পাকা আমের উপকারিতা অপকারিতা সম্পর্কে জানুন

 খেজুর খাওয়ার ১০টি উপকারিতা জানুন

সুপ্রিয় পাঠক বৃন্দ, আমকে বলা হয় ফলের রাজা। আমরা প্রায় সকলেই আম খেতে পছন্দ করি আম পছন্দ করেন না  এমন ব্যক্তি খুব কমই দেখতে পাওয়া যায়। কিন্তু আমরা জানি না যে পাকা আমের মধ্যে কি কি উপকারিতা রয়েছে।তো আজকের এই পোষ্টের মধ্যে আমরা আপনাদেরকে জানাবো যে পাকা আমের কি কি উপকারিতা রয়েছে । পাকা আমের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে হলে আপনাকে এই পোষ্টটি পুরো মনযোগ সহকারে পড়ুন।
পাকা আম

পোষ্ট সূচিপত্রঃ এক নজরে দেখে নিন

পাকা আমের উপকারিতা

আমরা শুধু আম খেতেই ভালোবাসি কিন্তু পাকা আমের মধ্যে কতগুলো উপকারিত রয়েছে তা আমাদের জানা নেই তো চলুন পাকা আমের উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানা যাক।
  • পাকা আম আমাদের তর্কে সুন্দর উজ্জ্বল মসৃণ করে শুধু তাই নয় পাক আম আমাদের ত্বকের লোমের গোড়া শক্ত রাখতে সাহায্য করে এবং ব্রনের সমস্যা সমাধানে বিশেষ ভূমিকা রাখে।
  • পাকা আমে পর্যাপ্ত পরিমাণে খনিজ লবণ রয়েছে যা আমাদের শরীরের দাঁত নখ চুল ইত্যাদি মজবুত রাখতে সহায়তা করে।
  • আপনি যদি প্রতিদিন ১০০ গ্রাম পাকা আম খেতে পারে তাহলে আপনার মুখের বলিরেখা দূর হবে।
  • আমের উপকারিতার মধ্যে একটি হল পুষ্টি উপাদান। পাকা আমের আঁশে রয়েছে বেশ কিছু উপাদান যেমন ভিটামিন মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের দেহে হজম শক্তি বৃদ্ধিতে সহায়তা করে।
  • আমে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি কমপ্লেক্স যা আমাদের দেহের স্নায়ুগুলোকে উদ্দীপ্ত করে শরীরকে সুস্থ রাখতে বিশেষ ভূমিকা রাখে।
  • আমে রয়েছে বেটা কেরোটিন, সেলেনিয়াম, এবং ভিটামিন ই যা আমাদের হার্টের সমস্যা দূর করতে সহায়তা করে।
  • পাকা আম হল পটাশিয়াম সমৃদ্ধ একটি ফল। তাই এটি আমাদের দেহের রক্তস্বল্পতা পূরণ করতেও সহায়তা করে।
  • এবং পাকা আমে রয়েছে ভিটামিন সি। যা দেহের ক্ষয় রোধ করতে পূরণ করতে সহায়তা করে।

পাকা আমের অপকারিতা

আম খাওয়ার যেমন উপকারিতা রয়েছে তেমন এর অপকারিতা রয়েছে। অনেক পরিমাণে ভিটামিন সমৃদ্ধ এই ফলটিতে কি এমন অপকারিত রয়েছে তা নিয়ে আলোচনা শুরু করা যায়।
  • যাদের শরীরে এলার্জি আছে তারা বেশি পরিমাণে আম খাওয়া হতে বিরত থাকুন কেননা এটি আপনার মানবদেহে ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে।
  • বিভিন্ন ধরনের আমে ফাইবার পরিমাণ কম থাকে এবং আমের বীজে ও খোসাতে ব্যাপক পরিমাণে ফাইবার থাকায় তা আমাদের দেহে প্রবেশ করতে পারে না এবং আমাদের হজমে বাধা প্রদান করে।
  • আমে উচ্চ মাত্রায় প্রাকৃতিক চিনি থাকার কারনে ডায়াবেটিস রোগীর জন্য কম খাওয়া উচিত নাহলে তাদের দেহে সুগার এর পরিমাণ বেশী হয়ে মারাত্মক ক্ষতি হতে পারে।
  • একসাথে অনেকগুলো আম খেলে ওজন ও বাড়তে পারে।
  • আমে গাজনযোগ্য কার্বোহাইড্রেট হয়েছে যা আমাদের পচনতন্ত্রের বিপর্যস্ত করে পেটের সমস্যা বাড়াতে পারে।

পাকা আমের কোন কোন ভিটামিন থাকে/পাকা আমের কি কি পুষ্টিগুণ রয়েছে

আম হল আমাদের একটি পছন্দের ফল। অতএব এই ফলটিতে কোন কোন ভিটামিন রয়েছে এবং পাকা আমের মধ্যে কি কি পুষ্টিগুন রয়েছে তা সম্পর্কে নিচে বিস্তারিত বলা হলোঃ

আমে প্রচুর পরিমাণে খনিজ লবণ রয়েছে, এবং ভিটামিন উপাদান যেমন ভিটামিন-এ ভিটামিন-সি এবং ভিটামিন বি-৬ রয়েছে। তাছাড়া আরো কিছু পুষ্টি উপাদান যেমন পটাশিয়াম কপার লৌহ এবং অ্যামাইনো এসিড রয়েছে, এছাড়াও আমে বায়োলজিক্যাল উপাদান, প্রো ভিটামিন,  ও বেটা কারোডিন সহ আরো বিশেষ উপাদান রয়েছে আমাদের শরীরের জন্য উপকারী।

 আরো পড়ুনঃ কাঁচা আমের রয়েছে যে সকল পুষ্টিগুণ

প্রতি 100 গ্রাম আমে  প্রায় ২৭৩৫-২৭৪০ মাইক্রগ্রাম কেরোটিন থাকে। এতে ১.৩ গ্রাম আয়রন,১৪ মি,গ্রা, ক্যালসিয়াম।১৫ মি,গ্রা,ফসফরাস, ১৬ মিলিগ্রাম ভিটামিন সি, ০.৯ মিলিগ্রাম রিভোফ্লেভিন,এবং ০.০৭ মিলিগ্রাম থিয়ামিন থাকে। এছাড়া পাকা আমেও রয়েছে ভিটামিন বি-১ও ভিটামিন বি-২। প্রতি ১০০ গ্রাম পাকা আমে ০.১ মি,গ্রাম ভিটামিন বি ১ ও  ০.০৭ মিলিগ্রাম ভিটামিন বি-২ রয়েছে।

পাকা আম খেলে কি হয়

আম হল একটি মৌসুমী ফল তাই এই ফলটি আমাদের না খেলে কেমন যেন অস্থির অস্থির লাগে। তাই আমরা সখের বসে অনেকগুলো আম খেয়ে ফে্লি। কিন্তু পরবর্তীতে এর প্রতিকৃতি হতে পারে আমরা তা জানি না।
  • অতিরিক্ত পাকা আম খেলে আমাদের হজমের সমস্যা হতে পারে।
  • ডায়রিয়া জনিত সমস্যা হতে পারে।
  • অ্যাজমা বাড়িয়ে দেয়।
  • যে সব রোগীরা ডায়াবেটিসে আক্রান্ত তাদের সুগারের পরিমাণ বেড়ে যেতে পারে।
  • রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়
  • ওজন বাড়ার মতো সমস্যা হতে পারে
  • গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে

পাকা আম খেলে কি গ্যাস হয়

আমরা উপরের দিকে পাকা আমের বিভিন্ন বিষয়ের দিক নিয়ে আলোচনা করেছি। অতএব পাকা আম খেলে কি গ্যাস হয় না গ্যাস হয় না ইত্যাদি এই বিষয় নিয়ে আবার আপনাদের সামনে সব ইস্তারে একটু আলোচনা করা যায়।
আম খেলে গ্যাস হয় না কিন্তু যদি সেটি মাত্রার মধ্যে না হয়। কথা আছে অতিরিক্ত কোন কিছুই ভালো না। তাই যারা আম খাওয়ার সময় অধিক পরিমাণে আম খেয়ে ফেলেন আগে পরে কি হবে তা না ভেবে। তখনই আপনাদের সমস্যাটি হয়ে থাকে। যখন আপনি অতিরিক্ত আম খেয়ে ফেলবেন তখনই কেবল আপনাদের, হজম শক্তি গ্রাস পাবে। 

আরো পড়ুনঃ লেবু খাওয়ার উপকারিতা অপকারিতা সম্পর্কে জানুন

এবং আপনি যখন কোন কিছু খাবার পরে তা হজম করতে না পারবেন তখনই আপনাদের পেটের মধ্যে সেটি গ্যাস্ট্রিকের আকার ধারণ করবে। এবং আপনাদের গ্যাস হবে তাই পাকা আম খাওয়ার সময় একটু সচেতন হয়ে খাবেন।

শেষ কথাঃ পাকা আমের উপকারিত ও অপকারিতা

সুপ্রিয় পাঠক বন্ধুরা, আপনাদের সামনে পাকা আমের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এই পোষ্টের মধ্যে পাকা আমের উপকারিতা অপকারিতা, পাকা আম খেলে কি হয়, পাকা আম খেলে কি গ্যাস হয় পাকা আম খেলে কি গ্যাস হয় ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেছি। আশা করি পোস্টটি পুরো পড়ে উপকৃত হবেন। এবং এমন আরো পোস্ট পেতে আমার ওয়েবসাইট টি সাবস্ক্রাইব করুন। এবং আপনার মূল্যবান সময় দিয়ে আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url