শরীরে রক্ত বৃদ্ধির উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নিন

  সুপ্রিয় পাঠক বিন্দু আমাদের সকল বয়সী মানুষেরই রক্তস্বল্পতা দেখা যায়। আমাদের রক্তে যদি লোহিত কণিকা বা হিমোগ্লোবিন এর সংখ্যা কমে যায় তখন আমাদের দেহে রক্তের স্বল্পতা দেখা দেয়। তখন আমরা সেই রক্ত বৃদ্ধির জন্য প্রচুর পরিমাণে পুষ্টিকর খাবার খেয়ে থাকি ।আসুন জেনে নিই শরীরে রক্ত বৃদ্ধির উপায় সম্পর্কে বিস্তারিত।

রক্ত বৃদ্ধির উপায়

পোস্ট সূচিপত্র এক নজরে দেখে নিন

শরীরে রক্ত বৃদ্ধির উপায়

আমরা সকলেই রক্ত বৃদ্ধির জন্য না ধরনের খাবার খেয়ে থাকি কিন্তু সঠিক খাবার নির্বাচন না হওয়া পর্যন্ত যতই আমরা ভালো ভালো খাবার খাই তাতে কোন লাভ হয় না ।কারণ রক্তবৃদ্ধির জন্য যেসব খাবার প্রয়োজন সে সব খাবার না খেয়ে আমরা অন্য খাবার খেয়ে থাকি।

আরো পড়ুনঃ যে ৫টি খাবার চেহারার উজ্জ্বলতা ও যৌবন শক্তি ধরে রাখে দেখে নিন

আসুন জেনে নেই আমাদের শরীরের রক্ত বৃদ্ধির জন্য যেসব খাবার প্রয়োজন সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। শরীরে যখন হিমোগ্লোবিনের সংখ্যা কম হয়ে যায় তখনই আমাদের শরীরে রক্তস্বল্পতা দেখা দেয় ।

শরীরে হিমোগ্লোবিন তৈরির জন্য আমাদের আয়রন সীমিত খাবার খাওয়া প্রয়োজন যেমন আয়রন সমৃদ্ধ খাবার লাল মাংস আলু সিদ্ধ কলিজা কচুর ডিম ইত্যাদি খাদ্য তালিকায় রাখতে পারেন এসব খাদ্য আমাদের শরীরে রক্ত বৃদ্ধি করতে সাহায্য করে।

আরো পড়ুনঃ আতা ফলের উপকার কি? সে সম্পর্কে বিস্তারিত জেনে নিন

ভিটামিন বি৯ এই ভিটামিনের রয়েছে ফলিক এসিড লোহিত কণিকা উৎপন্ন করতে এবং রক্তস্বল্পতা তৈরি করতে প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।আমাদের শরীলগুলোকে চাহিদা সম্পন্ন করতে পালং শাক বা বাদাম ডাল ইত্যাদি খাওয়া যায়।

ভিটামিন সি ভিটামিন সি আমরা বিভিন্ন ধরনের টক জাতীয় ফল থেকে পেতে পারি । বিশেষ করে আমরা টমেটো কে যেতে পারি কারণ এখানে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায় আর আমাদের এই ভিটামিন সি শরীরের আয়রন শোষণের মাত্রা বাড়িয়ে দেয়।

ফল আমাদের লোহিত রক্তকণিকা বাড়তে সবচেয়ে বেশি সাহায্য করে এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে সাহায্য করে এসব ফলগুলো হল কলা আঙ্গুর গাজর বেদেনা পেয়ারা ইত্যাদি আমাদের শরীরে রক্ত বৃদ্ধি করতে বিশেষ ভূমিকা পালন করে ।

সবুজ শাক কে রয়েছে প্রোটিন আয়রন ভিটামিন বি ও বিটামিন সি যা আমাদের রক্ত গুলোকে ভালো রাখতে বিশেষ ভূমিকা পালন করে ।তাই আমাদের প্রতিদিনের খাবার তালিকায় সবুজ শাক রাখা প্রয়োজন।

ভিটামিন বি ১২ এই ভিটামিন টি আমাদের রক্তের লোহিত কণিকা বৃদ্ধি করতে অনেক সাহায্য করে। মাছ ডিম ,গরুর মাংসের লিভা, দুধ জাতীয় খাবার এই চাহিদা পূরণ করে।

শরীরের রক্ত কমে গেলে কি কি সমস্যা হয়

শরীরে রক্ত কমে গেলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় বিশেষ করে মাথা ব্যাথা, শরীর দুর্বলতা, শ্বাসকষ্ট , ইত্যাদি শূন্যতা হলো এমন একটি রোগ যে আমাদের শরীরের রক্তের লোহিত কণিকা হিমোগ্লোবিন স্বাভাবিক সংখ্যা চেয়ে যখন কম হয়ে যায় ।   

অক্সিজেন বহন ক্ষমতা করা হ্রাস পায়। আস্তে আস্তে শরীরের বিভিন্ন ধরনের দুর্বলতা দেখা দেয় রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় শরীর শুকিয়ে যায়। কোন কাজ করতে গেলে অল্পতেই ক্লান্তি হয়ে যায় । রক্তস্বল্পতা এমন একটি রোগ যা মারাত্মক ক্ষতির দিকেও নিয়ে যেতে পারে যেমন রক্তস্বল্পতার জন্য একটি মানুষ মারা যেতে পারে।

শরীরে হিমোগ্লোবি কমে যাওয়ার কারণ 

হিমোগ্লোবিনের অভাব আমাদের শরীরে একটি সাধারণ সমস্যা। আমাদের শরীরের চাহিদা অনুযায়ী ভিটামিন ও খনিজ এর অভাব হলেই দেখা দেয় হিমোগ্লোবিন এর সমস্যা। ছোট বড় সবারই শরীরে দেখা দিতে পারে হিমোগ্লোবিনের অভাব। 

যদি গর্ভবতীরা অপুষ্টির শিকার হন আর হিমোগ্লোবিনের পরিমাপ কমে যায় তাহলে আরো গুরুতর অবস্থা হতে পারে। হিমোগ্লোবিনের অভাবে রক্ত প্রবাহনালী রক্তের ক্ষয় হয। যখনই হিমোগ্লোবিন কম হয়ে যায় তখন অক্সিজেন হ্রাস পায় এ কারণে শরীরে প্রচুর পরিমাণে শক্তি কম হয়। এমনকি এর ফলে সে ব্যক্তি অজ্ঞান হয়ে যায়।

এছাড়াও শ্বাসকষ্ট হওয়ার ঝুঁকি থাকে। হিমোগ্লোবিনকমের কারণে মুখের ত্বক হলুদ বর্ণের হয়ে যায়। অনেক ক্ষেত্রে ডাক্তাররা আইরনের একটি ডোজ লিখে দেন। হিমোগ্লোবিন কোন রোগের লক্ষণ না। হিমোগ্লোবিন কমে যাওয়ার প্রধান কারণ হচ্ছে পুষ্টিকর খাবার না পাওয়া। 

যখনই আমাদের দেহ থেকে বিভিন্ন ধরনের ভিটামিনের ঘাটতি দেখা দেয় বা পুষ্টিকর খাবার পায় না তখনই আমাদের শরীরে এ হিমোগ্লোবিন কমে যায়।

মানবদেহে রক্তের পরিমাপ কত

আমাদের প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের শরীরে রক্তের পরিমাপ হচ্ছে ১.২-১.৫ গ্যালন পরিমাপ হতে পারে। একজন প্রাপ্তবয়স্ক তার ওজনের ১০% পরিমাপ শরীরে রক্ত থাকে।

শেষ কথা

সুপ্রিয় পাঠক বৃন্দ আমরা আজকের আর্টিকেলটিতে জানতে পারলাম শরীরের রক্ত কিভাবে তৈরি করা যায়। হিমোগ্লোবিন কমে যাওয়ার কি কারণ ,মানবদেহে কি পরিমান রক্ত থাকে, শরীরে রক্ত কমে গেলে কি কি সমস্যা হয় ইত্যাদি আবারো দেখা হচ্ছে কোন আর্টিকেলের সাথে ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url