অন্তঃসত্ত্বা হওয়ার লক্ষণ - সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ জেনে নিন বিস্তারিত

আজ আমরা গর্ভাবস্থার লক্ষণ সম্পর্কে জানবো- সাদা স্রাব গর্ভাবস্থার লক্ষণ। গর্ভাবস্থায় যৌন মিলন ক্ষতিকর নয় যদি না আপনার ডাক্তার যৌন মিলন নিষিদ্ধ করেন। যৌন মিলনের ফলে মায়ের মধ্যে শারীরিক তৃপ্তির অনুভূতি তৈরি হয় যার ফলে শরীর সতেজ থাকে। 

স্বাভাবিক অবস্থায় বিভিন্ন পজিশনে মিলিত হলেও গর্ভাবস্থায় ওইসব পজিশনে মিলিত না হওয়াই ভালো। আমরা অনেকেই গর্ভাবস্থার লক্ষণ সম্পর্কে জিজ্ঞাসা করি - সাদা স্রাব কি গর্ভাবস্থার লক্ষণ। আসুন জেনে নিই গর্ভাবস্থার লক্ষণ- সাদা স্রাব সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য গর্ভাবস্থার লক্ষণ।

অন্তঃসত্ত্বা হওয়ার লক্ষ


আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তবে আপনি গর্ভাবস্থার লক্ষণ সম্পর্কে জানতে পারবেন সাদা স্রাব গর্ভাবস্থার লক্ষণ। আর কিছু না করে, আসুন গর্ভাবস্থার লক্ষণগুলি সম্পর্কে কথা বলি - সাদা স্রাব গর্ভাবস্থার লক্ষণ।

অন্তঃসত্ত্বা হওয়ার লক্ষণ

আজকের নিবন্ধের মূল বিষয় হল গর্ভাবস্থার লক্ষণ। আমাদের বেশিরভাগ মহিলা পাঠক গর্ভাবস্থার লক্ষণগুলি সম্পর্কে জিজ্ঞাসা করেন। আজকের নিবন্ধটি সেই সমস্ত মহিলাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ যারা গর্ভাবস্থার লক্ষণ সম্পর্কে জানতে চান। গর্ভাবস্থার অন্যতম লক্ষণ হল এমন কিছু লক্ষণ যা আমরা আজ আলোচনা করব যখন গর্ভাবস্থায় ব্রণ দেখা দেয়, শরীরে বিভিন্ন হরমোনের পরিবর্তন ঘটে, স্তন ভারী হতে শুরু করে।

গর্ভাবস্থার প্রথম লক্ষণ হল নরম কিন্তু ভারী মাটি। হঠাৎ করে এমন হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন বা বাড়িতেই বিভিন্ন পরীক্ষার মাধ্যমে আপনি গর্ভবতী কিনা তা পরীক্ষা করতে পারেন।

বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের ডিভাইস পাওয়া যাচ্ছে। গর্ভাবস্থায় বমি বমি ভাব গন্ধের প্রতি সংবেদনশীলতা গর্ভাবস্থার প্রথম কয়েক সপ্তাহে পেটে অস্বস্তি এবং বাল্বো অংশ এটি একটি খুব স্বাভাবিক বিষয় যখন শরীরে স্ট্রেস হরমোনের মাত্রা বেড়ে যায়। এছাড়া শরীরে হরমোনের পরিবর্তনের কারণে বিভিন্ন শারীরিক পরিবর্তন হতে পারে, তবে ভয়ের কোনো কারণ নেই।

গর্ভাবস্থার প্রথম তিন সপ্তাহে ঘন ঘন প্রস্রাব হওয়া স্বাভাবিক। শরীরের নতুন উত্পাদিত এইচসিজি হরমোন কিডনিতে রক্ত ​​প্রবাহ বাড়ায়।

সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ

গর্ভাবস্থায় বিভিন্ন হরমোনের পরিবর্তন হয় যার কারণে অনেক ক্ষেত্রে সাদা স্রাব কম-বেশি হতে পারে। গর্ভাবস্থায় হরমোনের পরিবর্তন বা জরায়ু সংকোচনের কারণে সাদা স্রাবের পরিমাণ কম-বেশি হতে পারে। এতে ভয় পাওয়ার কিছু নেই। এটির রঙও পরিবর্তিত হয় এবং তীব্র গন্ধ হতে পারে। সাদা স্রাব অনেক ধরনের আছে।

তবে দিনে একাধিকবার সাদা স্রাব হতে পারে। এটি মোটা বা পাতলা হতে পারে, তবে এটি চিন্তার বিষয় নয়। যদি এর রং সাদা হয় এবং কোনো গন্ধ না থাকে, তাহলে এটা স্বাভাবিক। কখনও কখনও এটি হালকা হলুদ রঙের হতে পারে। যদি সাদা স্রাব সাদা রঙের হয় এবং গন্ধ মুক্ত হয় তবে কোন সমস্যা নেই তবে কখনও কখনও বিভিন্ন সংক্রমণের কারণে এর রঙ এবং গন্ধ হতে পারে তবে এটি প্রচুর এবং দুর্গন্ধযুক্ত হতে পারে।

এ কারণে মেয়েদের যোনিপথে চুলকানি ও জ্বালাপোড়ার মতো সমস্যা দেখা দিতে পারে। ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে এই তরলের রঙ অস্বাভাবিকভাবে ঘন এবং দুর্গন্ধযুক্ত হয়। তবে সাদা স্রাব সম্পর্কে সতর্ক থাকা খুব ভাল এটি সংক্রমণ বা কোনও গুরুতর রোগের লক্ষণও হতে পারে। মাসিক চক্রের সময় জনির কাছ থেকে টিউটোরিয়াল। পাতলা এবং জলযুক্ত স্রাব স্বাভাবিক বলে মনে করা হয়।

ঘন সাদা স্রাব হলে কি বাচ্চা হয়

সাধারণত বয়ঃসন্ধির সময় শরীরে বিভিন্ন পরিবর্তনের কারণে বয়ঃসন্ধিকালে রক্ত সঞ্চালন বেড়ে যায়, ফলে স্রাব বেশি হয়। প্রক্রিয়া

এছাড়াও একটি মেয়ে একটি কন্যা সন্তানের জন্ম দেওয়ার 7 থেকে 10 দিনের মধ্যে সাদা স্রাব চাপতে পারে। যদি মায়ের শরীরে খুব বেশি হরমোন থাকে তাহলে সন্তান প্রসবের প্রথম কয়েক দিনে সাদা স্রাব হতে পারে এবং সাদা স্রাব বেশি হতে পারে বা হস্তমৈথুনের পর যোনিপথে সাদা স্রাব আসতে পারে।

গর্ভবতী অবস্থায় সাদা স্রাব হয় কেন

গর্ভাবস্থার প্রথম দিকে বা প্রথম পিরিয়ডের মধ্যে পরিষ্কার স্রাব একটি সামান্য তীব্র গন্ধ আছে। এটি আপনার পিরিয়ডের সময় নির্গত স্রাবের মতো এবং আপনার অন্ত্রে দাগ থাকতে পারে। এই জলযুক্ত স্রাবটি ভয় পাওয়ার কিছু নেই কারণ এটি আপনাকে শরীর থেকে একটি সংকেত দিচ্ছে যে হ্যাঁ। আপনি গর্বিত অবস্থায় বিদ্যমান।

এ সময় চিকিৎসকের পরামর্শ নেওয়া খুবই ভালো। গর্ভাবস্থায় দ্বিতীয় সাদা স্রাবের ক্ষেত্রে, সাদা যোনি স্রাব দুধের রঙের হয় এবং ডিমের মতো সাদা যদি দেখা যায়, তাহলে স্রাবটি প্রথম মাসিক স্রাবের চেয়ে ঘন, তবে এটি সম্পূর্ণ স্বাভাবিক কারণ এটি আপনার শরীরের হরমোনের পরিবর্তনের কারণে হয়। . আপনি যদি লক্ষ্য করেন যে আপনার দ্বিতীয় সাদা স্রাব রক্তাক্ত বা দুর্গন্ধযুক্ত, এটি একটি সমস্যা নির্দেশ করতে পারে, তাই ডাক্তারের সাথে পরামর্শ করা ভাল।

মাসিকের আগে সাদা স্রাব গর্ভাবস্থার লক্ষণ

মর্নিং সিকনেসকে গর্ভাবস্থার একটি গুরুত্বপূর্ণ উপসর্গ হিসেবে বিবেচনা করা হয় এবং এটি দিনে বা রাতে যেকোনো সময় হতে পারে। চিকিৎসকরা বলছেন, সাধারণত গর্ভধারণের এক মাস থেকে এই সমস্যা শুরু হয় সেক্ষেত্রে মহিলারা চার থেকে ছয় সপ্তাহ পর অস্বস্তি বোধ করেন। বমি বমি ভাব শুরু হয় যখন ইস্ট্রোজেন প্রতিদিন সকালে বমি বমি ভাব বা বমি করে।

তাই শুধু বমি করার অর্থ এই নয় যে আপনি দিনের যেকোনো সময় একাধিকবার বমি করতে পারেন। একটি গবেষণা দেখায় যে 100% মহিলা তাদের মাসিক মিস হওয়ার আগে প্রথম সপ্তাহে বমিতে ভোগেন এবং 50% মহিলা ছয় সপ্তাহ বা তার আগে বমি অনুভব করেন। বমি শুরু হয় তবে এটি শুধুমাত্র গর্ভাবস্থার একটি প্রক্রিয়া। অতিরিক্ত সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

গর্ভাবস্থায় স্তনে ব্যথা ফুলে যাওয়া বা ভারী হওয়া গর্ভাবস্থার অন্যতম লক্ষণ। গর্ভাবস্থায় বা দ্বিতীয় সপ্তাহের পরে যদি কোনও মহিলার ব্যথা বা ভারীতা অনুভব করেন তবে গর্ভাবস্থা পরীক্ষা করুন।

শেষ কথা

উপরের পোস্টটি আপনার জন্য লেখা হয়েছে যদি আপনি গর্ভাবস্থার লক্ষণ সম্পর্কে জানতে চান - সাদা স্রাব গর্ভাবস্থার লক্ষণ। এছাড়াও আপনি যদি গর্ভাবস্থার লক্ষণগুলি সম্পর্কে জানতে চান - সাদা স্রাব গর্ভাবস্থার লক্ষণগুলি তবে এই পোস্টটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ গর্ভাবস্থার লক্ষণ - সাদা স্রাব গর্ভাবস্থার লক্ষণগুলি আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে আপনি আমাদের কমিটির মাধ্যমে জিজ্ঞাসা করতে পারেন আমাদের ওয়েবসাইট অনুসরণ করুন এবং নতুন আপডেট পেতে থাকুন আমাদের সাথে ধন্যবাদ। (২০১)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url