কমলার খোসার 15 টি উপকারিতা - কমলার খোসার উপকারিতা জেনে নিন বিস্তারিত

বন্ধুরা আজ আমরা জানবো কমলার খোসার ১৫টি উপকারিতা - কমলার খোসার উপকারিতা। আমরা অনেকেই কমলার খোসার 15টি উপকারিতা সম্পর্কে জিজ্ঞাসা করি - কমলার খোসার উপকারিতা। চলুন জেনে নেই কমলার খোসার 15টি উপকারিতা - বিস্তারিত ভাবে কমলার খোসার উপকারিতা সম্পর্কে বিস্তারিত।

কমলার খোসার 15 টি উপকারিতা

শেষ পর্যন্ত আমাদের সাথে থাকলে কমলার খোসার ১৫টি উপকারিতা সম্পর্কে জানতে পারবেন - কমলার খোসার উপকারিতা। আর কিছু না বলে চলুন কমলার খোসার ১৫টি উপকারিতা - কমলার খোসার উপকারিতা

চুলের যত্নে কমলার খোসা

আজ আমরা কমলার খোসার ১৫টি উপকারিতা নিয়ে আলোচনা করব। যে সমস্ত মহিলারা তাদের সৌন্দর্যের রুটিনে কমলার খোসা বা অন্যান্য প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পছন্দ করেন। তাদের জন্য কমলার খোসার 15টি উপকারিতা জানা খুবই গুরুত্বপূর্ণ। তো চলুন শুরু করা যাক কমলালেবুর খোসার উপকারিতা সম্পর্কে।

আরো পড়ুনঃ ঘরে থাকা উপকরণ দিয়ে পিজ্জা তৈরি রেসিপি জেনে নিন বিস্তারিত

বন্ধুরা কমলার খোসা পরিচর্যা করা অনেক দরকার  কারণ কমলার খোসা  ভিটামিন সি সমৃদ্ধ । এটি মাথার ত্বকে লাগালে খুশকি দূর করতে সাহায্য করেএবং চুল সিল্কি নরম ও চকচকে হয়। চুলের ভালো প্রতিকার করতে প্রথমে কমলার খোসার গুঁড়া নিমের গুঁড়া, তুলসি গুঁড়া, আমলকির গুঁড়া, বায়রা গুঁড়া একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে খুব ভালো করে চুলে লাগান।

আপনি এটি আপনার ত্বকেও ব্যবহার করতে পারেন তবে এক বা দুই ঘন্টা ব্যবহারের পরে, এটি একটি শ্যাম্পু বা ফেস ওয়াশ দিয়ে ভালভাবে ধুয়ে ফেলুন। আপনি যদি নিয়মিত কমলা খান তাহলে ভিটামিন সি ভিতর থেকে পুষ্টির মাধ্যমে শরীরকে উজ্জ্বল করে তুলবে এবং এর খোসা রোদে শুকিয়ে ভালোভাবে প্রক্রিয়াজাত করলে ফেসপ্যাক হিসেবে দীর্ঘদিন ব্যবহার করতে পারেন।

আপনি মধুর সাথে সংরক্ষিত পুরানো কমলার খোসা মেশাতে হবে। তারপর মিশ্রণটি ত্বকে লাগান এবং 10 মিনিট অপেক্ষা করুন এবং তারপরে আপনি এটি ভালভাবে ধুয়ে ফেলতে পারেন। এভাবে নিয়মিত মুখে বুড়ো ব্যবহার করলে রোদে পোড়া এবং ব্ল্যাকহেডের সমস্যা থেকে মুক্তি পাবেন।

ব্ল্যাকহেড এমন একটি সমস্যা যা সহজে দূর হতে চায় না এবং নিয়মিত মুখে কমলার খোসা এবং মধু ব্যবহার করলে সম্পূর্ণ নিরাময় করা যায়। বিশেষজ্ঞদের মতে দুই চা চামচ দইয়ের সঙ্গে দুই চা চামচ কমলার খোসা এবং এক চা চামচ মধু মিশিয়ে পাতা তৈরি করুন। ব্রণের সমস্যায় ভুগছেন তারা কমলার খোসার সঙ্গে গোলাপজল মিশিয়ে ব্যবহার করতে পারেন।

তারপর মিশ্রণটি মুখে লাগানোর ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন, এতে ব্রণের সমস্যা থেকে মুক্তি মিলবে ত্বকের দাগ দূর করা যায় খুব সহজে এছাড়াও আপনি কমলার খোসা এবং মসুর ডালের পেস্ট একসাথে মিশিয়ে ব্যবহার করতে পারেন এটিও খুব ভালো। ত্বকের জন্য।

কমলার খোসা গুঁড়ো করার পদ্ধতি

কমলা খোসা গুঁড়ো করার পদ্ধতি হলো প্রথমে আপনাকে কমলার খোসা ছোট ছোট টুকরো করে ব্লেন্ড করে নিতে হবে তাহলে তাড়াতাড়ি শুকিয়ে যাবে। এরপর খোসাগুলো একটি প্লেটে বিছিয়ে রোদে ভালো করে শুকিয়ে নিতে হবে। দুই থেকে তিন দিন খুব কড়া রোদে রাখলে খুব ভালো শুকিয়ে যাবে। এটি শুধু প্রসাধনীতেই ব্যবহার করা হয় না। যাদের মাইগ্রেনের সমস্যা আছে তারা চায়ের মতো গরম পানিতে এই ছোট ছোট ছোলার খোসা মিশিয়ে পান করতে পারেন এতে রয়েছে অনেক উপকারিতা।

এটি যেহেতু মাইগ্রেনের সমস্যা সম্পূর্ণভাবে নিরাময় করে। তাই আপনি এই কমলার খোসা সিরায়ও খেতে পারেন। এগুলো নিয়মিত খেলে খুব সহজেই কোলেস্টেরলের মতো জটিল সমস্যা দূর করা সম্ভব। কমলার খোসা ত্বকের যত্নের জন্য দারুণ কারণ তারা অ্যান্টিঅক্সিডেন্ট বাড়াতে সাহায্য করে। আমাদের শরীরকে শক্তি জোগায় এবং ত্বকের দাগ দূর করতে বিশেষভাবে কার্যকর ভূমিকা পালন করে।

প্রথমে দুই টেবিল চামচ কমলার খোসার গুঁড়া দিতে হবে। দুই ফোঁটা কমলার রস, চন্দনের গুঁড়া অল্প পরিমাণে নিয়ে পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর এই পেস্টটি ভালোভাবে মুখে লাগিয়ে ১০ মিনিট ম্যাসাজ করুন এবং এই পেস্টটি মুখে ভালোভাবে শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এভাবে এক মাস ব্যবহার করলে ত্বক হয়ে উঠবে অনেক ফর্সা ও উজ্জ্বল। আরেকটি উপায়ে আপনি ফেসপ্যাক তৈরি করতে পারেন তার জন্য আপনাকে এক টেবিল চামচ কমলার খোসার গুঁড়া, এক চিমটি হলুদের গুঁড়া এবং মধু নিতে হবে এই উপাদানগুলো একসঙ্গে খুব ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করুন।

এগুলি মুখ এবং ঘাড়ে সুন্দরভাবে প্রয়োগ করা উচিত এবং ম্যাসাজ করা উচিত তারপর শুকানোর জন্য 10 মিনিট অপেক্ষা করুন। ভালোভাবে শুকানোর পর ঠান্ডা পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন। ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধোয়ার পর কিছুক্ষণ শুকাতে দিন তারপর মুখে গোলাপজল ব্যবহার করতে পারেন। এটি ত্বককে রুক্ষ করে না এবং উজ্জ্বল দাগ ছাড়াই ত্বককে সুন্দর করে তোলে।

কমলার খোসা দিয়ে ফেসপ্যাক

আসুন জেনে নিই কিভাবে খুব সহজে কমলার খোসা দিয়ে ফেসপ্যাক তৈরি করবেন। রোদে পোড়া ত্বক দূর করতে দুই টেবিল চামচ কমলার খোসার গুঁড়ার সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস এবং এক টেবিল চামচ চার টেবিল চামচ চন্দন কাঠের গুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করুন। কমলার খোসার সাথে মসুর ডাল মিশিয়ে ত্বকে লাগান যতক্ষণ না এটি শুকিয়ে যায়।

ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে কমলার খোসা একটি বিশেষ সক্রিয় উপাদান। কমলার খোসার সাথে মধু এবং এক টেবিল চামচ দই মিশিয়ে নিলে খুব সহজেই ব্রণ দূর করা যায়। কমলার খোসায় রয়েছে অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল উপাদান যা আমাদের ত্বকের জন্য খুবই উপকারী।

আরো পড়ুনঃ শারীরিক নানা সমস্যায় উপকারি কালোজিরার তেল জেনে নিন বিস্তারিত

ত্বকের কালো দাগ দূর করতে কমলার খোসার সঙ্গে হলুদ মধু মিশিয়ে প্যাক তৈরি করতে পারেন। এক টেবিল চামচ কমলার খোসার সাথে এক টেবিল চামচ হলুদ এবং এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন। তাহলে উজ্জ্বল হবে। এক টেবিল চামচ কমলার খোসার টক দই ব্যবহার করুন ত্বককে নরম রাখতে এবং শুষ্কতা রোধ করতে ময়েশ্চারাইজড।

কমলার খোসার 15টি উপকারিতা

আমরা মনে করি যে কমলা ফলের ক্যাপগুলি দরকারী যদি আমরা মূল খোসা এবং বীজ ফেলে দেই, তবে ফেলে দেওয়া উপাদানগুলি প্রসাধনী উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে। এটি আমাদের ত্বকের জন্য খুবই উপকারী এবং প্রাকৃতিক প্রতিকার হিসেবে কাজ করে। আসুন জেনে নিই কমলার খোসার ১৫টি উপকারিতা সম্পর্কে।

  • কমলার খোসায় ভিটামিন সি থাকে। খোসা ভালো করে চেপে রস বের করে নিন। এরপর তেলের সঙ্গে মিশিয়ে লাগালে ত্বক মসৃণ হবে।
  • এছাড়া তেলের সাথে কমলার খোসা মিশিয়ে নিলে আপনার চুল হবে চকচকে ঘন ও মজবুত এবং এটি খুশকির সমস্যা দূর করতে বিশেষ ভূমিকা পালন করে।
  • যেকোনো মিষ্টি তৈরিতে কমলার খোসা ব্যবহার করতে পারেন। কমলার খোসা যেমন সুন্দর দেখাবে তেমনি মিষ্টির স্বাদও বাড়িয়ে দেবে দ্বিগুণ। বর্তমানে কমলার খোসা ব্যবহার করে অনেক মিষ্টি তৈরি করা হয়।
  • চালের গুঁড়া, দই, কমলার খোসা এই তিনটি জিনিস মিশিয়ে আলতো করে ম্যাসাজ করুন সমস্যা।
  • যারা দীর্ঘদিন ধরে ব্রণের সমস্যায় ভুগছেন তারা কমলার খোসা পিষে মধুর সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করতে পারেন।
  • কমলার খোসা স্ক্রাব হিসেবেও ব্যবহার করা যেতে পারে মরা চামড়া দূর করতে এবং ত্বককে নরম করতে।
  • আমরা বিভিন্ন ধরনের কেমিক্যাল ভিত্তিক তেল ব্যবহার করি যার কারণে আমাদের চুল দিন দিন পাতলা ও রুক্ষ হয়ে যায় তেলে কমলার খোসা ব্যবহার করলে আমাদের চুল ঘন ও মজবুত হয়।
  • ত্বকে অমসৃণ কালো দাগ থাকলে কমলার রস ও কমলার খোসার সঙ্গে ময়দা মিশিয়ে কয়েকদিন ম্যাসাজ করতে পারেন, ত্বক সম্পূর্ণ মসৃণ ও উজ্জ্বল হয়ে উঠবে।
  • এর সঙ্গে কমলার খোসা ব্যবহার করতে পারেন, এটি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।
  • রোদে পোড়া ভাব থেকে মুক্তি পেতে দুধ বা দইয়ের সঙ্গে কমলার রস ও কমলার খোসা ব্যবহার করতে পারেন।
  • কমলার খোসা নখের উজ্জ্বলতা বাড়াতে নখের একটি ভালো সংযোজন।
  • সারারাত পানিতে কমলার খোসা ভিজিয়ে রাখুন এবং পরের দিন সেই পানি দিয়ে চুল ভালো করে ধুয়ে ফেলুন।
  • মুখের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে এর জুড়ি মেলা ভার।

কমলার খোসার উপকারিতা

কমলার খোসায় প্রচুর পরিমাণে সাইট্রিক অ্যাসিড থাকায় এটি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বিশেষ কার্যকর ভূমিকা রাখে। এছাড়া ঘরেই কমলার খোসার গুঁড়া তৈরি করা খুবই সহজ। এই ফেসপ্যাকটি প্রতিদিন মুখে ঘষলে কালো দাগ দূর করতে খুব ভালো কাজ করে।

শেষ কথা 

আপনি যদি কমলার খোসার 15টি উপকারিতা সম্পর্কে জানতে চান - কমলার খোসার উপকারিতা তাহলে উপরের পোস্টটি আপনার জন্য লেখা। এছাড়াও আপনি যদি কমলার খোসার 15টি উপকারিতা সম্পর্কে জানতে চান - কমলার খোসার উপকারিতা তাহলে এই পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ

 কমলার খোসার 15টি উপকারিতা - কমলার খোসার উপকারিতা যদি আপনার কোন প্রশ্ন থাকে তবে আপনি আমাদের কমিটির মাধ্যমে জিজ্ঞাসা করতে পারেন আমাদের ওয়েবসাইট অনুসরণ করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথে থাকুন ধন্যবাদ। (201)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url