টেস্টোস্টেরন হরমোন কি? টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায়

সুপ্রিয় পাঠক বৃন্দ , নারী ও পুরুষের জন্য টেস্টোস্টেরন হরমোন অতি গুরুত্বপূর্ণ হরমোন। টেস্টোস্টেরন হরমোন কোন কোন খাবার খেলে বৃদ্ধি পায়  তা আজকে আমরা জানবো । তবে তা জানার আগে আমাদেরকে জানতে হবে টেস্টোস্টেরন কি?

টেস্টোস্টেরন  হরমোন

এক নজরে দেখে নিন

টেস্টোস্টেরন হরমোন কি?

পুরুষত্বের জন্য প্রয়োজন টেস্টোস্টেরন হরমোন । পুরুষের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে টেস্টোস্টেরন  হরমোন কমতে থাকে । টেস্টোস্টেরন হরমোনের অভাবে পুরুষের যৌন শক্তি বা চাহিদা মানসিক শক্তি ইত্যাদি পরিবর্তিত হয় । প্রায় প্রতিটি মানুষের ৩০ বছর পর থেকে প্রতি বছরে প্রায় ১% করে টেস্টোস্টেরন  হরমোন কমতে থাকে ৭০ বছর বয়সে পর্যন্ত এটা কমে স্বাভাবিক মাত্রার চেয়ে অর্ধেক কমে যায় ।টেস্টোস্টেরন হরমোন  স্বাভাবিক মাত্রা হল প্রতি ডেসিলিটারে ৩০০ থেকে ১০০০ ন্যানোগ্রাম।

টেস্টোস্টেরন হরমোন কমে গেলে কি কি উপসর্গ দেখা দেয়?

টেস্টোস্টেরন হরমোন কমে গেলে বিভিন্ন রকমের উপসর্গ লক্ষ্য করা যায় । যেমন পুরুষের স্বাভাবিক যৌন চাহিদার পরিবর্তন অনেকের অন্ডকোষের আকার আকৃতি পরিবর্তন বা ছোট । 

  • যৌন দুর্বলতা দেখা দেয় 
  • মানসিক পরিবর্তন দেখা দেয় 
  • কাজের প্রতি আগ্রহ হারিয়ে ফেলে 
  • নিজের প্রতি আত্মবিশ্বাস হারিয়ে যায়  
  • যৌবনের যে উৎসাহ উদ্দীপনা মনের জোর কোথায় যেন হারিয়ে যাই  
  • স্মৃতিশক্তি লোপ পায় 
  • বিভিন্ন ধরনের মানসিক বিষণ্ণতায় ভুগেন 
  • স্মৃতিশক্তি লোপের পাশাপাশি কামবাসনা কমে যাওয়া লিঙ্গ উত্থান জনিত সমস্যা দেখা দেয়  
  • খারাপ মেজাজ  
  • মনোযোগের অভাব ইত্যাদি ঘটে থাকে

যে সমস্ত খাবার খেলে টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধি পায় তালিকা দেয়া হলো

মধু

রাসূলুল্লাহ (সা.) মধুকে মহা ওষুধ বলেছেন । আয়ুর্বেদ এবং ইউনানী চিকিৎসা শাস্ত্রের মধুকে বলা হয় মহা ঔষধ । এটা যেমন সুস্বাদু তেমনি বল কারক । এতে রয়েছে অ্যালুমিনিয়াম , বোরন , ক্রোনিয়াম , কপার , লেড ,  জিংক , জৈব এসিড যেমন মেলিক এসিড সাইট্রিক  এসিড টারটারিক এসিড ইত্যাদি । এই বোরন খনিজ উপাদান টেস্টোস্টেরন পরিমাণ বৃদ্ধি এবং নাইট্রিক অক্সাইড পরিমাণ ঠিক রাখে । ধমনী প্রসারণ করে লিঙ্গোত্থান জনিত শক্তি সঞ্চয় করে ।

বাঁধাকপি

বাঁধাকপিতে আছে প্রচুর পরিমাণে খনিজ উপাদান ও ভিটামিন । এছাড়াও আছে  ইনডোল থ্রি কার্বিনল , যা স্ত্রী হরমোন ওয়েস্ট্রজেনের মাত্রা কমিয়ে পুরুষ হরমোন টেস্টোস্টেরনের মাত্রা বাড়িয়ে দেয় ।

কলা

কলাতে রয়েছে  আমিষ , ফ্যাট খনিজ লবণ আশ শর্করা ক্যালসিয়াম ভিটামিন পটাশিয়াম  । এছাড়াও কলাতে আছে ব্রোমেেলেইন এনজাইম যা টেস্টোস্টেরন মাত্রা বাড়িয়ে দেয় । কলা দীর্ঘ সময় ধরে শক্তি সরবরাহ উৎস হিসেবে কাজ করে ।

আরো পড়ুনঃ হরমোন কি-হরমোনের কাজ কি জেনে নিন বিস্তারিত 

রসুন

কাঁচা রসুন রক্তে থাকা ক্ষতিকর কোলেস্টেরল টোটাল কোলেস্টেরল এল ডি এল কোলেস্টেরল এর মাত্রা নিয়ন্ত্রণ করে । এটি রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে । কাঁচা রসুনের রয়েছে আলিসিন যৌগ যা মানসিক চাপের হরমোন করটসলের মাত্রা কমাতে সাহায্য করে , ফলে টেস্টোস্টেরন ভালোমতো কাজ করে ।

ডিম

এতে রয়েছে ওমেগা থ্রি এস , ভিটামিন ডি , কোলেস্টেরল , ফ্যাট এবং প্রোটিন । আর এই সমস্ত উপাদান গুলো টেস্টোস্টেরন হরমোন উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন । করে

কাঠবাদাম

কাঠবাদামে রয়েছে ভিটামিন ই , ক্যালসিয়াম , সেলিনিয়াম , কপার , জিঙ্ক , ম্যাগনেসিয়াম , পটাশিয়াম , ভিটামিন বি , থায়ামিন , আইরন  , স্বাস্থ্যকর ফ্যাট প্রোটিন ফাইবার ইত্যাদি । নারী ও পুরুষের প্রতি দিন এক মুঠো করে কাঠ বাদাম যথেষ্ট এ বাদামে রয়েছে জিংক এবং ভিটামিন ই যা টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধিতে সাহায্য করে ।

আদা

ইরাকের এক গবেষণায় দেখা গেছে যে পুরুষদের হরমোনের মাত্রা ১৭% বৃদ্ধি করতে সক্ষম এ আদা । আদা প্রাকৃতিকভাবে টেস্টোস্টেরন মাত্রা বৃদ্ধি করতে সক্ষম । আমাদের প্রতিদিন খাবারে নিয়মিত আদা রাখা যায় কারণ টেস্টোস্টেরন হরমোন বাড়াতে আদার অনেক প্রাকৃতিক গুণাবলী রয়েছে।

কিসমিস

নিয়মিত প্রতিদিন কিসমিসের পানি খেলে কোষ্ঠকাঠিন্য , গ্যাস থেকে মুক্তি পাওয়া যায় । কিসমিস খেলে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ রাখে , রক্ত স্বল্পতা কমায়  ,হজম শক্তি বাড়াই , প্রতিরোধ ক্ষমতা বাড়ায় , শরীরের বিষমুক্ত করে ইত্যাদি । কিসমিসে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ রয়েছে । এতে রয়েছে প্রাকৃতিক এন্টিঅক্সিডেন্ট , আয়রন , পটাশিয়াম  ,ক্যালসিয়াম ,ম্যাগনেসিয়াম এবং ফাইবার যা টেস্টোস্টেরন   হরমোন উৎপাদনে সাহায্য করে ।

আরো পড়ুনঃ ছেলেদের কত বছর বয়স থেকে বীর্য তৈরি হয় জেনে নিন বিস্তারিত

অ্যাভোকাডো

অ্যাভোকাডো তে আছে ভালো মানের চর্বি ও ম্যাগনেসিয়াম এ উপাদানগুলো টেস্টোস্টেরন  হরমোন উৎপাদনে সহায়ক । এছাড়াও এ ফলে রয়েছে বোরন নামক একটি খনিজ উপাদান যা টেস্টোস্টেরন হরমোন উৎপাদনের সহায়তা করে । এক গবেষণায় দেখা গেছে যে বোরন সাপ্লিমেন্ট গ্রহণ করলে টেস্টোস্টেরন হরমোনের উৎপাদন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায় ।

সূর্যমুখীর বীজ

সূর্যমুখীর বীজে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন ই এবং সেলেনিয়াম । ভিটামিন ই পুরুষদের যৌন স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । অনেকের চুল পড়া বন্ধ করে যৌন সক্ষমতা বৃদ্ধি করে।

কমলা ও বাতাবি লেবু

কমলা বা বাতাবি লেবুতে তে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে , যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এটা প্রদান নাশক হিসেবে কাজ করে । শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি এর উপস্থিতিতে টেস্টোস্টেরন হরমোন বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন । ন তাই প্রতিদিন বাতাবি লেবু কমলা মালটা আঙ্গুর ইত্যাদি খাবার প্রয়োজন ।

আরো পড়ুনঃ প্রাকৃতিক ভাবে সেক্স বাড়ানোর উপায় - যৌবন দীর্ঘস্থায়ী করার উপায়

মটরশুটি ও ডাল

মটরশুটি ও ডাল আমিষ জাতীয় উত্তম প্রাকৃতিক খাবার । এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন যা শরীরের রক্তস্বল্পতার প্রতিরোধ করতে সহায়তা করে । রক্তস্বল্পতার সাথে টেস্টোস্টেরন হরমোনের  উৎপাদন  কমে যাওয়ার ইতিবাচক ভূমিকা পালন করে । মটরশুঁটিতে রয়েছে জিংক যা শুক্রাণু উৎপাদনে বা গুণগতমান ভালো রাখতে এবং যৌন হরমোন উৎপাদনে ভূমিকা পালন করে ।

দারুচিনি

এটি একটি মসলা জাতীয় খাবার যা যা খাবারে স্বাদ এবং গন্ধ বৃদ্ধিতে সহায়তা  করে এবং পুরুষের একটি গুরুত্বপূর্ণ হরমোন টেস্টোস্টেরন উৎপাদনে দারুচিনির ভূমিকা রয়েছে ব্যাপক । ইরানিয়ান রেড ক্রিসেন্ট মেডিকেল তাদের প্রকাশিত একটি গবেষণা তথ্য অনুযায়ী দারুচিনি পুরুষের যৌন ধর্ম বৃদ্ধি করে এবং শুক্রাণু গুণগতমান সঠিক রাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । গবেষণা অনুযায়ী প্রতিদিন শরীরের দৈহিক ওজন অনুযায়ী 75 মিলিগ্রাম দারুচিনি খাওয়ার নির্দেশ রয়েছে । 

শেষ কথাঃ

প্রাকৃতিকভাবে কোন কিছু থেকে উপকার পেতে হলে তা দীর্ঘদিন ধরে ব্যবহার বা খেতে হয়। দুই- একদিন গ্রহণ করলে তার ভালো ফলাফল পাওয়া যায় না । আর ওষুধের উপর নির্ভর না হয়ে   আমাদেরকে  প্রাকৃতিক খাবারের উপর  নির্ভরশীল হতে হবে । আর এই সমস্ত খাবারগুলো আমাদের প্রয়োজন মাফিক গ্রহণ করতে হবে । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url