গ্যাস্ট্রিক থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায়

  

প্রিয় বন্ধুরা, বাইরের যে কোন খাবার খেতে আমরা খুবই পছন্দ করি এবং অনেক স্বাচ্ছন্দের সাথে হয় কিন্তু এই খাবারগুলো আমাদের পেটের মধ্যে গিয়ে আমাদের বুক জ্বালা পোড়া সহ কি কি সমস্যা হয় তা এই পোষ্টের মধ্যে আলোচনা করব। আপনাদেরকে গ্যাস্ট্রিক থেকে মুক্তি পাওয়ার উপায় সম্পর্কে জানতে হলে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে।

গ্যাস্ট্রিক

পোস্ট সূচিপত্রঃ এক নজরে দেখে নিন

গ্যাস্ট্রিক কি?

গ্যাস্ট্রিক হলো একটি ল্যাটিন শব্দ। এটি হল পাকস্থলী সংক্রান্ত একটি সমস্যা। গ্যাসের সঙ্গে এরকম বৈজ্ঞানিক সম্পর্ক নেই। যদি আপনার পাকস্থলীতে বেশি পরিমাণে এসিড হয় তাহলে সেটিকে আমরা হাইপার এসিডিটি বলে জেনে থাকি। যখন আমাদের পাকস্থলীতে এসিডিটির পরিমাণ বেড়ে যায় তখনই এই সমস্যাটি দেখা দেই। 

যদি আপনার পাকস্থলীতে তৈরি ঘা হয় তাহলে সেটিকে আবার পেপটিক আলসার বলা হয়। ক্যান্সার হলে এটিকে গ্যাস্ট্রিক ক্যান্সার বলে। যখন আপনাদের পাকস্থলীতে কোন খাবার প্রবেশ করানোর পর সে খাবারটি হজম ক্রিয়াই বাধাসৃষ্টি করে তখনি কেবল গ্যাস্ট্রিকের সমস্যা ঘটে।

গ্যাস্ট্রিক হওয়ার কারণ-গ্যাস্ট্রিক এর লক্ষণ

গ্যাস্ট্রিক হওয়ার অনেকগুলো কারণ রয়েছে আবার এর অনেকগুলো লক্ষণও রয়েছে যা আমরা অনেকেই জানিনা কিন্তু আমরা প্রতিনিয়তই গ্যাস্ট্রিকের মতো সমস্যার সম্মুখীন হচ্ছি তাই গ্যাস্ট্রিক হওয়ার কারণ এবং গ্যাস্ট্রিকের লক্ষণ গুলো সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করব।

আরো পড়ুনঃ ব্লাড ক্যান্সার প্রাথমিক লক্ষণ ও তার প্রতিকার

গ্যাস্ট্রিকের সমস্যা মূলত কিছু কারণেই হয়ে থাকে। যেমন অনিয়মিত খাবার, অতিরিক্ত ঝাল মসলাযুক্ত খাবার, অতিরিক্ত মানসিক চাপ, এবং অতিরিক্ত মন্দপানের কারণেই বা নেশার দ্রব্যের কারণে গ্যাস্ট্রিক হয়ে থাকে। আবার বেশিরভাগ দেখা যায় মানুষ বাইরের খাবার বা ফাস্টফুড জাতীয় বিভিন্ন খাবারের প্রতি আসক্তি হয়ে থাকে এই কারণে গ্যাস্টিক হয়ে থাকে।

গ্যাস্ট্রিকের বেশ কিছু লক্ষণ রয়েছে নিচে দেয়া হলঃ

  • বমি বমি ভাব
  • পেট ফুলে যাওয়া বা পেট ফাঁপা
  • বদহজম
  • ক্ষুধামন্দা
  • বুক জ্বালাপোড়া করা
  • পেট ব্যথা
  • হজম শক্তি গ্রাস পাওয়া

বিশেষ করে এই সমস্ত বিষয়গুলো নিজের দেহের ভিতরে উপলক্ষে দেখা দিলে আপনাকে বুঝতে হবে যে আপনার গ্যাস্ট্রিকের সমস্যা হয়েছে। এবং তখনই তাৎক্ষণিকভাবে চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং ঔষধ সেবন করতে হবে।

গ্যাস্ট্রিক হলে করনীয়

গ্যাস্ট্রিক হলে আপনাকে যেগুলো করতে হবে সেগুলো হলো আপনাকে নিয়মিত পরিমাণমতো খাবার গ্রহণ করতে হবে। এবং কখনো খালি পেটে থাকা যাবে না খাবার খাওয়ার সময় আপনাকে খাবার চিবিয়ে খাওয়ার চেষ্টা করতে হবে কেননা এতে আপনার হজম শক্তি বৃদ্ধি পাবে এবং আপনার শরীরের পুষ্টি সাধন করতে সহায়তা করবে। 

আরো পড়ুনঃ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার সহজ ৩ উপায়

এবং খাবার খাওয়ার পরে এক জাগায় কোন সময়ের জন্যও বসে থাকবেন না কমপক্ষে সেই স্থান পরিত্যাগ করে 15 থেকে 20 মিনিট হাটাহাটি করবেন যেন আপনার খাবারটি বিপাকক্রিয়ায় দ্রুত হজম শক্তি বৃদ্ধি করে তবে গ্যাস্ট্রিকের হাত থেকে রক্ষা পেতে হলে আপনাকে প্রতিদিন ঘুম থেকে ওঠার পরে খালি পেটে পেট ভর্তি করে পানি খেতে হবে।

কি খেলে গ্যাস্ট্রিক ভাল হয়

আমরা অনেকেই গ্যাস্ট্রিকের সমস্যা হলে বিব্রতকর অবস্থায় পড়ি কিন্তু আমরা অনেকেই জানি না যে কি খেলে গ্যাস্ট্রিক ভালো হয়। তবে এই রোগটি যাদের হয়ে থাকে সাধারণত এর রোগটি চিরতরে ভালো হয় না তবে কিছুক্ষণের জন্য আরাম পাওয়া যায়।

তবে গ্যাস্ট্রিক হলে খেতে পারেন প্রাকৃতিক ভেষজ চা। ভেষজ হজমে সাহায্য করে ও গ্যাস্ট্রিকের ব্যথা কমায়। ভেষজ উপাদান বলতে যেগুলো বোঝানো হয়েছে তা হলো আদা, পুদিনা, ক্যামো মাইল ও লেবু।

পেট ফোলা ভাব বা পেট ফেটে থাকলে আপনি লবঙ্গ চিবিয়ে খেতে পারেন বা এলাচের সঙ্গে লবঙ্গ গুঁড়ো মিশিয়ে এক কাপ চা করে খেতে পারেন এতে আপনার গ্যাস্ট্রিকের সমস্যা আরামদায়ক হবে।

দই খেতে পারে কেননা দইয়ে থাকা ব্যাকটেরিয়া পেটের মধ্যে জমে থাকা ব্যাকটেরিয়া গুলোকে দই নিষ্কাশন করতে সহায়তা করে এবং গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে।

গ্যাস্ট্রিক ঔষধ-গ্যাস্ট্রিকের ঔষধের তালিকা

গ্যাস্ট্রিক সমস্যা জনিত যে সকল ওষুধগুলো রয়েছে সেগুলোর নাম নিচে দেয়া হলোঃ

Omeprazol

Esomiprazol

Rabiprazol

Pantoprazol

Lansoprazol

একই গ্রুপের সাধারণ ব্র্যান্ডের কিছু ওষুধের নাম হলঃ

Seclo

Losectil

Maxpro

pantonix

Xelidonn

sergel

গ্যাস্ট্রিক সিরাপ

Gavisol

Gaviflux

Entasyd plus

Gastrocon DA

গ্যাস্ট্রিকের ব্যথার লক্ষণ-গ্যাস্ট্রিকের ব্যথা কোথায় কোথায় হয়

গ্যাস্ট্রিকের ব্যথার বেশ কিছু লক্ষণ রয়েছে এবং গ্যাস্ট্রিকের ব্যথা কোথায় কোথায় হয় তা নিচে বিস্তারিত বলা হল।

বমি বমি ভাব, পেট ফুলে যাওয়া বা পেট ফাঁপা, বদহজম, ক্ষুধামন্দা, বুক জ্বালাপোড়া করা, পেট ব্যথা, হজম শক্তি গ্রাস পাওয়া। ইত্যাদি এই সমস্ত গুলো লক্ষণ দেখা দেয় এবং পেটের উপরিভাগ থেকে সারাদিন অল্প অল্প ব্যথা অনুভূত হয় এবং আস্তে আস্তে এই ব্যথাগুলো তীব্র ব্যথায় পরিণত হয় তখনই এটি আমাদের দেহে গ্যাস্ট্রিকের লক্ষণ বোঝা যায়। 
আবার বিশেষ করে গ্যাস্ট্রিকের ব্যথা শুধু আমাদের পেট থেকে যে শুরু হয় এমনটা নয় গ্যাস্ট্রিকের ব্যথা বুক জ্বালাপোড়া থেকে শুরু করে শরীরের যে কোন স্থানে ব্যথা অনুভূত হয় একই স্থান হতে অন্য স্থানে এ ব্যথা স্থানান্তরিত হয়ে তীব্র যন্ত্রণা সৃষ্টি হয় তখনই আমাদের বুঝে নিতে হবে যে আমাদের গ্যাস্ট্রিক হয়েছে।

গ্যাস্ট্রিক দূর করার ব্যায়াম

গ্যাস্ট্রিক দূর করার বিভিন্ন ধরনের ব্যায়াম রয়েছে যদি নিয়মিত এ সকল ব্যায়ামগুলো করা যায় তাহলে নিজের শরীর সুস্থ থাকবে এবং গ্যাস্ট্রিক দূর হবে। তাই গ্যাস্ট্রিক দূর করার  ব্যায়াম সম্পর্কে জানতে হলে পোস্টটি পুরো পড়ুন।

পেট ম্যাসাজ পেটের ওপর একটু তেল নিয়ে ডান হাত বুকের উপরে ডানদিকে রেখে নিচের দিকে হাত দিয়ে ডলা দিতে হবে তাহলে যদি গ্যাস থাকে তাহলে নিচের দিকে চলে আসবে এবং তার পায়ু পথের মাধ্যমে বের হয়ে যাবে। 

আরো পড়ুনঃ ডায়রিয়া হলে করণীয়

আবার পেটের গ্যাস দূর করতে হলে আপনাকে নিয়মিত যোগ ব্যায়ামের মত ব্যায়ামগুলো করতে হবে এবং নিয়মিত খাবার পরে কমপক্ষে 15 থেকে 20 মিনিট হাটাহাটি করতে হবে তাহলে গ্যাস্ট্রিক হওয়ার আশঙ্কা কম থাকে এবং শরীর সুস্থ থাকে।

গ্যাস্ট্রিক দূর করার খাবার-গ্যাস্ট্রিক হলে কি কি খাওয়া যাবে

গ্যাস্ট্রিক রোগীর যে খাবারগুলোর প্রতি বিশেষ নজর দেয়া উচিত বা যে খাবার গুলো গ্যাস্ট্রিক দূর করতে সাহায্য করবে বা গ্যাস্ট্রিক হলে কি কি খাবার খাওয়া যাবে তা নিয়ে নিচে বিস্তারিত বলা হলো।

গ্যাস্ট্রিক দূর করতে যে খাবার গুলো সাহায্য করবে তা হলোঃ শশা,দই,পেঁপেঁ, কমলা, কলা, আদা, ঠান্ডা দুধ, দারুচিনি, জিরা, লবঙ্গ,  পুদিনা পাতার পানি, তুলসী পাতা, গুড়, টক দই ইত্যাদি এসিডিটি বা গ্যাস্ট্রিক জনিত সমস্যা দূর করতে সহযোগিতা করে

গ্যাস্ট্রিক হলে কি কি খাওয়া যাবেনা

গ্যাস্ট্রিক আমাদের একটি দৈনন্দিন সমস্যা এই গ্যাস্ট্রিক থেকে মুক্তি পেতে হলে আমাদের যে সকল খাবার গুলো পরিত্যাগ করতে হবে তা নিম্নে বর্ণনা করা হলো। গ্যাস্ট্রিক হলে কি কি খাওয়া যাবে না তার তালিকা হলো অতিরিক্ত চর্বি সমৃদ্ধ, খাদ্য শুকনো মরিচ, গোলমরিচ, মিষ্টি, দুধ, কফি, টক, বাসার বাইরের তৈরি খাবার যেমন ফুচকা, চটপটি, পুরি, সিঙ্গারা ইত্যাদি। 

আরো পড়ুনঃ ডেঙ্গু জ্বরের লক্ষণ ও তার চিকিৎসা

আরো বিভিন্ন রকমের ফাস্টফুড জাতীয় খাদ্য বর্জন করতে হবে তাহলে কেবল গ্যাস্ট্রিক থেকে মুক্তি পাওয়া যাবে। কিন্তু যদি আপনার এ সকল খাবার গুলো এড়িয়ে চলার পরেও আপনাদের সমস্যা হয় তাহলে অতি শীঘ্রই আপনাকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

শেষ কথাঃ

সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করি আমার এই পুরো পোস্টটি পড়ে আপনাদের উপকৃত হবেন এবং আপনাদের ভালো লেগেছে এবং আশা করি আপনাদের কাঙ্খিত জীবনে এই পোস্টটি উপকারে আসবে যদি আমার এই পোস্টটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আপনাদের বন্ধু বান্ধবের মাঝে শেয়ার করতে পারেন এবং আপনার কোন কিছু জানানো থাকে কমেন্ট বক্সে জানাতে পারেন। সেই সাথে এমন আরো নিত্য নতুন পোস্ট পেতে আমার ওয়েবসাইটটি সাবস্ক্রাইব করে পাশে থাকুন। এবং আপনার মূল্যবান সময় দিয়ে আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url