হাঁটুর ব্যাথা সারানোর উপায়। হাঁটুর ব্যাথা দূর করার ঘরোয়া উপায় জেনে নিন।

   

সুপ্রিয় পাঠক বৃন্দ আপনার অনেকেই হাঁটুর ব্যথা নিয়ে প্রচন্ড সমস্যায় আছেন। বিশেষ করে এই সমস্যাটি বয়স্ক ব্যক্তিবর্গদের উপর বেশি দেখা যায় তাদের যখন বেশি বয়স হয়ে যায়। তখন তাদের দেহের বিভিন্ন অঙ্গের ক্যালসিয়াম কমতে থাকে এবং তাদের হাঁটুর ব্যথা সহ শরীরের বিভিন্ন স্থানে ব্যাথা শুরু হয়। 

হাটুঁর ব্যাথা

আবার অস্ট্রিও আর্থাইটিসের কারণে হাঁটু ব্যথা হয়ে থাকে। তাহলে চলুন আজকে আপনাদের সামনে হাঁটুর ব্যথা সারানোর উপায় এবং হাঁটুর ব্যাথা সম্পর্কে আলোচনা করব। হাঁটুর ব্যাথা সম্পর্কে জানতে হলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ এক নজরে দেখে নিন

হাঁটুর ব্যাথা কেন হয়

হাঁটুর ব্যথা মূলত বিভিন্ন কারণে হতে পারে তন্মধ্যে যেসব ব্যক্তিদের বয়স 40 বা তার চেয়ে বেশি সাধারণত এই সমস্যাটি তাদের বেশি দেখা দেয়। তবে এর অন্যতম কারণ হলো হাড় ক্ষয় বা অস্টিও আর্থ্রাইটিস। অস্ট্রি আর্থ্রাইটিস হলো শরীরের কিছু খনিজের ঘাটতি, ওজন বৃদ্ধি থাকা এবং দুটি হাড়ের মাঝে থাকা ক্যালসিয়াম কমে যাওয়া এবং গাউটের ব্যথা। 

আরো পড়ুনঃ ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখার সহজ ৩ উপায়

অস্টিও আর্থ্রাইটিস হলে বেশিরভাগ মানুষের হাঁটু ফুলে যায় বিভিন্ন ব্যাথা অনুভূতির সৃষ্টি হয়। তবে আঘাত পাওয়া হাঁটু ব্যথার জন্য একটু অন্যতম কারণ। যদি কোন ব্যক্তি আঘাত পেয়ে থাকে তাহলে তার সে আঘাত পাওয়ার কারণে মাংসপেশির লিগামেন্ট ছিড়ে যায় এবং হাঁটুর ব্যথা হয়ে থাকে।

হাঁটুর ব্যাথা সারানোর উপায় - হাঁটুর ব্যাথা কমানোর উপায় 

প্রিয় পাঠক বন্ধুরা আপনারা অনেকেই হাঁটুর ব্যথা সারানোর উপায় জানতে চেয়ে গুগলের মাধ্যমে আমাদের ওয়েবসাইটে প্রবেশ করেছেন তো আজকে আপনাদেরকে হাঁটুর ব্যথা সারানোর বেশ কিছু উপায় রয়েছে তা নিয়ে আলোচনা করব আপনারা আশা করি পুরো পোস্টটি পড়লে জানতে পারবেন।

হাঁটুর ব্যথা সারানোর বেশ কিছু উপায় রয়েছে তো আপনারা সেই বিষয়গুলো যদি নিয়মিত মেনে চলে তাহলে আশা করি আপনারা উপকার পাবেন।

আরো পড়ুনঃ ব্লাড ক্যান্সারের প্রাথমিক লক্ষণ ও তার প্রতিকার সম্পর্কে জানুন

হাঁটুর ব্যথা মূলত যেসব ব্যক্তিদের বয়স বেশি হয়ে যাচ্ছে তাদের ক্ষেত্রে বেশি দেখা যায় কিন্তু বর্তমানে এটি এমন একটা সমস্যা হয়ে দাঁড়িয়েছে যে যুবকদেরও এই সমস্যা হয়। হাঁটু মানবদেহের তিনটি হাড়ের সমন্বয়ে গঠিত । হাটু ব্যথা হয় সাধারণত আঘাত পেয়ে অথবা শারীরিক ক্যালসিয়াম ঘাটতি হলে। যদি আপনার শারীরিক ক্যালসিয়ামের ঘাটতি হয় তাহলে আপনাকে ক্যালসিয়ামের জন্য ওষুধ খেতে হবে।

প্রথমে আপনাকে বুঝতে হবে যে ব্যথাটি আঘাত জনিত ব্যথা না আর্থ্রাইটিস। তারপরে যেকোনো ব্যথায় অনেকটা নিয়ন্ত্রণে রাখা যায় নিজেই যত্ন নিলে।

হাঁটুর ব্যাথা সারানোর ঘরোয়া উপায় 

হাঁটুর ব্যথা সারানোর বেশ কিছু ঘরোয়া উপায় রয়েছে যেগুলো আপনার ব্যাথা সারাতে বেশ সাহায্য সহযোগিতা করবে। তাহলে চলুন কি এমন ঘরোয়া উপায় রয়েছে হাঁটুর ব্যথা সারানোর নিচে জেনে আসা যাক।

সাধারণত আপনাকে বুঝতে হবে যে ব্যথাটি কিভাবে হয়েছে আঘাত পেয়ে না আর্থ্রাইটিস। যদি আঘাত পেয়ে ব্যথাটি হয় তাহলে ঘরোয়া কিছু উপায় রয়েছে যেগুলো আপনি মেনে চললে বেশি উপকার পেতে পারেন।

হলুদ ও দুধঃ হলুদ ও দুধ এই ব্যথা দূর করার হতে পারে অন্যতম একটি হাতিয়ার। বিশেষ করে দেখা গিয়েছে যে হলুদ আর দুধে বিভিন্ন উপকারী উপাদান রয়েছে যা আমাদের ব্যথা কমাতে সাহায্য করে। যেমন হলুদ আমাদের দেহের কোন জায়গায় যদি কাটাছেঁড়া অবস্থায় থাকে তাহলে আমরা সেখানে যদি হলুদ ব্যবহার করি তাহলে সেই স্থানের ক্ষতটি দ্রুত সেরে যায়। 

আরো পড়ুনঃ রাত জাগলে কি কি ক্ষতি হয় বিস্তারিত জেনে নিন

এবং আমাদের দেহে যদি ক্যালসিয়াম শর্ট হয় তাহলে দুধ খাওয়ার ফলে আমাদের দেহের সেই ক্যালসিয়ামের ঘাটতিটি পূরণ হতে পারে। বিভিন্ন বিশেষজ্ঞ বলে থাকে যে রাতের বেলায় যদি কোন ব্যক্তি দুধ এবং হলুদ খেয়ে ঘুমিয়ে পড়ে তাহলে তার এমন সমস্যা থেকে দ্রুত মুক্তি পাওয়া সম্ভব।

মেথিঃ হাঁটুর ব্যথা সহ আমাদের দেহের বিভিন্ন অঙ্গের কার্যক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। মেথির মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের গুণ। সাধারণত মেথি ব্যথার জন্য ওষুধের মতো কাজ করে। মেথির মধ্যে রয়েছে আন্টিইনফ্লেমেটরি নামক একটি উপাদান। 

আপনাকে যেভাবে খেতে হবে তা হল প্রথমে মেথি গুলোকে আপনি ভালো হবে পাউডারের মতো গুড়ো করে নিন। তারপরে তা গরম জলে এক চা চামচ মিশিয়ে খেয়ে নিন। এভাবেও আপনার ব্যাথা দ্রুত সেরে যেতে পারে।

তুলসীর রসঃ তুলসীর গুণের কোন শেষ নেই। এটি এমন একটি ওষুধে উপাদান যা আপনার ব্যথা সহ বিভিন্ন রোগ সারাতে সাহায্য করে। এর মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি ব্যাকটেরিয়াল নামক গুন। 

বিশেষ করে কারো বাসায় কোন কিছু যদি না পাওয়া যায় তাহলে তুলসী অবশ্যই পাওয়া যেতে পারে। আর এই তুলসী আপনি যেভাবে খেতে পারেন তা হল তার পাতাগুলো আপনি বেটে নিয়ে রস করে এক গ্লাস গরম জলে মিশিয়ে খেতে পারেন। এতে আপনার ব্যথা কমে আসবে।

হাঁটুর ব্যাথা সারানোর ঔষধ - হাঁটুর ব্যাথা কমানোর ঔষধ

বন্ধুরা আপনারা যদি হাঁটুর ব্যথার সারানোর ঔষধ সম্পর্কে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনাদের জন্য। আপনাদের হাঁটুর ব্যাথা সারানোর ঔষধ সম্পর্কে এই আর্টিকেলের মধ্যে জানানো হবে।

ব্যাথার ঔষধঃ

  • Afenac SR
  • Oradol
  • Rolac
  • K-flam
  • Naproxen-500

ক্যালসিয়াম জাতীয় ঔষধ এর নামঃ

  • Coralcal D
  • Coralcal DX
  • Kandical D
  • Kandical DX
  • Calboral D
  • Calboral DX
  • Becoral D
  • Becoral DX

বিদ্রঃ ঔষধ সেবনের পূর্বে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করুন এই আর্টিকেলটি শুধুমাত্র আপনাদের আপনাদের জানানোর উদ্দেশ্যে লেখা হয়েছে।

হাঁটুর ব্যাথা সারানোর ব্যায়াম - হাঁটুর ব্যাথা সারানোর টিপস

হাঁটুর ব্যথা সহ আমাদের দেহের বিভিন্ন অংশ ব্যথা হতে পারে। শুধুমাত্র আমাদেরকে খেয়াল রাখতে হবে যে এই ব্যথাটি আমাদের কিভাবে হয়েছে আঘাত জনিত ব্যথা না অস্টিও আর্থ্রাইটিস ব্যথা যদি তা হয়ে থাকে তাহলে নিম্নলিখিত কিছু ব্যায়াম সম্পর্কে বলা হলো আশা করি এই আর্টিকেল মধ্যে আপনারা হাঁটুর ব্যথা সারানোর ব্যায়াম সম্পর্কে জানতে পারবেন।

  • পেটেলার মুভ লাইজঃ পেটেলার মুভ লাইজ এই ব্যায়ামটি আপনাকে যেভাবে করতে হবে তা হলো প্রথমে আপনার হাঁটুর নিচে একটি বালিশ নিয়ে তারপর আপনার ব্যথা স্থানটি রাখুন এবার আপনার বাম হাত পিছনের দিকে দিন আর ডান হাত ব্যথাযুক্ত স্থানের উপরে রাখুন এবার সেখানে আস্তে আস্তে নড়াচড়া করতে থাকুন দেখবেন আস্তে আস্তে আপনার ব্যথা কমে আসছে।
  • সাইকেল চালানোঃ যদি আপনার হাঁটুতে ব্যথা হয়ে থাকে তাহলে আপনি সাইকেল চালাতে পারেন কেননা এখানে আপনার পা টা নড়াচড়া করতে থাকবে আপনার শরীরে যে স্থানে ব্যথা রয়েছে সেখানে নড়াচড়া করে ব্যথা কমানোর জন্য কাজ করবে।
  • যোগ ব্যায়ামঃ প্রাচীন ভারতে লোকেরা তাদের সুস্থতার জন্য প্রতিনিয়ত যোগ ব্যায়াম করতো এবং তারা বেশ উপকার পেত। তাই শরীরের সুস্থতার জন্য যোগ ব্যায়ামের কোন বিকল্প নেই।
  • স্ট্রেন্থ ট্রেনিংঃ আমরা আমাদের শারীরিক গঠন বৃদ্ধির জন্য বা আমাদের শরীরের সৌন্দর্য বজায় রাখার জন্য আমরা জিমে গিয়ে বিভিন্ন ধরনের ভারি ভারি জিনিস নিয়ে বা রোপ এক্সারসাইজ করে থাকে। এ ধরনের এক্সারসাইজ আপনার শুধু হাঁটুর ব্যথা নয় আপনার দেহের বিভিন্ন অংশের ব্যথা সারাতে বা কমাতে সাহায্য করে।
  • নিয়মিত হাটাঃ শুধু হাঁটুর ব্যথা নয় বিভিন্ন ব্যথা বা সুস্থতার জন্য নিয়মিত হাঁটা অত্যন্ত জরুরী। যদি কোন ব্যক্তি নিয়মিত কমপক্ষে 30 মিনিট থেকে এক ঘন্টা ঘাটে তাহলে সে সুস্থ থাকবে।

মন্তব্যঃ হাঁটুর ব্যথা নিয়ে শেষ কথা

বন্ধুরা আপনাদের এই পোষ্টের মধ্যে হাটুর ব্যথা সারানোর উপায় এবং হাঁটুর ব্যথা দূর করার ঘরোয়া উপায়, এবং হাঁটুর ব্যথা দূর করার ঔষধ সম্পর্কে বিস্তারিত জানিয়েছি আশা করি এ পোস্টটি আপনাদের ভালো লেগেছে। এমন আরো নতুন পোস্ট পেতে আমার ওয়েবসাইটটি সাবস্ক্রাইব করে পাশে থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url