লিভারে ফ্যাট কমানোর উপায় - লিভারের চর্বি কমানোর খাবার জেনে নিন

আজ আমরা লিভারের চর্বি কমানোর উপায় নিয়ে আলোচনা করব- লিভারের চর্বি কমানোর খাবার। এছাড়া ফ্যাটি লিভারের কারণে মাথাব্যথা, মেজাজহীনতা, বিষণ্ণতা, কাপুরুষতার ভয়সহ বিভিন্ন উপসর্গ দেখা দেয়। লিভারের চর্বি কমানোর উপায় নিয়ে আমরা অনেকেই প্রশ্ন করি- লিভারের চর্বি কমানোর খাবার। তাহলে চলুন জেনে নিই লিভারের চর্বি কমানোর উপায়- লিভারের চর্বি কমাতে খাবার সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

লিভারে ফ্যাট

শেষ পর্যন্ত আমাদের সাথে থাকলে জেনে যাবেন কিভাবে লিভারের চর্বি কমাতে হয় - লিভারে চর্বি কমানোর খাবার। আর কিছু না বলে চলুন জেনে নিই লিভারের চর্বি কমানোর উপায় - লিভারের চর্বি কমানোর খাবার।

লিভারে চর্বি জমার কারণ ও প্রতিকার

আজ আমরা লিভারের চর্বি কমানোর উপায় নিয়ে আলোচনা করব। লিভারের চর্বি কীভাবে কমানো যায় সে বিষয়ে একটি নিবন্ধ লিখতে অনেকেই আমাদের অনুরোধ করেন। তাই আজকের প্রবন্ধের প্রতিপাদ্য হল কিভাবে লিভারের চর্বি কমানো যায়। আজকাল ফ্যাটি লিভারের সমস্যা খুবই সাধারণ যারা অ্যালকোহল পান করেন তাদের অনেকেই এই সমস্যা বেশি দেখা যায়, তবে এই রোগটি নন-অ্যালকোহলিকদের মধ্যেও দেখা যায় এর প্রধান কারণ হল রোগীর নিয়মিত ব্যায়াম না করা অতিরিক্ত ওজন এছাড়াও ভাজা খাবার বা তৈলাক্ত খাবার বেশি খায়।

আমরা আমাদের শরীরে এই সমস্যা দেখি বা না দেখি প্রতিটি মানুষের উচিত তার স্বাস্থ্য সম্পর্কে সচেতন হওয়া। এখন আপনার মতে প্রশ্ন আসতে পারে যে লিভারে চর্বি জমে আরেকটি সমস্যা তাই ভুল করা যাবে না একেবারেই এতে আমাদের শরীরের অনেক ক্ষতি হতে পারে। লিভারে চর্বি জমে প্রদাহ বা ব্যথার মতো সমস্যা হতে পারে। এখন সেই প্রদাহ এড়াতে আমাদের অবশ্যই একজন ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে।

এই ক্ষেত্রে আপনি যদি এই সমস্যাটি উপেক্ষা করেন তবে আপনার লিভারের সিরোসিস হতে পারে তাই প্রতিটি মানুষকে এই সমস্যা সম্পর্কে সচেতন হতে হবে। অনেক ক্ষেত্রে দেখা যায় ফ্যাটি লিভারে আক্রান্ত ব্যক্তিদের ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা বেশি থাকে যা ডায়াবেটিসের মতো সমস্যা তৈরি করতে পারে।

ফ্যাটি লিভারের সমস্যা কী?

আজ আমরা আলোচনা করব কিভাবে আমরা বুঝতে পারি আমাদের শরীরে ফ্যাটি লিভার আছে কিনা এবং ফ্যাটি লিভারের কারণে কি কি সমস্যা হয়। অনেক সময় আমাদের অজান্তেই লিভারের কাজ করার ক্ষমতা কমে যায় তখন দেরি না করে অবিলম্বে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত এবং অনেক ক্ষেত্রে লিভারের মাত্রা বেড়ে গেলে বা নিয়মিত চেক-আপের সময় লিভারের এনজাইম পরীক্ষা করা ভালো। বছরে একবার সবচেয়ে বড় উপসর্গ স্বাভাবিকের চেয়ে বেশি। কোমরের আকার বা ঘের।

লিভারে চর্বি বা চর্বি জমে গেলে আমাদের শরীর কিছুটা অস্বাভাবিক হয়ে যায় ক্ষুধা কমে যায় ওজন কমে যায় বমি বমি ভাব, বমি, দুর্বলতা, কাজে ক্লান্তি এবং ফ্যাটি লিভারের সাথে আরও বিভিন্ন সমস্যা দেখা দেয় যেমন মাথাব্যথা বিভিন্ন উপসর্গ দেখা দেয় আপনি খারাপ সহ নাক বা চোখ হলুদ হয়ে গেলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিয়ে লিভার ফাংশন টেস্ট করাতে হবে।

এ ধরনের কোনো উপসর্গ দেখা দিলে হজমের সমস্যা বা এসিডিটির সমস্যা লিভারে চর্বি হলে অ্যালকোহল পান করলে অসুখের ঝুঁকি বাড়ে, কিছু ব্যথার ওষুধ সেবনের পাশাপাশি হরমোনের ওষুধ খেলেও এই সমস্যা হতে পারে।

লিভারে ফ্যাটি জমার লক্ষণ

ডাঃ ফারুক আহমেদ এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেন আমাদের লিভারে সাধারণত তিন থেকে চার পাউন্ড ফ্যাট থাকে এবং লিভারের পাশে কিছু চর্বি থাকে। 30 শতাংশ মানুষ ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছেন।

বর্তমানে এটিকে একসময় ধনীদের রোগ হিসেবে বিবেচনা করা হলেও এখন গ্রাম পর্যায়ে ৩০ শতাংশ মানুষ এ সমস্যায় আক্রান্ত এবং শহরগুলোতে এর হার বেশি। আমাদের দেশের জন্য এটা অবশ্যই উদ্বেগের বিষয় যে সচেতনতার চেয়ে চিকিৎসার মাধ্যমে ফ্যাটি লিভার প্রতিরোধ করা বেশি জরুরি।

ফ্যাটি লিভার সম্পর্কে ডাঃ ফারুক আহমেদ আরো বলেন, পশ্চিমা সমাজে চর্বি তৈরির প্রধান কারণ হলো অ্যালকোহল। এ ছাড়াও অনেক কারণে মেদ হতে পারে। লিভারে অতিরিক্ত ওজন, ডায়াবেটিস, উচ্চ কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপের কারণে প্রতি ছয় মাসে নিয়মিত শরীর পরীক্ষা করাতে পারে।

এ ছাড়া বিভিন্ন ওষুধ সেবন বা অন্যান্য রোগের কারণে ফ্যাটি লিভার দেখা দেয়। তিনি বলেন স্বাভাবিক ওজন বা ওজন কমাতে স্বাস্থ্য আছে। তিনি বলেন। আজকাল শিশুদেরও ফ্যাটি লিভারের মতো সমস্যা দেখা দেয়। তাই অল্প বয়স থেকেই পুষ্টিকর ও পরিমিত খাবার গ্রহণের পরামর্শ দেন তিনি।

লিভারের চর্বি কমানোর উপায়

আমেরিকার একদল গবেষণা দল জানিয়েছে, ফ্যাটি লিভার থেকে মুক্তি পেতে নিয়মিত কফি পান করতে পারেন। নিয়মিত কফি পাউন্ডিংয়ের কারণে লিভার তুলনামূলকভাবে ভালো থাকে। এটি লিভারের বিভিন্ন রোগের বিরুদ্ধেও যুদ্ধ করতে সক্ষম। এছাড়া কফি লিভারে স্বাস্থ্যকর উৎপাদন বাড়াতে সাহায্য করে।

ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খাওয়া ফ্যাটি লিভারের রোগীদের জন্য খুবই উপকারী কারণ এটি লিভারে জমে থাকা চর্বি দূর করতে সাহায্য করে বা ফ্যাটি লিভার দূর করে। বিভিন্ন সামুদ্রিক মাছ যেমন স্যামন মাছ, টুনা এবং টুনা ওমেগা থ্রি ফ্যাট সমৃদ্ধ।

লিভারকে স্বাস্থ্যকর চর্বিমুক্ত রাখতে আখরোটকে খুবই উপকারী এবং কার্যকরী হিসাবে বিবেচনা করা হয়। এই বাদামে রয়েছে প্রচুর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। গবেষণায় দেখা গেছে যে এই বাদাম খাওয়ার ফলে ফ্যাটি লিভার দ্বারা প্রভাবিত লিভারের কার্যকারিতা উন্নত হয়। বিশেষজ্ঞরা বলছেন গ্রিন টি লিভারের রোগীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং আদর্শ পানীয় কারণ এটি লিভারে জমে থাকা চর্বি কমাতে সাহায্য করে এবং কার্যকরী ভূমিকাও রাখে।

আমরা সবাই জানি যে অলিভ অয়েল বা অলিভ অয়েল প্রাচীনকাল থেকেই শরীরের জন্য খুবই উপকারী। এতে উচ্চ পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে এবং এই তেল খুব দ্রুত অতিরিক্ত ওজন কমাতে পারে। অতিরিক্ত ওজনের কারণে লিভারে চর্বি জমে তাই জলপাই খাওয়ার অভ্যাস গড়ে তোলা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

লিভারের চর্বি কমাতে খাবার

যেহেতু আমরা সবাই ভিন্ন জীবনযাপন করি তাই আমাদের খাদ্য পরিকল্পনা খুবই ভিন্ন, তাই যারা লিভারের সমস্যায় ভুগছেন অর্থাৎ লিভারে ফ্যাটি জমা তাদের এমন খাবার বেছে নিতে হবে যা স্বাস্থ্যকর কিন্তু চর্বি কমাতে সাহায্য করে। মাছ ও সামুদ্রিক খাবার ফলমূল, গোটা শস্য, বাদাম, অলিভ অয়েল, সবজি, অ্যাভোকাডো ইত্যাদি খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে হবে।

ফ্যাটি লিভার আমাদের শরীরে ইনসুলিন তৈরি করে যা রক্তে গ্লুকোজের মাত্রা বাড়ায় এবং যখন আমাদের শরীর এটি প্রক্রিয়া করতে পারে না তখন লিভার গ্লুকোজকে চর্বিতে রূপান্তর করে। আমরা যখন স্বাস্থ্যকর প্রাকৃতিক চর্বি বা চর্বি গ্রহণ করি তখন শরীরে উৎপন্ন গ্লুকোজ শোষিত হয় এবং পরিপাক হয়।

ফলে লিভারে চর্বি জমে না তবে হজমে বাধা দেয় এমন কোনো চর্বি আমাদের গ্রহণ করা উচিত নয়। সবার মনে রাখতে হবে লিভারে চর্বি জমলে আমাদের পরিপাকতন্ত্রের কার্যক্ষমতা কমে যায় তাই হালকা খাবার খাওয়াই ভালো।

শেষ কথা

লিভারের চর্বি কমানোর উপায়- লিভারের চর্বি কমানোর খাবারগুলো জানতে চাইলে উপরের পোস্টটি আপনার জন্যই লেখা। এছাড়াও আপনি যদি লিভার ফ্যাট কমানোর বিষয়ে জানতে চান - লিভার ফ্যাট কমানোর খাবার তাহলে এই পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। লিভার ফ্যাট কমানোর খাবার - লিভার ফ্যাট কমানোর খাবার আপনার যদি কোন প্রশ্ন থাকে, আপনি আমাদের কমিটির মাধ্যমে জিজ্ঞাসা করতে পারেন। আমাদের ওয়েবসাইট অনুসরণ করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথে থাকুন ধন্যবাদ। (২০১)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url