হাঁটুর ব্যথা দূর করার ঘরোয়া ৬টি সহজ উপায়

 vসুপ্রিয় পাঠক বিন্দু আমাদের সমাজে দেখা যায় যাদের বয়স আস্তে আস্তে বেশি হতে থাকে ঠিক তখনই অনেক মানুষেরই হাঁটুর ব্যথা দেখা যায়। তো আমরা আজকে হাঁটুর ব্যথা দূর করার 6 টি উপায় সম্পর্কে বিস্তারিত জানব। আপনি কি হাঁটুর ব্যথা দূর করতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য।

হাঁটুর ব্যথা দূর করার উপায়

সাধারণত বয়স্কদের হাঁটু সমস্যা বেশিরভাগ ভোগেন। তবে যেকারুরো এ ধরনের সমস্যা হতে পারে এই সমস্যার জন্য সব সময় ওষুধ না খেয়ে ঘরোয়া পদ্ধতিতে ব্যথা নির্মূল করার চেষ্টা করা যেতে পারে চলুন দেখি নি তেমন কিছু উপায়

পোস্ট সূচীপত্রঃ এক নজরে দেখে নিন

হাটু ব্যথা দূর করার ঘরোয়া ৬টি উপায়

হাঁটুর ব্যথা দূর করার জন্য প্রথম উপায়

হাঁটুর যেখানে লেগেছে বা ব্যথা আছে সেখানে তিন থেকে চার টুকরা বরফ নিয়ে তোয়ালে ভিজিয়ে হাঁটুর ঠিক সে জায়গায় মানে যেখানে ব্যথা হচ্ছে সেখানে 10 থেকে 15 মিনিট চেপে ধরে রাখুন এতে অনেক সময় ব্যথা কমে যায় এবং অনেকটা আরামদায়ক হয়।

হাঁটুর ব্যথা দূর করার জন্য দ্বিতীয় উপায়

আবার হাঁটুর যেখানে ব্যথা হচ্ছে সেখানে তিন থেকে চার চামচ অলিভ অয়েল তেল গরম করে ব্যথার জায়গায় আলতো ভাবে 10 থেকে 15 মিনিট মালিশ করে দেখুন অনেকটাই আরাম পাবেন। এটা কয়েকদিন ধরে করলে আস্তে আস্তে ব্যথা অনেকটাই ভালো হয়ে যায়।

হাঁটু ব্যথা দূর করার জন্য তৃতীয় উপায়

আবার লাগাই স্থানে গরম জলের মধ্যে ১০ থেকে ১৫ মিনিট হাঁটু ডুবিয়ে রাখুন।হট ওয়াটার ব্যাগও ব্যবহার করতে পারেন । তাহলেও ব্যথা অনেকটা কমে যাবে ।এটা দিনে দুই থেকে তিনবার ব্যবহার করতে হবে ।তাহলে অনেকটা উপশম হবে।

আরো পড়ুনঃ  কিসমিস ও বাদামের উপকারিতা সম্পর্কে বিস্তারিত জেনে নিন

হাঁটুর ব্যথা দূর করার জন্য চতুর্থ উপায়

দুই কাপ দুধের সঙ্গে এক টেবিল চামচ বাদাম আখরোটের গোড়া ও সামান্য হলুদের গুঁড়া ভালোভাবে পটাতে হবে যতক্ষণ না উপশমের পরিমাপ অর্ধেক হচ্ছে ।টানা দুই মাস দিনে একবার এই দুধ খেয়ে যেতে হবে তাহলে ব্যথার অনেকটা আরাম পাবে।

হাঁটুর ব্যথা দূর করার জন্য পঞ্চম উপায়

আবার আমরা সকাল সকাল আদা চা খেতে পারি কারণ আধা খেলে হাঁটুর ব্যথা অনেকটা কমে যায়। আমাদের দেশে প্রায়ই মানুষেরই হাটোর সমস্যা হয় এ কারণে মূলত কারণ হচ্ছে ক্যালসিয়াম পুষ্টিকর খাবার এর অভাবে তাই আমরা নিয়মিত পুষ্টিকর খাবার ও ক্যালসিয়াম যুক্ত খাবার খাব।

হাঁটুর ব্যথা দূর করার জন্য ষষ্ঠ উপায়

যাদের হাঁটুর ব্যথা আছে।তারা খুব কঠিন ব্যায়াম করবেন না কারণ কঠিন করতে গেলে ব্যথা কমার বদলে অনেকটা বেড়ে যাবে। কিন্তুহালকা ব্যায়াম করুন নিয়মিত তাহলে অনেক ভালো ফল পাবেন বা আরামদায়ক হবে।

হাঁটু ব্যথা কারণ

আমাদের হাটু ব্যথা করে মূলত কিছু কারণে তাদের মধ্যে বিশেষ তিনটি কারণ হচ্ছে আঘাত জনিত , বাত জনিত, ক্ষয়জনিত,। আগের জন্য তো ব্যাথা খেলাধুলার মাধ্যমে ইনজুরি বা কোন দুর্ঘটনার লিগামেন্টের

আরো পড়ুনঃ খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত

 আঘাত থেকে হাঁটুর বা জয়েন্ট ব্যথা থাকে বা শুরু হয়। আবার হাটুর জয়েন্ট এর কাছে যদি কোন ধরনের টিউমার বা কার্সিটিলিস নামের যে নরম হার থাকে সেখানে ক্ষয় দেখা দিলে হাটুর ব্যথা শুরু হয়।

হাঁটু ব্যথার কি ঔষধ আছে

আমাদের বিভিন্ন রোগের বিভিন্ন ধরনের ওষুধ হয়ে থাকে ।তেমনি হাটু ব্যাথারও ঔষধ রয়েছে তবে ডাক্তারি পরামর্শ ছাড়া আমাদের কোন রকম ওষুধ খাওয়া ঠিক নয়। কারণ সব ওষুধে যেমন ক্রিয়া আছে তার প্রতিক্রিয়া আছে তাই আমাদেরকে হাঁটুর ব্যাথার ঔষধ যদি খেতে হয় তবে ডাক্তারের পরামর্শ অনুযায়ী খেতে হবে।

শেষ কথা

সুপ্রিয় পাঠক বিন্দু আজকে আমরা হাঁটু ব্যথার দূর করার ঘরোয়া ছয়টি উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছি।আবার অন্যদিকে হাঁটুর ব্যাথার কি ঔষধ আছে বা ঔষধ খাওয়া উচিত কিনা সে সম্পর্কে জানতে পেরেছি ।হাঁটু ব্যথার কারণ সম্পর্কে জানতে পেরেছি ইত্যাদি। তো আজকে এখানে শেষ ।আবারও দেখা হবে অন্য কোন আর্টিকেলের সাথে ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url