয়ে গরমে কিন্তু কম নয়। 

আরো পড়ুনঃ গর্ভবতী হওয়ার লক্ষণ গুলো জানুন

শীতকালে যেমন হালকা আদ্রতা এবং শুষ্কতার কারণে নখের চামড়া উঠতে থাকে সেহেতু গরমে অতিরিক্ত গরমের ফলে আপনার নখের চামড়াগুলো উঠতে শুরু করে এবং যে স্থান থেকে চামড়া উঠে সেই স্থান হতে কিন্তু প্রচণ্ড ব্যথা অনুভূতি সৃষ্টি হয় আজকে আপনাদের নখের পাশে চামড়া উঠলে করণীয় কি এই বিষয় সম্পর্কে বিস্তারিত বলা হবে।

নখের পাশে চামড়া উঠলে করণীয়

সাধারণত নখের পাশে চামড়া ওঠা বিষয় নিয়ে আমরা অনেকেই দুশ্চিন্তার মধ্যে পড়ি। আজকে আপনাদের নতুন বাসের চামড়া উঠলে কি করনীয় বা নখের পাশে চামড়া উঠলে আপনারা কি করবেন এই বিষয় নিয়ে আপনাদের জানাবো।

আসলে নখের পাশে চামড়া ওঠা তেমন একটা ব্যাপার না কিন্তু যখন আপনি সেই জামাটি টেনে তুলে ফেলেন এবং আপনার নখ হতে অতিরিক্ত চামড়া উঠে যায় তখনই হতে পারে বিপদ যেমন সেই স্থানটি ব্যথাযুক্ত হতে পারে এবং মুখে অগ্রভাগে বা আঙুলের অগ্রভাগে যেহেতু শরীরের অঙ্গের বিশেষ কিছু গুরুত্বপূর্ণ নার্ভ রয়েছে ফলে আপনি যদি সে চামড়া গুলো টেনে তুলে ফেলেন তাহলে আপনার হতে পারে ঘোর বিপদ। 

আরো পড়ুনঃ গ্যাস্ট্রিক থেকে মুক্তি পাওয়া সঠিক উপায়

বেশিরভাগ বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে নখের পাশে লেগে থাকা ময়লার জন্য অনেক সময় নখের পাশে চামড়া উঠতে থাকে কিন্তু যদি নখের কোনগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা যায় তাহলে এই সমস্যাটি কমে আবার মূলত যেসব কারণে নকের পাশে চামড়া উঠতে থাকে তা হল অপরিষ্কার নক বেশিভাগ সাবান দিয়ে হাত ধৌত করা এবং শরীরের পুষ্টি ও ভিটামিনের অভাব।

নখের পাশে চামড়া উঠলে যে করণীয় গুলো রয়েছে তা হলোঃ

  • নখের পাশে চামড়া ওঠার এই সমস্যাটি দেখা দিলে আপনি আপনার বাসায় থাকা নীল কাটার দিয়ে অতিরিক্ত চামড়াটি কেটে ফেলুন কিন্তু সাবধান আপনার ওই স্থান যেন ক্ষত না হয়ে যায়।
  • আবার নখের পাশে এই চামড়া গুলো হচ্ছে মৃত কোষ যদি আপনি নিয়মিত আপনার নখের বা শরীরের প্রতি পরিচর্যা করতে থাকেন তাহলে এই অতিরিক্ত মৃত চামড়াগুলো উঠবে না তাই আপনাকে নিয়মিত নখ পরিষ্কার পরিচ্ছন্নতা রাখা যাবে না আপনি কয়েকদিন পরপর আপনার হাতের নখগুলো পরিষ্কার করবেন তাহলে আপনি পেতে পারেন মুক্তি।
  • নখ বেশি শুষ্ক হয়ে থাকলে আপনি cutical oil ব্যবহার করতে পারেন।
  • নখের পাশে মরা চামড়াগুলো ওঠাতে আপনি হালকা গরম পানিতে হাত পা সুন্দরভাবে ব্রাশ দিয়ে ঘষে মেজে পরিষ্কার করতে পারেন।
  • আপনার নখে বেশি নীল পলিশ ব্যবহার করবেন না কেননা এতে থাকা ক্ষতিকর কেমিক্যাল গুলো আপনার শরীরের চামড়ার উপর ব্যাপকভাবে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।
  • যদি অতিরিক্ত নখের চামড়া উঠতে থাকে তাহলে বেশিরভাগ বিশেষজ্ঞরা অ্যান্টিবায়োটিক যুক্ত মলম গুলো ব্যবহার করতে বলেন এবং যদি আপনারা পানির কাজ করে থাকেন তাহলে হ্যান্ড গ্লাভস ব্যবহার করে কাজ করবেন।

কোন ভিটামিনের অভাবে নখের সমস্যা হয়

আপনার অনেকেই নখের পাশে চামড়া ওঠা বিষয় নিয়ে জানতে এসেছেন তবে কোন ভিটামিনের অভাবে নখের সমস্যা হয় তা নিচে বলা হলোঃ

 সাধারণত ভিটামিন এ ভিটামিন বি ও ভিটামিন বি ১২ এর কারণেই শরীরের মধ্যে ভিটামিন এর ঘাটতি দেখা দেয় মূলত এই সমস্ত ভিটামিন গুলো দেহের মধ্যে না থাকলেই কেবল আপনার আঙ্গুলের নখের সমস্যা হতে পারে যেমন আপনার আঙ্গুলটি শুষ্ক ও খসখসে দেখাতে পারে এবং আপনার আঙ্গুলের নখগুলো ফ্যাকাশে বর্ণ ধারণ করতে পারে।

নখের পাশে চামড়া উঠলে করণীয় কি?শেষ কথাঃ

সুপ্রিয় পাঠক বৃন্দ আপনারা অনেকেই নখের পাশে চামড়া উঠলে করণীয় এবং কোন ভিটামিনের অভাবে নখের সমস্যা হয় ইত্যাদি বিষয়ে আপনারা জানতে চেয়েছেন অতএব আমরা আপনাদেরকে সঠিক ও সুন্দরভাবে জানানোর চেষ্টা করেছি। আশা করি পুরো পোস্টটি পড়ে আপনারা অনায়াসে বুঝতে পেরেছেন যে নখের চামড়া উঠলে করণীয় কি এবং কোন কোন ভিটামিনের অভাবে নখের সমস্যা হয়। এই পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আপনারা আপনাদের কাঙ্খিত মতামত আমাদেরকে কমেন্ট বক্সের মাধ্যমে জানাবেন। এমন আরো নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটের পাশে থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url