বগলের দুর্গন্ধ দূর করার ৫টি ঘরোয়া উপায় জেনে নিন

 

বিশেষ করে গরমের কারণে ঘেমে শরীরের দুর্গন্ধ সৃষ্টি হয়। যা আমাদের এবং আমাদের আশেপাশের বিভিন্ন ব্যক্তিবর্গের জন্য বড় সমস্যা হয়ে দাঁড়ায়। কেননা আমাদের বগলের দুর্গন্ধ অন্যদেরও অসুবিধার সৃষ্টি করে থাকে। বিশেষ করে এসব ক্ষেত্রে নিজেকেই লজ্জায় পড়তে হয়। এই সমস্যাগুলো আমাদের দৈনন্দিন জীবনে ব্যাপক প্রভাব ফেলে। তাহলে চলুন বগলের দুর্গন্ধ দূর করার ৫টি ঘরোয়া উপায় জেনে নেওয়া যাক।

বগলের দুর্গন্ধ যুক্ত ঘাম থেকে মুক্তি পেতে হলে আপনাকে যে ৫টি বিষয় সম্পর্কে জানতে হবে তা হল.

১। আরামদায়ক পোশাক পরিধানঃ

আপনি যদি আপনার শরীরে দুর্গন্ধযুক্ত বগল থেকে পরিত্রান পেতে চান তাহলে আপনাকে সিনথেটিক কাপড় বা আঁটসাঁট পোশাক পরিধান করা বাদ দিতে হবে। বিশেষ করে আপনার জন্য সুতির জামা কাপড় পরিধান করা উচিত। 
আরো পড়ুনঃ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার সহজ ৩ উপায়
কেননা এতে আপনার ত্বককে শ্বাস নেওয়ার জায়গা করে দেবে এবং ঘাম শোষণ করতে সাহায্য করবে। বিশেষ করে মহিলারা গ্রীষ্মকালে স্লিভলেস পোশাক পরিধান করতে ভালোবাসেন তবে এটি আপনার ত্বক থেকে ত্বকে ঘর্ষণের সৃষ্টি করে এবং আরো দুর্গন্ধ বাড়িয়ে দেয়। তাই আপনাকে আরামদায়ক পোশাক পরিধান করতে হবে।

২। অবাঞ্ছিত শারীরিক লোম বা চুলঃ

অবাঞ্ছিত শারীরিক লম্বা চুল থেকে পরিত্রান পেতে আন্ডার আর্মের সঠিক স্বাস্থ্যবিধি বাধাগ্রস্থ করে দিতে পারে তাই তাদের মোম বন্ধ করা ভালো। আপনার বগলের চুল বা শারীরিক লোম আপনার বগলের ঘামের জন্য একটি বৃহত্তর পৃষ্ঠের এলাকা প্রদান করে যা ব্যাকটেরিয়ার প্রজনন বৃদ্ধি করতে সাহায্য করে। তাই আপনার উচিত আপনার বগলকে সেভ করা বা লেজার হেয়ার রিমুভাল করা।

৩। পরিষ্কার-পরিচ্ছন্ন কাপড় পরিধানঃ

বিশেষ করে প্রতিদিন আপনার নিয়মিত কাপড়চোপড় ধৌত করা অপরিহার্য। আবার একই পোশাক বারবার পরিধান করবেন না। দৈনন্দিন আপনার ঘর্মাক্ত পোশাক গুলি সুগন্ধিযুক্ত ডিটারজেন্ট পাউডার দিয়ে না ধুয়ে একটি সাধারণ ডিটারজেন্ট পাউডার দিয়ে ধুয়ে ফেলুন। আপনি যদি আন্ডার আর্মের গন্ধ থেকে মুক্তি পেতে চান তাহলে নিয়মিত পোশাক ধৌত করার নিয়ম করুন। এবং নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন কাপড় পড়তে আগ্রহী হন।

৪। তিক্ত খাবার এড়িয়ে চলুনঃ

আপনি কি জানেন আপনি যে সকল খাবার খান সেগুলো আপনার আন্ডার আর্মের এবং সামগ্রিক শারীরিক গন্ধের উপর ব্যাপক প্রভাব ফেলে। যেমন কিছু তিক্ত খাবার হলঃ গোলমরিচ, পেঁয়াজ, রসুন এবং কিছু মসলা এড়িয়ে চলতে হবে। এগুলো আপনার শরীর থেকে দুর্গন্ধযুক্ততা বৃদ্ধি করতে পারে। 

আরো পড়ুনঃ ওজন বাড়ানোর ১০ উপায় জেনে নিন

যেহেতু এই খাবারগুলি তে উচ্চ সালফার উপাদান থাকে যা আমাদের রক্তে চলাচল করে এবং আমাদের শ্বাসকষ্ট হয়ে থাকে এবং আমাদের শরীর ঘামে দুর্গন্ধ হয়। পেঁয়াজ এবং রসুন এর মত খাদ্য আপনাদের আন্ডার আর্মের গন্ধ বৃদ্ধি করতে সাহায্য করে। তাই এই সকল খাবারগুলি আপনাকে এড়িয়ে চলতে হবে।

৫। ব্যাকটেরিয়ার রোধকৃত সাবান ব্যবহারঃ

এমন কিছু লোক আছে যাদের শরীরের গন্ধ খুব তীব্র হওয়ায় তাদের ওপর কোন পারফিউম ও কাজ করে না যদিও অন্যান্য ব্যাক্তিদের খুব সংবেদনশীল ত্বক থাকে এবং তাতে অ্যালার্জি সৃষ্টি করে এ সকল ক্ষেত্রে আপনি অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান ব্যবহার করতে পারেন। 

আরো পড়ুনঃ লম্বা হওয়ার ১০টি কার্যকরী উপায়

আবার সেই সাথে আপনার দেহে সুগন্ধ বৃদ্ধি করতে আপনি যেকোনো হালকা ট্যালকম পাউডার ব্যবহার করতে পারেন যা আপনার ঘাম শোষনে এবং সুগন্ধি বৃদ্ধি করতে সহায়তা করবে।

সর্বশেষ কথাঃ

সুপ্রিয় পাঠকবৃন্দ আপনাদের সামনে বগলের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে আলোচনা করেছি। আশা করি আমার এই পোস্টটি আপনাদের ব্যক্তিজীবনে আশানুরূপ ফল প্রদান করবে। অতএব আমার এই পোস্টটি পড়ে যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধু-বান্ধবের মাঝে শেয়ার করে দিন এবং এমন আরো নিত্য নতুন পোস্ট পেতে আমার ওয়েবসাইটের পাশে থাকুন। এবং এই পোষ্ট সম্পর্কিত আরও কোন তথ্য জেনে থাকলে আমাকে জানাতে নিচের কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করে জানাতে পারেন। আপনার মূল্যবান সময় দিয়ে আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url