শরীরের যে কোনো হাড় ভেঙে গেলে কি করণীয় জেনে নিন বিস্তারিত

 প্রিয় বন্ধুরা আমরা অনেকেই জানি আবার অনেকেই জানিনা যে মানুষের শরীরের গঠন 206 হাড় দিয়ে গঠিত। হাড় গঠনের জন্য প্রয়োজনীয় খনিজগুলি প্রধানত ক্যালসিয়াম এবং ফসফেট। হাড়, জয়েন্ট এবং পেশী একটি সম্পূর্ণ মানব দেহের গঠন গঠন করে। হাড় এবং জয়েন্টগুলি একটি নির্দিষ্ট দিকে এবং একটি নির্দিষ্ট প্যাটার্নে চলতে পারে। 

শরীরের যেকোনো হাড় ভেঙে গেলে কি করণীয় জেনে নিন বিস্তারিত

এক নজরে দেখে নিন

শরীরের যেকোন হাড় ভেঙ্গে গেলে কি করবেন

এই নির্দিষ্ট নিয়মের ব্যতিক্রম হল যখন হাড় ভেঙে যায়। হাড়ের সবচেয়ে বাইরের আবরণকে পেরিওস্টিয়াম বলে। এই পেরিওস্টিয়ামের আংশিক বা সম্পূর্ণ ভাঙাকে ফ্র্যাকচার বলা হয়। খুব সাধারণ ভাষায় হাড় ভেঙ্গে যাওয়া বা ভেঙ্গে যাওয়াকে ফ্র্যাকচার বলে।

একটি হাড় ফ্র্যাকচার একটি সাইটে সরাসরি আঘাত দ্বারা সৃষ্ট হয় হাড়ে সরাসরি আঘাত বুলেটের আঘাত ইত্যাদি। আঘাতের স্থান থেকে অনেক দূরে হাড়ও ভেঙে যেতে পারে। এ ধরনের আঘাত পরোক্ষ আঘাত। যেমন হাত বাইরের দিকে ছড়িয়ে দিলে কলারবোন ভেঙে যেতে পারে। শক্তিশালী পেশীগুলির শক্তিশালী এবং গুরুতর সংকোচনের কারণেও হাড় ভেঙ্গে যেতে পারে। উদাহরণস্বরূপ তীব্র কাশির কারণে পাঁজরের হাড় ভেঙে যেতে পারে।

আরো পড়ুনঃ রক্তচাপ বেড়ে গেলে কি খাবেন জেনে নিন

আঘাতের ফলে হাড়ের পাশাপাশি শরীরের ক্ষতির ধরণের উপর ভিত্তি করে ফ্র্যাকচারের ধরন নির্ধারণ করা হয়। উদাহরণস্বরূপ, শুধুমাত্র হাড়ের ফাটল এবং শরীরের অন্য কোন অংশের কোন ক্ষতি না হওয়া বা হাড়ের ফ্র্যাকচারের সাথে সাথে শরীরের বাহ্যিক আঘাত। এছাড়াও একটি হাড় ভেঙ্গে যাওয়া এবং একটি অভ্যন্তরীণ অঙ্গের ক্ষতি করা।

যেমন ফুসফুস, মেরুদণ্ড বা মস্তিষ্ক, একাধিক জায়গায় একটি হাড় ভেঙ্গে যাওয়া একটি হাড়ের একটি অংশ ভেঙ্গে অন্য অংশে প্রবেশ করা, একটি হাড় সম্পূর্ণরূপে না ভেঙ্গে বাঁকানো এবং সামান্য ফাটল ভেঙ্গে যাওয়া। মাথার খুলি এবং ভিতরের দিকে বসা, ইত্যাদি বিভিন্ন ধরনের ফ্র্যাকচারের উদাহরণ।

হাড় ভাঙ্গার লক্ষণঃ

 নিম্নে হাড় ভাঙ্গার উপসর্গ দেখা যায়ঃ

1. ভাঙ্গা জায়গায় এবং আশেপাশে প্রচণ্ড ব্যথা হবে। এত বেশি ব্যথা যে রোগী ভাঙা জায়গা স্পর্শও করতে পারে না। কারণ আক্রান্ত স্থানে চাপ দিলে ব্যথা বা অস্বস্তি হয়।

2. ভাঙ্গা জায়গাটি ফুলে উঠবে এবং অস্বাভাবিক আকার ধারণ করবে। কখনও কখনও একটি হাড় ভেঙ্গে অন্য অংশের উপর চাপিয়ে দিলে, জায়গাটি ফুলে যায় এবং অঙ্গটির আকার তুলনামূলকভাবে ছোট দেখা যায়।

3. যেখানে হাড় ভেঙে যায়, সেই জায়গাটি তার স্বাভাবিক সঞ্চালন হারায় এবং ভাঙা অঙ্গের স্বাভাবিক শক্তি হারিয়ে যায়।

হাড় ভাঙার ক্ষেত্রে কিছু সতর্কতা-

যেকোনো ধরনের নড়াচড়ার আগে রোগীকে স্থির রাখতে হবে। সম্ভব হলে লাঠি বা শক্ত কিছু দিয়ে বাঁধার ব্যবস্থা করতে হবে, যাতে ভাঙা অংশের নড়াচড়া না হয়। এটি এলাকাটিকে আবার আঘাত করা থেকে রক্ষা করবে। শুধু তাই নয়, এটি ভাঙা হাড়, রক্তনালী, স্নায়ু বা পেশির ক্ষতি করবে না। তবে ব্যান্ডেজ করার সময় অবশ্যই যত্ন নিতে হবে যাতে রক্ত চলাচল বন্ধ না হয়। ব্যান্ডেজ বা স্প্লিন্ট দিয়ে ফ্র্যাকচার ঠিক করা যায়।

সাধারণ ক্ষেত্রে একটি সাধারণ ব্যান্ডেজই যথেষ্ট। কিন্তু বিকৃতি বা দুর্ঘটনা ঘটলে রোগীকে হাসপাতালে পাঠাতে হবে, বিশেষ করে রোগীর হাত-পা বিচ্ছিন্ন করে দিতে হবে। যাতে জায়গাটি নড়াচড়া করা থেকে বিরত থাকে। ফ্র্যাকচারের উপরে সরাসরি ব্যান্ডেজ যাতে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। 

আরো পড়ুনঃ গ্যাস্ট্রিক আলসার কেন হয় জেনে নিন

আবার স্প্লিন্টটি জয়েন্টের উপরের অংশ এবং ফ্র্যাকচারের নীচের অংশকে অচল করার জন্য যথেষ্ট দীর্ঘ হওয়া উচিত। স্প্লিন্টটি ভালভাবে প্যাড করা উচিত, যাতে এটি বাহু বা পায়ে সঠিকভাবে ফিট করে। এটি যথেষ্ট প্রশস্ত হবে। একটি হাঁটার লাঠি কাঠের টুকরো বা হার্ডবোর্ডের টুকরাও জরুরী পরিস্থিতিতে স্প্লিন্ট হিসাবে ব্যবহার করা যেতে পারে।

বাইরের ক্ষত থেকে রক্তপাত বন্ধ করতে হবে।রোগী যাতে আরামদায়ক অবস্থানে থাকে তা নিশ্চিত করার জন্য যত্ন নেওয়া উচিত। ব্যথায় রোগীকে যতটা সম্ভব উপশম দিতে হবে। সম্ভব হলে ভাঙা জায়গায় বরফ লাগাতে পারেন যা ক্ষতকে অসাড় করে দেয় এবং ব্যথা কিছুটা কমিয়ে দেয়।

আঘাতজনিত কারণে রোগীর বমি হলে যতটা সম্ভব কম নড়াচড়া করে রোগীকে বাম দিকে ঘুরিয়ে বমি করান। তা না হলে পাকস্থলী থেকে এসব অর্ধ হজম হওয়া খাবার ফুসফুসে গেলে অবস্থা আরও জটিল হতে পারে।

রোগী অজ্ঞান হলে, শ্বাস-প্রশ্বাস এবং হৃদস্পন্দন পরীক্ষা করুন এবং প্রয়োজনে কৃত্রিম শ্বাস-প্রশ্বাস এবং বুকে চাপ দিয়ে সিপিআর পরিচালনা করুন।

রোগী সচেতন হলে তিনি প্রচণ্ড ব্যথা পাবেন। তাই রোগীকে মানসিকভাবে শক্ত রাখার ব্যবস্থা নিতে হবে। রোগীকে আশ্বস্ত করুন এবং ধৈর্য ধরে অপ্রয়োজনীয় দুশ্চিন্তা এড়িয়ে চলুন।

মাথার খুলির ফাটল: রোগীকে মাথা ও কাঁধ কিছুটা উঁচু করে সুপাইন অবস্থায় রাখুন। রোগীকে কোনোভাবেই নড়াচড়া করা থেকে বিরত থাকুন। যদি স্থানান্তরের প্রয়োজন হয় খুব সাবধানে রোগীর মাথা স্থির করার জন্য উভয় হাত ব্যবহার করে রোগীকে স্থানান্তর করুন। গায়ের কাপড় ঢিলা করুন, এতে ব্যর্থ হলে প্রয়োজনে কিছু দিয়ে কাপড় কেটে ফেলুন। 

আরো পড়ুনঃ  হাড় ভেঙে গেলে কি করবেন-what to do if a bone is break

রোগীর তাপমাত্রা বজায় রাখার চেষ্টা করুন। প্রয়োজনে পায়ের তালু এবং তলায় গরম কম্প্রেস লাগাতে পারেন। যদি কিছু মাথায় ঢুকে মাথার ভিতর থেকে যায় কোনভাবেই তা সরানোর চেষ্টা করবেন না। সামান্য বিচ্যুতি রোগীর অপূরণীয় ক্ষতি করতে পারে। কোনো অবস্থাতেই রোগীকে পানি পান করতে বা কিছু খেতে দেবেন না। যত দ্রুত সম্ভব তাকে প্রয়োজনীয় সুবিধাসহ সদর হাসপাতাল বা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যবস্থা করুন।

মেরুদণ্ডের ফ্র্যাকচার: মেরুদণ্ডের ঘাড়ের ফ্র্যাকচার চেতনা হারাতে পারে। এই অবস্থায় রোগী যাতে শ্বাস-প্রশ্বাস চালিয়ে যেতে পারে সেদিকে খেয়াল রাখতে হবে। প্রয়োজনে কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের ব্যবস্থা করা উচিত। কৃত্রিম শ্বাস-প্রশ্বাস দেওয়ার জন্য রোগীর মাথা ও ঘাড় কোনোভাবেই নাড়াচাড়া করা উচিত নয়। 

আঙ্গুল দিয়ে নিচের চোয়াল আলগা করে কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের ব্যবস্থা করতে হবে। যদি বমির কারণে রোগীকে বাম দিকে কাত করতে হয় তবে একই সময়ে বেশ কয়েকজন সাবধানে রোগীকে সামান্য কাত করতে পারেন। তবে খেয়াল রাখতে হবে মাথা ঘাড় ও মেরুদণ্ড যেন একই কলামে থাকে। স্থানান্তর করার জন্য রোগীকে অবশ্যই সুপাইন হতে হবে। এর জন্য একটি স্ট্রেচার প্রয়োজন। 

স্ট্রেচার উপলব্ধ না হলে একটি বড় কাঠের তক্তা বা অনুরূপ উপাদান ব্যবহার করা যেতে পারে। কিন্তু কোনো অবস্থাতেই খুব বেশি নড়াচড়া করা উচিত নয়। মেরুদণ্ডকে স্বাভাবিক অবস্থায় রাখার জন্য পিঠের নিচের কিছু অংশ বালিশের মতো নরম কিছু দিয়ে উপরে তোলা যেতে পারে। উপরন্তু, কোনো অবস্থাতেই মেরুদণ্ডে যাতে চাপ না পড়ে সেদিকেও খেয়াল রাখতে হবে। মাথা ও ঘাড় যেন কোনোভাবেই নড়াচড়া না করে সেদিকে খেয়াল রাখতে হবে।

যদি কলারবোন ভেঙে যায়: আমাদের কাঁধের কাছে এই অস্থির অবস্থান। যা বাহুর ওজন কেন্দ্রীয় কঙ্কালে স্থানান্তর করতে সাহায্য করে। কোন কারণে হাড় ভেঙ্গে গেলে, ভাঙ্গা হাড়ের পাশে বগলে নরম কাপড় বা প্যাড দিয়ে স্বাভাবিক অবস্থায় নিয়ে আসার জন্য উপরের হাতটি মোটা ব্যান্ডেজ দিয়ে বেঁধে দিতে হবে। 

আরো পড়ুনঃ টেস্টোটেরন হরমোন কি-টেস্টোটেরন হরমোন কি খেলে বাড়ে

তারপর নিচের বাহু অন্য কাপড়ের সাহায্যে বুকের উপর রেখে সুস্থ বাহুর দিকে কাঁধে বেঁধে দিতে হবে, যাতে নড়াচড়া করতে না পারে। এছাড়াও আপনি 'কলার এবং কাফ স্লিং' ব্যবহার করতে পারেন। এতে, ভাঙা জায়গাটিও স্বাভাবিক অবস্থায় থাকবে।

উপরের বাহু ভেঙ্গে গেলেঃ আহত বাহুর নিচের বাহু ভাঁজ করতে হবে যাতে আঙ্গুলগুলো কাঁধে স্পর্শ করে। যদি সম্ভব হয়, একটি নরম কাপড় বা প্যাড বাহু এবং বুকের মধ্যে স্থাপন করা যেতে পারে। এবার হাতটি মোটা ব্যান্ডেজের সাহায্যে গলায় ঝুলিয়ে দিতে হবে। একটি কাঁধের নীচে অন্যটি কনুইয়ের উপরে একটি উপরের বাহুর দৈর্ঘ্য, একটি সোজা লাঠি দিয়ে ভাঙা বাহু এবং শরীর ব্যান্ডেজ করুন। 

যদি একাধিক ফাটল থাকে এবং হাত ভাঁজ করা না যায়, তাহলে বাহুটি শরীরের পাশ দিয়ে সোজা করতে হবে এবং শরীর ও বাহু ব্যান্ডেজ দিয়ে মুড়িয়ে দিতে হবে, শরীর ও কনুই জড়িয়ে রাখতে হবে এবং কব্জি ও উরু মুড়িয়ে দিতে হবে।

নীচের হাতের ফ্র্যাকচারের জন্যঃ রোগীর নীচের বাহুটি ডান কোণে উপরের বাহুতে কনুই বাঁকিয়ে রাখুন যাতে তালু শরীরের দিকে এবং থাম্বটি উপরের দিকে থাকে। তারপরে, দুটি শক্ত লাঠি ব্যবহার করে, একটি ব্যান্ডেজ দিয়ে রোগীর নীচের বাহুটি পেঁচিয়ে দিন যাতে হাড়টি জায়গায় সোজা হয়। সবশেষে কাপড় দিয়ে রোগীর হাত গলায় ঝুলিয়ে দিন।

হাঁটু বা পায়ের অন্য অংশ ফ্র্যাকচার হলেঃ প্রথমে রোগীকে সুপাইন অবস্থায় রাখুন। একটি লম্বা কাঠের বোর্ড বা সোজা লাঠি ভাঙ্গা পায়ের নীচে বা উভয় পাশে রাখুন পায়ের উপর থেকে নীচে, এবং উরুতে একটি ব্যান্ডেজ এবং গোড়ালি এবং পায়ের উপর একটি ব্যান্ডেজ লাগান। তারপর পায়ের বাকি অংশগুলো যতটা প্রয়োজন ততটা বেঁধে রাখুন যাতে পা স্থিতিশীল থাকে। 

ভাঙা জায়গার কাছাকাছি বাঁধার সময় সতর্ক থাকুন। হাঁটু ভেঙে গেলে, হাঁটুর ঠিক উপরে একটি ব্যান্ডেজের মাঝখানে রাখুন, এটিকে মোচড় দিয়ে হাঁটুর ঠিক নীচে বেঁধে দিন। প্রয়োজনে বোর্ড এবং পায়ের মধ্যে একটি প্যাড বা নরম কাপড় ব্যবহার করুন। সব ক্ষেত্রে রোগীর ভাঙ্গা পা কিছুটা উঁচু করে রাখার ব্যবস্থা করতে হবে।

পা ভেঙ্গে গেলেঃ প্রথমে পায়ের গোড়ালি থেকে পায়ের পাতা পর্যন্ত লম্বা একটি কাঠের বোর্ড নিন। তারপর ব্যান্ডেজের সাহায্যে পায়ে তক্তাটি ভালোভাবে বেঁধে দিন। এবার অন্য ব্যান্ডেজের সাহায্যে পা মুড়ে দিন। খেয়াল রাখতে হবে পা সবসময় যেন একটু উঁচুতে থাকে।

ভাঙা হাড় ছাড়াও জয়েন্টের স্থানচ্যুতি এবং মচকে যাওয়া দৈনন্দিন জীবনে সাধারণ ঘটনা। যেখানে একটি হাড় আরেকটি হাড়ের সাথে মিলিত হয় তাকে জয়েন্ট বলে। কখনও কখনও আঘাত বা আকস্মিক স্ট্রেনের কারণে হাড়গুলি তাদের জয়েন্টগুলি থেকে সরে যেতে পারে। 

এই অবস্থায় রোগীকে নির্বিচারে ট্র্যাকশনের মাধ্যমে হাড় পুনরুদ্ধারের চেষ্টা না করে যতটা সম্ভব আরামদায়ক রাখতে হবে এবং যত তাড়াতাড়ি সম্ভব নিকটস্থ হাসপাতালে নিয়ে যেতে হবে। আর কোথাও মচকে গেলে নিশ্চিত করতে হবে যে মচকে যাওয়া জায়গাটি নাড়াচাড়া না করে যতটা সম্ভব আরামদায়ক রাখা যায়। 

মচকে যাওয়া জায়গায় বরফ লাগানো যেতে পারে। সম্ভব হলে ক্রেপ ব্যান্ডেজ দিয়ে বেঁধে রাখা যেতে পারে। এটি মচকে যাওয়া অংশের নড়াচড়া কমিয়ে দেবে এবং এলাকায় আরও আঘাতের সম্ভাবনা কমবে।

শেষ কথা 

বন্ধুরা আশা করি আমাদের পোস্টটি পড়ে আপনাদের অনেক উপকার হয়েছে আজকের মূল বিষয় ছিল শরীরের যে কোন হার ভেঙ্গে গেলে কি করনীয় সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনাদের পোস্টটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে অবশ্যই শেয়ার করবেন। তো আজকে এই পর্যন্ত এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ। (২০১)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url