বাংলাদেশের শীর্ষ ১০ ধনী ব্যাক্তির তালিকা ২০২৩

   বন্ধুরা আপনাদের অনেকের জানতে ইচ্ছে করে যে বাংলাদেশের মধ্যে সবচেয়ে ধনী ব্যক্তি কে। এমন সব ব্যক্তি আছে যাদের টাকা দিয়ে বাংলাদেশের মতো প্রায় আরো একটি দেশ কেনা হয়ে যাবে। আজকের পোষ্টের মধ্যে আপনাদের বাংলাদেশের শীর্ষ ১০ ধনী ব্যক্তির তালিকা ২০২৩ সম্পর্কে আলোচনা করব। তাই আপনাদের বাংলাদেশের শীর্ষ ১০ ধনী ব্যক্তির তালিকা সম্পর্কে জানতে হলে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে।

ধনী ব্যাক্তি

এক নজরে দেখে নিন

শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকাঃ

  •  সালমান এফ রহমান
  • সায়েম সোবহান তানভির
  • তারেক রহমান
  • সজীব ওয়াজেদ জয়
  • সৈয়দ আবুল হোসেন
  • গিয়াস উদ্দিন আল মামুন
  • মহিউদ্দিন খান আলমগীর
  • ইকবাল আহমেদ
  • রাগিব আলী
  • সাকিব আল হাসান

সালমান এফ রহমান। বাংলাদেশের শীর্ষ ১০ ধনী ব্যাক্তির তালিকা ২০২৩

বাংলাদেশের ধনীদের তালিকায় প্রথম সারের অবস্থানে রয়েছেন সালমান এফ রহমান। সালমান এফ রহমান একজন বিশিষ্ট শিল্পপতি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা। তিনি 1951 সালের 23 শে মে ঢাকার দোহার উপজেলা জন্মগ্রহণ করেন। তার বর্তমান বয়স প্রায় ৭৩। তিনি তৎকালীন সময়ে পাকিস্তানের ইউনিভার্সিটি অফ করাচি থেকে গ্রাজুয়েশন সম্পূর্ণ করেন।

তিনি সর্বপ্রথম ১৯৬৬ সাল থেকে তার ভাইয়ের সাথে পাটের ব্যবসা শুরু করেন এবং তারপরে 1972 সালে তিনি বেক্সিমকো এক্সপোর্ট ইমপোর্ট নামের একটি প্রতিষ্ঠান গড়ে তোলেন। আর এই প্রতিষ্ঠানটি মূলত ইউরোপের মতো বিভিন্ন দেশে সামুদ্রিক মাছের হাড় ও গুড়া সহ আরো বিভিন্ন ধরনের পণ্য রপ্তানি করে থাকে এবং তার বিনিময়ে তারা বাংলাদেশ ঔষধ আমদানি করে থাকে। এবং ১৯৭৬ সালের দিকে তারা দুই ভাই বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস নামে একটি ওষুধ কোম্পানি তৈরি করেন।

এই বেক্সিমকো ফার্মাসিটিক্যালস কোম্পানিটি বাংলাদেশে বিভিন্ন ধরনের ওষুধ তৈরি করে থাকে। এবং সেই সাথে আরো বিভিন্ন ধরনের ভ্যাকসিন আবিষ্কার ও আমদানি করে। এই কোম্পানিটি বাংলাদেশে ওষুধ কোম্পানির মধ্যে শীর্ষ তালিকায় রয়েছে। তাছাড়াও তার একটি সংবাদ পত্রিকা ও একটি টেলিভিশন সংবাদ মাধ্যম রয়েছে।

তাছাড়াও সালমান এফ রহমানের একটি নিজস্ব হেলিকপ্টার Robinoson-R66 রয়েছে। তিনি যখন যেখানে যান তখন সেখানে সে হেলিকপ্টারটি সঙ্গে নিয়ে যান। এবং তাছাড়াও কার কাছে বিভিন্ন ধরনের লাক্সারিয়াস গাড়ি রয়েছে এবং Marcedes Benz রয়েছে একটি Rols Royez Gost রয়েছে একটি এবং টয়োটো প্যাডো রয়েছে দুইটি তবে সালমান এফ রহমানের সম্পত্তির সঠিক তথ্য কোথাও বলা নেই তবে বিভিন্ন ওয়েবসাইট এর তথ্য মতে তার সম্পত্তির মোট মূল্য প্রায় ৬০ থেকে ৭০ হাজার কোটি টাকা।

সায়েম সোবহান আনভির। বাংলাদেশের শীর্ষ ১০ ধনী ব্যাক্তির তালিকা ২০২৩

বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ ধনীদের তালিকায় রয়েছে সায়েম সোবহান আনভির। তিনি বাংলাদেশের সর্ববৃহৎ কোম্পানি বসুন্ধরা গ্রুপ এর বর্তমান চেয়ারম্যান। সায়েম সোবহান আনভির এর বাবা আহমদ আকবর সুবহান তিনি বসুন্ধরা গ্রুপ এর প্রতিষ্ঠাতা সায়েম সুবহান আনভির তার বাবার প্রত্যেক সূত্রেই এত টাকার মালিক হয়েছেন। সায়েম সোভন আনভির এর বয়স মাত্র ৪২ বছর তিনি ১৯৮১ সালে জন্মগ্রহণ করেন। 

বিভিন্ন ওয়েবসাইটের তথ্য মতে তার সম্পত্তির মোট মূল্য প্রায়ই ৫ বিলিয়ন ইউ এস ডলার যা বাংলাদেশী টাকায় প্রায় ৫০ হাজার কোটি টাকা। বর্তমানে তার একটি বাড়ি রয়েছে সে বাড়িতে তিনি প্রায় এক হাজার কোটি টাকার মতো খরচ করেছেন। আবার তার একটি প্রাইভেট জেন হেলিকপ্টার রয়েছে তিনি যখন যে দেশে ভ্রমণ করতে যান তখন সেটি সঙ্গে নিয়ে যান।

তার ব্যবহৃত প্রথম গাড়িটির নাম হলো Nishan GTR যার বর্তমান বাজার মূল্য প্রায় ৫০ লক্ষ টাকা। তার কাছে আরো একটি গাড়ি রয়েছে যেটার নাম হলো Marcedes Benz s class যার বর্তমান বাজার মূল্য প্রায় 2 কোটি 35 লক্ষ টাকা। তার ব্যবহৃত আরেকটি গাড়ি হল Marcedes Benz 63Amg বুলেট প্রুফ এ ধরনের গাড়ি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যবহার করে থাকেন। 

আর এই গাড়িটির বর্তমান বাজার মূল্য প্রায় ১০ থেকে ১২ কোটি টাকা আর এই গাড়িটি ৪.২ সেকেন্ডে ১০০ কিলোমিটার গতিতে তুলতে পারে এবং এই গাড়িটি ঘন্টায় ৩২০ কিলোমিটার স্পিডে চলতে পারে।

আনভির এর কাছে এমন আরো চারটে গাড়ি রয়েছে। এবং সেই সাথে তার চতুর্থ নাম্বার গাড়িটির মডেল হচ্ছে Lexus Rc 2016 বাংলাদেশে এই গাড়িটির বর্তমান বাজার মূল্য প্রায় এক কোটি 25 লক্ষ টাকা। তাছাড়া আনভীরের কাছে তার ব্যবহৃত পঞ্চম গাড়িটি হলো Rols Royez Gost এটি একটি বিশাল ব্যয়বহুল গাড়ি যার বর্তমান বাজার মূল্য প্রায় ১৯ কোটি টাকার মতো। তার এমন আরো বেশ কিছু গাড়ি রয়েছে।

তারেক রহমান। বাংলাদেশের শীর্ষ ১০ ধনী ব্যাক্তির তালিকা ২০২৩

তারেক রহমান বাংলাদেশের একজন বিশিষ্ট ব্যবসায়ী ও রাজনীতিবিদ। তিনি প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সন্তান তিনি 1967 সালের 20 নভেম্বর জন্মগ্রহণ করেন তার বর্তমান বয়স ৫৬ বছর। 

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় পড়াশোনা করেছেন ঠিকই কিন্তু তিনি গ্রাজুয়েশন কমপ্লিট করতে পারেনি। তিনি অল্প বয়সে ব্যবসা শুরু করেছিলেন। তার মোট সম্পত্তির পরিমাণ প্রায়ই ১.৭ ইউ এস ডলার যা বাংলাদেশ টাকায় প্রায় ১৭ হাজার কোটি টাকার মতো।

সজীব ওয়াজেদ জয়। বাংলাদেশের শীর্ষ ১০ ধনী ব্যাক্তির তালিকা ২০২৩

সজীব ওয়াজেদ জয় একজন বিজ্ঞানী তিনি বর্তমানে বাংলাদেশে আইসিটি উপদেষ্টা ও রাজনীতিবিদ। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা একমাত্র সন্তান তিনি 1971 সালে 27 জুলাই জন্মগ্রহণ করেন তার বয়স ৫২ বছর যুক্তরাষ্ট্র The University of Texus at erlington কম্পিউটার অপ সাইন্স গ্রাজুয়েশন কমপ্লিট করেন। 

তার বর্তমান সম্পত্তির পরিমাণ 1.5 বিলিয়ন ইউএস ডলার যা বাংলাদেশ টাকায় প্রাই 15 হাজার কোটি টাকার মতো। তাছাড়া তিনি bmw 7 সিরিজ নামক গাড়ি ব্যবহার করেন। তাছাড়া ও তার আরো ব্যয়বহুল গাড়ি রয়েছে বর্তমানে তিনি ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করে যাছেন।

সৈয়দ আবুল হোসেন। বাংলাদেশের শীর্ষ ১০ ধনী ব্যাক্তির তালিকা ২০২৩

সৈয়দ আবুল হোসেন একজন বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজ সেবক তিনি পরপর চারবার মাদারীপুর ৩ আসনে থেকে নির্বাচিত হন এবং তিনি ২০০৯ সালে যোগাযোগ মন্ত্রী ছিলেন তিনি 1951 সালের 1ই অক্টোবর মাদারীপুর জেলাইয় জন্মগ্রহণ করে তিনি 1978 সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক উত্তর ডিগ্রি অর্জন করেন তিনি সাহকো কোম্পানি এবং সাহকো এনজিও এর প্রতিষ্ঠাতা ছিলেন। তার বর্তমান সম্পত্তির পরিমাণ ১ বিলিয়ন ইউ এস ডলার যা বাংলাদেশী টাকায় প্রায় ১০ হাজার কোটি টাকার মতো।

গিয়াস উদ্দিন আল মামুন। বাংলাদেশের শীর্ষ ১০ ধনী ব্যাক্তির তালিকা ২০২৩

গিয়াস উদ্দিন আল মামুন তিনি বেগম খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানের একমাত্র বন্ধু ছিলেন শুধু বন্ধুই নয় তিনি তার ব্যবসায় পার্টনার ছিলেন। তার মোট সম্পদের পরিমাণ 450 ইউএস ডলার যা বাংলাদেশী টাকায় ৪ হাজার ৫০০ কোটি টাকার মতো। তিনি ব্যবসায়ীর ক্ষেত্রে ক্ষমতার প্রয়োগ দেখানোর জন্য এবং ব্যাংকে টাকা লটপার্টসহ বিভিন্ন ধরনের মামলা করা হয় তার উপর।

মহিউদ্দিন খান আলমগীর। বাংলাদেশের শীর্ষ ১০ ধনী ব্যাক্তির তালিকা ২০২৩

সম্পত্তির দিক দিয়ে ৭ নম্বর জায়গা করে নিয়েছেন মহিউদ্দিন খান আলমগীর তিনি একজন সাবেক সরকারি কর্মকর্তা লেখক মন্ত্রী ও রাজনীতিবিদ ২০১২ সালে তিনি বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। মহিউদ্দিন খান আলমগীর ১৯৪২ সালের চাঁদপুর জেলায় জন্মগ্রহণ করেন। 

তার বর্তমান বয়স 81 বছর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন ও বস্টন বিশ্ববিদ্যালয় থেকে ডক্টর ডিগ্রী অর্জন করেন বর্তমানে তার মোট সম্পত্তির পরিমাণ 410 মিলিয়ন ইউএস ডলার বাংলাদেশ টাকায় ৪ হাজার একশ কোটি টাকার মত যা লিওনেল মেসির যে ১০ মিলিয়ন ডলার এগিয়ে রয়েছেন।

ইকবাল আহমেদ। বাংলাদেশের শীর্ষ ১০ ধনী ব্যাক্তির তালিকা ২০২৩

ইকবাল আহমেদ তিনি বাংলাদেশের একজন সফল উদ্যোক্তা ও ব্রিটিশ বাংলাদেশী ব্যবসায়ী ইকবাল আহমেদ ১৯৫৬ সালের ৪ ই আগস্ট সিলেট বিভাগের ওসমানীনগর উপজেলার জন্মগ্রহণ করেন। সে হিসেবে তার বয়স ৬৭ বছর তিনি বর্তমানে লন্ডনের ম্যানচেস্টার সিটিতে বসবাস করেন। বর্তমানে তার মোট সম্পদের পরিমাণ 390 ইউ এস ডলার যা বাংলাদেশী টাকায় ৩৯০০ কোটি টাকার মতো। 

তবে বাংলাদেশের বড় বড় ধনী ব্যবসায়ীরা তারা কখনো তাদের মোট সম্পত্তির কথা বাইরে প্রকাশ করে না কারণ তাদের সেই সম্পত্তির উপর সরকারকে ইনকাম ট্যাক্স দিতে হয় তাই। বাংলাদেশ বংশোদ্ভুত এই ব্রিটিশ ্ব্যবসায়ী চিংড়ি ব্যবসা করে এত টাকার মালিক হয়েছেন । বর্তমানে সীমার্ক এবং ইবকো নামক দুটি প্রতিষ্ঠানের মালিক তিনি। 

এ দুটি কোম্পানি মূলত শিপিং রিয়েল এস্টেট এবং হাসপাতাল নিয়ে ব্যবসা করে থাকে। এই কোম্পানিগুলোর মাধ্যমেই তিনি যুক্তরাষ্ট্রের ধনীদের শীর্ষ তালিকার মধ্যে স্থান পেয়েছেন ইকবাল আহমেদের  গাড়ির মধ্যে রয়েছে bmw 7 সিরিজ ও ব্রিটিশ বিখ্যাত Rols Royez Gost। যা কিনা বলিউডের বড় বড় সুপারস্টাররা এই সমস্ত গাড়ি ব্যবহার করে থাকেন।

রাগিব আলী।বাংলাদেশের শীর্ষ ১০ ধনী ব্যাক্তির তালিকা ২০২৩

বাংলাদেশের শীর্ষ ধনীদের তালিকায় ৯ নম্বরে রয়েছেন রাগিব আলী। রাগীব আলী সিলেট জেলার একজন বিশিষ্ট সমাজসেবক ও বিশিষ্ট শিল্পপতি। তিনি 1938 সালে ১০ অক্টোবর সিলেটের বিশ্বনাথ উপজেলার জন্মগ্রহণ করেন। এই হিসেবে তার বর্তমান বয়স ৮৫ বছর। ছোটবেলা থেকেই তিনি ইংল্যান্ডে বসবাস করেন এবং সেখান থেকেই তিনি গ্রাজুয়েশন কমপ্লিট করেন।

তার পিতা ছিলেন একজন কাঠুরিয়া তিনি একজন দরিদ্র ঘরের সন্তান। তার জীবনে তিনি কঠোর অধ্যবসয়ের মাধ্যমে তিনি আজকের এই পজিশনে এসেছেন। তবে তিনি শুরুতে একজন লেখক ছিলেন তার বর্তমান মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৩৭০ মিলিয়ন ইউএস ডলার যা বাংলাদেশী টাকায় ৩৭০০ কোটি টাকারও বেশি। 

এই রাগিব আলী তিনি বর্তমানে চায়ের ব্যবসা করেন। তিনি যেমন দুহাত দিয়ে টাকা কামিয়েছেন ঠিক তেমন তিনি খরচ করেছেন। যেমনঃ তিনি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ,সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয় , জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ইত্যাদি। বর্তমানে রাগিবালির বিশাল চারটি চা বাগান রয়েছে তার মধ্যে ভারতে উপমহাদেশের মালোনি ছাড়াই পুরাতন একটি চা বাগান রয়েছে যার বর্তমান মূল্য প্রায় ২০০ কোটি টাকার মতো ।

সাকিব আল হাসান। বাংলাদেশের শীর্ষ ১০ ধনী ব্যাক্তির তালিকা ২০২৩

ধনীদের শীর্ষে ক্রিকেটার শাকিব আল হাসান ১০ নম্বরে রয়েছে। আপনাদের মনে হতেই পারে যে আসলে কি এটা সত্য না মিথ্যা। ক্রিকেট খেলে কিভাবে তিনি শীর্ষ ধনীদের ১০ নম্বরের মধ্যে থাকতে পারেন। কিন্তু তিনি শুধু ক্রিকেট খেলেই এত টাকার মালিক হননি তার পাশাপাশি তার আরো বেশ কিছু ব্যবসাও রয়েছে। সাকিব আল হাসান ১৯৮৭ সালের ২৪ শে মার্চ মাগুরা জেলা জন্মগ্রহণ করেন তার সেই হিসেবে অনুযায়ী তার বয়স ৩৬ বছর। 

বর্তমানে তিনি ঢাকার এক অভিজাত বাসায় বসবাস করেন তার মোট সম্পত্তির পরিমাণ 350 মিলিয়ন ইউ এস ডলার বাংলাদেশি টাকায় ৩৫০০ কোটি টাকার মতো । সাকিব আল হাসানের চিংড়ির ব্যবসার পাশাপাশি তার বেশ কিছু গরুর খামার রয়েছে এবং সেই সাথে দেশে ও বিদেশী মিলিয়ে 75 টি রেস্টুরেন্ট রয়েছে। 

তাছাড়াও তিনি বিভিন্ন কোম্পানির হয়ে ব্র্যান্ড প্র মোটর হয় কাজ করে থাকেন যার কোটি কোটি টাকা প্রায় চার্জ নিয়ে থাকেন তিনি। সাকিবুল হাসান এর জীবনের প্রথম গাড়ি ছিল Nishan blue-bird যার বাজার মূল্য প্রায় ৩০ লক্ষ টাকার মতো এটা তিনি ২০০৬ সালে কিনেছিলেন। এবং তিনি দ্বিতীয়বার কিনেছিলেন ফুড কোম্পানির যার দাম ৯০ লক্ষ টাকা। 

আর তার তৃতীয় গাড়ি হল Marcedes Benz u class যার দাম দুই কোটি ১০ লক্ষ টাকা এবং তিনি তার চতুর্থ গাড়ি ব্যবহার করেন বিএমডব্লিউ 7 সিরিজ যার মূল্য দুই কোটি ৫০ লক্ষ টাকা কিন্তু তিনি বুলেট গাড়ি ব্যবহার করেন না কেননা তার দাম আরো বেশি ।

পোস্ট বিষয়ক সর্বশেষ কথাঃ

বন্ধুরা আপনারা অনেকেই বাংলাদেশের শীর্ষ ১০ জন ধনী ব্যক্তি সম্পর্কে জানতে google এ সার্চ দিয়ে আমাদের ওয়েব সাইটে প্রবেশ করেছে আশা করি আমরা আপনাদেরকে বাংলাদেশের শীর্ষ ১০জন ধনী ব্যক্তির তালিকা ২০২৩ সম্পর্কে আপনাদেরকে জানিয়েছি। তবে সাম্প্রতিক নিউজগুলো প্রতিনিয়তই চেঞ্জ হতে পারে। তাই যদি আপনাদের আরো কিছু জানার থাকে তাহলে আপনারা কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করে জানাতে পারেন। এতক্ষণ সময় দিয়ে পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url