বিয়ের প্রথম রাতের আমল ও সুন্নত-বাসর রাতের নিয়ম কানুন সম্পর্কে জেনে নিন

 আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বন্ধুরা আশা করি আপনারা সবাই ভাল আছেন।যে সমস্ত যুবক ভাইয়েরা এখনো বিয়ে করেননি তারা কয়েকদিন পর অথবা কয়েক মাস পরে তারা হয়তো বিয়ে করবেন তবে বিয়ে করার আগে সকলের মাঝেই প্রায় কিছু প্রশ্ন জেগে ওঠে যে বাসর রাতের নিয়ম কানুন গুলো কি। আমরা প্রায় সকলেই বাসর রাতের কথা শুনলে উত্তেজিত হয়ে পড়ি সাধারণ অনুযায়ী এ উত্তেজিত হওয়াটাই একটি স্বাভাবিক বিষয় কারণ এই বাসর রাত বা বিয়ের প্রথম রাত একটি ছেলে ও মেয়ের জন্য একটি মধুর রাত্রি তাই আজকে আমরা আমাদের আর্টিকেলের মধ্যে বিয়ের প্রথম রাতের আমল ও সুন্নাত এবং বাসর রাতের নিয়ম কানুন গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

বিয়ের প্রথম রাত

সূচিপত্রটি দেখে নিন

বাসর রাত হল এমন একটি রাত যা পায় অনেকের কাছেই একটি লজ্জার বিষয় হয়ে ওঠে যেহেতু বাসর রাতের কথা শুনলে আমরা প্রায় সকলেই উত্তেজনার মধ্যে উত্তেজিত হয়ে পড়ি আর সকলের মাঝে মাথায় একটি প্রশ্ন আসে সেটা হল বাসর রাতে প্রথম করণীয় কি এবং বাসর রাতের নিয়ম কানুন গুলো নিয়ে তাই আজকে আমি আপনাদের এই গোপন বিষয়ে নিয়ে আলোচনা করতে চলেছি আজকে আপনি আমাদের এই পোষ্টের মাধ্যমে জানতে পারবেন যে বাসর রাতে কি কি করতে হয় তাহলে বিয়ের প্রথম রাতের আমল ও সুন্নত এবং বাসর রাতের নিয়ম কানুন জানতে সম্পূর্ণ পোস্টটি ভালো হবে পড়ুন।

বিয়ের প্রথম রাতের করনীয়-বাসর রাতের প্রথম করণীয় কি?

বন্ধুরা আপনারা অনেকেই রয়েছেন যারা হয়তো বা কিছুদিনের মধ্যে বা আজকে অথবা কালকে বিয়ে করতে চলেছেন কিন্তু আপনারা জানেন না যে বাসর রাতে কি করতে হয় বাসর রাতের পরামর্শ দেওয়ার আপনাদেরকে কেউ নেই তাহলে আর চিন্তা কিসের আজকে আমি আপনাদেরকে বলে দেব এর বাসর রাতের প্রথম করণীয় কি এবং বাসর রাতে নিয়ন্ত্রণ গুলো কি তাহলে আজকে প্রথমে আপনাদের সামনে শুরু করতে চলেছি বাসর রাতের প্রথম করণীয় কি আর দেরি না করে চলুন তাহলে এবার শুরু করা যাক আপনাদের প্রায়ই নানি, দাদি, বড় ভাবি, দুলাভাই এবং আপনার বন্ধু বান্ধবের মাঝে একটি কথা শুনতে পাবেন সেটা হল যে বাসর রাতে বিড়াল মারতে হবে আসলে এই কথাটি বলার সঠিক ব্যাখ্যা আজ আমি আপনাদের সামনে উপস্থাপন করব। 

বন্ধুরা আপনাকে যদি একটি বন্ধ করার মাঝে একটি বিড়াল ছেড়ে দিয়ে বলা হয় যে এই বিড়ালটিকে তোকে ধরতে হবে বা এই বিড়ালটিকে তোকে মারতে হবে তাহলে এই কাজটি কিন্তু আপনাদের জন্য একেবারে সম্ভবপর নয় কেননা একলা ঘরে আপনি একা একটি মানুষ একটি বিড়ালকে যখন ধরতে যাবেন তখন তাকে দ্রুত ধরতে পারবেন না এটি একটি সময় সাপেক্ষ বিষয় এ বিষয়টি নিয়ে বড় ভাবী, দুলাভাই এবং বন্ধুবান্ধব এই কথাটি বলে থাকে যে বাসর রাতে বিড়াল মারতে হবে। 

আরো পড়ুনঃ অল্প বয়সে বিয়ে করলে কি হয়-বেশি বয়সে বিয়ে করলে কি হয় জেনে নিন 

আসলে এই কথাটি বলার অর্থ হচ্ছে আপনার সাথে আপনার স্ত্রীর সাথে সঙ্গম করতে হবে কেননা বাসর রাতে প্রথমে বউ এর সাথে বেশিক্ষন ধরে মিলন করতে পারলে সংসার সুখের হবে। আর এই কাজটি কখনোই সম্ভবপর নয় কারণ সে একজন অপরিচিত মেয়ে তার সঙ্গে প্রথম রাতে আপনাকে সঙ্গম করতে দিবে না। আপনাকে প্রথমে তার সঙ্গে আন্ডারস্ট্যান্ডিং করতে হবে। এবং পরবর্তীতে তার সাথে সঙ্গম করতে হবে আর এই বিষয়টিকেই সকলে বলে থাকে বাসর রাতে বিড়াল মারা।

বিয়ের প্রথম রাতে করনীয় কিঃ আপনি আপনার স্ত্রীর সাথে সারা জীবন থাকবেন তাই আপনার জীবনের শুরুটা যেন ভাল ও মনে রাখার মত হয় তো আপনি যথাসম্ভব চেষ্টা করবেন। আপনি বিয়ের দিন বিয়ের যাবতীয় কাজ করার পর হয়তোবা ক্লান্ত থাকবেন তারপরে আপনাকে যে বিষয়টি মাথায় রাখতে হবে সেটা হলো আপনার স্ত্রীর সঙ্গে আপনি এমনভাবে সঙ্গম করবেন যেন আপনার স্ত্রীর সারাটি জীবন মনে থাকে। 

আরো পড়ুনঃ প্রাকৃতিকভাবে সেক্স বাড়ানোর উপায় জানুন

তবে স্ত্রীর সঙ্গে মিলন করার পূর্বে যে সকল কাজগুলো রয়েছে সেগুলো হল আপনাকে ইসলামিক নিয়মে দুজনকে ওযু করে দুই রাকাত নফল নামাজ আদায় করতে হবে। তারপরে নাম আছে হে দুজনে একত্রে আল্লাহর দরবারে মোনাজাতে মশগুল হতে হবে এবং আল্লাহর কাছে বলতে হবে যেন আপনি আপনার স্ত্রীকে নিয়ে সারাটি জীবন সুখে থাকেন।

بِسْمِ اللّهِ اللّهُمَّ جَنِّبْنَا الشَّيْطَانَ وَ جَنِّبِ الشَّيْطَانَ مَا رَزَقْتَنَا 

আল্লাহর কাছে দোয়া করতে হবে যেন আল্লাহ আপনার নব দম্পতিকে সন্তান দান করেন এবং শয়তানের প্ররোচনা থেকে মুক্ত রাখে এবং মুমিন হতে পারে। এভাবে নামাজের পর্ব শেষ আপনাদের শুকরিয়া আদায় করতে হবে এভাবে আপনি ইসলামিক নিয়ম অনুযায়ী আপনার স্ত্রীকে খুশি করার জন্য আপনি সহবাসে লিপ্ত হতে পারেন এবং বিভিন্ন গল্প গুজব করে আপনার স্ত্রীকে খুশি করতে পারেন।

বাসর রাতের নিয়ম কানুন

একজন অবিবাহিত নারী পুরুষের মনে বিয়ের প্রথম বছরে নিয়ে বিভিন্ন রকমের প্রশ্ন জিজ্ঞাসা করার থাকে বর্তমানে প্রতিটা অবিবাহিত নারী এবং পুরুষের মধ্যে বিয়ের প্রথম রাত বা বাসর রাত নিয়ে অনেক রকমের প্রশ্ন রয়েছে অনেক অবিবাহিত নারী পুরুষ জানতে চান যে বাসর রাতের নিয়ম কানুন গুলো কি? বাসর রাতে করা উচিত, বাসর রাতে কি করলে স্ত্রী খুশি হবে এবং কি করলে দীর্ঘসময় স্ত্রীর সঙ্গে মিলনরত পার করা যাবে এ জাতীয় সকল প্রশ্নের উত্তর আপনার জানতে চান কিন্তু এই সমস্ত প্রশ্নের উত্তর অনেকে আপনাদের বলতে চাই না তাই আজকে আমরা আপনাদের মাঝে এসব গোপনীয় বিষয় নিয়ে আলোচনা করব।

বাসর রাতের নিয়ম কানুন-বাসর রাতের করনীয় কিঃ নারী-পুরুষের মধ্যে বৈধ সম্পর্ক হয় বিষাদের মাধ্যমে বিয়ের মাধ্যমে একটি বৈধ সম্পর্ক স্থাপনের সংযোগ সৃষ্টি হয় বিয়ের প্রথম রাতে মুসলমানরা বলে থাকে বলে থাকে বাসর রাত এবং হিন্দুরা বলে থাকে ফুলশয্যার রাত এ বাসর রাত কথাটা শুনলেই অবিবাহিত নারী পুরুষের মনে আনন্দ উদ্দীনের জেগে ওঠে তবে বেশি আনন্দ জেগে উঠে ছেলেদের মাঝে। 

আরো পড়ুনঃ গর্ভধারন ছাড়া মাসিক দেরিতে হয় কেন-অনিয়মিত মাসিক কেন হয় জেনে নিন

তবে দেখা যায় যে নারীদের তুলনায় ছেলেদের বাসর রাত নিয়ে একটু উত্তেজনা বেশি থাকে। আর সকল ছেলেরাই ভাবতে থাকেন যে বাসর রাতে কি করবে না করবে এ সমস্ত বিষয় নিয়ে। তবে বাসর রাত নিয়ে ইসলামের কিছু নিয়ম নীতি রয়েছে যা আপনাদের মাঝে এখন আমরা আস্তে আস্তে উপস্থাপন করব প্রত্যেক অবিবাহিত নারী এবং পুরুষের জীবন একটি গুরুত্বপূর্ণ রাত হল এই বিয়ের প্রথম রাত বাসর রাত এ রাত্রি জীবনে একবারই আসে তাহলে চলুন আমরা আজকে ইসলামিক নিয়মে বাসর রাতের নিয়ম কানুন গুলো জেনে নিই।

ইসলামিক নিয়মে বাসর রাতের নিয়ম কানুন-বিয়ের প্রথম রাতের আমল ও সুন্নত।

  • আপনার সর্বপ্রথম কাজ হচ্ছে স্ত্রী যেন সুন্দরভাবে সজ্জিত অবস্থায় আপনার বাসর ঘরে প্রবেশ করে
  • ঘরে প্রবেশের পর আপনার কাজ হবে যে গোলাপ ফুল দিয়ে দুজনকে বরণ করে নেয়া।
  • এবং তারপর যে কাজটি করতে হবে তাহলে দুজনকে মিষ্টিমুখ করতে হবে।
  • এবং তারপরে বিয়ের প্রথম রাতে স্বামী স্ত্রী দুজন দুজনকে প্রতিজ্ঞাবদ্ধ ভাবে যেন তারা কখনো একে অপরকে কোন ছোটখাটো বিষয় নিয়ে ছেড়ে না যায়।
  • এবং আরেকটি প্রতিশ্রুতি করতে হবে যেন তারা দুজন দুজনের পরিবারের প্রতি সম্মান প্রদর্শন করে।
  • তারা দুজনেই তাদের জীবনের কিছু আনন্দ মুহূর্ত সময় নিয়ে আলাপ আলোচনা করা।
  • ছেড়ে যদি স্ত্রীকে দেনমোহর বা মোহরানা পরিষদ না করে তাহলে স্ত্রীকে প্রতিশ্রুতি দেওয়া এবং অতি দ্রুতই মোহরানা পরিশোধ করার চেষ্টা করা।
  • দুজন বিগত নয় পুরুষের মধ্যে উত্তম রাত হচ্ছে এই বিয়ের প্রথম রাত তাই এই রাতকে স্মরণ করে রাখার জন্য নিজেদের প্রতি ভালোবাসা বৃদ্ধি করতে হবে এবং স্বামী-স্ত্রী দুজনকে ওজন অবস্থায় দুই রাকাত নফল নামাজ আদায় করে আল্লাহর দরবারে মনোনীত বুঝতে হবে তবে আপনাকে মনে রাখতে হবে যে কোনো ভাবেই যেন ফজরের নামাজ কাজা না হয়।

বন্ধুরা আপনারা যদি উপরোক্ত নিয়ম কানুন বলি যদি মেনে চলতে পারেন তাহলে অবশ্যই আপনাদের দাম্পত্য জীবন সুখের হবে এবং আপনার যদি ইসলামিক নিয়মে বিয়ের প্রথম রাতে সহবাস করতে পারেন তাহলে আপনাদের জন্য কোন গুনাহ হবে না বরং সারারাত অনেক নেকি লাভ করতে পারবেন যদি আপনি ইসলামিক নিয়ম অনুসারে বিয়ের প্রথম রাত কাটাতে পারেন তাহলে আপনার রব ও আপনার প্রতি খুশি হবেন।

ইসলামিকভাবে বাসর রাতের নিয়ম কি-বিয়ের প্রথম রাতের আমল ও সুন্নত।

বিয়ে শাদীর বিষয় হচ্ছে একটি ধর্মীয় পবিত্র বন্ধন একজন নারী ও পুরুষের মধ্যে হাল সম্পর্কে স্থাপন করা একজন নারী পুরুষ বিয়ে ছাড়া কখনোই তারা দুজনে হালাল সম্পর্কে লিপ্ত হতে পারে না তাই নারী পুরুষের হালাল সম্পর্ক স্থাপনের একমাত্র পন্থা হচ্ছে এই বিবাহ। এই বিয়ে নিয়ে সকল নারী পুরুষের মধ্যে অনেক স্বপ্ন থাকে এবং বাসর রাত নিয়ে সবারই আগ্রহ বেশি থাকে তবে ইসলামিকভাবে বাসর রাতের নিয়ম কি জেনে নেয়া যাক।

প্রথমে বাসর রাতে দোয়া করাঃ

اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ خَيْرَهَا وَخَيْرَ مَا جَبَلْتَهَا عَلَيْهِ ، وَأَعُوذُ بِكَ مِنْ شَرِّهَا وَمِنْ شَرِّ مَا جَبَلْتَهَا عَلَيْهِ

অনুবাদঃ আল্লাহুম্মা ইন্নি আসআলুকা খইরিহা অখইরিহা মা জাবালতাহা আলাইহি আউযুবিকা মিন শাররিহা অমিন শাররি মা জাবালতাহা আলাইহি।

অর্থ ঃ হে আল্লাহ আমি আপনার নিকট এর জন্য মঙ্গল ও তার মধ্যে তোমরা সৃষ্ট প্রকৃতির মঙ্গল প্রার্থনা করছি এবং তোমার কাছে এর অমঙ্গল এর মাঝে তোমার অমঙ্গল হতে আশ্রয় প্রার্থনা করছি (সুনানে আবু দাউদ ২/২৪৮)

দুই রাকাত সালাত আদায় করতে হবে ঃ বাসর রাতে স্বামী স্ত্রী দুজন একসঙ্গে দুই রাকাত নফল নামাজ আদায় করতে হবে এবং আল্লাহর দরবারে মোনাজাত করতে হবে।

সহবাসের সময় দোয়া পাঠ করতে হবে ঃ

بِسْمِ اللّهِ اللّهُمَّ جَنِّبْنَا الشَّيْطَانَ وَ جَنِّبِ الشَّيْطَانَ مَا رَزَقْتَنَا

অনুবাদঃবিসমিল্লাহি আল্লাহুম্মা জান্নিবনাশ শাইতান ওয়া জান্নিবিশ শাইতানা মা রজাক্তানা।

অর্থঃ হে আল্লাহ আমাদেরকে আপনি শয়তান থেকে দূরে রাখুন এবং আপনি আমাদেরকে যা দান করবেন তা থেকেও আপনি আমাদের সন্তানকে শয়তানের হাত থেকে রক্ষা করুন।

হাদিসঃ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন যে উক্ত দোয়া পাঠের পরে কোন নারী পুরুষ যদি মিলন করে থাকে তাহলে তাদের দুজনের মাঝে কিছু ফুল দেয়া হয় অথবা বাচ্চা জন্ম দেওয়া হয় এবং তাকে শয়তান কখনো তার ক্ষতি করতে পারে না। (বুখারী শরীফঃ ৪৭৮৭ )

নিষেধকৃত স্থান হতে সঙ্গম না করাঃ

হায়েজ চলাকালীন কোন নারীর সাথে কিংবা স্ত্রীর পিছন দিকে বা পায়ু পথে সঙ্গম না করা।

উপরোক্ত বিষয় বলে মেনে যদি আপনি বিয়ের প্রথম রাতভবা বাসনা পালন করতে পারেন তাহলে আপনার কোন রকম গুনা হবে না তাই আপনারা সকলেই চেষ্টা করবেন যেন ইসলামের শরীয়ত মোতাবেক আপনার স্ত্রীর সঙ্গে আপনি সময় ব্যয় করতে পারেন তাহলে আপনার স্ত্রী অখুশি হবে না এবং আপনার প্রতি আপনার রব ও অখুশি হবে না বরং গুনাহর হাত থেকে বেঁচে যাবেন এবং নেকী লাভ হবে।

বাসর রাতে নববধূ কিভাবে সজ্জিত হবে-বিয়ের প্রথম রাতে স্ত্রী কিভাবে সাজগোজ করবে

বাসর রাতে যেহেতু একজন বিবাহিত নারী পুরুষের জন্য একটি মূল্যবান রাত এই রাত কিন্তু একজন নারী-পুরুষের জীবনে বারবার আসে না তাই এই রাতকে স্মরণীয় করে রাখতে নারীদের উচিত তারা যেন সুন্দরভাবে সেজেগুজে বাসর ঘরে প্রবেশ করে এজন্য তারা সজ্জিত হতে পারে নভেম্বর রাতে মেহেদী ব্যবহার করতে পারেন। 

আরো পড়ুনঃ হস্ত্যমৈথুন করলে যে ৮টি সমস্যা ঘটবে আপনার শরীরে জেনে নিন 

মেহেদী ব্যবহার করলে তার স্বামী তার প্রতি খুশি হবে এবং তার শরীরের অলংকার করলে তাকে আরো বেশ আকর্ষণীয় লাগবে দেখতে তাই একজন নারী সেজেগুজে পরিষ্কার পরিচ্ছন্ন কাপড় পরিধান করে স্বামীর সামনে উপস্থিত হতে পারে তাহলে তাদের দুজনের প্রতি একটি আকর্ষণের সৃষ্টি হবে এবং তাদের মধ্যে আরো সম্পর্ক দৃঢ় হতে পারে।

বাসর রাতে স্ত্রীকে খুশি করার উপায়

বাসর রাতে আপনি চাইলে আপনার স্ত্রীকে ছোটখাটো কোন কিছু উপহার দিতে পারেন যেন সেটি পেয়ে সে খুশি হয় এবং আপনি আপনার স্ত্রীর সাথে আপনার জীবনের কিছু গল্প করতে পারেন আপনার স্ত্রী যদি আপনার সাথে শারীরিক সম্পর্কে জড়াতে চায় তাহলে আপনি তাকে অনুমতি নিতে পারেন কেননা তাহলে আপনার স্ত্রী আপনার প্রতি খুশি হয়ে যাবে তাছাড়া আপনি নারীদেরকে খেয়াল রাখতে হবে যেন শারীরিক সম্পর্কের সময় তার স্বামী তার প্রতি ঠিক ভাবে যেন তাকে উপভোগ করতে পারে এ বিষয়ের প্রতি লক্ষ্য রাখা তাহলে দেখবেন বাসর রাতে দুজনে দুজনার প্রতি একটি আনন্দিত মনোভাবের সৃষ্টি হবে।

স্বামী-স্ত্রী সহবাসের নিয়ম-বিয়ের প্রথম রাতে স্বামী স্ত্রী সহবাসের নিয়ম।

বন্ধুরা প্রত্যেক বিষয়েই যেহেতু নিয়ম কানুন রয়েছে স্বামী-স্ত্রী সহবাসেরও বেশ কিছু নিয়ম রয়েছে তাহলে চলুন এবার স্বামী স্ত্রীর সহবাসের নিয়ম গুলো জেনে নিন।

  • প্রথমে আপনাকে দাঁত মেসওয়াক করতে হবে এবং অজু করতে হবে।
  • সহবাসের শুরুতেই নিয়ত করতে হবে
  • সহবাসের সময় দোয়া করা
  • সহবাসের সময় স্ত্রীকে আমার সোহাগ করা
  • ইসলামী শরীয়ত মোতাবেক সহবাস করা
  • স্ত্রী সহবাসের সময় যে সকল হারাম বিষয়বস্তু আছে সেগুলো মেনে চলা
  • স্ত্রী সহবাস করার জন্য নিষিদ্ধ সময় গুলো মেনে চলা।

উপসংহারঃ বিয়ের প্রথম রাতের আমল ও সুন্নত-বাসর রাতের নিয়ম কানুন 

বন্ধুরা আশা করি আপনারা আমাদের এই উপরোক্ত পোষ্টের মাধ্যমে প্রথম রাতের আমল ও সুন্নাত এবং বাসর রাতের নিয়ম কানুন সম্পর্কে জানতে পেরেছেন আশা করি আমরা আমাদের এই আর্টিকেলের মধ্যে আপনাদের যত প্রশ্ন ছিল সকল প্রশ্নের উত্তর দিতে পেরেছি যদি আপনাদের আর কোন তথ্য জানার থাকে তাহলে নিচে কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের একটি কমেন্ট আমাদেরকে আরো নতুন নতুন আর্টিকেল লিখতে উৎসাহ উদ্দীপনা জাগ্রত করে।এমন পোস্ট পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন ধন্যবাদ । ২০২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url