কোন ধরনের সাবান আপনার ত্বকে ব্যবহার করবেন জেনে নিন বিস্তারিত

 প্রিয় বন্ধুরা অনেকে যত খুশি সাবান কেনেন। এই সব ঠিক নয়। এতে ত্বকের বিভিন্ন সমস্যা হয়। কোন সাবান আপনার জন্য সঠিক তা খুঁজে বের করুন।শুধু সৌন্দর্য সচেতন মানুষই সাবান ব্যবহার করেন না। সাবান পরিষ্কার পরিচ্ছন্নতার একটি অপরিহার্য অঙ্গ। কেউ এটি পছন্দ করে কেউ কেবল চাহিদা পূরণ করে। কিন্তু সৌন্দর্য ধরে রাখতে ত্বক অনুযায়ী সাবান ব্যবহার করা প্রয়োজন। 

সাবান

তাছাড়া এটাও মাথায় রাখতে হবে যে ত্বকের সমস্যার প্রধান কারণ হলো পিএইচ লেভেল। সাধারণ বাণিজ্যিক সাবানের pH মাত্রা 9 থেকে 11 এর মধ্যে থাকে। যা ত্বকের pH মাত্রা বাড়িয়ে বিভিন্ন সমস্যার সৃষ্টি করতে পারে। তাই কোন ধরনের ত্বকের জন্য কোন সাবান প্রয়োজন তা বোঝা জরুরি। 

কোন ধরনের সাবান আপনার ত্বকে ব্যবহার করবেন

অ্যান্টি-ব্যাকটেরিয়াল সাবান: এই সাবানগুলিতে ট্রাইক্লোসান বা ট্রাইক্লোকার্বনের মতো অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান থাকে। পিএইচ স্তর 9-10 এর মধ্যে। এই সাবান তরল বা কঠিন বার আকারে পাওয়া যায়। তবে এসব সাবানের অতিরিক্ত ব্যবহারে ত্বকের শুষ্কতা ও জ্বালাপোড়া হতে পারে। ছবিঃ সংগৃহীত

অ্যান্টি-ব্রন সাবান: অনেক সাবান এখন অ্যান্টি-ব্যাকটেরিয়াল, এক্সফোলিয়েটিং এবং কমেডোলাইটিক বৈশিষ্ট্যযুক্ত পাওয়া যায়। অ্যান্টি-ব্রণ সাবানগুলি প্রধানত মুখ, বুকে এবং পিঠে যেখানে ব্রণ বেশি হয় সেখানে ব্যবহারের জন্য সুপারিশ করা হয়। এটি দিনে দুবার ব্যবহার করতে বলছেন বিশেষজ্ঞরা। অতিরিক্ত ব্যবহারের ফলে ত্বকে লাল ফ্ল্যাকি ছোপ পড়তে পারে। ছবিঃ সংগৃহীত

আরো পড়ুনঃ হাড় ভেংগে গেলে কি করবেন-what to do if a bone is a break

ভেষজ সাবান: এর মধ্যে রয়েছে ভেষজ উপাদান যেমন ক্যামোমাইল, ল্যাভেন্ডার, পেপারমিন্ট, স্পিয়ারমিন্ট, ওটমিল এবং অ্যাভোকাডো। এই সাবানটি অলিভ অয়েল এবং শিয়া মাখনের সাথেও ব্যবহার করা যেতে পারে। ত্বককে পুনরুজ্জীবিত এবং উজ্জ্বল করার বৈশিষ্ট্যগুলির জন্য পরিচিত জলপাই তেলে ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ফ্রি র্যাডিকেলগুলিকে দূরে রাখে।

ময়েশ্চারাইজিং সাবান: এই ধরনের সাবান ত্বককে ময়েশ্চারাইজ করে। বিশেষ করে শুষ্ক ত্বকের জন্য এই ধরনের সাবান প্রয়োজন। এই সাবানে তেলের পরিমাণ বেশি। যেমন ক্রিম, কোকো মাখন, নিরপেক্ষ চর্বি, ল্যানোলিন ইত্যাদি। সাবানের ক্ষারত্ব ত্বককে শুষ্ক ও ফ্ল্যাকি করে। তাই ময়শ্চারাইজিং সাবান কম ক্ষারীয় এবং নিরপেক্ষ। 

ত্বকের ধরন মাথায় রেখে সাবান কেনা উচিত: যে সাবানে অ্যালোভেরা, কোকো বাটার অ্যাভোকাডো বা উদ্ভিজ্জ তেল রয়েছে তা শুষ্ক ত্বকের জন্য সেরা। 

আরো পড়ুনঃ শীতে শরীরের যত্ন কিভাবে নেব-শীতে শরীরের যত্নে ঘরোয়া উপায়

তৈলাক্ত ত্বকের জন্যঃ অ্যান্টি-ব্যাকটেরিয়াল সাবান বা ল্যাভেন্ডার ক্যামোমাইল এবং থাইম যুক্ত নির্দিষ্ট ফেস ক্লিনজার তৈলাক্ত ত্বকের জন্য খুবই কার্যকর। 

সংবেদনশীল ত্বকের জন্যঃ ত্বক খুব সংবেদনশীল এবং সংক্রমণের প্রবণ হলে ভিটামিন ই এবং জোজোবা তেল যুক্ত সাবান ভাল কাজ করবে।

কম্বিনেশন স্কিনের জন্যঃ গ্লিসারিন ভিত্তিক সাবান কম্বিনেশন স্কিনের জন্য উপযুক্ত।

শেষ কথা

আজকে আমরা সাবান সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছি আমাদের ত্বকে কোন সমান প্রয়োজন সেই সম্পর্কে আমরা জানতে পেরেছি আশা করি আমাদের পোস্টে আপনার ভালো লাগবে আর আপনাদের পোস্টে যদি ভালো লাগে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। তো আজকে এই পর্যন্ত আবার দেখা হবে কোনআর্টিকেলের সাথে ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ। (২০১)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url