স্তন ক্যান্সারের হোমিওপ্যাথি চিকিৎসা সম্পর্কে জেনে নিন বিস্তারিত

আমাদের দেশে ধীরে ধীরে স্তন ক্যান্সারের রোগী বাড়ছে। নারীরা স্তন ক্যান্সারের রোগীদের মধ্যে সবচেয়ে সাধারণ। আজকের পোস্টে আমরা স্তন ক্যান্সার কেন হয়। স্তন ক্যান্সারের লক্ষণ স্তন ক্যান্সার প্রতিরোধের উপায় স্তন ক্যান্সারের হোমিওপ্যাথিক চিকিৎসা স্তন ক্যান্সারের চিকিৎসা ইত্যাদি নিয়ে আলোচনা করব।

স্তন ক্যান্সার

তাহলে চলুন তাৎক্ষণিক জেনে নেই স্তন ক্যান্সারের কারণ স্তন ক্যান্সারের লক্ষণ স্তন ক্যান্সার প্রতিরোধের উপায় স্তন ক্যান্সারের হোমিওপ্যাথিক চিকিৎসা এবং অন্যান্য বিষয়।

স্তন ক্যান্সার কি?

আমাদের শরীর অনেক কোষ দিয়ে গঠিত। এই কোষগুলি কোষ বিভাজনের মাধ্যমে ধীরে ধীরে বৃদ্ধি পায়। কিন্তু স্তন ক্যান্সার হয় যখন স্তনের কোষ অনিয়ন্ত্রিতভাবে বৃদ্ধি পেতে থাকে। যখন কিছু স্তন কোষ অস্বাভাবিকভাবে বৃদ্ধি পায়। তখন এই অনিয়মিত এবং অতিরিক্ত কোষগুলি বিভক্ত হয়ে টিউমার বা পিণ্ডে পরিণত হয়। এটি রক্তনালী (কোষের রস) এবং অন্যান্য উপায়ে লিম্ফের মাধ্যমে শরীরের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ে। ছড়ানোর এই প্রবণতা একটি ক্যান্সার।

স্তন ক্যান্সার কেন হয়? স্তন ক্যান্সারের কারণ

স্তন ক্যান্সার পুরুষ এবং মহিলা উভয়কেই প্রভাবিত করতে পারে। তবে পুরুষদের তুলনায় মহিলাদের স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি। প্রতি বছর 2,300 পুরুষ রোগীর সাথে 255,000 মহিলা রোগী নির্ণয় করা হয়। সুতরাং পুরুষদের ক্ষেত্রে সংখ্যাটি মহিলাদের তুলনায় অনেক কম তবে এটি ফেলে দেওয়ার মতো নয়।

স্তন ক্যান্সার বিভিন্ন কারণে হতে পারে। কিছু ক্ষেত্রে এটি জেনেটিক বা বংশগত কারণ এবং হরমোনের কারণে হতে পারে। কিছু কিছু ক্ষেত্রে আমাদের বদ অভ্যাসের কারণে স্তন ক্যান্সার হতে পারে। স্তন ক্যান্সারের কারণগুলো নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

আরো পড়ুনঃ ডায়রিয়া রোগের লক্ষণ ও তার প্রতিকার

বংশগত কারণে অনেকেই এই স্তন ক্যান্সারে আক্রান্ত হতে পারেন। যেমন মা, খালা, বোন বা মেয়ে স্তন ক্যান্সারে আক্রান্ত হলে স্তন ক্যান্সারের ঝুঁকি অনেকাংশে বেড়ে যায়।

এই রোগটি ইস্ট্রোজেন হরমোনের প্রভাব দ্বারা প্রভাবিত বলে মনে হয়। হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি গ্রহণের পরে মেনোপজাল মহিলারা দীর্ঘ সময় ধরে ইস্ট্রোজেন হরমোনের অত্যধিক সংস্পর্শে থাকা মহিলাদের মধ্যে স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি থাকে। স্তন ক্যান্সারের ঝুঁকি বয়সের সাথে বৃদ্ধি পায় বিশেষ করে 50 বছর বয়সের পরে, যা নিয়ন্ত্রণযোগ্য নয়।

আরো পড়ুনঃ শরীরে রক্ত বৃদ্ধির উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নিন

অনেক মেয়ে আছে যারা একটু দেরিতে বা বেশি বয়সে বিয়ে করে, 30 বছর পর বিয়ে করে এবং সন্তান হয় না ইত্যাদি কারণে স্তন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। শিশুকে নিয়মিত বুকের দুধ না খাওয়ানোর অভ্যাসের কারণে স্তন ক্যান্সার হতে দেখা যায়।

স্তন ক্যান্সারের অন্যতম কারণ হল যে অনেক লোক যারা সবুজ শাকসবজি এবং ফলমূল খান না এবং শুধুমাত্র চর্বিযুক্ত খাবার খান তাদের স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি থাকে। যে ব্যক্তি অতিরিক্ত ওজনের বা ব্যায়াম করেন না তার স্তন ক্যান্সারের ঝুঁকি থাকে। আমি আশা করি আপনি বুঝতে পেরেছেন কেন স্তন ক্যান্সার হয় বা স্তন ক্যান্সারের কারণ কি।

স্তন ক্যান্সারের লক্ষণ

এখন আমরা দেখব স্তন ক্যান্সারের লক্ষণগুলো কী কী

  • স্তন ক্যান্সারের অন্যতম লক্ষণ হল স্তনের আকৃতির পরিবর্তন।
  • স্তনের যে কোন জায়গায় ব্যথা।
  • স্তনের ভিতরে যেন কিছু একটা ঘটল।
  • স্তনের বিভিন্ন অংশ প্রায়ই ফুলে যেতে দেখা যায়।
  • স্তনের বোঁটা বা স্তনের অন্যান্য অংশের চারপাশে ত্বকের লালভাব।
  • অনেক সময় দেখা যায় দুধ ছাড়া অন্য কোনো পদার্থ নিপল থেকে নিঃসৃত হয়।
  • স্তনবৃন্ত সন্নিবেশ

উপরোক্ত লক্ষণগুলো দেখা দিলে তা স্তন ক্যান্সারের লক্ষণ হিসেবে বিবেচিত হতে পারে। এই ক্ষেত্রে, একজন ডাক্তারের সাথে পরামর্শ প্রয়োজন।

স্তন ক্যান্সার প্রতিরোধের উপায়

স্তন ক্যান্সারের প্রধান দুটি কারণ রয়েছে। প্রথমত অপরিবর্তনীয় কারণ এবং দ্বিতীয়ত পরিবর্তনযোগ্য কারণ। অপরিবর্তনীয় মানে এই ঝুঁকিগুলি জেনেটিক বা বংশগত এবং হরমোনজনিত কারণগুলির কারণে হয় যা আমরা পরিবর্তন করতে পারি না। এবং নিয়ন্ত্রণযোগ্য ঝুঁকিগুলি সম্পূর্ণরূপে আমাদের নিজের হাতে 

আরো পড়ুনঃ চোখ উঠলে করণীয় কি ও কি কারণে চোখ উঠে বিস্তারিত জেনে নিন

যা আমরা চাইলে প্রতিরোধ করতে পারি এবং এটি সম্পর্কে একটু সচেতন থাকি। স্তন ক্যান্সার প্রতিরোধের উপায় নিচে আলোচনা করা হল। ওজন নিয়ন্ত্রণ করতে হবে। যেহেতু স্থূলতা বা অতিরিক্ত ওজন স্তন ক্যান্সারের অন্যতম কারণ তাই এটি নিয়ন্ত্রণ করা উচিত।

নিয়মিত শারীরিক পরিশ্রম করতে হবে।

বয়স বাড়ার সাথে সাথে স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি বাড়ে। 50 বছরের বেশি বয়সী মহিলারা সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে। 50 থেকে 70 বছর বয়সী মহিলাদের প্রতি তিন বছরে একটি স্তন স্ক্রিনিং বা ম্যামোগ্রাম করা উচিত। একটি ম্যামোগ্রাম হল একজন মহিলার স্তনের এক্স-রে পরীক্ষা।

আরো পড়ুনঃ হাঁটুর ব্যথা দূর করার ঘরোয়া ৬টি সহজ উপায় 

শিশুকে নিয়মিত বুকের দুধ না খাওয়ানোর অভ্যাসের কারণে স্তন ক্যান্সার হতে দেখা যায়। কি ধরনের অভ্যাস যদি থাকে পরিবর্তন করা প্রয়োজন। জন্মনিয়ন্ত্রণ বড়ি এবং হরমোন থেরাপি ব্যবহার করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

আপনার যদি স্তন ক্যান্সারের পারিবারিক ইতিহাস থাকে তাহলে চিকিৎসার সময় আপনার ডাক্তারকে জানাতে হবে। আমি আশা করি আপনি স্তন ক্যান্সার প্রতিরোধের উপায় জানেন। উপরোক্ত পদ্ধতিগুলো নিয়মিত অনুসরণ করলে স্তন ক্যান্সার প্রতিরোধ করা যায়।

স্তন ক্যান্সারের হোমিওপ্যাথিক চিকিৎসা

স্তন ক্যান্সার প্রাথমিকভাবে স্তনের কোষের অস্বাভাবিক বৃদ্ধি বা টিউমারের কারণে হয়। টিউমারটি ছোট হলে হোমিওপ্যাথিক স্তন ক্যান্সার চিকিৎসায় নিরাময় করা যায়। যদি টিউমার বৃদ্ধি পায়। এটি মূলত শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে। তাই প্রাথমিক পর্যায়ে টিউমার অপসারণ করতে পারলেই স্তন ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব। এবার স্তন ক্যান্সারের হোমিওপ্যাথিক চিকিৎসায় ব্যবহৃত কিছু ওষুধের নাম দেখে নেওয়া যাক।

Conium maculatum: Conium হল ব্রেস্ট টিউমারের এক নম্বর প্রতিকার। এক লক্ষ (CM) শক্তির এক গ্রাম ওষুধ কিনতে হবে এবং তা থেকে মাত্র দুটি বড়ি খেতে হবে। তারপর দুই মাস অপেক্ষা করুন। তারপর পরীক্ষা করে দেখেন যে স্তনে আর টিউমার নেই ভালো হয়। যদি না হয় একজন পেশাদার হোমিওপ্যাথের সাথে পরামর্শ করুন।

Thuja occidentalis সাধারণভাবে যারা অতীতে বিভিন্ন টিকা পেয়েছেন তাদের থুজা ওষুধ খাওয়া উচিত। আপনি কয়েক মাস ধরে প্রতি সপ্তাহে 200 শক্তিতে একটি ডোজ নিতে পারেন বা প্রতি দুই মাসে 1000 শক্তিতে (CM) একটি ডোজ নিতে পারেন।

আরো পড়ুনঃ ছেলেদের মধু খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত 

Phytolacca decandra: Phytolacca ঔষধ হল স্তন ক্যান্সারের পরবর্তী সেরা ঔষধ। এটিকে 20 ফোঁটা হিসাবে নিন কম ক্ষমতা (Q) দিনে দুবার দুই মাস এবং প্রয়োজন অনুসারে ছয় মাস।

এখানে উপরের ওষুধগুলোর নাম ইন্টারনেট থেকে সংগ্রহ করা হয়েছে। যেহেতু স্তন ক্যান্সার একটি মারাত্মক রোগ, তাই যেকোনো ওষুধ সেবনের সময় হোমিওপ্যাথের পরামর্শ নেওয়া প্রয়োজন। টিউমার ছোট হলে হোমিওপ্যাথিক চিকিৎসায় স্তন ক্যান্সার নিরাময় করা যায়।

স্তন ক্যান্সার কি ভালো হয় 

এখন আমরা জানব স্তন ক্যান্সার নিরাময়যোগ্য কি না। বেশ কিছু স্তন ক্যান্সারের চিকিৎসা আছে যেগুলো সঠিকভাবে করা হলে স্তন ক্যান্সার নিরাময় করতে পারে। এখন দেখা যাক কি কি চিকিৎসা স্তন ক্যান্সার নিরাময় করতে পারে। স্তন ক্যান্সারের চিকিৎসা হল হোমিওপ্যাথিক চিকিৎসা সার্জারি রেডিয়েশন থেরাপি কেমোথেরাপি হরমোন থেরাপি।

আরো পড়ুনঃ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার সহজ ৩ উপায় বিস্তারিত 

উপরে আমরা স্তন ক্যান্সারের চিকিৎসার বিভিন্ন পদ্ধতির নাম তালিকাভুক্ত করেছি। স্তন ক্যান্সারের পর্যায়ের উপর নির্ভর করে উপযুক্ত চিকিৎসার মাধ্যমে ক্যান্সার নিরাময় করা সম্ভব। আমি আশা করি আপনি বুঝতে পেরেছেন যে স্তন ক্যান্সার নিরাময়যোগ্য কি না।

শেষ কথাঃ স্তন ক্যান্সারের হোমিওপ্যাথি চিকিৎসা

প্রিয় পাঠকগণ আজকের পোস্টে আমরা স্তন ক্যান্সারের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছি যেমন স্তন ক্যান্সারের কারণ, স্তন ক্যান্সারের লক্ষণ, স্তন ক্যান্সার প্রতিরোধের উপায়, স্তন ক্যান্সারের হোমিওপ্যাথিক চিকিৎসা, স্তন ক্যান্সারের চিকিৎসা ইত্যাদি। ক্যান্সার এবং অবহিত করা।

আপনি যদি পোস্টটি দরকারী মনে করেন তবে দয়া করে এটি আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করুন যাতে তারা স্তন ক্যান্সারের কারণ স্তন ক্যান্সারের লক্ষণ এবং স্তন ক্যান্সারের হোমিওপ্যাথিক চিকিৎসা খুব সহজেই পরীক্ষা করতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url