পাথরকুচি পাতার উপকারিতা ও অপকারিতা জেনে নিন বিস্তারিত

আজকের নিবন্ধে পাথরকুচি পাতার উপকারিতা ও ক্ষতি সম্পর্কে আলোচনা করা হবে। পাথরকুচি কি  জানেন নিশ্চয়? কিন্তু পাথরকুচি পাতার উপকারিতা ও ক্ষতি সম্পর্কে অনেকেই জানেন না। তাই আজকের পোস্টে পাথরকুচি পাতার উপকারিতা ও অপকারিতা নিয়ে এই পোস্টটি সাজিয়েছি। পাথরকুচি পাতা একটি উপকারী উদ্ভিদ। অনেকে বাড়ির বারান্দায় বা ছাদে টবে পাথর কাটা গাছ চাষ করেন।

পাথরকুচি পাতার উপকারিতা

আজ আমরা পাথরকুচি পাতার উপকারিতা ও ক্ষতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তো চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক পাথরকুচি পাতার উপকারিতা ও ক্ষতি।

পাথরকুচি পাতার উপকারিতা ও খাওয়ার নিয়ম

পাথরকুচি একটি সুপরিচিত ঔষধি গাছ। ঔষধি গাছ বিভিন্ন কাজে ব্যবহার করা হয়েছে। এর মধ্যে পাথরের চারা উল্লেখযোগ্য। তাই আজকের পোস্টে পাথরকুচি পাতার উপকারিতা ও ক্ষতি নিয়ে আলোচনা করব। আসুন জেনে নিই পাথরকুচি পাতার উপকারিতা ও খাওয়ার নিয়ম।

সর্দি

এটি বিশেষ করে পুরানো হয়ে যাওয়া সর্দির ক্ষেত্রে উপকারী। পাথর কাটা পাতার রস গরম করে সোহাগর খোয়ায় মিশিয়ে নিন। 250 মিলিগ্রাম 3 চামচ সঙ্গে থাকা উচিত। এটি 2 চামচ করে সকালে এবং বিকেলে দুইবার খান। এটি পুরানো সর্দি থেকে মুক্তি পাবে এবং সবসময় কাশি থেকে দূরে রাখবে

ডায়রিয়া কলেরা বা রক্ত আমাশয়

ডায়রিয়া, কলেরা বা ব্লাড ডিসেন্ট্রিতে গুঁড়ো পাতার জুড়ি নেই। পাথরকুচি পাতার রসের সাথে 3 মিলিগ্রাম জিরা এবং 6 গ্রাম ঘি মিশিয়ে কয়েক দিন খাওয়াতে থাকুন। এসব রোগ থেকে মুক্তি পাবেন।

কাটা এবং ক্ষত ব্যথা

শরীরের কোনো অংশ কেটে গেলে বা থেঁতলে গেলে পাথরকুচির পাতা মৃদু আঁচে গরম করে ওই স্থানে লাগালে খুব উপকার পাওয়া যায়।

পেট ফাঁপা

অনেকের দেখা যায় পেট ফুলে গেছে অর্ধেক বাতাস, প্রস্রাব বন্ধ হয়ে যাচ্ছে, সেক্ষেত্রে এক থেকে দুই চামচ চূর্ণ পাথরের রস সামান্য পানিতে মিশিয়ে খাওয়াতে হবে। গ্যাস নির্গত হবে এবং পেট ফাঁপা কমে যাবে।

কিডনির পাথর অপসারণ

পাথরকুচি পাতা প্রতিদিন 2 থেকে 3 টি চিবিয়ে খেলে কিডনির পাথর থেকে মুক্তি পাওয়া যাবে।

রক্ত পিত্ত

পিত্তের ব্যথায় রক্তপাত হলে এক চামচ পাথর চূর্ণের রস দিনে দুবার সেবন করুন।

মৃগীরোগ

পাথরকুচি পাতার রস 10 থেকে 12 ফোঁটা গুঁড়ো রোগে আক্রান্ত হলে উপশম হবে।

শরীর জ্বলছে দূরে

পাথরকুচি পাতা শরীরের জ্বালাপোড়া দূর করতে বিশেষ উপকারী। দুই কাপ পাথরকুচির রস আধা কাপ গরম পানিতে মিশিয়ে দুই ঘণ্টা খেলে শরীরের জ্বালাপোড়া দূর হবে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ

পাথরকুচি পাতা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে এবং প্রস্রাবের বিভিন্ন সমস্যা দূর করতে অতুলনীয়। এই পাতা আপনার মূত্রাশয়ের সমস্যা চিরতরে সারাতে পারে।

বিষাক্ত পোকামাকড় কামড়ালে

যদি বিষাক্ত পোকা মাকড় আপনাকে শরীরের কোথাও কামড়ায়, তাহলে সেই স্থানে পেস্ট করে গুঁড়ো পাতা গরম করে লাগালে ব্যথা সঙ্গে সঙ্গে সেরে যাবে।

ত্বকের যত্নে

মেকআপের ক্ষেত্রে পাথরের পাতা খুবই উপকারী। আপনার ত্বকের সৌন্দর্য বাড়াতে এবং ব্রণের দাগ দূর করতে পাথরকুচি পাতা লাগান।

পাইলস ও হেমোরয়েডস

পাইলস ও অর্শ রোগে ভুগলে লাল মরিচের সঙ্গে পাথরকুচি পাতার রস মিশিয়ে খেলে এই রোগ থেকে চিরতরে মুক্তি মিলবে।

পাথরকুচি পাতার ইংরেজি নাম

পাথরকুচি একটি শাখাবিহীন ভেষজ উদ্ভিদ। এটি সাধারণত আধা মিটার উচ্চ হয়। আপনারা যারা পাথরকুচি পাতার উপকারিতা ও ক্ষতি সম্পর্কে জানতে চান তাদের জন্য আজকের পোস্টে আমরা পাথরকুচি পাতার ইংরেজি নাম নিয়ে এসেছি। আপনারা অনেকেই আছেন যারা পাথরকুচি পাতা জানেন কিন্তু পাথরকুচি পাতার ইংরেজি নাম জানেন না। তাহলে আসুন জেনে নিই পাথরকুচি পাতার ইংরেজি নামের পাশাপাশি পাথরকুচি পাতার উপকারিতা ও ক্ষতি।

পাথরের পাতার ইংরেজি নাম আমেরিকান লিফ প্লেট। আশা করি পাথরকুচি পাতার ইংরেজি নাম জেনে গেছেন।

পাথরকুচি পাতার বৈজ্ঞানিক নাম

পাথরকুচি পাতা একটি ভেষজ উদ্ভিদ। যা আমরা বিভিন্ন রোগ নিরাময়ের জন্য খাই। কিন্তু পাথরকুচি পাতার বৈজ্ঞানিক নাম কী? পাথরকুচি পাতার বৈজ্ঞানিক নাম সম্পর্কে অনেকেই জানেন না, তাই আজকের এই পোস্টে পাথরকুচি পাতার উপকারিতা ও ক্ষতি এবং পাথরকুচি পাতার বৈজ্ঞানিক নাম সম্পর্কে জানানো হবে।

পাথরকুচি ভিরুট পরিবারের একটি ঔষধি গাছ। পাথরকুচি বোটানিক্যাল নাম Kalanchoe pinnata (Lamk.) Pers. পরিবার Crassulaceae.

পাথরকুচি পাতার উপকারিতা

পাথরকুচি পাতার উপকারিতা ও ক্ষতি সম্পর্কে আমরা ইতিমধ্যেই জেনেছি। পাথরকুচির পাতা খেয়ে থাকি নানা রোগ সারাতে। কারণ পাথরকুচি পাতার উপকারের চেয়ে ক্ষতিই বেশি। গুঁড়ো পাতার কিছু অসুবিধা রয়েছে যা আমাদের জানা দরকার। কারণ সবকিছুরই পার্শ্বপ্রতিক্রিয়া আছে। চলুন জেনে নেওয়া যাক পাতা কুঁচি খাওয়ার ক্ষতিকর দিকগুলো।

  • পাথরকুচি পাতার রস বেশি খেলে মুখের স্বাদ নষ্ট হয়ে যায়।
  • অতিরিক্ত পাথরের রস খেলে ডায়রিয়া বা কলেরার মতো রোগ হতে পারে।
  • খুব বেশি করলার রস খেলে পিত্তথলির সমস্যা হতে পারে।
  • অতিরিক্ত কাসাভা পাতা খেলে আপনার ক্ষুধা কমে যাবে।
  • তাই কিছু খাওয়ার আগে এর নিয়ম জেনে নিন এবং সঠিক পরিমাণে খান। তাহলে ঐ জিনিসের ক্ষতির চেয়ে উপকার বেশি পাবে।

শেষ কথা

আজকের এই পোস্টটি যারা পড়েছেন তারা নিশ্চয়ই পাথরকুচি পাতার পাতার উপকারিতা ও ক্ষতি সম্পর্কে সঠিক তথ্য পেয়েছেন। পাথরকুচি একটি ভেষজ উদ্ভিদ। এই গাছটি আমাদের প্রায় সব বাড়িতেই দেখা যায়। রোগ নিরাময়ে এই গাছটি খুবই উপকারী।

তাই আজকের পোস্টে আমি আপনাদের জন্য পাথরকুচি পাতার উপকারিতা ও ক্ষতির বিস্তারিত তুলে ধরলাম। আপনারা যারা এখন পর্যন্ত আমাদের এই পোস্টটি পড়েছেন তারা পাথরকুচি পাতার উপকারিতা ও ক্ষতি সম্পর্কে জেনে নিশ্চয়ই অনেক উপকৃত হয়েছেন। (২০১)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url