হাড় ভেঙ্গে গেলে কি করবেন - What to do if a bone is break?

আমরা প্রায় সকলেই জানি যে মানবদেহে 206টি হাড় রয়েছে। ক্যালসিয়াম হাড় গঠনের জন্য সবচেয়ে প্রয়োজনীয় উপাদান। যা হাড় গঠনে সাহায্য করে এবং হাড় মজবুত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অনেকেই প্রশ্ন করেন হাড় ভেঙ্গে গেলে কি করবেন এই পোস্ট তাদের জন্য। অনেক সময় বিভিন্ন ধরনের দুর্ঘটনায় আমাদের শরীরের বিভিন্ন অংশে হাড় ভেঙ্গে যেতে পারে। হাড় ভেঙ্গে গেলে কি করবেন আমি আলোচনা করবো হাড় ভেঙ্গে গেলে কি করতে হবে।

হাড় ভেঙ্গে গেলে কি করবেন

এক নজরে দেখে নিন

হাড় ভেঙ্গে গেলে কি করবেন

হাড় ভাঙ্গা জায়গাটা যাতে বেশি নড়াচড়া করতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে। সম্ভব হলে ভাঙ্গা অংশটিকে শক্ত লাঠি দিয়ে বেঁধে রাখতে হবে যাতে নড়াচড়া করতে পারে।

  1. বাহ্যিক ছেদ স্থান থেকে রক্তপাত হলে তা বন্ধ করতে হবে।
  2. রোগীকে আরামদায়ক অবস্থানে রাখার জন্য বিশেষ মনোযোগ দেওয়া উচিত।
  3. রোগীকে যতটা সম্ভব ব্যথা থেকে মুক্তি দেওয়ার জন্য যত্ন নেওয়া উচিত।
  4. সম্ভব হলে ব্যথা কমাতে ভাঙা জায়গায় হালকা বরফ লাগাতে পারেন।
  5. কোনো কারণে রোগী অজ্ঞান হয়ে পড়লে রোগীর শ্বাসকষ্ট হচ্ছে কিনা তা পরীক্ষা করুন। প্রয়োজনে কৃত্রিম শ্বাসপ্রশ্বাস প্রদান করুন।
  6. কোনো কারণে রোগীর বমি হলে যতটা সম্ভব কম নড়াচড়া করে একপাশে কাত হয়ে বমি করাতে হবে।
রোগীকে মানসিকভাবে সান্ত্বনা দিতে হবে। কারণ এ অবস্থায় রোগী প্রচণ্ড ব্যথায় ভুগবেন। তাকে যতটা সম্ভব সান্ত্বনা দেওয়ার চেষ্টা করুন এবং তাকে ধৈর্য ধরতে বলুন।

হাড় জোড়া লাগতে কতদিন সময় লাগে

এই পোস্টে আমরা আলোচনা করছি হাড় ভাঙলে কী করবেন। বিভিন্ন দুর্ঘটনায় অনেকের শরীরের বিভিন্ন স্থানে হাড় ভেঙ্গে যেতে পারে। এ সময় অনেকেই জানতে চান হাড় জোড়া লাগতে কতক্ষণ লাগে? আসলে হাড়ের স্থিরতা নির্ভর করে আপনি কীভাবে এটি ভেঙেছেন তার উপর। তো চলুন জেনে নেওয়া যাক হাড় যোগ হতে কত সময় লাগে।

প্লাস্টার করার পর হাত বা পা ভেঙ্গে গেলে ৬ সপ্তাহ বিশ্রাম নিতে হবে তাহলে পায়ের অবস্থা অনুযায়ী সঠিকভাবে হাঁটা যাবে। সবকিছু শেষ করতে প্রায় আড়াই মাস সময় লাগে।

কীভাবে বুঝবেন হাড় ভেঙে গেছে

বিভিন্ন কারণে শরীরের বিভিন্ন অংশে হাড় ভেঙ্গে যেতে পারে। অনেকেই প্রশ্ন করেন কিভাবে বুঝবেন হাড় ভেঙে গেছে? আজকের পোস্টে আমরা আপনার প্রশ্নের উত্তর দেব কিভাবে বুঝবেন হাড় ভেঙে গেছে। তো চলুন দেখে নেওয়া যাক এমন একটি হাড়ের লক্ষণ যা আপনাকে বলে দেবে আপনার হাড় ভেঙে গেছে।

  • ভাঙা জায়গাটিও এর চারপাশে প্রচুর ব্যথা করবে। এটি এতটাই আঘাত করবে যে ভাঙা জায়গাটি স্পর্শ করা যাবে না।
  • ভাঙ্গা জায়গায় চাপ দিলে প্রচণ্ড ব্যথা হবে এবং চারপাশে চাপ দিলেও ব্যথা হবে।
  • যে জায়গাটি ভেঙ্গে যায় সেটি ফুলে উঠবে এবং ধীরে ধীরে তার স্বাভাবিক আকারে ফিরে আসবে।
  • অনেক সময় দেখা যায় একটি হাড় ভেঙে আরেকটি হাড়ের ওপরে উঠে যায়।
  • যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের কাছে নিয়ে যান। ভাঙা অংশ খুব দ্রুত ফুলে যাবে এবং প্রচণ্ড ব্যথা হবে।

শেষ কথা 

প্রিয় বন্ধুরা হাড় ভাঙ্গার সময় কী করবেন সে সম্পর্কে জানতে চান - হাড় ভাঙলে কী করবেন উপরে হাড় ভাঙলে কী করবেন তার বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি এই বিষয়গুলি জানতে চান তবে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। আমি মনে করি আমাদের সকলের এই জিনিসগুলি জানা দরকার। কারণ কখন এবং কীভাবে কার্ড দুর্ঘটনা ঘটে তা কেউ বলতে পারে না।

তাই হাড় ভাঙার ক্ষেত্রে কী করতে হবে তা জানা থাকলে প্রস্তুত করা খুবই ভালো। আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। এই ধরনের আরো পোস্ট পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট অনুসরণ করুন। (২০১)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url