কানে ব্যথা হলে করনীয়-কানে ব্যথা হয় কেন জেনে নিন বিস্তারিত

প্রিয় বন্ধুরা আমাদের অনেকেরই কানে ব্যথা হয় কি কারনে ব্যাথা হয় আমরা অনেকেই জানি না। আপনি যদি কানে ব্যথা হলে কি করনীয় এবং কানে ব্যাথা হয় কেন সেই সম্পর্কে জানতে চান তাহলে আপনি এই পোস্টটি মনোযোগা করে পড়ু তো আজকে আমরা কানে ব্যথা হলে কি করণীয় এবং কানে ব্যথা হয় কেন সেই  সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

কানে ব্যথা

তাহলে চলুন জেনে নিয়া যাক কানে ব্যথা হলে করণীয় কি এবং কানে ব্যথা হয় কেন

পোস্ট সূচিপত্র এক নজরে দেখে নিন

কানে ব্যথা হলে করণীয়

কানের ব্যথা হলে হাইড্রোজেন পার অক্সাইড একটি ড্রপার দিয়ে নিয়ে কানের মধ্যে দুই তিন ফোটা দিবেন এর ফলে কানের মধ্যে থাকা পোস্ট ধীরে ধীরে শুকিয়ে যাবে কানের ইনফেকশন কমে যাবে এবং কানের ব্যথা ধীরে ধীরে ভালো হয়ে যাবে। 

আরো পড়ুনঃ সিপ্রোসিন এর কি কাজ- সিপ্রোসিন কোন রোগের ওষুধ জেনে নিন বিস্তারিত

কানে ব্যাথা হলে ঘরোয়া উপায়ে ব্যথা সারানোর উপায় হল।কানের ব্যথা কমানোর জন্য গরম শেখ অত্যন্ত কার্যকরী তাই গরম শেখ দিনে দু-তিনবার পাঁচ মিনিট করে দিতে হবে তাহলে কানের ব্যথা দ্রুত সেরে যাবে।

কানের ব্যাথা সারানোর জন্য অলিভয়েলের সাথে কয়েক কোয়া রসুন কুচি কুচি করে কেটে হালকা  কুসুম গরম করে কানে দুই ফোঁটা করে দিলে দ্রুত কানের ব্যথা সেরে যাবে। আবার কানের ব্যথার জন্য পেঁয়াজের রস অত্যন্ত গুরুত্বপূর্ণ এটি এমটিসেফটিক হিসেবে কাজ করে। 

কানের ভিতরে যদি কোন প্রকার জীবাণু থাকে এ জীবাণুকে ধ্বংস করে কানের ব্যথা কমাতে সাহায্য করে। কান ব্যথা হলে কানকে সবসময় পরিষ্কার রাখতে হবে কানের মধ্যে তুলো দিয়ে গোসল করবেন যাতে করে কানের ভিতরে পানি না ঢুকতে পারে। অতিরিক্ত কান ব্যাথা হলে ভালো ডাক্তারের পরামর্শ নিতে হবে।

কানে ব্যথা হয় কেন

কানের ব্যথা একটি কমন উপসর্গ । বিভিন্ন কারণে আমাদের কানে ব্যাথা হতে পারে এবং এটি আসলে কানের আশেপাশে বিভিন্ন অঙ্গের সমস্যার জন্য কানে ব্যথা হতে পারে। সাধারণভাবে কানের যে অংশ থাকে বহির কর্ণ এবং মধ্য কর্ণ বহির কর্ণ এবং মধ্যকর্ণ এ দুটির কারণেই মূলত কানে ব্যথা হয়। এখন আমরা যদি আলোচনা করতে যাই কানে ব্যথা কেন হয়

 তাহলে সবচেয়ে কমন হচ্ছে কানের প্রদাহ জনিত ব্যথা। কানের ভেতরে ইনফেকশন হওয়ার কারণে বেশিরভাগ ব্যাথা হয়ে থাকে আবার ব্যাকটেরিয়ার কারণে হতে পারে। কানের ভেতরে যদি কোন ধরনের ময়লা জমা হয় বা পানি জমে থাকে বা পুজ হয়ে থাকে

আরো পড়ুনঃ চোখ উঠলে করণীয় কি ও কি কারণে চোখ উঠে বিস্তারিত জেনে নিন

 তাহলে কান ব্যথা করে। আবার আমরা বিভিন্ন সময়ে কানের মধ্যে বিভিন্ন ধরনের খোচা বা কাঠি দিয়ে কান পরিষ্কার করে থাকি তখন কানের পর্দায় কোনভাবে আঘাত সে কারণেও কানে ব্যথা হয়।

আবার অনেক সময় কানের কোন ধরনের ইনফেকশন না হলেও কান ব্যথা করে কারণ হলো আমাদের যদি টনসিল হয় আর সে টনসিল যদি পেকে যায় সে ক্ষেত্রেও কানে ব্যথা প্রকাশ পায় সেজন্য কান ব্যথা হয়। আবার অনেক সময় দাঁতে পোজ বা দাঁত তোলা হয় সেক্ষেত্রে ও কানে ব্যথা হয় এমন আরো অনেক ধরনের কারণে কান ব্যথা হয়। প্রয়োজন হলে ভালো ডাক্তারের পরামর্শ নিতে হবে।

শেষ কথা

প্রিয় বন্ধুরা আজকে আমরা কানে ব্যথা হয় কি কারনে কান ব্যাথা হলে কি করনীয় সেসব বিস্তারিত জানতে পেরেছি। আমাদের পোস্ট গুলো যদি আপনাদের ভালো লাগে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। আজকে এই পর্যন্ত আবারও দেখা হবে কোন আর্টিকেল এর সাথে ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ। 201

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url