পেটের দাগ দূর করার উপায় জেনে নিন বিস্তারিত

আপনি কি ভাবছেন কিভাবে পেটের দাগ থেকে মুক্তি পাবেন? তাই আজই চিন্তা করা বন্ধ করুন এবং এই পোস্টটি পড়তে থাকুন। কারণ আজকের পোস্টে আমরা পেটের দাগ দূর করার কিছু তথ্য আপনাদের সামনে তুলে ধরতে যাচ্ছি। বাচ্চা হওয়ার পর প্রতিটি মেয়ের পেটে অনেক দাগ থাকে। পেটের দাগ দূর করার উপায় হিসেবে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করা হয়।

পেটের দাগ দূর

তাই আজকের পোস্টে আমরা আপনাদের জন্য পেটের দাগ থেকে মুক্তি পাওয়ার কিছু তথ্য নিয়ে হাজির হলাম। তো চলুন আলোচনা করা যাক পেটের দাগ দূর করার উপায়গুলো।

ভূমিকা

অনেক মায়েরা কীভাবে প্রসূতির পেটের দাগ থেকে মুক্তি পাবেন তা নিয়ে চিন্তিত। তাই প্রথমে আপনার দুশ্চিন্তা ত্যাগ করে এই পোস্টটি করতে থাকুন। কারণ আজকের পোস্টে আমরা এর থেকে পরিত্রাণের কিছু উপায় নিয়ে আলোচনা করতে যাচ্ছি।

আপনারা যারা পেটের দাগ দূর করার সঠিক উপায় জানতে চান, তাহলে এই পোস্টটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। তো চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক দাগ দূর করার সঠিক উপায়গুলো।

পেটের ফাটা দাগ দূর করার উপায়

গর্ভাবস্থায়, মহিলাদের ত্বকের টানের কারণে তাদের তলপেটে এমন দাগ থাকে। শারীরিক চাপ এবং শরীরে পানির অভাবের কারণে এই সমস্যা হতে পারে। আজকের পোস্টে আমরা আপনাদের সামনে পেটের দাগ দূর করার উপায় নিয়ে আলোচনা করব। তো চলুন জেনে নেই স্ট্রেচ মার্ক দূর করার উপায়গুলো সম্পর্কে।

  • পেটের ফাটা দাগ দূর করার উপায় পেতে এক টুকরো লেবু নিয়ে ১৫ মিনিট ম্যাসাজ করলে ভালো ফল পাবেন।
  •  ভিটামিন সি সমৃদ্ধ ক্রিম ব্যবহার করুন। এবং ফাটা দাগের উপর দিনে তিনবার ম্যাসাজ করুন।
  • চিনি, লেবুর রস এবং অলিভ অয়েল মিশিয়ে স্ক্রাব তৈরি করুন এবং প্রতিদিন 5 থেকে 10 মিনিট ম্যাসাজ করুন।
  • গ্লাইকোলিক অ্যাসিড ধারণকারী বিভিন্ন সৌন্দর্য পণ্য যেমন টোনার, ক্লিনজার এবং ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এই অ্যাসিড স্ট্রেচ মার্ক দূর করতে সাহায্য করে।
  • প্রতিদিন বিভিন্ন তেল দিয়ে আক্রান্ত স্থানে ম্যাসাজ করুন।
  • অ্যালোভেরার পাতা নিন এবং এর থেকে জেলির মতো অংশ বের করে দাগের উপর লাগান এবং 2 ঘন্টা অপেক্ষা করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • আপনি এর জন্য অন্য পদ্ধতি প্রয়োগ করতে পারেন। এটি একটি আলু নিন এবং এটি 2 টুকরো করে কেটে ফাটা দাগের উপর কিছুক্ষণ ম্যাসাজ করুন। আপনি যদি এর রস পছন্দ করেন তবে 15 মিনিট অপেক্ষা করুন এবং এলাকাটি ধুয়ে ফেলুন। প্রতিদিন প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন মাছ, ডিমের সাদা অংশ, দই, বাদাম, সূর্যমুখীর বীজ, তরমুজের বীজ খান। এগুলো আপনার ত্বককে হাইড্রেটেড রাখবে।
  • এটি প্রসারিত চিহ্ন পরিত্রাণ পেতে সাহায্য করবে. এপ্রিকট বীজের একটি পেস্ট তৈরি করুন এবং দিনে 2 বার 15-20 মিনিটের জন্য দাগের উপর রেখে দিন।

মাতৃকালীন পেটের দাগ দূর করার উপায়

আপনারা অনেকেই গর্ভাবস্থায় এবং পরে স্ট্রেচ মার্ক নিয়ে চিন্তিত। কারণ এই ফাটা দাগগুলো বাইরের সৌন্দর্য নষ্ট করে। আর এই একগুঁয়ে দাগ দূর করা কঠিন। আজকের পোস্টে আমরা আপনাদের সামনে পেটের দাগ দূর করার উপায় নিয়ে আলোচনা করতে যাচ্ছি। আপনারা যারা মাতৃত্বকালীন দাগ দূর করার উপায় সম্পর্কে জানতে চান, তাহলে চলুন দেখে নেই মাতৃত্বকালীন দাগ দূর করার উপায়গুলো কি কি।

বাদাম তেল

গর্ভাবস্থায় এবং পরে এবং শরীরের যে কোনও দাগ দূর করতে বাদামের তেল খুব কার্যকর। অনেকে ত্বক ও চুলের জন্যও এই তেল ব্যবহার করেন এবং ভালো ফল পান।

বাদাম তেল একটি ক্রিমের সাথে মেশানো যেতে পারে যা শরীর থেকে দাগ দূর করতে ব্যবহার করা যেতে পারে। তারপর আক্রান্ত স্থানে লাগিয়ে কয়েক মিনিট রেখে ধুয়ে ফেলুন। এটি আপনার পেটের সমস্ত দাগ দূর করবে।

লেবুর রস এবং বেকিং সোডা

গর্ভাবস্থায় ত্বকের দাগ এবং পেটের দাগ থেকে মুক্তি পেতে লেবুর রস এবং বেকিং সোডা ব্যবহার করুন। সমপরিমাণ লেবুর রস এবং সমপরিমাণ বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করুন। তারপর সেই পাতাটি আপনার পেটে কয়েক মিনিট রাখুন। কিছুক্ষণ রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর সেই জায়গায় ময়েশ্চারাইজার ব্যবহার করুন এবং আপনি ভাল ফলাফল পাবেন।

আপেল সিডার ভিনেগারের ব্যবহার

আপেল সাইডার ভিনেগার আপনার শরীরের অভ্যন্তরীণভাবে নয়, বাহ্যিকভাবেও উপকারী। এটি আপনার পেটের বিভিন্ন দাগ কমাতে বিশেষভাবে কাজ করে। সব উপকার পেতে সকাল সকাল এক বোতল আপেল সিডার ভিনেগার খান। এবং এটি প্রতিদিন নিয়মিত পেটে স্প্রে করুন। ভালো ফলাফলের জন্য ঘুমাতে যাওয়ার আগে এটি ব্যবহার করুন। আর সকালে ধুয়ে ফেললে ভালো উপকার পাবেন।

হলুদের ব্যবহার

হলুদ শরীরের সমস্ত দাগ কমাতে সমানভাবে কার্যকর। ভালো ফলাফলের জন্য টক দই ও হলুদের প্যাক তৈরি করে ফাটা দাগের উপর লাগান। আর শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন এটি করুন। এতে করে আপনি ভালো ফল পাবেন।

Jojoba তেল

জোজোবা তেল আপনার শরীরের প্রসারিত চিহ্ন পরিত্রাণ পেতে একটি কার্যকর তেল। এটি নিয়মিত ব্যবহার করুন। প্রতিদিন এই তেল ব্যবহারে ত্বক কোমল থাকবে এবং সেখানে নতুন কোষ তৈরি হবে। এটি স্ট্রেচ মার্ক বা স্ট্রেচ মার্ক দূর করবে।

বাচ্চা হওয়ার পর পেটের দাগ থেকে মুক্তি পাওয়ার উপায়

মা হওয়ার অনুভূতি ভাষায় প্রকাশ করা যায় না। একটি ছোট সন্তানের আগমনে একজন মায়ের পুরো জীবন বদলে যায়। কিছু পরিবর্তন, তবে, অবাঞ্ছিত। কোনো নারীই তার সৌন্দর্য হারাতে চায় না। গর্ভাবস্থায় মায়ের পেটে কিছু দাগ পড়তে পারে।

তাই আজকের পোস্টে আমরা আলোচনা করব পেটের দাগ দূর করার কিছু উপায় এবং বাচ্চা হওয়ার পর কিভাবে পেটের দাগ দূর করা যায়, তাহলে চলুন দেখে নেওয়া যাক বাচ্চা হওয়ার পর পেটের দাগ দূর করার উপায় কি কি।

ডিমের সাদা অংশ

ডিম কার ঘরে! প্রতিদিনের প্রোটিনের চাহিদা মেটাতে আমরা সবাই ডিম খেতে ভালোবাসি। ডিমের সাদা অংশ জন্মের দাগ দূর করার জন্য খুবই ভালো একটি উপাদান। ডিমের অ্যামাইনো অ্যাসিড এবং প্রোটিন ত্বকে নতুন জীবন দিতে সাহায্য করে। প্রতিদিন গোসলের আগে ডিমের সাদা অংশ কাঁটা চামচ দিয়ে ভালো করে ফেটিয়ে দাগের মাঝে মেকআপ ব্রাশ দিয়ে লাগান।

সম্পূর্ণ শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। একটি পরিষ্কার নরম কাপড় দিয়ে পেট মুছুন এবং ত্বকের আর্দ্রতা বজায় রাখতে অলিভ অয়েল লাগান। এই পদ্ধতি 2 সপ্তাহ অনুসরণ করলে দাগ অনেকাংশে চলে যাবে

কিছু গুরুত্বপূর্ণ পোস্টঃ

লেবু

লেবু অনেকেরই প্রিয় খাবার। লেবু আমাদের বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তা ছাড়া পেটের দাগ দূর করতেও বেশ কার্যকরী ভূমিকা রয়েছে। লেবু অম্লীয় তাই এর রস যেকোনো দাগ দূর করতে খুবই কার্যকরী। একটি লেবু টুকরো টুকরো করে কেটে পেটের অংশে হালকাভাবে ম্যাসাজ করুন।

কিন্তু লেবুর রস যেন ত্বকে ভালোভাবে লেগে যায় সেদিকে খেয়াল রাখতে হবে। 3 থেকে 4 মিনিট ম্যাসাজ করার পর লেবুর রস দিয়ে পেটে 10 মিনিট রাখতে হবে। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। লেবুর রসের সাথে কিছু শসার রস লাগালেও উপকার পাওয়া যায়। এটি জন্মের চিহ্ন হালকা করার একটি দুর্দান্ত উপায়।

ঘৃতকুমারী

ঘৃতকুমারীকে বাংলায় বলা হয় ঘৃতকুমারী। এর ঔষধি গুণের জন্য অনেকে একে সিরাপ হিসেবেও খেয়ে থাকেন। মাসিকের যত্নে একটি বিশেষ উপকারী উপাদান। অ্যালোভেরা জেল সরাসরি জন্মের দাগের উপর লাগাতে পারেন। একটি অ্যালোভেরার পাতা নিন এবং এর জেল এক চা চামচ নিয়ে আক্রান্ত স্থানে লাগান। 20 মিনিট পরে, হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। কয়েক সপ্তাহ এভাবে করলে অবশ্যই দাগ কমে যাবে।

জলপাই তেল

অলিভ অয়েল যুগ যুগ ধরে ত্বকের যত্নে ব্যবহৃত হয়ে আসছে। কারণ অলিভ অয়েলে প্রচুর ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই তেল ত্বককে ভেতর থেকে নরম করে। অলিভ অয়েল গরম করে আক্রান্ত স্থানে আলতো করে ম্যাসাজ করুন। এই তেলটি ধুয়ে ফেলার দরকার নেই। এটি ত্বকের জন্য উপকারী যতক্ষণ এটি ত্বকের সাথে মিশে থাকে।

আলুর রস

আলু শুধু সবজি হিসেবেই নয় জন্মের দাগ দূর করতেও বেশ কার্যকরী ভূমিকা রাখে। আলুর ভিটামিন এবং খনিজ জন্মের দাগ হালকা করার জন্য খুবই ভালো ওষুধ। বাজারে পাওয়া রাসায়নিক ক্রিমের চেয়ে আলুর জুস ভালো কাজ করে।

একটি ব্লেন্ডারে একটি বড় আলু ব্লেন্ড করুন এবং আক্রান্ত স্থানে পেস্টটি লাগান। হাত দিয়ে মুছুন এবং পেস্টের অতিরিক্ত ভেজা অংশ ফেলে দিন। রস শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শেষ কথা

আপনি প্রায়ই মাতৃত্বকালে পেটের দাগ থেকে মুক্তি পাওয়ার জন্য চিন্তিত থাকেন। তাই আজকের এই পোস্টটি পড়ে আপনি অবশ্যই পেটের দাগ থেকে মুক্তি পাওয়ার সঠিক উপায়গুলি জেনে নিন। আপনি যদি ভালোভাবে পেটের দাগ দূর করার উপায় অবলম্বন করেন তাহলে অবশ্যই আপনার পেটের দাগ দূর করতে কোনো সমস্যা হবে না। আমরা আশা করি যারা পেটের দাগ দূর করার উপায় সম্পর্কে জানতে এই পোস্টটি পড়েছেন তারা অনেক উপকৃত হয়েছেন। (২০১)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url