হরমোন কি-হরমোনের কাজ কি জেনে নিন বিস্তারিত

সুপ্রিয় পাঠক বৃন্দ আমরা অনেকেই জানি না হরমোন কি? বা হরমোনের কাজ কি? তাই আপনি যদি  হরমোন কি বা হরমোনের কাজ কি সেই সম্পর্কে জানতে চান। তাহলে আপনি এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন কারন এই পোস্টটিতে হরমোন কি এবং হরমোনের কাজ কি  বিস্তারিত আলোচনা করা হবে। তাহলে আর দেরি না করে চলুন দেখে নেয়া যাক হরমোন কি এবং হরমোনের কাজ কি।

হরমোন

পোস্ট সূচীপত্র এক নজরে দেখে নিন

হরমোন কি

যে জৈব রাসায়নিক তরল বা শরীরের কোন কোষ বা গ্রন্থি থেকে শরীরের একটি নির্দিষ্ট অংশে নিষ্ক্রিয় হয়ে রক্ত রস বা ব্যাপন প্রক্রিয়ায় উৎপত্তিস্থল থেকে দূরে বাহিত হয়ে দেহের বিভিন্ন বিপাকীয়ও কে নিয়ন্ত্রণ করে এবং ক্রিয়ার পর ধ্বংস প্রাপ্ত হয় তাকে হরমন বলে। হরমোন কে প্রথম আবিষ্কার  করেন বেলিস ওস্টারলিং হরমোন কে আবিষ্কার করা হয় ১৯০৫ সালে।

আরো পড়ুনঃ  জরায়ু না থাকলে কি মাসিক হয়-জরায়ু কেটে ফেলার পর কি কি সমস্যা হয়

হরমোন কথার অর্থ হলো উত্তেজিত করা ও জাগ্রত করা। হরমোন উদ্ভিদ ও প্রাণীদের দেহে রাসায়নিক সমন্বয় সাধন করে।

হরমোনের কাজ কি

আমাদের দেহে নানা অঙ্গ-পতঙ্গের মধ্যে রাসায়নিক সংযোগ স্থাপনের কাজ করে থাকে।দেহের বৃদ্ধি হজম রোগ প্রতিরোধ ক্ষমতা রক্তচাপ নিয়ন্ত্রণ কার্যক্রম বজায় রাখতে সাহায্য করে হরমোন।আমাদের বিভিন্ন ধরনের আবেগের অনেকটাই নিয়ন্ত্রণ করে হরমোন। হরমোনএমন একটি পদার্থ যা আমাদের শরীরে বিভিন্ন রকম পরিবর্তন করতে সাহায্য করে।

হরমোনের বৈশিষ্ট্য

হরমোন একরকম ইস্টরয়েড জৈব রাসায়নিক পদার্থ যার নিষ্ক্রিয় স্থান থেকে দূরবর্তী স্থান সজ্জিত হয়। হরমোন নির্দিষ্ট স্থান ছাড়া দেহের অন্য কোথাও হরমোন সজ্জিত হয় না। হরমোন জীবদেহে রাসায়নিক সমন্বয়কারী অর্থাৎ কেমিক্যাল হিসেবে কাজ করে। ধারাবাহিক ভাবে রক্তে হরমোনের মাত্রা স্বাভাবিকের থেকে বেশি বা কম থাকলে নানা রকম সমস্যা দেখা দিতে পারে। হরমোন রাসায়নিক বার্তা বাহন হিসাবে রাসায়নিক সংযোগ স্থাপন করে থাকে।

হরমোনের বিভিন্ন প্রকার ও নাম

TRH- থাইরটফিন রিলিজিং হরমোন

SRH- সোমাটোফিন রিলিজিং হরমোন

GH- গ্রোথ ইনহিবিটিং হরমোন

GNRH- গোনাডোটোফিন রিলিজিং হরমোন

PRH- প্রোলেক্টিন রিলিজিংহরমোন

 PIH- প্রলেক্টিন ইনহিবিটিং   হরমোন

MRH - মেলানোসাইট রিলিজিং হরমোন

MIH- মেলানোসাইট ইনহিবিটিং হরমোন

 MSH- মেলানোসাইট ইস্টিমুলেটিং হরমোন

TSH- থাইরয়েড স্টিমুলেটিং হরমোন

ACTH- এড্রোনো কর্টিকো ট্রফিক হরমোন

GH- গ্রোথ হরমোন

STH- সোমা ট্রাফিক হরমোন 

FSH- ফলিকল  স্টিমুলেটিং হরমোন

LH- লিউটিনাইজিং হরমোন

ICSH- ইন্টারইস্টিয়াল সেল স্টিমুলেটিং হরমোন

ADH- অ্যান্টিডাই ইউরোটিন হরমোন

হরমোন কম হলে কি হয়

হরমোন এমন একটি পদার্থ যেটা কমে গেলেও সমস্যা আবার পরিবর্তন হয়ে গেলেও সমস্যা দেখা দেয়। হরমোন যদি আমাদের দেহে কমে যায় তাহলে আমাদের দেহের আহার বৃদ্ধি রক্তচাপ, স্মরণশক্তি কমে যাওয়া, কোষ্ঠকাঠিন্য, মাথা থেকে চুল পড়া শুরু হয়, পা ফেলা শুরু হয়।

আরো পড়ুনঃ হস্তমৈথুন বা মাস্টারবেশন করলে শরীরের মধ্যে যে ৮ টি সমস্যা ঘটবে

আরো অনেক রকম রোগ আমাদের দেখা যায় আমাদের শরীরে যদি আমাদের হরমোন কমে যায়। হরমোন কমে গেলে আমাদের বুক ধরপর এবং অস্থিরতা শুরু হয়ে যায় এরকম বিভিন্ন রকমের উপসর্গ দেখা দেয়। 

হরমোন টেস্ট করতে কত খরচ হয়

হরমোন টেস্ট করতে কত খরচ হয় এটি নির্ভর করে  মেডিকেলের ভিজিটের উপর নির্ভর করে। আপনি যে মেডিকেলে হরমোন বা থাইরয়েড টেস্ট করাবেন সেই মেডিকেলের যত ভিজিটের রেট তত টাকায় দিয়ে আপনাকে হরমোন টেস্ট করাতে হবে । হরমোন টেস্ট করাতে আনুমান ১০০০ টাকার মতো খরচ হতে পারে।

হরমোন টেস্ট করতে কত সময় লাগে

হরমোন টেস্ট করতে ১০ থেকে ২০ মিনিটের মত সময় লাগে। কিন্তু যে মেডিকেলে আপনি হরমোন বা থাইরয়েড টেস্ট করাবেন তবে সেই মেডিকেলে যদি রোগীর চাপ বেশি হয়ে থাকে তাহলে সময়টা তারপর নির্ভর করে। হরমোন টেস্ট করতে কত সময় লাগে এটা নির্ধারিত করা যায় না এটা সম্পূর্ণ রোগীদের উপর নির্ভর করে থাকি। আনুমানিক ১০ থেকে ২০ মিনিট মতো সময় লাগতে পারে হরমোন টেস্ট করতে।

শেষ কথা 

প্রিয় বন্ধুরা আজকে আমরা হরমোন কি, হরমোনের কাজ কি , হরমোনের বৈশিষ্ট্য, হরমোনের প্রকার ও নাম, হরমোন টেস্ট করতে কত খরচ হয় এবং হরমোন টেস্ট করাতে কত সময় লাগতে পারে এই সব বিষয়ে বিস্তারিত জেনেছি যদি আপনারা হরমোন বিষয়ে আরো কিছু জানতে চান বা  আমাদের জানাতে চান তাহলে কমেন্টে করে জানাবেন । আবারও দেখা হচ্ছে কোন আর্টিকেলের সাথে ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ।201

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url