শীতের শরীরের যত্ন কিভাবে নেব - শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

 প্রিয় পাঠকবৃন্দ আসসালামুয়ালাইকুম আজকে আপনার যারা আমাদের ওয়েবসাইটে শীতের শরীরের যত্ন কিভাবে নেব এই পোস্টটি পড়তে চলেছেন তারা নিশ্চয়ই আমাদের ওয়েবসাইটে শীতের শরীরের যত্ন কিভাবে নেব তা জানতে চান শীতের মধ্যে আমরা প্রায়ই সকলেই আমাদের ত্বকের যত্ন নিয়ে থাকে এজন্য আমরা বিভিন্ন ধরনের ক্রিম এবং বিভিন্ন কোম্পানির বিভিন্ন লোশন ব্যবহার করতে থাকি আপনারা অনেকেই রয়েছেন যাদের মধ্যে শীতে শরীরের ত্বকের যত্ন সঠিকভাবে ফলে তাদের শরীর শুষ্ক ও রুক্ষ্ম হয়ে যায় ত্বকের যত্ন কিভাবে নেব এবং শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নিন।

শীতের শরীরের যত্ন

এক নজরে দেখুন

শীতে ত্বকের যত্ন 

শীতে ত্বকের যত্ন ত্বকের আদ্রতা বজায় রাখতে হলে আমাদেরকে যে সকল নিয়ম গুলো অনুসরণ করে চলতে হবে তা হল।

আমাদেরকে বেশি গরম পানিতে গোসল করা যাবে না কারণ বেশি গরম পানিতে গোসল করলে তখন সুস্থ হয়ে থাকে তাই আপনাকে কুসুম গরম পানিতে অতি স্বল্প সময়ের মধ্যে গোসল শেষ করতে হবে এবং আপনার গোসলে কম ক্ষারীয় সাবান ব্যবহার করুন করতে হলে আপনাকে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

আরো পড়ুনঃ টক দই এর বিশেষ গুনাগুন সম্পর্কে জেনে নিন বিস্তারিত

আপনার ত্বককে ময়েশ্চারাইজ করে রাখতে হবে কেননা ময়েশ্চারাইজার করলে আপনার ত্বকের যে সকল তেল নিঃসৃত হয়ে থাকে সেগুলো সংরক্ষণে এবং ত্বকে মুসলিম রাখতে মশ্চারাইজার যুক্ত লোশন ব্যবহার করুন।

ত্বকের যত্ন করা বা ত্বকের আদ্রতা বজায় রাখতে হলে আপনি আপনার ঘরের জলীয় বাষ্প ঠিক রাখতে হিউমিডিফায়ার ব্যবহার করতে পারেন এর মাধ্যমে রুমের জলীয় বাষ্প ৪০ থেকে ৬০ শতাংশের মধ্যে হতে হবে। তাহলে আপনার ত্বকের শুষ্কতা ভাব দেখা দিবে না।

শীতে শুষ্ক ত্বকের যত্ন 

শীতে শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে আমরা বিভিন্ন ধরনের লোশন এবং বিভিন্ন উপাদান ব্যবহার করে থাকি আমরা ইতিমধ্যে এ সকল বিষয়গুলো জানতে চলেছি শীতের শুষ্ক ত্বকের যত্নে যে সকল উপাদানগুলো আমাদের দেহের জন্য বেশ উপযোগী সেগুলো সম্পর্কে এবার জেনে নেব চলুন তাহলে জানা যাক।

আরো পড়ুনঃ শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম - অলিভ অয়েল শরীরে মাখার উপকারিতা জানুন 

শীতে আমাদের অনেকেরই ত্বক শুষ্ক ও রুক্ষ্মতা ভাব দেখা দিয়ে থাকে তাই আপনাদের ঘুম থেকে উঠে যে সমস্ত উপাদান গুলো আপনাদের ত্বকের সাথে মিল খায় সেগুলো আপনাদেরকে ব্যবহার করতে হবে যেমন ফেসওয়াশ দিয়ে আপনাদেরকে মুখ ভালোভাবে পরিষ্কার করতে হবে এবং দাগ দূর করতে হলে আপনি একদিন পরপর আপনার মুখের স্ক্রাব করতে পারেন। তাছাড়া আপনি আপনার ত্বকের শুষ্কতা দূর করতে গাজরের রস ব্যবহার করতে পারেন এটা আপনার মুখের শুষ্কতা ভাব দূর করে আপনার ত্বকে আরো নরম ও কোমলময় করে তুলবে।

শীতে ত্বকের যত্ন কিভাবে নিব

বন্ধুরা আমাদের প্রায় অনেক ব্যক্তি রয়েছে যাদের শরীর শীতকালে শুষ্ক ও রুগ্ন হয়ে ওঠে এ জন্য আমরা সাধারণত বিভিন্ন ধরনের ক্রিম বিভিন্ন ধরনের লোশন আমাদের ত্বকের যত্নে ব্যবহার করে থাকে এটি আমাদের ত্বকে মুসলিম করতে সাহায্য করে আপনার অনেকেই চিন্তিত রয়েছেন যে শীতে ত্বকের যত্ন কিভাবে নেব তাহলে আপনার আজকে আমাদের এই আর্টিকেল কিভাবে নেব সে সম্পর্কে জানতে পারবেন।

  • ত্বককে ময়েশ্চারাইজ করতেঃ আপনার ত্বকের ময়েশ্চারাইজ করতে আপনি ভালো ময়েশ্চারাইজার করতে বেছে নিতে পারেন যেমন বাদামের তেল, অ্যাভোকাডো সমৃদ্ধ লোশন ইত্যাদি। এগুলো ব্যবহার করার ফলে আপনার ত্বক শুষ্ক থেকে মসৃণ হয়ে উঠবে।
  • ত্বকের আদ্রতা বজায় রাখতেঃ শীতকালে আমাদের অনেকেরই ত্বকের আদ্রতা বজায় রাখতে পারেনা এতে আমাদের ত্বক আরো শুষ্ক হয়ে ওঠে তাই আপনার ত্বকের আদ্রতা বজায় রাখতে আপনি কিছুক্ষণ পরপর আপনার চোখ মুখ ভালোভাবে ধুয়ে নিতে পারেন এটা করলে আপনার ত্বক অতি দ্রুতই শুষ্ক হবে না বা আপনার ত্বক খসখসে ভাব দেখাবে না
  • সানস্ক্রিনঃ শীতকালে অনেক ব্যক্তি রয়েছে যারা সানস্ক্রিন ব্যবহার করে থাকে শীতকালে অনেক সময় দেখা যায় রৌদ্রের প্রচন্ড তাপে আমাদের শরীরের চামড়াগুলো ক্ষতির সম্মুখীন হয়ে থাকে এজন্য আমাদেরকে বাইরে বের হওয়ার কমপক্ষে আধা ঘন্টা আগে সানস্ক্রিন লোশন গুলো ব্যবহার করে নিতে হবে।
  • ভেজা ত্বকঃ আপনি গোসলের পরপর অতি দ্রুতই ময়শ্চারাইজিং লোশন গুলো আপনি ব্যবহার করতে পারেন তাহলে আপনার ত্বক আর শুষ্ক হবে না।
  • শীতে ঠোঁট ফেটে যায়ঃ শীতকালে আমাদের প্রত্যেকটি ব্যক্তি প্রায় এই সমস্যা রয়েছে যে শীতকালে ঠোঁট ফেটে যাওয়া আপনি যখন ঠোঁট ফাটবে তখন কখনোই আপনি জিব্বা দিয়ে আপনার ঠোঁটটি ভেজাবেন না কারণ এটি করলে আপনার ঠোটে আরো শুষ্ক ভাব দেখা দিবে এজন্য তোমাকে যে কাজটি করতে হবে সেটা হলো আপনি কয়েক ফোঁটা অলিভ অয়েল তেলের সাথে লাগিয়ে রাখতে পারেন।
  • শীতে চুলের যত্নঃ শীতকালে আরও একটি বড় সমস্যা হল ভেজা চুল যা নিয়ে বিশেষ করে মহিলা এ সমস্যায় বেশি ভোগে থাকেন আপনি যদি আপনার চুলের আদ্রতা বজায় রাখতে চান তাহলে আপনাকে শীতকালে কখনোই ভেজা চুল নিয়ে বাইরে বের হবেন না। 

শীতে ত্বকের যত্নে মধু 

শীত আসলেই আমাদের ত্বকের জন্য বাড়তি ময়েশ্চারাইজার এর দরকার হয়ে থাকে তাই অনুরোধ তো তুলনায় আমাদেরকে শীতে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার পরিমাণ বেশি দেখা যায় তাই আমাদের এই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে মধু বেশ কার্যকরী মধু আমরা প্রাকৃতিকভাবে ময়েশ্চারাইজ এর মাধ্যমে আমাদের উজ্জ্বল করতে পারি তাহলে চলুন জেনে নেওয়া যাক শীতে ত্বকের যত্নে মধুর কার্যকারিতা।

  • মধু ও পেঁপেঃ একটি পাকা পেঁপে পেস্ট করে মধুর সাথে মিক্সড করে নিন তারপরে ১৫ মিনিট ধরে মেসেজ করতে থাক কিছুক্ষণ পরে সেটি ধুয়ে ফেলুন। এটি নিয়মিত ব্যবহার করলে বয়সের ছাপ সহজে পড়ে না।
  • মধু ও টক দইঃ সপ্তাহে দুই দিন এক টেবিল চামচ টক দইয়ের সাথে দুই চামচ মধু মিশিয়ে মালিশ করুন এতে আপনার ত্বকের শুষ্কতা দূর হবে।
  • মধু ও হলুদঃ  এক চামচ মধুর সঙ্গে কিছু পরিমাণ হলুদ বড় এবং গোলাপজল একত্রে মিশিয়ে কিছুক্ষণ ধরে আপনার মুখে লাগান এবার ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন তাহলে দেখবেন আপনার ত্বক কতটা উজ্জ্বল দেখায়।
  • মধু ও লেবুঃ এক টেবিল চামচ হানির সাথে বা মধুর সাথে এক চা চামচ লেবুর রস মিশিয়ে কিছুক্ষণ ধরে আপনার মুখে মেসেজ করতে থাকুন তারপর কয়েক মিনিট পরে হালকা গরম পানি দিয়ে আপনার মুখটি ধুয়ে ফেলুন এতে আপনার উজ্জ্বলতা আরও দ্বিগুণ দেখাবে এবং আপনার ত্বক আরো মসৃণ হবে।

শীতে ত্বকের যত্নে অলিভ অয়েল 

বন্ধুরা শীতকালে আমাদের ত্বকের আদ্রতা বজায় রাখতে আমরা গ্লিসারিন ব্যবহার করে থাকি এখন আমরা আরেকটি উপাদান যেটি হল অলিভ অয়েল এটি একটি প্রাচীন উপাদান এ অলিভ অয়েলে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি এবং ভিটামিন এ সমস্ত ভিটামিনের মাধ্যমে আমাদের ত্বকে সুরক্ষিত রাখতে আমাদের শীতে ত্বকের যত্ন কিভাবে নেব এটা আমরা অনেকেই জানিনা। আজকে আমরা আমাদের এই আর্টিকেলের মধ্যে শীতের ত্বকের যত্নে অলিভ অয়েল তেলের ব্যবহার জানব।

  • ত্বকের কোমলতা বজায় রাখতেঃ আপনার যদি আপনাদের ত্বকে আরো নরম রাখতে চান বা কোমলতা বজায় রাখতে চান তাহলে আপনাদেরকে অলিভ অয়েল তেল ব্যবহার করা উচিত এই অলিভ অয়েল তেলের মধ্যে রয়েছে একটি বিশেষ উপাদান যেটি হল এসেনশিয়াল ও এন্টিঅক্সিডেন্ট উপাদান অলিভ অয়েল তেল নিয়মিত ব্যবহার করে থাকলে  শীতে আপনার ত্বকের রক্ত সঞ্চালনাতা বৃদ্ধি করে এবং আপনার ত্বককে সঠিক পুষ্টি প্রদানে সাহায্য করে থাকে।
  • ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতেঃ শীতে অলিভ অয়েল তেলের মাধ্যমে আপনি ত্বকের যত্ন কিভাবে নিবেন এই বিষয়টি নিয়ে আপনার অনেকেই চিন্তায় রয়েছেন তাই আপনারা আপনাদের প্রতিদিন এর রূপচর্চায় বা ত্বকের উজ্জ্বলতা ঠিক রাখতে অলিভ অয়েল তেলটি ব্যবহার করতে পারেন কারণ এটি আপনার ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে বা বৃদ্ধি করতে সাহায্য করে থাকে।
  • ত্বকের রুক্ষ্মতা ভাব দূর করতেঃ আমরা প্রায়শই শীতকালে মেকআপ করে থাকি কিন্তু এই মেকআপ গুলো আমরা তোলার চেষ্টা করলেও বা রিমুভ করতে চাইলেও আমরা সেটি করতে পারি না তাই এই মেকআপ রিমুভ করার জন্য আমাদেরকে হালকা মাধ্যমে অলিভ অয়েল তেল মিশিয়ে আমাদের মুখে ঘষে ঘষে মেকআপ গুলো তুলে ফেস ওয়াশের মাধ্যমে মুখ ধুয়ে নিতে পারি তাহলে আপনাদের মুখে আর রুক্ষ্মতা ভাব দেখা দিবে না।
  • ত্বকের ফাটা ভাব দূর করতেঃ শীতের মধ্যে অনেক ব্যক্তি রয়েছে যাদের শরীরের বিভিন্ন অংশগুলো ফেটে যায় তাই এই ফেটে যাওয়া দূর করতে হলে আপনাদেরকে শীতের মধ্যে নিয়মিত অলিওয়েল তেলের ব্যবহার করতে হবে।

শীতে ত্বকের যত্নে গ্লিসারিন

শীতকালে বিভিন্ন পণ্যের মাধ্যমে আমরা আমাদের ত্বকের যত্ন নিয়ে থাকি আবার শীত আসার পূর্বে আমাদের ত্বকের যত্নগুলো নেওয়া উচিত সাধারণত শীতকালে আমাদের শরীরের মধ্যে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় সে ক্ষেত্রে গ্লিসারিন আমাদের ত্বকের জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা হিসেবে পালন করে থাকে যত দীর্ঘতম হতে থাকে আমাদের দেহের আদ্রতা তত কমতে থাকে উপরে আমরা আপনাদেরকে জানিয়েছি শীতে ত্বকের যত্ন কিভাবে নিব এবার আমরা আপনাকে যে বিষয়টি জানাও জানাবো সেটা হল শীতে ত্বকের জন্য গ্লিসারিন এর ব্যবহার।

  • ত্বকে গ্লিসারিন এর ব্যবহারঃ বিশেষ করে বাংলাদেশে ছয়টি ঋতু তার মধ্যে একটি হল শীতকাল এই ঋতুতে আমাদেরকে ত্বকের যত্নে বেশি নিতে হয় এই শীতের মধ্যে আমাদের ত্বকের আদ্রতা কমতে থাকে এবং আমাদের ত্বক আর শুষ্ক ও রক্ষতা দেখায় এ কারণে আমাদের ত্বকের বিভিন্ন সমস্যায় আমাদেরকে ভুগতে হয়। 
  • এর জন্য একটি সমাধান রয়েছে সেটি হল গ্লিসারিনের কার্যকরী ভূমিকা আমাদের ত্বক ও হাত পায়ের যত্ন নিতে হলে আমাদেরকে হাফ চা চামচ গ্লিসারিন হালকা গরম পানিতে 10 থেকে 12 মিনিট ভিজিয়ে রাখতে হব তারপর আপনি দেখতে পাবেন যে আপনার হাত-পা পায়ের গোড়ালি ফাটানো সমস্যা থেকে অনেকটাই মুক্তি লাভ করেছেন।
  • মেকআপ এর ক্ষেত্রে গ্লিসারিনঃ শীতে মেকাপের জন্য আমাদের ত্বককে একটু ময়েশ্চারাইজ করতে হয়। আর আমাদের ত্বকের শুষ্কতা ভাব দূর করতে হলে আমরা মেকআপ করার পূর্বে আমাদের ত্বককে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে এবং ত্বকের উপরে গ্লিসারিন ব্যবহার করে আমাদেরকে মেকআপ ব্যবহার করতে হবে।
  • গ্লিসারিন টোনারঃ শীতকালে আমরা আমাদের ত্বকের আদ্রতা ঠিক রাখার জন্য আমরা বিভিন্ন ধরনের লোশন ব্যবহার করে থাকি তবে আমরা ঘরোয়া ভাবে যদি একটি গ্লিসারিন টোনা তৈরি করে আমরা পুরো শরীরে মাখতে পারি তাহলে আমাদের সারাদিন বাইরে থাকলেও ত্বকের কোন সমস্যা দেখা দিবে না এটি তৈরি করতে হলে আপনাকে গোলাপ জলের সাথে গ্লিসারিন মিশিয়ে একটি গ্লিসারিন টোনার তৈরি করতে হবে এবং তা পুরো দেহে মাখতে হবে।
  • ঠোঁটের যত্নে গ্লিসারিনঃ শীতে ঠোটফাটা রোধ করতে গ্লিসারিনার ও কার্যকর ভূমিকা রয়েছে যেটি হল আপনি প্রতি রাতে শোবার পূর্বে দুই ফোটা দিয়ে ছাড়িয়ে ও কয়েক সংখ্যক চিনির দানা মিশিয়ে আপনার ঠোঁটে লাগাতে পারেন এবং তাছাড়াও আপনি দুই ফোটা গোলাপ জলের সঙ্গে এক ফোঁটা গ্লিসারিন মিক্স করে আপনার ঠোঁটে লাগিয়ে দিতে পারেন এতে আপনি ভালো ফলাফল পাবেন

শীতে ত্বকের যত্নে এলোভেরা 

শীতে তোকে যত্নে এলোভেরা জেল একটি বিশেষ কার্যকরী ভূমিকা হিসেবে কাজ করে আমরা শীত আসলে আমরা কাপড়-চোপড় এসবের দিকে তাকিয়েও অনেক সময় বুঝতে পারি না কিন্তু আমাদের টপের দিকে তাকালে আমরা ঠিকই বুঝতে পারি তাই অ্যালোভেরা জেল কোষ্ঠকাঠিন্য দূর করতে এবং আমাদের ত্বক ভালো রাখতে ব্যাপক কার্যকারিতা হিসেবে কাজ করে। আজকে আমরা শীতে ত্বকের যত্নে এলোভেরা সম্পর্কে জানবো।

  • মধু-হলুদ ও অ্যালোভেরা জেল ব্যবহারঃ প্রথমে আপনি এক চিমটি হলুদের বোনের সাথে এক চা চামচ মধ্য ভালোভাবে মিক্সড করে নিন এবং এই মিক্সকৃত মিশ্রণের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে দিন এবার আপনি তা মুখে গলায় আধা ঘন্টার মত লাগিয়ে রাখুন তারপর আপনি গরম পানি সপ্তাহে এক থেকে দুই বার ব্যবহার করে পেতে পারেন উজ্জ্বল ত্বক।
  • লেবুর রস ও এলোভেরা জেল এর ব্যবহারঃ অ্যালোভেরা দুপাশে যে কাঁটাগুলো রয়েছে সেগুলো ব্লেন্ডারে ভালোভাবে ব্লেন্ড করে নিন এবার তাতে লেবুর রস মিশিয়ে দিন এবার সে মিশ্রণটি আপনি মুখে গলায় হাত পায়ের রং যেখানে দাগ রয়েছে আপনি সেখানে লাগিয়ে বিশ মিনিট পর ধুয়ে ফেলুন এটি আপনার রোদে পোড়া ভাব দূর করবে।
  • মুলতানি মাটি-এলোভেরা জেল-মধু ও লেবুর রসের ব্যবহারঃ মুলতানি মাটি এলোভেরা জেল মধু ওলিউর রস সাথে মিশিয়ে সেটি পেস্ট তৈরি করুন এবং আপনি সেটি মুখে ও গলায় লাগিয়ে ঠিক দশ মিনিট পরে ধুয়ে ফেলুন এতে আপনার মুখের তৈলাক্ত ভাব দূর করবে।
  • কাঁচা টমেটো-মসুর ডালের গুড়া এবং এলোভেরা জেল এর ব্যবহারঃ একটি কাঁচা টমেটো মধ্যভাগে যে পরিমাণ শ্বাসগুলো রয়েছে ওই অংশটুকু নিবেন এবার আপনি মসুর ডালের গুড়া পাউডারের সঙ্গে এলোভেরা জেল ও টমেটোর উক্ত শাস ন বেশি পেস্ট তৈরি করুন এবং আপনি তা আপনার যে স্থানগুলোতে দাগ রয়েছে সেগুলোতে লাগিয়ে 10 থেকে 15 মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন এটা আপনার ত্বক গুলো পরিষ্কার ও সুন্দর ঝকঝকে দেখাবে।

শেষ কথাঃ শীতের শরীরের যত্ন কিভাবে নেব - শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় 

প্রিয় বন্ধুরা আপনাদের সামনে শীতে ত্বকের যত্ন, শীতে শুষ্ক ত্বকের যত্ন, শীতে ত্বকের যত্ন কিভাবে নিব, শীতে ত্বকের যত্ন মধুর ব্যবহার, শীতে ত্বকের যত্নে অলিভ অয়েলের ব্যবহার, শীতে  ত্বকের যত্নে গ্লিসারিনের ব্যবহার, শীতে ত্বকের যত্নে এলোভেরার ব্যবহার ইত্যাদি বিষয় নিয়ে আমরা খুব সুন্দর ভাবে আর্টিকেল লিখেছি যদি আপনাদের আরো কিছু জানা থাকে তো নিজে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন এবং এমন আরো পোস্ট পেতে দৈনন্দিন আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ। 202

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url