রক্তচাপ বেড়ে গেলে কী খাবেন জেনে নিন বিস্তারিত

সুপ্রিয় পাঠক বৃন্দ আজকে আমরা জানবো রক্তচাপ বেড়ে গেলে কি খাওয়া উচিত। আপনি কি জানতে চান রক্তচাপ বেড়ে গেলে কি খাওয়া উচিত তাহলে এই পোস্টটি আপনার জন্য। এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে রক্ত চাপ বেড়ে গেলে কি খেতে হবে সেই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন দেখিনি রক্ত বেরিয়ে গেলে কি খাওয়া প্রয়োজন।

রক্তচাপ

রক্তচাপ বেড়ে গেলে কী খাবেন

রক্তচাপ হঠাৎ বেড়ে গেলে একজন সুস্থ ব্যক্তিকে অবশ্যই বিশ্রাম নিতে হবে। এই ক্ষেত্রে কেউ কেউ মাথায় পানি বা বরফ দিয়ে স্বস্তি পেতে পারেন।

তেঁতুলের শরবত অনেকেই খান। আসলে তারা রক্তচাপ কমায় না। চিকিৎসকের পরামর্শ নিতে হবে। প্রয়োজনে ওষুধ দেবেন। আর যাদের আগে থেকেই উচ্চ রক্তচাপ আছে তাদের রক্তচাপ হঠাৎ বেড়ে গেলেও অস্থির না হয়ে বিশ্রাম নেওয়া উচিত। মাথায় পানি বা বরফ দিয়ে সাময়িক উপশম হলেও অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

হঠাৎ চাপ বেড়ে গেলে শাকসবজি ও ফলমূল ও শস্যদানা খেতে পারেন। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা আছে তারা ফলটি খেতে পারেন। ফলের একটি পরিবেশন হল আধা কাপ কাটা ফল বা একটি মাঝারি আকারের আপেল বা অর্ধেক কলা বা আধা কাপ ফলের রস। ফলের রসের চেয়ে আস্ত ফলই ভালো। প্রতিদিন 4 থেকে 5টি সবজির প্রয়োজন হয়। সবজির পরিবেশন হল এক কাপ কাঁচা সবজি বা আধা কাপ রান্না করা সবজি।

প্রতিদিন 7 থেকে 8 গোটা শস্যের সার্ভিং প্রয়োজন। পুরো শস্যের একটি পরিবেশনের উদাহরণ হল এক টুকরো রুটি বা আধা কাপ ভাত বা এক কাপ আস্ত শস্য। প্রতি সপ্তাহে 4 থেকে 5টি সৈকত খাবার প্রয়োজন। সমুদ্র সৈকত খাবার পরিবেশনের উদাহরণ হল এক কাপের এক-তৃতীয়াংশ বাদাম বা আধা কাপ সিদ্ধ মটরশুটি।

একটুও নড়তে চায় না। আবার বিভিন্ন সুস্বাদু খাবার খেয়ে ওজন বাড়িয়েছেন তিনি। এগুলোও উচ্চ রক্তচাপের কারণ হতে পারে। তাই সুস্বাস্থ্যের জন্য সঠিক খাদ্য এবং শারীরিক পরিশ্রম দুটোই প্রয়োজন।

 শেষ কথা

প্রিয় পাঠক বৃন্দ ইতিমধ্যে আমরা রক্তচাপ বেড়ে গেলে কি খাওয়া উচিত সে সম্পর্কে জানতে পেরেছি। তাই আমাদের যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন এবং নতুন নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ। (২০১)


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url