শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম - অলিভ অয়েল শরীরে মাখার উপকারিতা জানুন

আজ আমরা জানবো শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম- শরীরে অলিভ অয়েল লাগালে উপকারী কিছু গুরুত্বপূর্ণ তথ্য। অনেকেই আমাদের শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম-কানুন সম্পর্কে প্রশ্ন করেন- শরীরে অলিভ অয়েল লাগালে কী কী উপকার পাওয়া যায়। তাহলে চলুন জেনে নেওয়া যাক শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম- শরীরে অলিভ অয়েল লাগানোর উপকারিতা সম্পর্কে কিছু প্রয়োজনীয় তথ্য।

অলিভ অয়েল

শেষ পর্যন্ত আমাদের সাথে থাকলে জেনে যাবেন শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম- শরীরে অলিভ অয়েল লাগানোর উপকারিতা। আর কথা না বাড়িয়ে চলুন জেনে নিই শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম- শরীরে অলিভ অয়েল লাগানোর উপকারিতা সম্পর্কে

অলিভ অয়েল খাওয়ার নিয়ম

অনেকেই সরাসরি অলিভ অয়েল খান এর পাশাপাশি সালাদে ও বিভিন্ন খাবারে ব্যবহার করা স্বাস্থ্য সচেতন মানুষের নিত্যদিনের অভ্যাস। মধ্যপ্রাচ্যে অনেকেই আছেন যারা সুস্থ থাকার জন্য নিয়মিত এক পয়েন্ট চার কাপ অলিভ অয়েল খান এবং ডাক্তাররা বলছেন যে প্রতিদিন 60 মিলিলিটারের বেশি অলিভ অয়েল খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কারণ প্রতিটি ভালো জিনিসেরই খারাপ দিক থাকে।

প্রতিদিন রান্নায় অলিভ অয়েলের ব্যবহার শরীরের ডিটক্সিফিকেশনকে ত্বরান্বিত করে যা শরীরকে সতেজ রাখে এবং যারা ওজন কমাতে চান কিন্তু বিভিন্ন কারণে ওজন কমাতে পারছেন না এবং পেটের বিভিন্ন সমস্যাও নিরাময় করে তাদের জন্য এটি একটি বর। রান্নার সময় এটি অবশ্যই কম তাপমাত্রায় রান্না করতে হবে, সেক্ষেত্রে এর গুণমান অক্ষুণ্ন থাকবে। এছাড়া এটি ডায়াবেটিসের ঝুঁকি কমায় এবং ক্যান্সার শরীরে প্রবেশে বাধা দেয়। এছাড়া অলিভ অয়েল হার্টের রোগীদের জন্য খুবই উপকারী কারণ এটি হার্টের সমস্যায় হার্ট ব্লক ঠিক করে।

আরো পড়ুনঃ কোন ধরনের সাবান আপনার ত্বকে ব্যবহার করবেন জানুন

একটি সাম্প্রতিক আমেরিকান গবেষণায় দেখা গেছে যে দুর্বল হৃদয়ের লোকেদের জন্য নিয়মিত জলপাই তেল খাওয়া হার্টকে জ্বালানী হিসাবে চর্বি সঞ্চয় করতে সহায়তা করে। এছাড়া রোজমেরি পাতার সঙ্গে এক্সট্রা ভার্জিন অয়েল মিশিয়ে তৈরি করা এই উপাদানটি হার্টের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়।

একটি ছোট প্যান এক কাপ এক্সট্রা ভার্জিন অয়েল 8 থেকে 10টি শুকনো রোজমেরি পাতা সামান্য লবঙ্গ এবং গোলমরিচ নিন তারপর এটিকে ভাল করে সিদ্ধ করুন এবং একটি বোতলে সিল করুন। এটি আমাদের শরীরের জন্য খুবই উপকারী। তারপরে আপনি এই টেইল সালাদটি অন্যান্য বিভিন্ন খাবারে ব্যবহার করতে পারেন, এছাড়া অলিভ অয়েলের একটি ভাল গুণ হল এটি নাক ডাকা বন্ধ করতে সাহায্য করে।

আপনি ঘুমাতে যাওয়ার আগে আপনি অলিভ অয়েলের একটি সুইগ নিতে পারেন, এটি আপনার গলাকে মসৃণ করবে এবং আপনি নিশ্চিন্তে ঘুমাতে পারবেন।

শরীরে অলিভ অয়েল ব্যবহার করার নিয়ম

সারা মাসের অনেক কাজের কারণে আমরা নিজেদের জন্য সময় বের করতে পারি না। এদিকে গরমের সময় মুখে ধুলাবালি জমে চুলের খাঁজে জমে যা ধীরে ধীরে মুখের সৌন্দর্য কমিয়ে দেয়।

ত্বকের যত্নের জন্য বাজারে অনেক ধরনের ক্রিম বা লোশন পাওয়া যায় যা আমাদের শরীরের জন্য খুবই ক্ষতিকর কিন্তু আপনি প্রাকৃতিকভাবে আপনার শরীরের যত্ন নিতে পারেন যদি আপনার বাড়িতে এক বোতল অলিভ অয়েল থাকে তাহলে তা আপনার শরীরকে সব কিছু থেকে রক্ষা করতে সাহায্য করবে। রাসায়নিক তেল ব্যবহার করতে পারেন এটা আমাদের শরীরের জন্য খুবই উপকারী।

আরো পড়ুনঃ শারীরিক নানা সমস্যায় কালোজিরার তেলের উপকারিতা জানুন

রো মাসে মেকআপের জন্য খুব বেশি সময় নেই কারণ এটি অফিসে আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ সময়। প্রতিদিন মেকআপের জন্য অলিভ অয়েল বেছে নিতে পারেন। আইসক্রিম বানানো থেকে শুরু করে মেকআপ রিমুভার সবকিছুতেই অলিভ অয়েল ব্যবহার করা হয়। অলিভ অয়েল ব্যবহার করলে আরও উপকার পাওয়া যাবে। আমরা যেমন নিয়মিত অলিভ অয়েল ব্যবহার করতে পারি, তেমনি অলিভ অয়েল দিয়ে আইসক্রিম তৈরি করলে তা হালকা ও হাইড্রেটিং হবে।

অলিভ অয়েলে অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন এডিই বিদ্যমান যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। নিয়মিত অলিভ অয়েল ব্যবহার করার একটি উপায় হল আপনার আঙুলে হালকা পরিমাণ অলিভ অয়েল চেপে ধরে চোখের নিচে লাগান যাতে ডার্ক সার্কেল কম হয়। অবশ্যই ব্যবহারের পর অনামিকা দিয়ে চোখের নিচে হালকাভাবে ম্যাসাজ করতে হবে। আপনি চাইলে যেকোনো এসেনশিয়াল অয়েল মেশাতে পারেন কিন্তু খাঁটি জলপাই ব্যবহার করা আমাদের ত্বকের জন্য সবচেয়ে ভালো।

মুখে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম

অলিভ অয়েল দিয়ে ফেসপ্যাক বানানোর প্রক্রিয়া খুবই সহজ, একটি ডিমের কুসুমের সাথে একটি ডিম নিতে হবে, তারপর এক টেবিল চামচ অলিভ অয়েল এবং তিন ফোঁটা লেবুর রস একসাথে মিশিয়ে আমাদের ফেস মাস্ক তৈরি করে মুখে লাগান। 5 থেকে 10 মিনিটের জন্য, তারপর গরম জল এবং তারপর ঠান্ডা জল ব্যবহার করুন। আপনার মুখ ভালো করে ধুয়ে নিন। স্বাস্থ্যকর এটি এই মাসে আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে এবং আমাদের ত্বককে নরম ও কোমল করে তোলে।

অলিভ অয়েলে লিনোলিক অ্যাসিড থাকে যা জলকে বাষ্পীভূত হতে বাধা দেয় তাই আপনি আধা কাপ জলপাই তেলের সাথে চার কাপ ভিনেগার মিশিয়ে পেস্ট তৈরি করতে পারেন যা আমাদের প্রতি রাতে ব্যবহার করতে হবে। ময়শ্চারাইজ করে এবং ত্বককে নরম ও কোমল রাখে।

আরো পড়ুনঃ শরীরের যেকোন হাড় ভেঙ্গে গেলে কি করবেন জেনে নিন

অলিভ অয়েলে ভিটামিন এ এবং ই রয়েছে যা সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে আমাদের রক্ষা করে তাই বাইরে যাওয়ার আগে অলিভ অয়েল লাগালে সূর্যের রশ্মি আমাদের ত্বকের ক্ষতি করবে না।

অলিভ অয়েল ব্রণ প্রতিরোধে কার্যকর ভূমিকা পালন করে। আপনি শুনে অবাক হবেন যে তেল ব্রণের জন্য ব্যবহৃত হয় তবে জলপাই তেল ব্রণের প্রজন্ম এবং ধ্বংসের জন্য একটি উপকারী এজেন্ট হিসাবে কাজ করে। চার টেবিল চামচ লবণের সঙ্গে তিন টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে একটি পাতা তৈরি করুন। দুই মিনিট মুখে মেসেজ করুন এবং এক সপ্তাহ এভাবে করুন আপনি অবশ্যই পরিবর্তন দেখতে পাবেন।

শরীরে অলিভ অয়েল লাগালে উপকার পাওয়া যায়

অলিভ অয়েলের উপকারিতা জুনেরার ভার ত্বককে আর্দ্র রাখতে বিশেষভাবে ব্যবহার করা হয়। অলিভ অয়েল অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এটি ত্বকে পানি ধরে রাখতে সাহায্য করে এবং ত্বককে শুষ্ক হওয়া থেকে রক্ষা করে। ত্বকে নিয়মিত অলিভ অয়েল লাগালে ত্বক নরম ও সতেজ হয় এবং যেকোন ধরনের জ্বালাপোড়ার সমস্যাও দূর হয়, তাই এই প্রতিকারে অলিভ অয়েলের ক্ষমতা রয়েছে ত্বককে আর্দ্র ও সুস্থ রাখতে।

আরো পড়ুনঃ পা ফাটা দূর করার ঘরোয়া উপায়-পা ফাটা রোধে করনীয় কি জেনে নিন

কিউটিকল দূর করে নখের যত্ন নিতে হলে প্রথম মিনিকিউর অলিভ অয়েল লাগাতে পারেন যা আমাদের নখকে সুন্দর করে তুলবে। অলিভ অয়েল দিয়ে তৈরি ময়েশ্চারাইজার ব্যবহার করে নখের চারপাশের মরা চামড়া তুলে ফেলতে পারেন কিছুক্ষণ পানিতে আঙুল ভিজিয়ে এবং তারপরে সামান্য আপেল সাইডার ভিনেগার যোগ করে। এটি ব্যবহার করলে আমাদের নখে জমে থাকা যেকোনো ব্যাকটেরিয়া এবং ছত্রাক মেরে ফেলবে। সবশেষে নখ ভালো করে পরিষ্কার করে অলিভ অয়েল মেশান।

অলিভ অয়েল চুল পড়া রোধ করে

বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের হেয়ার কেয়ার প্রোডাক্ট রয়েছে, এগুলো ব্যবহারে মজাদার কিন্তু অনেক দামী, তাছাড়া প্রাকৃতিকভাবে চুলের স্বাস্থ্য বজায় রাখা খুবই সহজ। অলিভ অয়েল একটি প্রাকৃতিক উপাদান যা চুলকে শক্তিশালী ও স্বাস্থ্যকর করে তোলে। অলিভ অয়েলে উচ্চ মাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা মাথার ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে তাই চুল পড়া রোধ করতে এবং মাথার ত্বককে নরম ও পরিচালনাযোগ্য রাখতে অলিভ অয়েলের সাথে ভুল করা যাবে না।

আরো পড়ুনঃ টক দই এর বিশেষ গুনাগুন সম্পর্কে জেনে নিন

আপনি যদি ঘনিষ্ঠভাবে লক্ষ্য করেন তবে আপনি খাঁটি এবং অতিরিক্ত ভার্জিন তেল উভয়ই পাবেন তবে ভার্জিন অলিভ অয়েলকে প্রথম দিন থেকেই চুলের বৃদ্ধি এবং আকর্ষণীয়তার জন্য সেরা হিসাবে বিবেচনা করা হয়। নিয়মিত ব্যবহারের চার থেকে পাঁচ সপ্তাহ পরে আপনি ফলাফল লক্ষ্য করবেন।

অলিভ অয়েল চুল কালো করে কিনা এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে অনেকেই প্রশ্ন করেন অনেক বিজ্ঞানী হ্যাঁ বলেন অলিভ অয়েল শুধু চুল কালো করে না, খুশকির সমস্যা দূর করে, চুল কালো, ঘন, মজবুত করে এবং বিভিন্ন ধরনের ছত্রাকের ব্যাকটেরিয়া দূর করে চুলকে সুস্থ করে তোলে। চুলে

শেষ কথা 

শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম-কানুন সম্পর্কে জানতে চাইলে অলিভ অয়েল শরীরে লাগানোর উপকারিতা তাদের জন্যই উপরের পোস্টটি লেখা। এছাড়া আপনি যদি শরীরে অলিভ অয়েল ব্যবহার করার নিয়ম-শরীরে অলিভ অয়েল লাগানোর উপকারিতা সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এবং নতুন আপডেটের জন্য আমাদের সাথে থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url