ডালিমের পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে বিস্তারিত জেনে নিন

  সুপ্রিয় পাঠক বৃন্দ আমরা অনেকেই ডালিম খেয়ে থাকি কিন্তু আমরা আসলে ডালিমের যে কত গুণাগুণ ও পুষ্টি বা অনেক উপকারী সে সম্পর্কে আমাদের ধারণা নেই। তো চলুন আজকের এ পোস্টটিতে ডালিমের পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানব।

ডালিমের উপকারিতা

পোস্ট সূচপত্রঃ এক নজরে দেখে নিন

ডালিমের পুষ্টিগুণ ও উপকারিতা

ডালিমের অনেকগুণ ১০০ গ্রাম ডালিমে ৭৮ ভাগ পানি এক ১.৫ ভাগ আমিষ ০.১ ভাগ স্নেহ ৫.১ ভাগ আশ, ১৪.৫ ভাগ শর্করা ০.৭ ভাগ খনিজ ১০ মিলিগ্রাম ক্যালসিয়াম ১২ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম ১৪ মিলিগ্রাম অক্সাইড এসিড ১৪ মিলিগ্রাম ফসফরাস ০.৩ রিকোফাইট ১৪ মিলিগ্রাম ভিটামিন সি থাকে ডালিমের ভিতরে।

ডালিম খেলে আমাদের রক্তের অণুচক্রিকা বাড়ে। আমাদের স্মৃতিশক্তি বৃদ্ধি করে। ও উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণ রাখে। সুস্থ থাকার জন্য আমরা নিয়মিত ডালিম খেতে পারি। আবার আমরা যদি নিয়মিত ডালিম খেয়ে থাকি তাহলে ক্যান্সার প্রতিরোধে অনেক সাহায্য করে।

আরো পড়ুনঃ প্রতি দিন কমলা খেলে কি হয় সেই সম্পর্কে বিস্তারিত জেনে নিন

বিশেষ করে স্তন ক্যান্সারকে প্রতিরোধ করে এই ডালইম। নিয়মিত ডালিম খাওয়ার অভ্যাস করলে স্তন ক্যান্সার থেকে মুক্তি পাওয়া যায়। ব্যাকটেরিয়া প্রতিরোধ ডালিম ব্যাকটেরিয়া সংক্রমনের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে এছাড়া এটি ফাণ্ডাস ইনফেকশন এর বিরুদ্ধে লড়াই করে।

রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধি। ডালিমে থাকা বহু পুষ্টি উপাদান দেহের হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায় এতে এনিমিয়া রক্তের নানা সমস্যা দূর হয়। স্মৃতিশক্তি বৃদ্ধি ডালিম আমাদের স্মৃতিশক্তি বাড়তে সাহায্য করে আর এ কারণে এটি এলজিমা রোগীদের জন্য খুবই উপকারী ভুলে যাওয়ার প্রবণতা কমাতে ডালিম খেতে পারে।

হৃদরোগের ঝুঁকি হ্রাস ডালিম দেহের খারাপ কোলেস্টরল কমায় এতে রক্ত চলাচল বৃদ্ধি করেএবং হৃদরোগের ঝুঁকি ঝুকি কমে। রক্তচাপ কমাতে ডালিম রক্তচাপ কমাতে সাহায্য করে আপনি যদি উচ্চ রক্তচাপের রোগী হন তাহলে নিয়মিত ডালিম খাওয়ার এক সপ্তাহের মধ্যে আপনার একটা চাপ নিয়ন্ত্রণে চলে আসবে বা স্বাভাবিক হয়ে যাবে।

কার্যক্ষমতা বৃদ্ধি সুখে থাকার জন্য অনেকেই শরীরচর্চা করে থাকেন। বিশেষজ্ঞরা বলেন শরীরচর্চা পাশাপাশি ডালিম খাওয়া হলে তা কার্যক্ষমতা কে বৃদ্ধি করে দেয়। হাড়ের সংযোগস্থলে ব্যথা উপশম ডালিম হাড়ের সংযোগস্থলে ব্যথা উপশম করতে সাহায্য করে এটি আর্থাইটিস রোগীদের জন্য উপকারী।

ডালিমে কি ভিটামিন রয়েছে

ডালিমে রয়েছে আয়রন , পটাশিয়াম, ফাইবার ,ভিটামিন সি , জিংক এবং ওমেগা  ফ্যাটি অ্যাসিড এবং অন্যান্য অনেক পুষ্টিগুণ রয়েছে। আমাদের শরীরে আয়রনের ঘাটতি থাকুক বা হার্টের স্বাস্থ্যের ব্যাপারই হোক না কেন ডালিম স্বাস্থ্যের জন্য যেন এক ঔষধি ফল।


ডালিমে থাকা এন্টিঅক্সিজেন দেহের সুষ্মতা অবদান রাখে পেশির জন্য খুবই উপকারী এই ফল ডালিম। পটাশিয়াম দেহে উৎপন্ন করতে ডালিম অনেক সহায়তা করে আর পটাশিয়াম
শরীরের স্বাস্থ্য ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ডালিম পটাশিয়ামের ভালো উৎস যা সুস্থ পেশির জন্য গুরুত্বপূর্ণ ইলেক্ট্রোলাইট  হিসেবে কাজ করে।

ডালিম আর আনার কি এক

ডালিম আর আনার একই ধরনের ফল। তাই ডালিমার আনার খেয়ে একই ধরনের ফল বলা যায় কারন এদের প্রায়ই গুনাগুন একই ধরনের পাওয়া যায়। 

ডালিম সুপার ফুড কেন 

ডালিম আমাদের হৃদরোগের ঝুঁকি কমায় ডালিম আমাদের অ্যান্টিঅক্সিডেন্ট তৈরি করে। আমাদের দেহে হিমোগ্লোবিনের বৃদ্ধিতে সাহায্য করে তাছাড়াও এখানে রয়েছে পটাশিয়াম ভিটামিন সি জিংক আরো নানা ধরনের ভিটামিন যা আমাদের দেহকে সুস্থ রাখতে অনেকটাই সাহায্য করে। আমাদের রক্তচাপকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে ইত্যাদি

শেষ কথা

সুপ্রিয় পাঠক বিন্দু আজকে আমরা এই আর্টিকেলটিতে ডালিমের পুষ্টি গুণ ওর উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি আমরা এখানে অনেক জ্ঞান অর্জন করতে পেরেছি । একটি ফলে যে কত উপকারিতা তা আমরা জানতে পেরেছি ইতিমধ্যেই। তো আবারো দেখা হচ্ছে কোন আর্টিকেলের সাথে তখন পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url