রাত জাগলে কি কি ক্ষতি হয় বিস্তারিত জেনে নিন

  

প্রিয় বন্ধুরা আপনারা অনেকেই অনেক রাতভর বিভিন্ন কাজে ব্যস্ত থাকে কেউ দেখা যায় টিভি টিভি বা ল্যাপটপ বা মোবাইল ইত্যাদি রাতে অবসর সময়ে এগুলো চালানো হয় কিন্তু তোমরা এগুলো চালাতে চালাতে আমার মাত্রাতিরিক্ত করে ফেলি তখনই আমাদের সমস্যা সৃষ্টি হয় যেমন ডায়াবেটিস থেকে শুরু করে স্ট্রোক পর্যন্ত বিভিন্ন রোগের সম্মুখীন হতে হয়। রাত জাগলে কি কি ক্ষতি হয় তা জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

রাত জাগা

পোষ্ট সূচিপত্রঃ রাত জাগলে কি কি ক্ষতি হয়

রাত জাগলে কি হয়

আমরা রাত জাগতে অতিরিক্ত রাত জেগে থাকি এতে আমাদের শরীরের বিভিন্ন অংশের ক্ষতি হয় এবং আস্তে আস্তে তা মৃত্যুর দিকে আমাদেরকে ধাবিত হবে। রাত জাগলে কি হয়। চলুন এই বিষয় নিয়ে আলোচনা করা যাক।

বেশি রাত জাগলে আমাদের যে সমস্যা গুলো হয় তা হল আমাদের শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, শারীরিক ওজন গ্রাস পায়, মানসিক দিক দিয়ে অস্বস্তিকর পরিস্থিতি সৃষ্টি হয়, উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিকসহ স্ট্রোকের ঝুঁকিপূর্ণতা দেখাতে পারে।

রাত জাগার ক্ষতিকর দিক

আপনার অনেকেই কেউ কারো সঙ্গে চ্যাটিং নিয়ে ব্যস্ত কেউ স্মার্টফোন নিয়ে ব্যস্ত কেউ কারো সঙ্গে কল করা নিয়ে ব্যস্ত আবার কেউ টিভিতে বিভিন্ন মুভি সিরিজ দেখা নিয়ে ব্যস্ত এই সমস্ত ব্যস্ততার কারণে কখন যে বেশি রাত হয়ে যায় আমরা বুঝতেই পারি না বোঝার জন্য আমাদের যে ক্ষতিগুলো হয়ে থাকে তা নিচে বিস্তারিত বলা হয়।

আরো পড়ুনঃ ব্লাড ক্যান্সারের লক্ষণ ও তার প্রতিকার সম্পর্কে জানুন

রাত জাগার বিভিন্ন ক্ষতির দিক রয়েছে, হংকংয়ের একটি ইউনিভার্সিটির গবেষণায় দেখা গিয়েছে যে যারা নিয়মিত রাত জেগে অফিস কিংবা বিভিন্ন কাজকর্ম করে থাকেন তাদের পর্যাপ্ত ঘুম হয় না আর পর্যাপ্ত ঘুম না হওয়ার কারণে শরীরের জ্বীন এক্সপ্রেশনের মাত্রা কমে যায় এবং এর ফলে শারীরিক, দুর্বলতা, ক্যান্সার, ডায়াবেটিস সহ শ্বাসতন্ত্রের নানান রোগের সৃষ্টি হয়ে থাকে। তাই আমাদেরকে অধিক হারে রাত জাগা পরিহার করতে হবে।

রাত জেগে মোবাইল চালালে কি হয়

তোমরা রাতের বেলায় যখন ঘরের লাইট নিভিয়ে দেই এবং আমরা যখন মোবাইল বা স্মার্টফোন চালাই তখন তার ভিতরে থাকা যেই আলো রয়েছে সেটি রাতের বেলায় আরো তীক্ষ্ণ হয়ে ওঠে। রাত জেগে মোবাইল চালালে যে সকল ক্ষতিগুলো হয় তা হলঃ

  • স্মার্টফোনে থাকা নিলাম শরীরে মেলাটোনিন হরমোন উৎপাদনে ব্যাপক প্রভাব ফেলে।
  • রাতে ঘুমানোর আগে যে সকল ব্যক্তি স্মার্টফোন নিয়ে ব্যস্ত থাকে তাদের মনের ও মস্তিষ্কের ক্ষতি হতে পারে।
  • রাতে ঘরের আলো নিভিয়ে দেওয়ার পরে অনেক ব্যক্তি মোবাইল ফোনের সঙ্গে আসক্ত হয়ে যান। এবং এই হল সরাসরি আমাদের চোখের সাথে গিয়ে লাগে। এই নীল আলো আমাদের চোখে লেগে চোখের কোষের ক্ষতি হয় ও ব্যথা অনুভূতি সৃষ্টি হয়।
  • স্মার্টফোনে নীল আলো চোখে রেটিনার ক্ষতি করে চোখে অন্ধত্বের দিকে ঠেলে দিতে পারে।
  • আবার স্মার্ট ফোনে থাকা নিল আলো ইলেকট্রো ম্যাগনেটিক রেডিয়েশন ছড়ায় এবং ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

রাত জাগলে কি ব্রণ হয়

জি হ্যাঁ রাত জাগলেও চেহারায় ব্রণ হয়। কারণ বেশি রাত জাগলে আপনার চেহারায় মলিন তো দেখা দিবে চোখের নিচ দিয়ে কালো দাগ দেখা দিবে এবং চোখের আলোকবর্তিকা রয়েছে সেটি কমে যাবে এবং ব্রণের সমস্যা হয়ে থাকে। 

আরো পড়ুনঃ রাত জাগার ১৫টি কুফল জেনে নিন

ব্রণ হওয়ার কারণ হলো আপনি যখন অতিরিক্ত রাত জাগবে তখন আপনার দেহের ভেতরে থাকা ভিটামিন-বি আস্তে আস্তে কমতে থাকবে।  আর যখন আপনার শরীর থেকে ভিটামিন কমতে থাকবে তখন আপনার দেহে বিভিন্ন রোগ ব্যাধির বাসা সৃষ্টি হবে। 

তাই অতিরিক্ত রাত জাগা থেকে বিরত থাকুন। তবে চেহারায় ব্রণ যখন হয় শুধু রাত জাগার কারণে হয় না যদি আপনি অল্প বয়সে ব্যাক্তি হন তাহলে এটি আপনার চেহারায় হবে এটি স্বাভাবিক। তবে যদি এটি রাত জাগার ফলে না হয়ে থাকে তাহলে চিকিৎসকের শরণাপন্ন হয়ে সঠিক চিকিৎসা গ্রহণ করতে হবে।

রাত জাগলে কি ওজন কমে

আমরা প্রয়োজন ছাড়াও অধিক হারে রাত জেগে থাকে। কিন্তু আমরা জানি না যে রাত জাগলে কি ওজন কমে না ওজন বাড়েতো চলুন রাত জাগলে কি ওজন বাড়ে না ওজন কমে জেনে আসি।

আমরা যখন অতিরিক্ত রাত জাগি তখন আমাদের শরীরে ক্লান্তি বোধ হয় তখন আমরা জাঙ্ক ফুড ও ফাস্টফুড জাতীয় এবং বিভিন্ন ধরনের কোমল পানিও খেয়ে থাকি যা আমাদের ওজন বৃদ্ধি করতে সহযোগিতা করে। যখন আমাদের বেশি ক্ষুধা লাগে তখনই কেবল আমরা এগুলো খেয়ে থাকি এবং তখনই আমাদের শারীরিক ওজন বৃদ্ধি পেতে থাকি। 

আপনারা বিশেষ করে কার্বোহাইড্রেট জাতীয় খাবার একেবারে বাদ দিয়ে দিবেন না। কেননা এতে আপনার শরীর অবসাদ গ্রস্থতা হতে পারে, মাথা ব্যথা ডায়রিয়া ও কোষ্ঠকাঠিন্যসহ বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। তাই আপনারা যারা বেশি রাত জাগে তারা তেল চর্বি মিশ্রিত খাদ্য কম খাবার চেষ্টা করবেন।

রাত জাগা নিয়ে হাদিস

রাতে তাড়াতাড়ি ঘুমাতে যাওয়া সকাল বেলা তাড়াতাড়ি ঘুম থেকে ওঠা যেমন সুস্বাস্থ্যের অধিকারী ঠিক তেমন ইসলামের দৃষ্টিকোণ থেকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রাতে দেরি করে ঘুমাতে যাওয়া অপছন্দ করতেন। এবংসাহাবায়ে কিরামদেরকে তাগিদ দিতেন দ্রুত ঘুমাতে যাওয়ার জন্য

"রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, এশার নামাজ এক তৃতীয় অংশ রাতের মধ্যে পড়া পছন্দ করতেন। এবং এশার আগে ঘুমানো এবং এশার পরে না ঘুমিয়ে গল্পগুজব করা অপছন্দ করতেন"। (সহিহ বুখারী-হাদিস নং-৫৯৯)

"মহান আল্লাহ তায়ালা এরশাদ করেছেন যে, আমি তোমাদেরকে রাত্রি দিয়েছি নিদ্রার জন্য আর দিনকে বানিয়েছি তোমাদের কর্মক্ষেত্রের জন্য"।(সুরা নাবা, আয়াত নংঃ৯-১১)

উপসংহারঃ রাত জাগলে কি কি ক্ষতি হয়

সুপ্রিয় পাঠক বৃন্দ আপনাদের সামনে রাজ জাগলে কি কি ক্ষতি হয় এবং রাত জাগলে ওজন কমে কিনা ইত্যাদি বিষয় নিয়ে আজকের পোস্টে আলোচনা করেছি এই আর্টিকেলটি যদি আপনারা মনোযোগ সহকারে পড়েন তাহলে আশা করি আপনারা উপকৃত হবেন। এবং আপনার পর্যাপ্ত সময় দিয়ে আমার এই আর্টিকেলটি করার জন্য আপনাকে ধন্যবাদ। এবং এমন আরো পোস্ট পেতে আমার ওয়েবসাইটটি সাবস্ক্রাইব করে পাশে থাকুন। আবার দেখা হচ্ছে নতুন কোন আর্টিকেলের সাথে ততক্ষণ পর্যন্ত সুস্থ থাকুন ভালো থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url