চুল পড়া বন্ধ ও অল্প বয়সে চুল পড়ে যায় কেন জেনে নিন বিস্তারিত

  প্রিয় পাঠক বৃন্দ বর্তমানে চুল পড়া একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তাই আপনি কি চুল পড়া বন্ধ ও অল্প বয়সে চুল ওঠে যায় কেন সে সম্পর্কে জানতে চান তাহলে আপনি ঠিক জায়গায় এসেছেন এই পোস্টটিতে চুল পড়া বন্ধ ও অল্প বয়সে চুল উঠে যায় কেন সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাহলে চলুন দেখে নিয়ে যাক চুল পড়া বন্ধ ও অল্প বয়সে চুল পড়ে যায় কেন সে সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

চুল পড়া বন্ধ

পোস্ট সূচিপত্রঃ এক নজরে দেখে নিন

চুল পড়া বন্ধ 

চুল পড়া বন্ধ করতে হলে আপনাকে অবশ্যই চুলের যত্ন নিতে হবে। চুলের যত্ন নেওয়া ছাড়া কোনো ভাবেই কোন মেডিসিনেই চুল পড়া বন্ধ করতে পারবে না। তাই আমাদের চুলের যত্ন অবশ্যই নিতে হবে। চুলের স্বাস্থ্য ভালো রাখতে হলে আমাদের অনেক ধরনের তেল ব্যবহার করতে পারি। তাদের মধ্যে সবচেয়ে ভালো খাঁটি সরিষার তেল। 

আরো পড়ুনঃ হরমোন কি-হরমোনের কাজ কি বিস্তারিত জেনে নিন

এই তেলটির নিয়মিত আমাদের ব্যবহার করতে হবে তাহলে আমাদের চুল পড়া অনেকটাই কমে আসবে।খাঁটি সরিষার তেলে থাকে ফ্যাটি অ্যাসিড এটি আমাদের চুলকে উজ্জ্বলতা করে তোলে এবং চুল পড়া বন্ধ করতে অনেক সাহায্য করে। আমরা যদি খাঁটি সরিষার তেল নিয়মিত চুলে ব্যবহার করার ফলে  ফলিকল শক্তিশালী হয় ফলে চুল পড়া বন্ধ হয়।

খাঁটি সরিষার তেলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ক্যালসিয়াম ম্যাগনেসিয়াম আয়রন বিভিন্ন ভিটামিন এছাড়াও থাকে জিংক বিটা সেলিনিয়াম যা চুল লম্বা হতে অনেক সাহায্য করে। তাই চুল পড়া বন্ধ করতে সরিষার তেল নিয়মিত ব্যবহার করা প্রয়োজন।

অল্প বয়সে চুল পড়ে যায় কেন 

অল্প বয়সে চুল পড়ে যাওয়ার প্রধান কারণ হলো অতিরিক্ত টেনশন ৬ থেকে ৭ ঘন্টা না ঘুমানো এবং পুষ্টির অভাবে, স্ট্রেস ইত্যাদি। চুলের যত্ন না নেওয়ার কারণে অল্প বয়সে চুল পড়ে যায়। অতিরিক্ত হস্তমৈথুন করলে অল্প বয়সে চুল পড়ে যায়। অল্প বয়সী চুল পড়ে যাওয়ার কারণ হতে পারে অস্বাস্থ্যকর ডায়েট।

আরো পড়ুনঃ রাজশাহীর সেরা ৬ জন কিডনি বিশেষজ্ঞ ডাক্তার বিস্তারিত

হরমোন পরিবর্তনের এবং বিভিন্ন রোগের কারণে ও অল্প বয়সে চুল উঠতে পারে। অল্প বয়সে অতিরিক্ত ধূমপান করার কারণে ও চুল উঠে যায়। তাই আমাদের অল্প বয়সে চুল পড়া বন্ধ করতে চাইলে আমাদের অবশ্যই এসব বাজে অভ্যাস গুলো বন্ধ করতে হবে। এবং নিয়মিত চুলের যত্ন নিতে হবে। সপ্তাহে ২ থেকে ৩ বার চুল ভালো হবে শ্যাম্পু দিয়ে পরিষ্কার করতে হবে এবং তেল দিতে হবে।

চুল পড়া বন্ধ করার ওষুধের নাম

  • Cap.  Toco Soft 
  • Cap.   E-cap
  • Tab.   Ortin 5
  • Tab.   Recur
এখানে 4 টি ওষুধের নাম দেওয়া হয়েছে এগুলো সবগুলো চুল পড়া বন্ধ করার ঔষধ কিন্তু এগুলো আপনার নিজের ইচ্ছা মত খেতে পারবেন না কারণ প্রত্যেকটা ওষুধ এর প্রতিক্রিয়া আছে। এই ওষুধগুলো কেবলমাত্র ডাক্তারের পরামর্শে খেতে হবে। তাই অবশ্যই এগুলো ডাক্তারের পরামর্শে খেতে হবে।

চুল পড়া বন্ধ করার স্প্রে

  1. Tugain
  2. Splendora
  3. Biotin
  4. anti hair loss scalp tonic

চুল পড়া বন্ধ করার স্প্রে ৪টি নাম দেওয়া হয়েছে এগুলো আপনার ইচ্ছামত করে চুলে ব্যবহার করা যাবে না। যে কোন ডাক্তারের পরামর্শে এগুলো চুলে ব্যবহার করতে পারবেন। অবশ্যই আপনাকে ডাক্তারের পরামর্শ নিয়ে এই ছবিগুলো ব্যবহার করতে পারবেন

চুল পড়া বন্ধ করার সেম্পু শ্যাম্পু 

  1. Himalaya  Sampo
  2. Vatika   Sampo
  3. natural  Sampo
  4. sunsilk  Sampo
  5. Head & shoulders Sampo
আমরা অনেক সময় বিভিন্ন ধরনের শ্যাম্পু ব্যবহার করে থাকি চুলে। কিন্তু সব শ্যাম্পু চুলের জন্য ভালো নয়। অনেক শ্যাম্পু যেটা চুলের ক্ষতি করে তাই আপনার জন্য ভালো কিছু শ্যাম্পুর নাম দেওয়া আছে আপনারা চাইলে এগুলা ব্যবহার করতে পারেন এগুলা চুলেরকোন ক্ষতি করে না বরং চুলকে পরিষ্কার করতে সাহায্য করে।

শেষ কথা

সুপ্রিয় পাঠক বৃন্দ আজকে আমরা জেনেছি চুল পড়া কিভাবে বন্ধ করব ও অল্প বয়সে কেন চুল পড়ে যায় এবংচুল পড়ে গেলে কি করনীয় সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছি। এরকম পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। আজকে এই এই পর্যন্ত আবারও দেখা হবে কোন আর্টিকেলের সাথে ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ।201


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url