সিগারেট খেলে কি কি ক্ষতি হয় জেনে নিন

  সম্মানিত পাঠক বৃন্দ আপনারা অনেকেই বলে সার্চ দিয়ে জানতে চেয়েছেন যে সিগারেট খেলে কি হয় এবং সিগারেট খেলে কি কি ক্ষতি হয় তো সেই বিষয় নিয়ে আপনারা যারা google এ সার্চ দিয়ে আমাদের ওয়েবসাইটে প্রবেশ করেছেন আসলে তারা সঠিক জায়গায় এসেছেন আপনাদের তথ্যটি আমরা সঠিকভাবে জানানোর চেষ্টা করব। তাহলে আর দেরি না করে চোরে জেনে নেওয়া যাক যে সিগারেট খেলে কি হয় বা সিগারেট খেলে কি কি ক্ষতি হয়। এই বিষয়গুলো নিয়ে জানতে হলে আপনাদেরকে এই পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে।

সিগারেট

পোস্ট সূচীপত্রঃএক নজরে দেখে নিন

ভূমিকাঃসিগারেট খেলে কি হয়

আমরা অনেকেই ইতিমধ্যে জেনেছি যে সিগারেট খেলে আমাদের মধ্যে আস্তে আস্তে অনেক বড় বড় ধরনের অসুখের সৃষ্টি হয় যেমন শরীরের ক্যান্সারের সৃষ্টি হয় এবং মুখের ঘা দেখা দেয় তাছাড়া আমাদের মাড়ির দাঁত গুলো কালো হয়ে যেতে থাকে ঠোঁট কালো হয়ে যায় ইত্যাদি সহ আরো নানান ধরনের রোগের সৃষ্টি হয়।

আরো পড়ুনঃ গর্ভবতী হওয়ার লক্ষণ গুলো জানুন

সিগারেটের প্যাকেটে অনেক সময় আমরা দেখতে পাই যে বিভিন্ন ধরনের ছবি দেয়া থাকে যেমন একজন শিশু কে সোয়ান  অবস্থায় তার মধ্যে ওর নাকে সিগারেটের ধোয়া ডুকছে। আবার অনেক সময় দেখা যায় যে গলায় ক্যান্সার দেখা দিচ্ছে এবং গালে ঘা দেখা দিচ্ছে ইত্যাদি অনেকগুলো ক্ষতিকর ছবি সিগারেটের প্যাকেটের উপর দেয়া থাকে এবং আমরা সেগুলো দেখা সত্বেও অনেকেই খেয়ে থাকি।

আরো পড়ুনঃ ১০টি মেয়ে পটানোর টিপস এন্ড ট্রিকস

সিগারেটের প্যাকেটে নিচের দিকে লেখা থাকে যে সিগারেট  স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক বা অনেক প্যাকেটে লেখা থাকে যে ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এতে মৃত্যু ঘটায়। আবার অনেক প্যাকেটে লেখা থাকে যে সিগারেট খেলে ক্যান্সার হয় এতে মৃত্যু ঘটায় এগুলো জন সত্ত্বেও আমরা অনেকেই সিগারেট খেয়ে থাকি।

সিগারেট কি দিয়ে তৈরি হয়

আপনারা অনেকেই জানতে চান যে সিগারেট কি দিয়ে তৈরি হয়। আপনাদেরকে সে বিষয়গুলো নিয়েই বিস্তারিত জানাবো চলুন তাহলে শুরু করা যাক।

সিগারেট হলো তামাক পাতা থেকে তৈরি যেমন শুধু সিগারেটই নয় তামাক পাতা দিয়ে পান খাবার জর্দা তৈরি হয় তবে যেই তামাক পাতা দিয়ে সিগারেট তৈরি হয় সে তামাক পাতা দিয়ে শুধু সিগারেট তৈরি হয় এমনটা কিন্তু না তামাক পাতা দিয়ে সিগারেট তৈরি হয় এটা ঠিক আছে। 

আরো পড়ুনঃ মেয়েদের জন্য সবচেয়ে সেরা ৭টি ব্যবসা

কিন্তু এই পাতার সঙ্গে একটা কেমিকাল মিকচার দেওয়া হয় যার ফলে মানুষ সিগারেট খেলে তাদের নেশা হয়। এবং এই কেমিক্যাল এর ফলে মানুষের ফুসফুসের ক্যান্সার হয়ে থাকে এবং সিগারেটের প্যাকেটে দেখানো বিভিন্ন ছবি অনুযায়ী মানুষের বিভিন্ন রোগ হয় থাকে।

সিগারেট খেলে কি কি ক্ষতি হয়

সিগারেট খেলে আমাদের যে সকল ক্ষতি ই গুলো হয় সেগুলো নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হবে আপনার যারা গুগলে সার্চ দিয়ে আমাদের ওয়েবসাইটে প্রবেশ করেছেন তারা পুরো পোষ্টটি মনোযোগ সহকারে পড়ুন।

  • সিগারেট খেলে শরীরে ফুসফুসের মাত্রা ১০গুণ বৃদ্ধি পায়।
  • সিগারেট খেলে রক্তনালীগুলো দুর্বল হয়ে যায় এবং যার ফলে শরীরে রক্ত চলাচল বন্ধ হয়ে যায়।
  • সিগারেট খেলে শরীরে তাপমাত্রা বৃদ্ধি পায়।
  • অন্যান্য ব্যক্তিদের তুলনায় ধূমপান করা ব্যক্তিদের সংক্রমিত হওয়ায় সক্ষমতা বেশি থাকে।
  • সিগারেট খেলে স্মরন শক্তি কমে যায় এবং বিভিন্ন রোগে ঝুঁকিপূর্ণতে বেড়ে যায়।
  • সিগারেট খেলে শরীরে ভালো কোলেস্টেরলের মাত্রা কমতে থাকে এবং খারাপ কোলেস্টেরলের মাত্রা দ্রুত বৃদ্ধি থাকে।
  • একজন সুস্থ ব্যক্তির তুলনায় একজন ধুমপায়ী ব্যক্তি বেশি আক্রান্ত হয়ে থাকে কিন্তু সেই ধুমপায়ী ব্যক্তি যদি ধূমপান করার সঙ্গে সঙ্গে বাতাসের মাধ্যমে ধোয়া ছাড়তে থাকে এবং সুস্থ ব্যক্তির মধ্যে সেটি প্রবেশ করে তাহলে ধূমপায়ীর সঙ্গে সঙ্গে সুস্থ ব্যক্তি ও আক্রান্ত হতে থাকে।
  • ধূমপান করলে কিডনিসহ মূত্রথলিতে ক্যান্সার হতে পারে এবং হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেশি থাকে।
  • সিগারেট খেলে হজম শক্তি গ্রাস পায়।

সিগারেট খাওয়া নিয়ে সর্বশেষ কথাঃ

সুপ্রিয় পাঠক বৃন্দ, আপনাদের সামনে আজকে আমরা সিগারেট খেলে কি হয় এবং সিগারেট খেলে কি কি ক্ষতি হয় ইত্যাদি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি যদি এই পোস্টটি আপনারা সম্পন্ন করে থাকেন তাহলে আশা করি আপনারা আপনাদের কাঙ্খিত উত্তর গুলো পেয়ে গেছেন কিন্তু যদি আপনাদের আরো কিছু জানার থাকে তাহলে আপনারা আমাদের কাছে নিচে কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করে জানাতে পারেন এতক্ষণ সময় দিয়ে আমাদের পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। এমন আরো নিত্য নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটের পাশে থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
2 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • swadhin
    swadhin June 10, 2023 at 12:39 PM

    ossm

    • Bondhumohol IT
      Bondhumohol IT June 10, 2023 at 12:40 PM

      ji hmm

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url