গর্ভবতী হওয়ার লক্ষণগুলো কি কি জেনে নিন

  সাধারণত অনেক মহিলাই প্রায় প্রেগনেন্সির ব্যাপারে অবগত নন। কিন্তু অনেক নারীদের মধ্যে গর্ভধারণের লক্ষণগুলো ফুটে উঠেছে ঠিকই কিন্তু তারা তারপরেও বুঝতে পারে না। তাই আজকে যারা গুগলে সার্চ দিয়ে এই ওয়েবসাইটে এসেছেন তারা সঠিক জায়গায় এসেছেন। তাই আজকে আপনাদের গর্ভবতী হওয়ার লক্ষণগুলো কি কি এই বিষয় নিয়ে কথা বলব চলুন তাহলে শুরু করা যাক।

গর্ভবতী

পোস্ট সূচীপত্রঃএক নজরে দেখে নিন

গর্ভবতী হওয়ার লক্ষণ কতদিন পর বোঝা যায়

মেয়েরা যখন গর্ভবতী হতে হয় তখন তাদের প্রতি বেশ কিছু লক্ষণ দেখা যায় সে লক্ষনগুলি তাদের মাঝে ফুটে উঠলে বুঝতে হবে মেয়েরা গর্ভবতী হয়েছে তাহলে চলুন মেয়েরা গর্ভবতী হওয়ার লক্ষণ কতদিন পর বোঝা যায় বিস্তারিত জেনে আসি।

আরো পড়ুনঃ ব্লাড ক্যান্সারের লক্ষণ ও তার প্রতিকার

সাধারণত আমরা দেখে থাকলে যে সকল নারীরা গর্ভবত হয় তারা গর্ভবতী হওয়ার ৫ থেকে ৬ সপ্তাহ এই সময়ের মধ্যে তাদের গর্ভাবস্থায় লক্ষণ প্রতিফলিত হয় বা তারা যে গর্ভবতী হয়েছে তাদের দেখে বোঝা যায়। তাছাড়াও গর্ভবতী হওয়ার আরো বেশি কিছু লক্ষণ রয়েছে যেমন ধরেন মর্নিং সিকনেস আবার হলো মাথা ব্যথা বা মাথা ঘোরা, আবার বমি বমি ভাব হওয়া ইত্যাদি বিষয় একজন গর্ভবতী প্রসূতীর ওপর পরিলক্ষিত হয়। 

আবার দিনের যেকোনো সময় বমি হতে পারে। তাছাড়া বর্তমানে 80 শতাংশ গর্ভবতী নারীর পিরিয়ড মিস হওয়ার আগে থেকেই বমি বমি ভাব হয়ে থাকে। এবং 50 শতাংশ গর্ভবতী নারীর ক্ষেত্রে 6 সপ্তাহের মধ্যে গর্ভধারণের লক্ষণগুলো প্রকাশিত হতে থাকে।

প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ

আপনারা যে সকল নারীরা প্রথমবার গর্ভধারণ করছেন তারা অনেকেই জানেন না যে প্রথমবার গর্ভধারণ করলে কি কি লক্ষণ গুলো ঘটে। আগেকার দিনে দাদি-নানীরাই জানিয়ে দিতেন। কিন্তু বর্তমানে প্রযুক্তির ও সোভ্যতার বিকাশ ঘটার ফলে অনেকেই আর তাদের কাছে জানতে না চেয়ে সরাসরি গুগলে সার্চ দিয়ে বিভিন্ন সাইটে প্রবেশ করে তারা জেনে নেই। তাহলে চলুন প্রথমবার গর্ভধারণ করার যে লক্ষণগুলো ঘটে তা নিচে বলা হলো।

মর্নিং সিকনেসঃ সাধারণত এই সমস্যাটিকে বমি বমি ভাব বলা যায়।তবে এস্ট্রোজেন ও প্রজেস্টেরন এই হরমোনের কারণে মানুষের বমি বমি ভাব হয়ে থাকে আবার দিনের যেকোনো সময় বমি হতেও পারে।

স্তনের পরিবর্তনঃ আপনারা বিশেষ করে একটি জিনিস খেয়াল করবেন যে আপনারা তখন প্রথমবার গর্ভধারণ করবেন তখন আপনার স্তনটির আকার আগের তুলনায় ফুলে উঠবে। তাছাড়া সেটি ব্যাথা হতে থাকবে এবং আপনার স্তনটি আরো ভারী হয়ে উঠেছে।

মাথা ব্যথা বা মাথা ঘোরাঃ আপনি যখন প্রথমবার গর্ভবতী হবেন তখন আপনার মাথা ব্যথা হতে থাকবে বা মাথা ভারী হয়ে যাবে এমনকি আপনার মাথা ঘুরতে থাকবে সে তো আপনাকে সেই সময় খুব সাবধানে চলাফেরা করতে হবে যেন পড়ে না যান কেননা আপনি যখন মাথা ঘুরবে তখন কিন্তু আপনি পড়ে যেতে পারেন।

গর্ভবতী হওয়ার প্রথম মাসের লক্ষন

প্রিয় পাঠক অনেকেই জানেন না যে তোমার প্রথম মাসে যে লক্ষণ গুলো ঘটে তা আসলে কি এই লক্ষণগুলো সম্পর্কে আপনাদের অনেকেই অজানা রয়েছেন প্রকাশ করেছেন আজকে তাদেরকে নিয়ে আলোচনা আপনাকে যদি জানতে হয় তাহলে পুরোটা পড়তে হবে।

গর্ভবতীর প্রথম মাসে কিছু লক্ষণ রয়েছে:

মর্নিং সিকনেসঃ আমরা এটিকে সাধারণভাবে বলতে পারি যে বমি বমি ভাব হওয়া যদি একজন গর্ভবতী গর্ভধারণ করে তাহলে তার এই সমস্যাটি বেশি দেখা দিবে এবং সারাদিনে কমপক্ষে একবার হলে বমি হয়ে যাবে। আবার তাছাড়া বমি বমি ভাব দেখা দিবে।

মাথা ঘোরাঃ আপনি যদি প্রথম অবস্থায় গর্ভধারণ করে থাকেন তাহলে আপনার মাথা প্রচন্ড ভারী হয়ে যাবে মাথা ব্যথা করবে এবং শারীরিক দুর্বলতার কারণে মাথা ঘুরতে থাকবে এবং আপনাকে এই সময়টি খুবই সচেতন সচেতনভাবে চলাফেরা করতে হবে।

আরো পড়ুনঃ রোগা থেকে মোটা হওয়ার ঘরোয়া উপায়

স্তনের পরিবর্তনঃ আপনার যদি প্রথমবার গর্ভধারণ করে থাকেন তাহলে আপনার স্তনের আকৃতি বড় হতে থাকবে এবং সেটি একদম নরম হয়ে যাবে আবার তাছাড়া এটি অনেক বড় হয়ে যাবে এবং আপনি যদি আপনার স্তনের নিপল হাত দেন তাহলে সেখান থেকে এক ধরনের দুগ্ধ বের হয়ে আসবে।

খাবার অরুচিঃ আপনি যখন প্রথম গর্ভধারণ করবেন তখন আপনার কোন কিছুই খেতে ভালো লাগবে না আপনার শুধু বিষন্নতার সৃষ্টি হবে আপনার খাবারের প্রতি অনিহা সৃষ্টি হবে কোন কিছু খেতে ইচ্ছে করবে না মাথা ভনভন করবে ইত্যাদি এই সমস্যা গুলো হতে থাকে।

ক্লান্তিঃ আপনি যখন প্রথম গর্ভধারণের অবস্থায় থাকবেন তখন আপনার শরীর প্রচন্ড ক্লান্ত ক্লান্ত ভাব দেখা যাবে এবং অবসাদগ্রস্ত অবস্থায় থাকবেন এবং আপনার প্রচন্ড অস্থিরতাতার সৃষ্টি হবে।

বারবার টয়লেটে যাওয়াঃ যদি আপনার প্রতিদিনের চেয়ে অধিকারে টয়লেটে যেতে হয় বা প্রস্রাবের চাপ দেয় তাহলে আপনাকে প্রেগনেন্সি টেস্ট করে নিতে হবে কেননা এটি আপনার গর্ভধারণের কারণও হতে পারে।

পিরিয়ড মিস হওয়ার আগে গর্ভবতী হওয়ার লক্ষণ

পিরিয়ড মিস হলে কি একজন নারী গর্ভবতী হয় না গর্ভবত হয় না বা পিরিয়ড মিস হওয়ার আগে গর্বিত হওয়ার লক্ষণ গুলো কি কি সেই বিষয়গুলো নিয়ে আপনারা অনেকেই অবগত নন তাই চলুন আজকে পিরিয়ড মিস হওয়ার আগে গর্ভবতী হয় কি হয় না বা এর লক্ষণ গুলো কি সেগুলো একটু জেনে নেয়া যাক।

পিরিয়ড মিস হওয়ার আগেও কিছু গর্ভবতী হওয়ার লক্ষণ রয়েছে যেগুলো হলঃ

পিরিয়ড যদি আপনার মিস হয়ে যায় তাহলে আপনার ভ্যাজাইনাল ব্লিডিং হতে পারে এবং এর জন্য আপনাকে টেস্ট করা উচিত। কেননা ভ্যাজাইনাল ব্লিডিং ও প্রেগনেন্সির লক্ষণ হয়ে থাকে আবার তাছাড়া অনেক বিবাহিত মহিলাই মনে করে থাকেন যে কোন মাসে পিরিয়ড না হলে এটা গর্ভধারণ হয়ে থাকে কিন্তু না পিরিয়ড মিস হওয়া ছাড়াও অনেক মহিলায় গর্ভবতী হয়েছেন উপরোক্ত যে বিষয়গুলো সম্পর্কে বলা হয়েছে মর্নিং সিকনেস, মাথা ঘোরা, খাবারে অরুচি, ক্লান্তি ইত্যাদি এগুলো পিরিয়ড মিস হওয়ার আগে গর্ভবতী হওয়ার লক্ষন।

গর্ভবতী হওয়ার লক্ষণ নিয়ে সর্বশেষ কথাঃ 

প্রিয় পাঠকরা আপনাদের সামনে গর্ভবতী হওয়ার বেশ কিছু লক্ষণ নিয়ে আলোচনা করেছি যেগুলো আপনাদের জানার পরেও অজানা হয়ে রয়েছে তাই এই সমস্ত বিষয়গুলো নিয়ে আপনাদের আর কিছু জানার থাকলে আমাদেরকে কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করে জানাতে পারেন আপনার মূল্যবান সময় দিয়ে আমাদের এই পোস্টটি করার জন্য আপনাকে ধন্যবাদ। এবং এমন নিত্য নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটে পাশে থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url