ভিটামিন বি কমপ্লেক্স কি - ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার

বন্ধুরা আমরা আপনাদের সামনে আজকে যে বিষয়টি নিয়ে আলোচনা করতে চলেছি সেটি হল ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার বা ভিটামিন বি কমপ্লেক্স এর উপকারিতা আপনারা অনেকেই জানেন না যে ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার গুলো কি এবং ভিটামিন বি কমপ্লেক্স খেলে কি হয় তাহলে আজকের পোস্টে আপনাদেরকে সেগুলো আমরা আলোচনা করব আর্টিকেলটি এড়িয়ে না গিয়ে পুরো আর্টিকেলটি সহকারে পড়ুন।

ভিটামিন বি কমপ্লেক্স

ভিটামিন বি কমপ্লেক্স কি

আপনার প্রায়শই ভিটামিন বি কমপ্লেক্স নামকরণটি শুনে থেকেছেন কিন্তু আসলে ভিটামিন বি কমপ্লেক্সটা কি তা আপনারা অনেকে জানেন না আসলে ভিটামিন বি এর মোট আটটি প্রকার রয়েছে আর এই সকল গুলোকে একসাথে মিলিয়ে ভিটামিন বি কমপ্লেক্স গঠন করা হয়ে থাকে এটি পানিতে দ্রবণ হয়ে যা শরীরে দীর্ঘায়িত হয়ে সংরক্ষিত থাকে না বরং প্রতিদিনই তা আমাদের শরীরের সরবরাহ করতে হয় এর প্রত্যেকটি প্রকার গুলো হলঃ

  • ভিটামিন বি১ (থায়ামিন) 
  • ভিটামিন বি ২ (রিবোফ্লাভিন) 
  • ভিটামিন বি ৩ (নিয়াসিন) 
  • ভিটামিন বি ৫ (প্যান্টোথেনিকএসিড) 
  • ভিটামিন বি ৬ (পাইরি ডক্সিন) 
  • ভিটামিন বি ৭ (বায়োটিন) 
  • ভিটামিন বি ৯ (ফলিক এসিড) 
  • ভিটামিন বি ১২ (কোবালামিন)

উপরে উল্লেখ্য কোলাইন নামক একটি উপাদানকে আমরা ভিটামিন বি কমপ্লেক্সের আওতাভুক্ত করে থাকে তবে এটি আমরা শুধুমাত্র আলোচনা সুবিধার্থে ভিটামিন বি কমপ্লেক্স হিসেবে ব্যবহার করে থাকে কিন্তু মূলত এটি কোন ভিটামিন নয় আবার এটি কোন খনিজের অন্তর্ভুক্ত নয় তবে এই কোলাইন হলো লিভার ও মস্তিষ্কের কার্যক্ষমতা ভালো রাখতে বেশ প্রয়োজনীয় হিসেবে কাজ করে গর্ভজাত শিশুর স্বাভাবিক গঠনে গঠিত হতে সাহায্য করে। তাই এ সমস্ত ভিটামিন বি কমপ্লেক্সের প্রকারভেদ গুলো একত্রে মিলে যে উপাদান গঠিত হয় সেটাই হলো ভিটামিন বি কমপ্লেক্স।

ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম

দিনে এক থেকে দুইটি সকালে খাবার পরে এবং রাত্রে খাবার পরে খাওয়া উত্তম তাছাড়া ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খেতে হলে আপনাকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খেতে হবে।

ভিটামিন বি কমপ্লেক্স এর অভাবে কি হয়

বিভিন্ন রিসার্চ এ দেখা গিয়েছে যে ভিটামিন বি১২ এর প্রধান কাজ হল আমাদের দেহের মধ্যে লোহিত রক্ত কণিকা এর উৎপাদন করা আমাদের দেহে লোহিত রক্ত কণিকা বিভিন্ন পেশীতে অক্সিজেনের সরবরাহ করে থাকে তবে ভিটামিন বি ১২ এর অভাবে যদি আমাদের শরীরে দেখা দেয় তাহলে আমাদের শরীরে অক্সিজেনের মাত্রা বিভিন্ন পেশীতে কমে যায় যার ফলে আমাদের দেহের মধ্যে দুর্বলতা ও অক্লান্ত ভাব দেখা দেয়।

আরো পড়ুনঃ শরীরে রক্ত কম হলে করণীয় - শরীরে রক্ত বৃদ্ধির উপায় জেনে নিন বিস্তারিত 

ভিটামিন বি ১২ এর অভাব হলে আমাদের মাংসপেশিতে অক্সিজেন এর সরবরাহ অনেকটা কমে যায় যার ফলে ভিটামিন বি ১২ এর অভাবে আমাদের দেহের লোহিত রক্ত কণিকার মত রক্তকণিকা গুলোর ক্ষমতা অনেকটা কমে যায় এর কারণে আমাদের দেহের বিভিন্ন পেশীতে অক্সিজেনের মাত্রা অনেকটা কমে যায় যার ফলে আমাদের শ্বাসকষ্টের সমস্যা ছাড়াও আমাদের মাথা ঘোরার ভাব এবং সিমটম এর মতো সমস্যা দেখা দিতে পারে। 

আরো পড়ুনঃ নিউমোনিয়া রোগের লক্ষণ ও তার প্রতিকার সম্পর্কে জেনে নিন বিস্তারিত 

বিজ্ঞানের একটি রিসার্চে দেখা গিয়েছে যে ভিটামিন বি কমপ্লেক্স বা ভিটামিন বি ১২ এর ঘাটতি যদি আমাদের দেহের মধ্যে দেখা দেয় তাহলে মূলত আমাদের জিহ্বাতে ঘা দেখা দিতে পারে এমন হলে আমাদের ত্বক মসৃণ হয়ে যেতে পারে এবং আমাদের জিহ্বার স্বাদ হারানোর মতো বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে পারি যদি এরকম পরিস্থিতির সম্মুখীন হয় তাহলে সেটি আমাদের লাল বর্ণের দেখা যায়।

ভিটামিন বি এর উপকারিতা

বন্ধুরা আমাদের আজকের আলোচনার মূল বিষয়বস্তু হলো ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার কি এই বিষয়ে ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার এই কথাটি বলার মূল কারণ হলো এটি আমাদের শরীরের প্রায় সকল ধরনের সমস্যা দূর করতে সহযোগিতা করে থাকে ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবারের অন্য বিশেষ মূল কারণ হলো এটি আমাদের শরীরে উৎপন্ন হয় না। 

একটি মানব দেহের জন্য বা মানুষের শরীরের জন্য ভিটামিন বি ১২ খুবই গুরুত্বপূর্ণ একটি মহর্ষি হিসেবে কাজ করে আর এই ভিটামিন আমাদের শরীরে উৎপন্ন হয় না যার কারণে আমাদের শরীরে কৃত্রিমভাবে উৎপন্ন ভিটামিন গুলো আমাদের গ্রহণ করতে হয় তাছাড়া ভিটামিন বি আমাদের বিভিন্ন খাবারের রয়েছে এবং বিভিন্ন খাদ্য গ্রহণের মাধ্যমে তা আমাদের দেহের মধ্যে প্রবেশ করে থাকে।

আরো পড়ুনঃ পাইলস এর লক্ষণ বা উপসর্গ - পাইলস এর চিকিৎসা সম্পর্কে বিস্তারিত জানুন

ভিটামিন বি ১২ আমাদের দেহের এবং মস্তিষ্কের স্নায়ুতন্ত্রের কার্যক্ষমতা বৃদ্ধি সাধন করে ডিএনএ এবং আরএনএ তৈরি করতে ও বজায় রাখার কাজ করে লোহিত রক্ত কণিকা তৈরি করতে এবং তা বজায় রাখতে শরীরের বিপাকীয় প্রক্রিয়াও আমাদের দেহের মধ্যে শক্তি উৎপাদন করতে সহযোগিতা করে থাকে।

আরো পড়ুনঃ কোন সবজিতে কি ভিটামিন আছে জানুন

এ সকল কারণে বিশেষ করে আমাদের দেহের মধ্যে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন বি ১২ সরবরাহ করে দিতে হবে কারণ এই ভিটামিন বি ১২ আমাদের দেহের জন্য একটি খুবই গুরুত্বপূর্ণ ভিটামিন বি কমপ্লেক্স আমরা প্রায়ই অনেক ব্যক্তি বুঝতে পারি না যে আমাদের দেহের মধ্যে ভিটামিন বি ১২ এর ঘাটতি রয়েছে কিনা।

ভিটামিন বি১২ এর ঘাটতি রয়েছে কিনা তা আমাদের বোঝার জন্য ছয়টি কারণ রয়েছে চলুন তাহলে আমরা ভিটামিন বি ১২ আমাদের দেহের মধ্যে ঘাটতি আছে কিনা তা নিজে জেনে নেই।

  • রক্তশূন্যতার দেখা দিতে পারে
  • জিহ্বাতে ঘা দেখা দিতে পারে
  • ক্লান্তি অনুভব হতে পারে 
  • শ্বাস-প্রশ্বাসের দুর্বলতা দেখা দিতে পারে 
  • কার্ডিওভাসকুলার এর মত সমস্যা সৃষ্টি হতে পারে এবং 
  • ডিমেনশিয়ার মত লক্ষণ দেখা দিতে পারে

বন্ধুরা এনিমিয়া হলো এক ধরনের শারীরিক অবস্থা যেখানে আমাদের দেহের টিস্যু পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন গ্রহণ করতে পারে কিনা বা তা আমাদের জন্য যথেষ্ট স্বাস্থ্যকর লোহিত রক্ত কণিকা পায় কিনা তার অভাব দেখা দেয় সাধারণত আমাদের দেহের এই অবস্থাকে হিমোগ্লোবিনের ঘাটতি বলে থাকে। 

আরো পড়ুনঃ  লিভারে ফ্যাট কমানোর উপায় - লিভারের চর্বি কমানোর খাবার জেনে নিন

তবে এটি আমাদের শরীরে ভিটামিন বি ১২ এর অভাবে দেখা দেয় তাছাড়া আমাদের দেহের মধ্যে ভিটামিন বি ১২ এর অভাবে শারীরিক ক্লান্তি ও দেহে দুর্বলতাবোধ হতে পারে তাছাড়া আমাদের মধ্যে অনেকরা অলসতা এবং শরীর ম্যাজমেজ ভাব এগুলো ছাড়াও আমাদের দেহের মধ্যে বিভিন্ন সমস্যার সৃষ্টি হতে পারে তাছাড়া মুখের ঘা পর্যন্ত হতে পারে এই ভিটামিন বি ১২ এর ঘাটতির অভাবে।

ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর উপকারিতা

আমরা উপরে ভিটামিন বি কমপ্লেক্স সম্পর্কিত অনেক তথ্য নিয়ে আলোচনা করেছি এখন আমরা আপনাদের সামনে যে বিষয়টি নিয়ে আলোচনা করব সেটা হল ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর উপকারিতা তাহলে জানতে হলে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন ভিডিও কমপ্লেক্স ট্যাবলেট এর উপকারিতা নিচে দেয়া হলঃ

  • ত্বক এবং চুল স্বাস্থ্যঃ ম্যাডাম ডি কমপ্লেক্স আমাদের ত্বক এবং চুলের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে বিতরণ প্লেস ব্যবহারে তো প্রচুর সমস্যা যেমন মাথার খুশকি এবং চুলের গোড়া নষ্ট হয়ে যাওয়া সহজ বিভিন্ন সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করে।
  • মানসিক স্বাস্থ্যঃ কয়েকটি ভিটামিন বি যেমন ভিটামিন বি সিক্স ভিটামিন বি নাইন এবং ভিটামিন বি টুয়েলভ মানসিক স্বাস্থ্য এবং আপনার মুড ব্যবস্থাপনায় সহযোগিতা করে থাকে এগুলো আমাদের শারীরিক ব্যাথা সহ ডিপ্রেশন এবং মানুষের স্বাস্থ্য সমস্যা প্রতিরোধ করতে ব্যাপক ভূমিকা পালন করে থাকে।
  • নার্ভ সিস্টেমঃ কমপ্লেক্স আমাদের ভিটামিনের গ্রুপ নার্ভ সিস্টেমের সমর্থন এবং নর্থ সিস্টেমের স্বাস্থ্যতা বজায় রাখতে সাহায্য করে।
  • এনার্জি উৎপাদনঃ ভিটামিন বি কমপ্লেক্স আমাদের দেহের বিভিন্ন খাদ্যের অংশগুলি এনার্জি তৈরি করতে সাহায্য করে যেমন এটি আমাদের কার্বোহাইড্রেট প্রোটিন সহ ফ্যাট মেটাবলাইজমে ব্যাপকভাবে অংশ নিয়ে থাকে।
  • হৃদ স্বাস্থ্যঃ ভিটামিন বি কমপ্লেক্স আমাদের হৃদরোগ ছাড়াও আমাদের স্ট্রোকের মতো বড় ধরনের সমস্যা থেকে বাঁচতে সহযোগিতা করে থাকে।

ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর নাম

ভিটামিন বি কমপ্লেক্স চিকিৎসকের নির্দেশনা ছড়ায় আপনি কিনে খেতে পারেন এর জন্য আপনাকে নিচে যে ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট গুলোর নাম উল্লেখ করা হলে সেগুলো আপনি খেতে পারেন।

  • Aristovit-B
  • Ziskavit
  • Sinafort-B
  • Nutrivit-B
  • B-50 Forte
  • Benvit-B
  • B-plex
  • Opsovit
  • Univit-B

ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খেলে কি হয়-ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেটের পার্শ্ব প্রতিক্রিয়া

বন্ধুরা ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খেলে আমাদের খাদ্যনালির খামারের পরিপূরক হিসেবে ভিটামিন বি কমপ্লেক্স কাজ করে থাকে তবে ট্যাবলেট এর তুলনায় আমাদেরকে সব সময় খাবারের প্রতি বেশি সাজেস্ট করা হয়ে থাকে কারণ সেই খাবারগুলোতে আমাদের দেহের মধ্যে ভিটামিন বি কমপ্লেক্সের কোন কিছু বাড়তি বা অতিরিক্ততা হয় না তবে বিটার বি কমপ্লেক্স ট্যাবলেটের গ্রহণের ফলে আমাদের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া বা বিভিন্ন রকমের নানাবিধ সমস্যা দেখা দিতে পারে যেমনঃ

  • বমি বমি ভাব 
  • বেশি বেশি প্রস্রাবের বেগ সৃষ্টি হওয়া 
  • শরীরে ব্লাড সুগারের মাত্রা বৃদ্ধি পাওয়া 
  • চোখে ঝাপসা দেখা 
  • অতিরিক্ত তৃষ্ণার্ততা 
  • পেট ব্যথা ভাব এবং 
  • ডায়রিয়া

ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার

মাংস তে প্রচুর পরিমাণে ভিটামিন বি কমপ্লেক্স পাওয়া যায় সেটা যে কোন মাংসই হতে পারে তবে ভিটামিন বি কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবারগুলোতে অতি স্বল্প আকারে পাওয়া যায় তবে প্রক্রিয়াজাত যেকোন দ্রব্য যেমন আপনি চিনিতে খুব স্বল্প পরিমাণে ভিটামিন বি কমপ্লেক্স পাবেন। তাছাড়া আপনি বহু দেশের বিভিন্ন আইন অনুযায়ী যে ভিটামিন নিয়ে আসা হয় এবং ফলিক অ্যাসিড প্রসেসিং এর পরে যে সাদা ময়দার সাথে সংযুক্ত করা হয় এছাড়া এদেরকে কখনো কখনো খাদ্যের জন্য উপযোগী আটা বলা হয়ে থাকে। 

আরো পড়ুনঃ আদা খাওয়ার উপকারিতা ও অপকারিতা জেনে নিন বিস্তারিত 

ভিটামিন বি কমপ্লেক্স লিভার মতো মাংশে প্রচুর পরিমাণে থেকে থাকে তবে ভিটামিন এর মতো ভালো উৎসগুলির মধ্যে যেগুলো রয়েছে সেগুলো হলো আলু, মরিচ, টমেটো, মটরশুটি, এবং শিম জাতীয় ডাল নাশপাতি কলা আপেল পালং শাক, ব্রকলি,দুধ, পনির, বাদাম ও বীজ, মুরগি, স্যালমন মাছ, ডিম ইত্যাদি সকল খাবারগুলোতে ভিটামিন বি কমপ্লেক্স এর সমৃদ্ধতা রয়েছে।

ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর দাম কত

কে পাঠক আপনার অনেকেই ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর দাম জানতে আমাদের ওয়েবসাইটে প্রবেশ করেছেন আসলে আপনারা সঠিক তথ্য জানতে সঠিক জায়গায় প্রবেশ করেছেন তাহলে এবার জেনে নিন ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর দাম কত?

আমাদের মধ্যে এখনো অনেক মানুষই রয়েছে যারা ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর দাম কত এই বিষয়ে জানতে চাই তাহলে ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর দাম নিয়ে নিচে বিস্তারিত বলা হলো।

আরো পড়ুনঃ রসুনের উপকারিতা ও খাওয়ার নিয়ম - সকালে খালি পেটে রসুন খেলে কি হয় জেনে নিন 

কমপ্লেক্স ট্যাবলেট এর দাম বিভিন্ন কোম্পানির বিভিন্ন রকম দাম নির্ধারণ করে থাকে তবে সাধারণভাবে বলা যায় ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর দাম ৬০ টাকা থেকে ৯০ টাকা বা ১০০ টাকা পর্যন্ত প্যাকেট হয়ে থাকে তবে কোন কোন ক্ষেত্রে ওষুধের উপর তার কত পিস নিবেন সেটার উপর বিভিন্ন রকম দাম হতে পারে তবে সাধারণভাবে বলা যায় যে ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর দাম ১০০ টাকার ঊর্ধ্বে হয় না।

শেষ কথাঃ ভিটামিন বি কমপ্লেক্স কি - ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার

প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের সামনে ভিটামিন বি কমপ্লেক্স কি, ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম,ভিটামিন বি কমপ্লেক্সের অভাবে কি হয়, ভিটামিন বি এর উপকারিতা, ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর উপকারিতা, ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর নাম, ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খেলে কি হয়, ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার, ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর দাম কত ইত্যাদি বিষয় নিয়ে আমরা আলোচনা করেছি যদি আপনাদের এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে আপনাদের বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন এবং নতুন পোস্টের আপডেট পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ।২০২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url