চোখ উঠলে করণীয় কি ও কি কারণে চোখ উঠে বিস্তারিত জেনে নিন

  সুপ্রিয় পাঠক বিন্দু জীবনে একবারও চোখ ওঠেনি এমন মানুষ পাওয়া খুব কঠিন। আমাদের আশেপাশে প্রায় সকল মানুষেরই চোখ উঠতে দেখা যায়। চোখ উঠলে ভয়ের কোন কারণ নেই। চোখ বিভিন্ন কারনে উঠতে পারে তবে বেশির ভাগ ভাইরাসের কারণে চোখ উঠে।  চোখ উঠলে করণীয় কি কি তা বিস্তারিত জেনে নিন।

চোখ উঠলে করণীয় কি

পোস্ট সূচিপত্র এক নজরে দেখে নিন

চোখ উঠলে করণীয় কি কি

আমাদের সমাজে চোখ ওঠেনি এমন মানুষ খুঁজে পাওয়া খুবই কম। চোখ উঠা এমন একটি ভাইরাসের কারণে হয় যা পরিবারের একজনার হলে বাকি গুলার ও চোখ ওঠা শুরু করে আস্তে আস্তে ।এ রোগটি একটি ছোঁয়াচে রোগ বললেই চলে । তাই পরিবারের কোন ব্যক্তির যদি চোখ ওঠে সে ব্যক্তিকে চোখে চশমা পড়ে থাকতে হবে। 

আরো পড়ুনঃ কাঁচা আম খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানুন

তাহলে পরিবারের অন্য সদস্য গুলো না হওয়ার সম্ভাবনা থাকে।সে ব্যক্তি পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে প্রয়োজন পড়লে ডাক্তারের পরামর্শ নিতে হবে । কিন্তু চোখ উঠলে চিন্তার কোন কারণ নেই । এটা ৬ থেকে ১০ দিনের মধ্যে আপনা আপনি ভালো হয়ে যায়।

এটা বিশেষ করে আমাদের দেশের শীতকালীন অবস্থায় বেশি দেখা যায় তবে চোখ উঠলে চোখের জ্যোতির বিশেষভাবে যত্ন নিতে হবে। আমাদের চোখ বিভিন্ন কারণে উঠতে পারে তাই আমাদের সবসময় পরিষ্কার পরিচ্ছন্নতা থাকতে হবে।

আক্রান্ত চোখে যেন নোংরা পানি দূষিত হওয়া প্রবেশ না করতে পারে সেদিকে বিশেষভাবে খেয়াল রাখতে হবে। সকালে আক্রান্ত চোখে পানি দিয়ে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে যাতে কোন ধরনের ময়লা যেন না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

চোখ উঠার লক্ষণ

চোখ ওঠার অন্যতম কারণ হচ্ছে অপরিষ্কার এবং নোংরা জীবন যাপন করা। আমাদের চোখ উঠলে চোখগুলো লাল হয়ে যায় আর এমনটি হয় কারণ  কনজামটিভার রক্ত নালীগুলো প্রদাহের কারণে ফুলে বড় হয়ে যায়।আমরা যখন ঘুম থেকে উঠি তখন চোখগুলো একটি সংখ্যা একটি পাতার সাথে লেগে আঠার মত আটকে যায়।

আবার সব সময় চোখের ভেতর কিছু পড়েছে বা খস খস করে এমন অনুভূতির সৃষ্টি হয়। চোখ দিয়ে পানি পড়ে, আবার চোখ চুলকানো মতো জ্বালাপোড়া আলোর দিকে তাকাতে অসহ্য লাগা, কোন কিছুর দিকে তাকালে ঘোলা ঘোলা অনুভব করা, আবার চোখের কোনাতে ময়লা জমে থাকা এগুলো হচ্ছে চোখ ওঠার লক্ষণ।

চোখ ওঠার কারণ

চোখ বিভিন্ন কারণে উড়তে পারে।  চোখগুলো লালনের হয়ে যায় কিছুটা ব্যথা ও খসখস ভাব থাকে এর সঙ্গে চোখ দিয়ে পানি পড়ে বিভিন্ন ধরনের সমস্যা হয় চোখে ঘোলা ঘোলা ভাব  দেখা যায়। চোখটা হতে পারে ব্যাকটেরিয়া দিয়ে। এছাড়াও ভাইরাসের আক্রমণের কারণে। বেশিরভাগ সময়ই ভাইরাসের কারণেই চোখ উঠে থাকে।

চোখ উঠা একটি ছোঁয়াচে রোগ

চোখ একটি ছোঁয়াচে রোগ তাই যাদের চোখ উঠেছে তাদের থেকে দূরে থাকাই ভালো। আক্রান্ত ব্যক্তির লে প তোয়ালে  কাপড় চোপড় ব্যবহার করা যাবে না। আক্রান্ত ব্যক্তির সাথে কেউ যদি হাত মেলায় তাহলে তাকে হ্যান্ডওয়াশ দিয়ে সাথে সাথে হাত পরিষ্কার করে ফেলতে হবে না হলে সে ব্যক্তিও আক্রান্ত হতে পারে কারণ চোখ ওঠাএকটি ছোঁয়াচে রোগ।

চোখে ড্রপ দেওয়া যাবে কিনা

হ্যাঁ চোখে ড্রপ ইউজ করা যাবে তবে ডাক্তারের পরামর্শ নিয়ে। যদি চোখে খুব জ্বালাপোড়া করে আবার অতিরিক্ত চোখ ঘোলা ঘোলা দেখায়, খুব বেশি চোখ দিয়ে পানি পড়ছে তাহলে অতি শীঘ্রই ডাক্তারের পরামর্শ নিতে হবে ।তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ ছাড়া ড্রপ ইউজ করা উচিত নয়।

শেষ কথা

সুপ্রিয় পাঠক বিন্দু আজকে আমরা চোখ উঠলে করণীয় কি কি , কি কারণে চোখ ওঠে, চোখ ওঠার লক্ষণ , চোখে ড্রপ দেওয়া যাবে কিনা , ইত্যাদি  বিষয়ে জানলাম তো আবারও দেখা হচ্ছে কোন আর্টিকেলের সাথে ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url