আলসার হলে করণীয় - গ্যাস্ট্রিক আলসার কেন হয় জেনে নিন বিস্তারি

 আজ আমরা জানবো আলসার হলে কী করবেন- কেন পেটে আলসার হয় সে সম্পর্কে। পরিপাকতন্ত্রে অতিরিক্ত অ্যাসিড থাকলে এই সমস্যা হতে পারে অন্যদিকে অ্যাসিডের অভাব থাকলেও প্রায়ই এই সমস্যা দেখা দেয়। আমরা অনেকেই জিজ্ঞাসা করি যখন আপনার আলসার হয় তখন কী করবেন - কেন পেটে আলসার হয়। আলসার হলে করণীয় নিয়ে আলোচনা করা যাক- কেন পেটে আলসার হয় সে সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

আলসার হলে করণীয়

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে আপনি জানতে পারবেন যখন আপনার আলসার হয় তখন কী করতে হবে - কী কারণে পেটের আলসার হয়। আর কিছু না বলে আলসার হলে কী করবেন সে সম্পর্কে কথা বলা যাক - কেন পেটে আলসার হয়

গ্যাস্ট্রিক আলসার থেকে মুক্তির উপায়

আজ আমরা আলসার হলে কী করতে হবে তা নিয়ে বিস্তারিত আলোচনা করব। স্বাস্থ্য সচেতন যে কেউ আলসারের ক্ষেত্রে কী করবেন তা জানতে হবে। আসুন জেনে নিই আলসার হলে কী করবেন সে সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ বিবরণ। হুই দই হল এক ধরনের খাবার যাতে প্রোবায়োটিক থাকে, যেগুলো জীবন্ত ব্যাকটেরিয়া যা হজমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের শরীরের একটি অত্যন্ত বিপজ্জনক ধরনের ব্যাকটেরিয়া এইচ ফাইলেরিয়া ধ্বংস করতে প্রোবায়োটিকের উপকারিতা অনেক বেশি।

সুতরাং আলসার থেকে দ্রুত পরিত্রাণ পেতে আপনি প্রোবায়োটিক খাবার ব্যবহার করতে পারেন অর্থাৎ নিয়মিত এক কাপ হুই বা কটেজ পনির খেতে পারেন। নারকেলের গুণাগুণ অনেক বেশি। নারকেলের দুধ এবং জলের বিশেষ অ্যান্টিব্যাকটেরিয়াল প্রভাব রয়েছে। আরও উপকারের জন্য আপনি প্রতিদিন এক কাপ কচি নারকেলের দুধ বা জল পান করতে পারেন।

আরো পড়ুনঃ গ্যাস্ট্রিক থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায় জানুন

কচি নারকেলে শ্বাস নেওয়ার পাশাপাশি আমরা অনেকেই বলে থাকি যে ভাজা বা গভীর ভাজা খাবার খেলে পেটে পেপটিক আলসার হয়। ভাজা খাবার খাওয়ার ফলে আলসার হয় এমন কোনো স্পষ্ট প্রমাণ নেই তবে যারা নিয়মিত খান না বা দীর্ঘক্ষণ ক্ষুধার্ত থাকেন তাদের এই ধরনের সমস্যা হতে পারে।

পেপটিক আলসার প্রতিরোধ করতে রোগীকে ধূমপান বন্ধ করতে হবে। ব্যথানাশক ওষুধ থেকে বিরত থাকা উচিত এবং নিয়মিত এবং সময়মতো খাওয়া উচিত। অ্যান্টাসিড, রেনিটিডিন, ফ্যামোটিডিন, ওমেপ্রাজল, লেন্সো পেপটিক আলসারের জন্য সবচেয়ে কার্যকর ওষুধ। যদি একটি পেপটিক আলসার বিভিন্ন ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট হয়। তবে এটি বিভিন্ন ওষুধের সংমিশ্রণে চিকিত্সা করা হয়।

আলসার হলে কী করবেন - পেটে আলসার কেন হয়

অনেকের ধারণা যে খুব বেশি ঝাল মসলা বা ভাজা খাবার খেলে আলসার হয়, কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। শিক্ষকদের মতে অনিয়মিত তান্ত্রিক খাদ্য গ্রহণের ফলে আলসারের মতো রোগ হতে পারে। ভাজা বা ভাজা খাবার শুধুমাত্র আলসারে আক্রান্ত ব্যক্তিদের আলসারকে আরও খারাপ করতে পারে।

কিন্তু এটি আলসার সৃষ্টি করে না আপনি যদি সুস্থ পরিপাকতন্ত্র বজায় রাখতে চান তবে আপনাকে অবশ্যই পরিমিত পরিমাণে খেতে হবে এবং নিয়মিত স্বাস্থ্যকর খাবার খেয়ে আপনার পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে হবে। আলসার এড়াতে আপনাকে প্রথমে ধূমপান এবং ওষুধ সেবন এড়িয়ে চলতে হবে।

আরো পড়ুনঃ ফুসফুসের ক্যান্সারের ৭ টি লক্ষন জেনে নিন

কোনো ব্যথানাশক ওষুধ দীর্ঘদিন ব্যবহার করা যাবে না। আপনার ডাক্তারের নির্দেশ অনুযায়ী ব্যথানাশক সেবন করা উচিত। দীর্ঘদিন ব্যথানাশক ওষুধ খেলে পেটের আলসারের মতো মারাত্মক রোগ হতে পারে। একটি নির্দিষ্ট ধরনের ব্যাকটেরিয়া দ্বারা এই আলসার রোগ হয়। অনিয়মিত খাদ্য গ্রহণ অ্যালকোহল ও ধূমপান খাবারে অতিরিক্ত তেল ও মশলা ব্যবহার করলে আলসার রোগ হতে পারে।

আলসারের জন্য কী ভালো - আলসার হলে আপনি কি লেবু খেতে পারেন?

আমরা অনেকেই জানি না যে মধু হল এক ধরনের এনজাইম যা মধুতে থাকা এনজাইমকে ভেঙে হাইড্রোজেন পারক্সাইড তৈরি করে যা পেপটিক আলসারে বিশেষভাবে কার্যকর ভূমিকা পালন করে এবং পেপটিক আলসার এনজাইমের বিরুদ্ধে লড়াই করে। সুবিধা পাওয়া যাবে।

আলসারের জন্য আদা খুবই ভালো। গ্যাসের সমস্যার জন্য আদা একটি প্রাকৃতিক প্রতিকার। এক কাপ পানিতে এক চা চামচ আদা গুঁড়ো মিশিয়ে পাঁচ মিনিট ভালো করে ফুটিয়ে নিন। এবার জল থেকে আদার গুঁড়া ছেঁকে নিয়ে তাতে মধু মিশিয়ে দিনে তিনবার পান করলে আলসার সেরে যায়। করা সম্ভব

আরো পড়ুনঃ হাটুর ব্যাথা সারানোর উপায়-হাটুর ব্যাথা সারানোর ঘরোয়া উপায়

ঈশানী বজনাই বলেন অতিরিক্ত অ্যাসিডিটির কারণে অনেকের পেটে আলসারের সমস্যা হয় এবং আলসার হয়। এমন পরিস্থিতিতে লেবু খাওয়া উচিত নয় কারণ লেবু গ্যাসের সৃষ্টি করতে পারে বা আলসারের সমস্যা বাড়িয়ে দিতে পারে। লেবুতে সাইট্রিক অ্যাসিড থাকে যা আলসারের সমস্যাকে আরও খারাপ করতে পারে এবং খাওয়ার সময় এড়িয়ে যাওয়া উচিত।

এসিড উৎপাদনকারী খাবার খেলে আমাদের শরীরে বিভিন্ন সমস্যা হতে পারে যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো অ্যাসিডিটি আলসার ইত্যাদি। শরীরকে সুস্থ রাখতে বনস্পতি থেকে শুরু করে পাম তেল পর্যন্ত বিভিন্ন ধরনের অতিরিক্ত মসলা বা মশলাদার খাবার পরিহার করতে হবে।

আলসার হলে কী খাওয়া যাবে না- আলসার হলে কী ফল খাওয়া যাবে

আপনি যদি আপনার শরীরকে সুস্থ রাখতে চান তবে আপনাকে চর্বিযুক্ত বা মশলাদার খাবার এবং কফি এড়িয়ে চলতে হবে। সকালের নাস্তায় শুকনো খাবার যেমন ক্যাটারস মুড়ি ইত্যাদি খাওয়া ভালো। প্রতিদিন কিছু তাজা ফল খাওয়া উচিত। এটি আপনার শরীরকে সতেজ ও সক্রিয় রাখবে। মুখ দিয়ে খাবার খেতে হবে একবারে খুব বেশি খাবার খাওয়া যাবে না।

আর বেশিক্ষণ না খাওয়া শরীরের জন্য ক্ষতিকর তাই কিছু খেতে হবে। আলসার আমাদের শরীরের এক ধরনের রোগ যা কিছু নিয়ম মেনে নিরাময় করা যায় এটা মনস্তাত্ত্বিক চাপ সহ্য করতে পারে না দুশ্চিন্তায় থাকে না তাহলে এই সমস্যা অনেক সহজে সেরে যাবে আপনাকে শান্ত হতে হবে।

আরো পড়ুনঃ সিজোফ্রেনিয়ার লক্ষন-সিজোফ্রেনিয়া কেন হয় জেনে নিন

আর বেশিক্ষণ না খাওয়া শরীরের জন্য ক্ষতিকর তাই কিছু খেতে হবে। আলসার আমাদের শরীরের এক ধরনের রোগ যা কিছু নিয়ম মেনে নিরাময় করা যায়। এটা মনস্তাত্ত্বিক চাপ সহ্য করতে পারে না দুশ্চিন্তায় থাকে না তাহলে এই সমস্যা অনেক সহজে সেরে যাবে, আপনাকে শান্ত হতে হবে।

নিয়মিত ব্যায়ামের সাথে শরীরকে সতেজ রাখতে যোগ ব্যায়াম করা উচিত। এছাড়াও অতিরিক্ত মানসিক চাপে থাকলে মনোবিজ্ঞানী বা মনোবিজ্ঞানীর পরামর্শ নিতে পারেন। আলসার নিরাময়ের প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ শর্ত হল অ্যালকোহল এবং ধূমপান থেকে বিরত থাকা। শুকনো আদা, পুদিনা, পেঁপে ভর্তা, কলা ভর্তা ইত্যাদি খাবার হিসেবে খাওয়া যেতে পারে যা আলসার রোগীদের জন্য অপরিহার্য।

পেটের আলসারের লক্ষণ ও চিকিৎসা - পেটের আলসার ঘরোয়া প্রতিকার

পাকস্থলীর আলসারের উপসর্গ খুবই সাধারণ এগুলো সম্পর্কে সচেতন থাকলে খুব সাবধানে ওষুধ সেবন করা সম্ভব। সবচেয়ে গুরুত্বপূর্ণ উপসর্গগুলি হল অম্বল খাওয়ার পরে পেটের উপরের অংশে ব্যথা মুখ ফুলে যাওয়া বা ফুলে যাওয়া বমি হওয়া ইত্যাদি। জেনে রাখুন যে পেটে আলসার দেখা দিতে পারে বা আলসার রোগ তৈরি হচ্ছে।

আলসার রোগ থেকে পরিত্রাণ পেতে আপনার এক সপ্তাহের জন্য প্রতিদিন এক কাপ প্রোবায়োটিক খাবার গ্রহণ করা উচিত অর্থাৎ আপনি ঘোল বা কুটির পনির খেতে পারেন। আপনি কোনও ব্যথানাশক খেতে পারবেন না এবং আপনি নিয়মিত ইনহেলড ওক খেতে পারেন। এটা আপনার শ্বাস ধরা ভাল প্রতিদিন এক কাপ কচি নারকেলের দুধ বা জল পান করুন শক্ত নারকেল শ্বাস নেওয়া থেকে আরও উপকার পাওয়া যায়।

শেষ কথা 

আলসার হলে কি করবেন জানতে চাইলে - উপরের পোস্টটি তাদের জন্য লেখা। এ ছাড়া আলসার হলে কী করবেন- আপনি যদি জানতে চান কেন পেটে আলসার হয়। তাহলে এই পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আলসার হলে কী করবেন- পেটের আলসারের কারণ সম্পর্কে কারও কোনো প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে জানতে পারেন। আমাদের ওয়েবসাইট অনুসরণ করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ (২০১)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url