ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার সহজ ৩ উপায় বিস্তারিত

  

আমরা জানি সাধারণত ডায়াবেটিস হয় অতিরিক্ত মিষ্টি জাতীয় জিনিস খাওয়ার ফলে। কিন্তু আমরা জানি না যে বেশি মিষ্টি খাওয়ার ফলে আমাদের ডায়াবেটিস হয়ে গেছে। সুতরাং এমত অবস্থায় যদি আপনাদের ডায়াবেটিস হয় তাহলে আপনারা কীভাবে নিয়ন্ত্রণ করবেন। চলুন ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার ৩ উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার

পোস্ট সূচিপত্রঃ  এক নজরে দেখে নিন

তাহলে চলুন এবার আমরা জেনে নেই যে ডায়াবেটিস যে প্রধান তিন ভাবে নিয়ন্ত্রণ করা যায় তা কিভাবে আমাদের দৈনন্দিন জীবনে বাস্তব প্রয়োগ করতে পারি।

ডায়াবেটিস প্রধানত তিন ভাবে নিয়ন্ত্রণ করা যায়ঃ

  • খাদ্য নিয়ন্ত্রণের মাধ্যমে
  • ওষুধ সেবনের মাধ্যমে
  • এবং জীবন শৃংখলার মাধ্যমে

খাদ্য নিয়ন্ত্রণের মাধ্যমেঃ

অতিরিক্ত মেদ যুক্ত বা মোটা লোকদের ক্ষেত্রে ডায়াবেটিস হলে তাদের ওজন স্বাভাবিক অবস্থায় না আসা পর্যন্ত খাদ্যদ্রব্য চিকিৎসকের পরামর্শ অনুযায়ী গ্রহণ করতে হবে। বিশেষ করে ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে একটুও চিনি বা মিষ্টিজাতীয় খাবার খাওয়া চলবে না। 

আরো পড়ুনঃ ডায়রিয়া রোগের লক্ষণ ও তার প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানুন

তাদের এমন খাবার খাওয়া উচিত যা প্রোটিনসমৃদ্ধ যেমনঃ গাড় সবুজ রঙের শাক-সবজি, বরবটি, মাশরুম, বাদাম, ডিম, মাছ, চর্বি ছাড়া মাংস ইত্যাদি) এবং যেখানে শ্বেতসার কম থাকে। এই সকল খাদ্যগুলো গ্রহণ করলে অবশ্যই একটি ব্যক্তির ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে।

ওষুধ সেবনের মাধ্যমেঃ

সকল ডায়াবেটিস রোগীকেই খাদ্য নিয়ন্ত্রণ ও শৃঙ্খলা মেনে চলতে হয়। বিশেষ করে বয়স্ক রোগীদের ক্ষেত্রে এ নিয়ম দুটি যথাযথভাবে মেনে চললে এই রোগটি নিয়ন্ত্রণে চলে আসে। কিন্তু ইনসুলিন নির্ভর রোগীদের জন্য ইনসুলিন ইনজেকশন এর দরকার হয়। 

আরো পড়ুনঃ বাচ্চাদের সর্দি কাশি হলে কি কি খাওয়ানো উচিত বা উচিত নয় বিস্তারিত জানুন

অতএব যখন দেখবেন যে আপনার ডায়াবেটিস অতিরিক্ত হারে বৃদ্ধি পেয়েছে তখন আপনাকে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে হবে যদি ইনসুলিনের প্রয়োজন হয় সেক্ষেত্রে আপনাকে ইনসুলিন নিতে হবে।

জীবন শৃংখলার মাধ্যমেঃ

জীবন শৃঙ্খলা হলো একজন ডায়াবেটিস রোগীর জীবন কাঠি। বিশেষ করে একজন ডায়াবেটিস রোগীর ক্ষেত্রে এসকল বিষয় বিশেষভাবে নজর দিতে হবে।

  • নিয়মিত ও পরিমাণমতো সুষম খাবার খেতে হবে
  • নিয়মিত ও পরিমিত ব্যায়াম করতে হবে
  • এবং নিয়মিত রক্তে গ্লুকোজের পরিমাণ পরিমাপ করে এবং ফলাফল পর্যবেক্ষণ করতে হবে
  • এবং মিষ্টি জাতীয় খাবার খাওয়া সম্পূর্ণ ছেড়ে দিতে হবে

মন্তব্যঃ

সুপ্রিয় পাঠকবৃন্দ আপনাদের সাথে আজকে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার তিনটি উপায় সম্পর্কে আলোচনা করেছি। আশা করি পোস্টটি আপনাদের ব্যক্তিজীবনে আশানুরূপ ফল প্রদান করবে। অতএব আমার এই পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আপনাদের বন্ধুবান্ধব মাঝে শেয়ার করতে পারেন।

এবং পরবর্তীতে ডায়াবেটিস সম্পর্কিত আরো বিস্তারিত কোনো তথ্য জেনে থাকলে আমাকে নিচে কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করে জানাতে পারেন। আপনার মূল্যবান সময় দিয়ে আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। এবং এমন আরো নিত্য নতুন পোস্ট পেতে আমার ওয়েবসাইট এর পাশে থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url