মেথি খাওয়ার উপকারিতা ও অপকারিতা জেনে নিন বিস্তারিত

গবন্ধুরা তিক্ত স্বাদের জন্য মেথি অনেকেরই অপছন্দ। কিন্তু এর পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে জানলে সবাই অবাক হবেন। একটি গবেষণায় দেখা গেছে প্রতিদিন মেথি বীজ খেলে দূষিত পরিবেশ ও ভেজাল খাবারের মধ্যেও সুস্থভাবে বেঁচে থাকা সম্ভব।

মেথি খাওয়ার উপকারিতা

এটি একটি মসলা, খাদ্য এবং খাদ্য হিসাবেও ব্যবহৃত হয়। যুগ যুগ ধরে এটি কবিরাজ, আয়ুর্বেদিক ও ইউনানী চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

মেথি কি?

মেথির ইংরেজি সমতুল্য হল "ফেনুগ্রিক"। এটি একটি মৌসুমী গাছ। এর পাতা গ্রামবাংলায় সবজি হিসেবেও খাওয়া হয়। "Trigonella foenum-graecum" এর বৈজ্ঞানিক নাম।

মেথির পুষ্টিগুণ

এক টেবিল চামচ (11.1 গ্রাম) মেথিতে 35 ক্যালোরি থাকে। এছাড়াও-


মেথির পুষ্টি উপাদান

  • 3 গ্রাম প্রোটিন
  • ফাইবার 3 গ্রাম
  • কার্বোহাইড্রেট 6 গ্রাম
  • চর্বি 1 গ্রাম
  • দৈনিক চাহিদার 20% আয়রন
  • ম্যাগনেসিয়ামের জন্য RDI এর 5%
  • ম্যাঙ্গানিজের জন্য RDI এর 7%

মেথি খাওয়ার উপকারিতা

যেহেতু মেথি একটি ভেষজ উপাদান তাই এর কার্যত কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তাছাড়া এটা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই ভালো। এর ব্যবহার আমাদের রান্নাঘরে সীমাবদ্ধ নয় বরং আয়ুর্বেদিক ও ইউনানী চিকিৎসায়ও এর ব্যাপক ব্যবহার রয়েছে। নিচে মেথি খাওয়ার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলোঃ

চুলের জন্য মেথির উপকারিতা:

এটি চুলের গোড়া মজবুত করতে এবং চুল পড়া কমাতে একত্রিত হয়। মেথি ভিটামিন-এ এবং ভিটামিন-সি সমৃদ্ধ। এগুলো চুলকে মজবুত করে এবং চুল পড়া রোধ করে। মেথিতে রয়েছে লিথিসিন যা চুল পড়া রোধ করে।


সেই সঙ্গে খুশকি দূর করতেও ভূমিকা রাখে মেথি। মেথিতে রয়েছে ভিটামিন-ই যা আমাদের চুলের জন্য খুবই উপকারী। এতে প্রাকৃতিকভাবে পাওয়া যায় জেলটিন যা চুলের উজ্জ্বলতা বাড়াতে গুরুত্বপূর্ণ।

এটি চুল কালো রাখতেও সাহায্য করে। মেলানিন চুল কালো রাখে। মেথির গুঁড়া মেলানিন উৎপাদনে সাহায্য করে।

উজ্জ্বল ত্বকের জন্য মেথি

মেথি ব্যবহার করে সহজেই উজ্জ্বল ও উজ্জ্বল ত্বক ফিরিয়ে আনা সম্ভব। মেথি ত্বকের বলিরেখার জন্য দায়ী বিভিন্ন ক্ষতিকর উপাদান দূর করে। এটি চোখের নিচে কালো দাগ পড়তেও বাধা দেয়। মেথিতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ, যা ত্বকের গভীরে প্রবেশ করে। ফলে এটি দীর্ঘদিন ব্যবহার করলে ব্রণের দাগ থেকে পুরোপুরি মুক্তি পাওয়া সম্ভব।

ডায়াবেটিসে মেথির উপকারিতা

মেথিতে হজমশক্তি উন্নত করার ক্ষমতা রয়েছে এবং শরীরকে কার্বোহাইড্রেট ও চিনি শোষণ করতে সাহায্য করে। এটি খেলে শরীরে ইনসুলিন ক্ষরণের মাত্রা বহুগুণ বেড়ে যায়। মেথিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে এবং এতে বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান রয়েছে যা রক্তে গ্লুকোজের মাত্রা কমাতে সাহায্য করে। ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

যৌনশক্তির মহৌষধ মেথি

ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ অনুসারে 2002 সালে 1.5 মিলিয়ন থেকে 3 মিলিয়ন আমেরিকান পুরুষ যৌন সমস্যায় ভুগছেন। এশিয়ান পুরুষদের প্রায় 42 শতাংশ এই রোগে আক্রান্ত। মেথি পুরুষদের টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বাড়াতে সাহায্য করে। পুরুষের পাশাপাশি নারীরাও যৌন সমস্যায় ভোগেন। এর রসে 'স্যাপোনিস' বা 'ডায়োজেনিন' নামক এক ধরনের উপাদান রয়েছে, যা মানবদেহে হরমোনের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।

আরো পড়ুনঃ শীতের শরীরের যত্ন কিভাবে নেব - শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

খালি পেটে মেথি খাওয়ার উপকারিতা

সকালে খালি পেটে মেথি খাওয়ার অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এটি সব বয়সের মানুষের জন্য খুবই পুষ্টিকর। নিচে এটি খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো:

ওজন কমায়

মেথি শরীরে ফাইবারের পরিমাণ ঠিক রাখে। ফাইবার আমাদের কম ক্ষুধার্ত করে তোলে। ফলে স্বাভাবিকভাবেই খাদ্য গ্রহণ কমে যায় এবং শরীরের ওজন কমে যায়। পড়ুন – অতিরিক্ত ওজন কমানোর উপায়

ক্যান্সার দূরে রাখে

মেথিতে থাকা ট্রাইগ্লিসারাইড স্তন ক্যান্সার সৃষ্টিকারী কোষকে উদ্দীপিত করে এবং অল্প সময়ের মধ্যেই তাদের মেরে ফেলে। মেথি রক্ত থেকে বিষাক্ত পদার্থ দূর করে। ফলে ক্যান্সারের ঝুঁকি কমে। রক্তে বিষাক্ত উপাদানের মাত্রা বেড়ে গেলে শরীরে ক্যান্সার কোষের জন্মের আশঙ্কা থাকে।

কোলেস্টেরল কমায়

মেথিতে উপস্থিত স্টেরয়েডাল স্যাপোনিন শরীরে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। কোলেস্টেরলের পরিমাণ বেড়ে গেলে তা হৃৎপিণ্ডের ধমনীকে ব্লক করে স্ট্রোক বা হার্ট ফেইলিওর হতে পারে। এছাড়াও মেথিতে রয়েছে গ্যালাক্টোম্যানান নামক আরেকটি উপকারী উপাদান, যা হার্টের কর্মক্ষমতা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে।

বাতের ব্যথা কমায়

40 বছরের বেশি বয়সী বেশিরভাগ লোকের বাতের ব্যথা হয়। তবে এই তীব্র ব্যথা কমাতে মেথি কার্যকর ভূমিকা পালন করে।

বুকের দুধ বাড়ায়

মেথিতে রয়েছে ডায়োসজেনিন নামক উপাদান, যা বুকের দুধের উৎপাদন বাড়ায়। একইভাবে, এটি মায়ের দুধের পুষ্টির মান বাড়ায় কারণ এতে ভিটামিন এবং খনিজ রয়েছে। তাই স্তন্যদানকারী মায়েদের চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এটি খাওয়া উচিত।

কিডনির কার্যকারিতা বাড়ায়

"ফাইটোথেরাপি রিসার্চ" অনুসারে, মেথি ক্যালসিয়াম অক্সালেটের মতো কিডনির পাথর প্রতিরোধে যথেষ্ট। এটি খেলে কিডনিতে কম ক্যালসিফিকেশন তৈরি হয়। এর থেকে তৈরি চা বা জুস পান করলে কিডনি পরিষ্কার থাকে এবং মূত্রাশয় সুস্থ থাকে।

শরীরের ভারসাম্য বজায় রাখতে

আমাদের শরীরে সোডিয়াম, পটাসিয়ামের মতো গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে যা একটি নির্দিষ্ট মাত্রায় থাকা প্রয়োজন। বয়সের সাথে সাথে এই স্তরগুলিও পরিবর্তিত হতে পারে। মেথি এই মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।

আরো পড়ুনঃ শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম - অলিভ অয়েল শরীরে মাখার উপকারিতা জানুন

মাসিকের ব্যথা উপশম করে

ঋতুস্রাব প্রতিটি মেয়ের জন্য একটি স্বাভাবিক বিষয়। কিন্তু শুধু একজন মেয়েই এর কষ্ট অনুভব করতে পারে। ঋতুস্রাবের প্রথম 3 দিন 1700-2700 মিলিগ্রাম মেথি গুঁড়ো এবং পরবর্তী দিনগুলিতে 900 মিলিগ্রাম মেথির গুঁড়া দিনে 3 বার খেলে মহিলাদের মাসিকের ব্যথা উপশম হয়।

মেথি খাওয়ার নিয়ম

রান্নার মশলা হিসাবে আমরা মেথি খাওয়ার সবচেয়ে সাধারণ উপায়। তবে রান্নায় ব্যবহার করতে চাইলে তিন থেকে চার ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। এটি সর্বোচ্চ ফলাফল দেয়।

বিকল্পভাবে, মেথি বীজ এক গ্লাস গরম জলে ভিজিয়ে রাখুন এবং 10 মিনিটের জন্য খাড়া করুন। এবার লেবু ও মধু মিশিয়ে তরল পান করুন।

এছাড়াও আপনি রুটি, পরোটা, রান্নার ঝোল, সালাদ এবং মাছ ভাজাতে যোগ করতে পারেন এবং খাবারের স্বাদ বাড়াতে মেথি পাতা দিয়ে রান্না করতে পারেন। এটি স্বাদ বাড়াবে এবং শরীরে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করবে।

মেথির অপকারিতা

  • মেথি মুখে তিক্ত স্বাদ তৈরি করে। ফলে অনেকেই বমি বমি ভাব বা মাথা ঘোরায় ভোগেন।
  • এর ব্যবহারে রক্তে শর্করার পরিমাণ হঠাৎ কমে যেতে পারে যা ডায়াবেটিস রোগীদের জন্য বিপজ্জনক।
  • রক্ত জমাট বাঁধা প্রতিরোধ করে। তাই যাদের রক্ত পাতলা তাদের চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাওয়া উচিত।
  • গর্ভবতী মায়েরা দীর্ঘ সময় ধরে এটি গ্রহণ করলে অকাল প্রসব হতে পারে। এমনকি গর্ভপাতের ঝুঁকিও রয়েছে।

শেষ কথা 

আমরা জেনেছি মেথি খাওয়ার উপকারিতা ও ক্ষতি সম্পর্কে। আমাদের দৈনন্দিন জীবনে এটি ব্যবহার করলে উপকারের চেয়ে ক্ষতি হবে না । মেথি আমাদের সার্বিক সুস্বাস্থ্যের জন্য খুবই উপকারী।পাঠকবৃন্দ আমরা উপরের পোস্টে মেথি খাওয়ার উপকারিতা ও ক্ষতি সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়ার চেষ্টা করেছি নিশ্চয়ই আপনি অনেক উপকৃত হবেন। আমরা আপনাকে শুভ কামনা করি, ধন্যবাদ। (201)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url