দাঁতের গোড়ায় ইনফেকশন হলে করনীয় কি জেনে নিন বিস্তারিত

সুপ্রিয় পাঠক বৃন্দ আমাদেরই অনেকেরই দাঁতের গোড়ায় ইনফেকশন হয়ে থাকে। আবার দাঁতের মাড়ি ফুলে যায় বিভিন্ন রকমের সমস্যা হয়ে থাকে। প্রিয় পাঠক বৃন্দ দাঁতের মাড়ি ফুলে যাওয়া কিন্তু শুধু একটি ইনফেকশনই নয় বরং এটি একটি ক্যান্সারের লক্ষণও বটে তবে আমাদের মনে অনেকেরই প্রশ্ন থাকে যে দাঁতের গোড়ায় কেন ইনফেকশন হয় এবং দাঁতের গোড়ায় ইনফেকশন হলে করনীয় কি?

দাঁত ইনফেকশন

তো আপনি যদি দাঁতের গোড়ায় ইনফেকশন সম্পর্কে জানতে চান তাহলে এ পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ কারণ এই পোস্টটিতে দাঁতের গোড়ায় ইনফেকশন হলে করনীয় কি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। 

পোস্ট সূচীপত্রঃ এক নজরে দেখে নিন

ভূমিকাঃ দাঁতের গোড়া ইনফেকশন হলে করণীয় কি?

প্রিয় বন্ধুরা আপনারা যারা দাঁতের গোড়া ইনফেকশন হলে কি করবেন বা দাঁতের গোড়ায় ইনফেকশন হলে করণীয় কি এই বিষয় নিয়ে যারা আজকে গুগলে সার্চ দিয়ে আমাদের ওয়েবসাইটে প্রবেশ করেছেন তারা সঠিক জায়গায় এসেছেন আজকে আপনাদেরকে আমরা দাঁতের গোড়ায় ইনফেকশন হলে করণীয় কি এই বিষয় নিয়ে সবিস্তারে আলোচনা করব। 

আরো পড়ুনঃ জরায়ু কেটে ফেলার পর কি কি সমস্যা হয়

তাহলে চলুন আর বেশি দেরি না করে আমরা দাঁতের গোড়ায় ইনফেকশন হলে করনীয় কি? দাঁতের গোড়ায় ইনফেকশন কেন হয়? কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয়? এবং দাঁতের গোড়ায় ইনফেকশন হলে কি ওষুধ খেতে হয়? এই বিষয়গুলো নিয়ে আমরা আজকের আর্টিকেলে আলোচনা করব আপনারা পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন।

দাঁতের গোড়ায় ইনফেকশন হলে  করনীয় কি?

প্রত্যেকটি মানুষের স্বাস্থ্য সচেতনতার দিক লক্ষণ রাখা উচিত। আজকে আমাদের এই আর্টিকেল এর মূল বিষয়বস্তু হলো দাঁতের গোড়ায় ইনফেকশন হলে করনীয় কি। চলুন তাহলে আমরা দাঁতের গোড়ায় ইনফেকশন হলে করণীয় কি সেই সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে আসি। দাঁতের গোড়া ফুলে গেলেই যে বা দাঁতের মাড়ি লাল হয়ে গেলেই যে ক্যান্সার হবে এটি কোন ভিত্তি নেই কিন্তু আপনার দাঁতের গোড়ায় যদি ফোলা ভাব ৩ থেকে ৫ সপ্তাহর বেশি থেকে থাকে তাহলে আপনাকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা করতে হবে। 

আরো পড়ুনঃএইডস কিভাবে হয় জেনে নিন

স্বাভাবিকভাবে যদি আপনার মুখের মধ্যে ক্যান্সার হয় তাহলে তা বোঝার উপায় হল আপনার ঠোঁটের পাশে লাল বা সাদা হয়ে যাওয়া চামড়া অনেকটা মোটা হয়ে যায় এবং মুখের মধ্যে বারবার ফোঁড়ার মতো ফুলে যায় এবং মুখে প্রচুর পরিমাণে ব্যথার অনুভূতির সৃষ্টি হয়। অতএব দাঁতের গোড়ায় ক্যান্সার বা দাঁত ব্যথা এই দুইটি কিন্তু সম্পূর্ণ আলাদা জিনিস তবে আলাদা জিনিস হলেও এই দুটির যদি সঠিক চিকিৎসা করা যায় তাহলে এটি ভালো করা সহজ হয়ে ওঠে। 

প্রতিদিন যদি আপনি জীবাণুন আসুক মত বাস এছাড়া আরো অন্যান্য ধরনের বিভিন্ন রকমের পেস্ট বা কুসুম গরম পানির মধ্য দিয়ে এক চিমটি লবণ এবং তা গরম থাকা অবস্থায় কুলি করতে পারেন তাহলে আপনার মুখের মধ্যে থাকা বা দাঁতের গোড়ায় ইনফেকশন হওয়া থেকে সেখানে যে জীবানু রয়েছে সে জীবাণুমুক্ত রাখতে সহায়তা করে। 

আরো পড়ুনঃ  হাঁটুর ব্যথা দূর করার ঘরোয়া উপায়

আপনি যদি রেগুলার নিয়ম অনুযায়ী এই বিষয়গুলো ফলো করেন তাহলে আপনার দাঁতের গোড়ায় ইনফেকশন হওয়ার থেকে প্রতিরোধ করা যাবে তাছাড়া আপনার দাঁতের গোড়ায় জীবাণু জমতে দেয়া যাবে না এবং বাঁকা দাঁতগুলোতে বেশি ময়লা জমে যায়। দাঁতের গোড়ায় ইনফেকশনের হাত থেকে বাঁচতে হলে আপনাকে প্রতিদিন কমপক্ষে দুইবার খাবার পরে দাঁত ব্রাশ করতে হবে। 

এবং দাঁতে কোন প্রকার ময়লা আটকিয়ে রাখা যাবে না কেননা সেই ময়লা গুলো আটকে থেকে আপনার মুখের মধ্যে পচন সৃষ্টি করে এবং সেই পচন থেকে আপনার দাঁতের গোড়ায় ইনফেকশন শুরু হয়ে যায় এবং সেইসাথে আপনার মুখ থেকে প্রচুর পরিমাণে দুর্গন্ধ বের হয়।

দাঁতের গোড়ায় ইনফেকশন কেন হয়?

যেসব কারণে দাঁতের গোড়ায় ইনফেকশন হয়ে থাকে তা নিচে বিস্তারিত বলা হলো ঃ

দাঁতে আমরা যখন কোন খাবার খাই সেই খাবার আমাদের দাঁতের ফাঁকে আটকে থাকে আমরা যদি সেগুলো পরিষ্কার বা পরিচ্ছন্নতা না করি এবং ব্রাশ না করি তাহলে সেই অপরিষ্কার অপরিচ্ছন্নতার জন্য আমাদের দাঁতে সংক্রমনের বৃদ্ধি পায়। এবং আমাদের মুখের ভিতরে লুকিয়ে থাকা যে ব্যাকটেরিয়া রয়েছে সেই ব্যাকটেরিয়া থেকে নির্গত হওয়া নিঃসরণটি এসিডিটিক হওয়ার ফলে আমাদের দাঁতে এক ধরনের ব্লাক এবং ক্যারিস জমে যা আমাদের দাঁতের গোড়ায় ইনফেকশন তৈরি করতে সাহায্য করে। 

আরো পড়ুনঃ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন এই ৩ উপায়ে

তাছাড়া আমাদের দাঁতে ইনফেকশন হওয়ার আরেকটি প্রধান কারণ হলো আমরা অতিরিক্ত মিষ্টি বা মিষ্টি জাতীয় দ্রব্য খেয়ে থাকি যার ফলে আমাদের মুখের ভিতরে থাকা ব্যাকটেরাগুলো বৃদ্ধি পায় এবং আমাদের মুখের মধ্যে আরো ব্যাকটেরিয়ার সৃষ্টি হয়। তাহলে আমরা বুঝতে পারলাম যে দাঁতের গোড়ায় ইনফেকশন কিভাবে হয়। এবার আমরা নিচে যে বিষয়টি আলোচনা করব তা হল দাঁতের গোড়ায় ইনফেকশন হওয়ার বেশ কিছু লক্ষণ রয়েছে এবং তার উপসর্গগুলোই কি কি।

দাঁতের গোড়ায় ইনফেকশন হওয়ার লক্ষণ ও উপসর্গঃ

দাঁতের ইনফেকশন হওয়ার সবচেয়ে বেশি যে বিষয়টি আমরা দেখতে পাই তার লক্ষণ হলো ক্রমাগত আমাদের দাঁতে ব্যথা সৃষ্টি হওয়া যার ফলে আমাদের দাঁতের নিচে থাকা যে মাড়ি রয়েছে সেই মাড়ির নিচে আবার যে সকল শিরা-উপশিরা রয়েছে তা ফুলে যায় আবার দাঁতের গোড়ায় ইনফেকশনের সঙ্গে জড়িত বেশ কিছু উপসর্গ গুলি হলঃ

  • দাঁতে ঠান্ডা বা গরমের স্পর্শে সংবেদনশীলতা
  • শরীরে জ্বরের অনুভূতি সৃষ্টি হওয়া
  • কোন কিছু খাবার সময়ই কামড়াতে বা চিবাতে অসুবিধা ও ব্যথার অনুভূতির সৃষ্টি হওয়া।
  • আমাদের মুখের মধ্যে দুর্গন্ধ সৃষ্টি করা
  • মুখের মধ্যে থাকা খাবারগুলো পচে পচে জীবাণুর সৃষ্টি করা এবং ব্যাকটেরিয়া উৎপন্ন করে আমাদের শারীরিক ক্ষতিগ্রস্ত তা করা। 

বন্ধুরা আমরা তাহলে আপনাদের সামনে আজকে আমরা দাঁতের গোড়ায় ইনফেকশন হলে কি হয়? দাঁতের গোড়ায় ইনফেকশন কিভাবে হয়? দাঁতের গোড়ায় ইনফেকশন হলে কি কি উপসর্গ রয়েছে এবং কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয়? এবং দাঁতের গোড়ায় ইনফেকশন হলে কি ধরনের ওষুধ খেতে হয়? সেই বিষয় নিয়ে আলোচনা করব।

কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয়?

সাধারণত দাঁতের মাড়ি ব্যথা হওয়ার অনেকগুলোই কারণ রয়েছে তন্মধ্যে বিশেষ কিছু কারণ হলো প্রতিদিন দাঁত ব্রাশ না করা। সুস্থ থাকার জন্য বর্তমানে স্বাস্থ্য বিশেষজ্ঞরা এর প্রতি বাড়তি যত্ন নেওয়ার পরামর্শ দিচ্ছেন তারা একই সঙ্গে মাড়িতে যদি আপনার ব্যথা অনুভূতি সৃষ্টি হয় তাহলে অতি শীঘ্রই রয় চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দিচ্ছেন এবং দাঁতের মাড়িতে যদি ব্যথা হয় তাহলে তা থেকে আরও বড় কোন রোগের ঝুঁকে থাকে তাই কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয় সে বিষয় নিয়ে নিচে বিস্তারিত বলা হলোঃ

  • ভিটামিন সিঃ মাড়ির দাঁত যদি আপনি সুস্থ রাখতে চান তাহলে আপনাকে প্রাত্যহিক জীবনে ভিটামিন সি জাতীয় খাবার খেতে হবে যেমন লেবু আমরা ইত্যাদি এ ধরনের ভিটামিন সি জাতীয় খাবার খেতে হবে এগুলোতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। বিভিন্ন বিশেষজ্ঞরা দাঁতের মাড়ি ব্যথা হলে এ সকল খাবার খেতে বলেছেন।
  • ভিটামিন এঃ সেই সাথে যাদের দাঁতের মাড়ি থেকে রক্ত বেশি পরে তাদের ভিটামিন এ জাতীয় খাবার খাওয়া অত্যন্ত অপরিহার্য কেননা এতে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন থাকে। আবার অনেকে দাঁতের মাড়ি সুস্থ রাখতে হলে গাজর এবং পালং শাক খেয়ে থাকেন কেননা তারা মনে করেন যে গাজর এবং পালং শাক খেলে দাঁতের মাড়ি শক্ত হয়
  • দুধঃ বিভিন্ন বিশেষ করে বলে থাকেন যে প্রতিদিন একজন ব্যক্তি যদি অন্তত দুই বেলা তাকে দুধ খাওয়ানো উচিত কারণ এটি একটি সুষম খাদ্য। দুধে যেহেতু ক্যালসিয়াম রয়েছে সেহেতু এটি আমাদের মাড়ির দাঁত কে শক্ত করে এবং আমাদের মাড়ি থেকে যদি রক্তপাতের সৃষ্টি হয় তাহলে সেটিকে বন্ধ করে এবং মুখের দুর্গন্ধ দূর করা থেকে সহায়তা করে।
  • বিভিন্ন ধরনের শাকসবজিঃ দাঁতের মাড়ি সুস্থ রাখার জন্য আপনাদেরকে বেশি বেশি সবজি খেতে হবে বিশেষ করে অতি অল্প বয়সী শিশু কিশোরদের সবজি খেতে হবে কারণ সবজি খেলে আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বৃদ্ধি পায় তেমন আমাদের দাঁতের মাড়ির জন্য বেশ উপকারী যেমন আমাদের দাঁত নড়ে যাওয়া বা উড়ে যাওয়া এবং রক্ত পড়া বিভিন্ন ধরনের রোগ থেকে আমাদের প্রতিরোধ করে।

দাঁতের গোড়ায় ইনফেকশন হলে কি ওষুধ খেতে হয়?

আমাদের দাঁতের গোড়ায় যখন ইনফেকশন হয় তখন অনেক সময় ব্যথা যখন কমে না তখন আমাদের অ্যান্টিবায়োটিক খাওয়ার প্রয়োজন হতে পারে সাধারণত বিভিন্ন সমস্যার জন্য আমরা অ্যান্টিবায়োটিক ব্যবহার করে থাকি কিন্তু অ্যান্টিবায়োটিক খাওয়ার পূর্বে আমাদের ভালো করে জেনে নেওয়া উচিত তবে আমাদের সবচেয়ে বেশি দাঁতের ব্যথা হলে আমরা তখনই আমরা অ্যান্টিবায়োটিক খেতে পারি। 

আরো পড়ুনঃ সর্দি কাশির ওষুধ গুলোর নাম

সাধারণত যখন আমাদের দাঁত ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত হয়ে থাকে তখনই আমাদের দাঁতের ভেতরের অংশবিশেষ নষ্ট হতে থাকে তখন আমাদের সেই দাঁত নষ্ট হওয়ার পর আমাদের প্রচুর যন্ত্রণা সৃষ্টি হয় যেগুলো আমাদের সাধারণত ব্যথার ওষুধ খাওয়ার পরেও যায় না সে ক্ষেত্রে এই ওষুধটি খেলে আপনাদের কাজ করতে পারে যেমনঃ সেফুরক্সিম ৫০০ বা ২৫০ মিলিগ্রাম

[ বিঃদ্রঃ উপরোক্ত ওষুধগুলো সেবন করার পূর্বে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে খাবেন]

দাঁতের গোড়া ইনফেকশন নিয়ে সর্বশেষ কথাঃ

প্রিয় পাঠক বন্ধুরা আজকে আপনাদের সামনে আমরা দাঁতের গোড়ায় ইনফেকশন হলে করণীয় কি? দাঁতের গোড়ায় ইনফেকশন কিভাবে হয়? কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয়? এবং দাঁতের গোড়ায় ইনফেকশন হলে কি ওষুধ খেতে হয়? ইত্যাদি বিষয় নিয়ে আমরা আলোচনা করেছি যদি আপনাদের এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে আপনাদের বন্ধুবান্ধবের মাঝে শেয়ার করতে ভুলবেন না এবং এমন আরো নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন ধন্যবাদ।২০০২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url