কিভাবে দ্রুত ধনী হওয়া যায় সেই সম্পর্কে বিস্তারিত জেনে নিন

 

হ্যালো বন্ধুরা, আজকে আপনারা জানতে চলেছেন কিভাবে দ্রুত ধনী হওয়া যায়। আসলে ধনী হতে গেলে কঠোর পরিশ্রম করতে হবে । কঠোর পরিশ্রম ছাড়া কোন কিছুই সম্ভব নয়। জীবনে বিশ্বের যত বড় বড় ধনী ব্যক্তি রয়েছে তারা সকলেই তাদের নিজেদের পরিশ্রমের মাধ্যমে সফলতা অর্জন করেছেন। তাই আপনিও কঠোর পরিশ্রম করে জীবনে সফলতা অর্জন করে একজন ধনী ব্যক্তি হতে পারেন। তাহলে চলুন কিভাবে দ্রুত ধনী হওয়া যায় সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

ধনী হওয়া

পোস্ট সূচিপত্রঃ এক নজরে দেখে নিন

কিভাবে কোটি টাকার মালিক হওয়া যায় / দ্রুত ধনী হওয়ার উপায়

কোটি টাকার মালিক হতে হলে আপনাকে অনেক পরিশ্রম করতে হবে। এবং পরিশ্রম করে আপনাকে সফলতা বয়ে আনতে হবে। কারণ বাংলায় একটি প্রবাদ আছে পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি তাই জীবনে যদি পরিশ্রম করেন তাহলে আপনার সৌভাগ্য পরিবর্তন করে সফলতা বয়ে আনবেই। 

আরো পড়ুনঃ ঘি খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জেনে নিন

আপনি যদি কোটিপতি হতে চান তাহলে আপনাকে নিজের জীবনের সঙ্গে নিজেকে যুদ্ধ ঘোষণা করতে হবে কেননা নিজের জীবনের সঙ্গে নিজের যুদ্ধ ঘোষণা না করলে সফলতা অর্জন করা সম্ভব নয়। 

তাই আপনাকে কোটিপতি হতে হলে আপনাকে অনেক পরিশ্রম করতে হবে। লক্ষ্যমাত্রা একটা রাখুন লক্ষ্যমাত্রা স্থির রাখুন সে অনুযায়ী কাজ করুন। তাহলেই কেবল আপনি কোটি টাকার মালিক হতে পারেন।

ইসলামে ধনী হওয়ার উপায়


আমাদের সবারই ইচ্ছে আছে যে আমরা ধনী হব বা আমরা গরিব থেকে ধনী পর্যায়ে যাবো তো আমরা জানি না যে গরিব থেকে ধনী পর্যায়ে যেতে হলে কি কি করতে হয় বা আমাদের কোন ব্যবসাটি করা দরকার বা কি করলে ইসলামের বিধি বিধান অনুসারে আমরা ধনী হতে পারব তো চলুন জেনে নিই ।


আল্লাহ তাআলা পবিত্র কোরআনের মধ্যে নিচের আয়াতে যা বলেছেন তা হলোঃ


وَ اَنۡکِحُوا الۡاَیَامٰی مِنۡکُمۡ وَ الصّٰلِحِیۡنَ مِنۡ عِبَادِکُمۡ وَ اِمَآئِکُمۡ ؕ اِنۡ یَّکُوۡنُوۡا فُقَرَآءَ یُغۡنِهِمُ اللّٰهُ مِنۡ فَضۡلِهٖ ؕ وَ اللّٰهُ وَاسِعٌ عَلِیۡمٌ 

(সূরাঃ নুর, আয়াতঃ৩২)


ইসলামের বিধি বিধান অনুসারে ধনী হতে হলে মহান আল্লাহ তা'আলা কোরআনের আয়াত যা বলেছেন আমাদেরকে মেনে চলতে হবে মহান আল্লাহ তায়ালা আমাদের কি বলেছেন তা আমরা কিন্তু অনেকেই জানি না।


"মহান আল্লাহতায়ালা পবিত্র কুরআনে বলেছেন যে " তোমাদের মধ্যে যে সকল নারী ও পুরুষ অবিবাহিত রয়েছে তাদের ও তোমাদের যারা সৎকর্মশীল দাস-দাসী রয়েছে তাদের বিবাহ দাও। তারা অভাবে হলে তাদের সচ্ছলতা ফিরিয়ে দেওয়া বা তারা যদি ধনী হতে চাই তো সেই ধনী হওয়ার দায়িত্ব আমি আল্লাহ নিজে নিলাম। এবং আল্লাহ তো প্রাচুর্যময় ও মহাজ্ঞানী"। (সূরাঃ নুর, আয়াতঃ৩২)


ধনী হওয়ার লক্ষণ


প্রতিনিয়ত সুখ বিলাসিতা উপভোগ করতে চায় না এমন মানুষ বোধহয় নাই বললেই চলে। আমরা প্রতিনিয়ত ও সুখ-স্বাচ্ছন্দ্যের সাথে জীবন যাপন করার জন্য কঠোর পরিশ্রম করে চলেছি। সুতরাং এত পরিশ্রম করার ফলেও সচরাচর আমরা অনেক সময় সুখের দেখা পায় না । অতএব বিভিন্ন শাস্ত্র মতে ধনী হওয়ার কিছু লক্ষণ রয়েছে তাহলে চলুন লক্ষণগুলো জেনে নেওয়া যাক।


  • স্বপ্ন দেখাঃ রাত্রে ঘুমানোর পরে অনেকে অনেক ধরনের স্বপ্ন দেখে। বিশেষ করে যদি কেউ স্বপ্নের মাঝে দেখে যে তার কারো সাথে বিয়ে হতে চলেছে তাহলে তাকে বুঝতে হবে যে তার অতি দ্রুত ধন সম্পদ বৃদ্ধি হতে চলেছে।
  • নারকেল এর ভেতরের সাদা অংশঃ আপনি যদি কোন স্থানে দেখতে পান যে নারকেলের ভিতরে সাদা অংশটি পড়ে রয়েছে বা কোন সাদা হাঁস আপনার সামনে দিয়ে চলে যাচ্ছে তাহলে বুঝবেন যে আপনার ধন সম্পদ বৃদ্ধি হতে চলেছে।
  • দুধ মিশ্রিত জিনিসঃ অনেক শাস্ত্রবিদ বলেছেন যে সকালে ঘুম থেকে উঠে যদি দুধ মিশ্রিত কোন জিনিস দেখে কাজে বের হওয়া যায় তাহলে ওটা মঙ্গল জনক হয়। এবং এতে শুভ ফল পাওয়া যায়।
  • সাদা গরু দেখাঃ যদি দেখেন যে কোন ধবধবে সাদা গরু মাঠে চড়ছে বা মাঠে ঘাস খাচ্ছে তাহলে আপনি বুঝতে পারবেন যে আপনার পকেট ভর্তি হতে চলেছে। এমনটাই মতামত বিভিন্ন শাস্ত্রজ্ঞদের।


কম বয়সে ধনী হওয়ার উপায়


আসলে ধনী হওয়ার প্রবল ইচ্ছা আমাদের সকলেরই রয়েছে বর্তমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে আমাদের মনে এমন ইচ্ছা জেগে উঠে যে আমরা কম বয়সে কিভাবে ধনী হতে পারবো তাহলে চলুন কম বয়সে ধনী হওয়ার উপায় সম্পর্কে জেনে নিই।


কম বয়সে ধনী হতে হলে আপনাকে ধনী হওয়ার প্রবল ইচ্ছা থাকতে হবে এবং সে অনুযায়ী আপনাকে পরিশ্রম করতে হবে।

আবার আপনাকে আপনার অধিক বয়সের ব্যক্তিদের সাথে সম্পর্ক রাখতে হবে এবং আপনার চোখের দৃষ্টি প্রখর রাখতে হবে তারা কি করছে কিভাবে তারা অধিক ধন-সম্পদের মালিক হচ্ছে এই সকল বিষয়গুলো আপনাকে জানতে হবে।

কম বয়সে ধনী হতে হলে আপনাকে ছোট থেকেই অর্থ উপার্জন করতে হবে এবং শুধু অর্থ উপার্জন করলে হবে না সেটি বিনিয়োগ করার জন্য বিনিয়োগ খাতে ব্যবস্থা করতে হবে।

আপনাকে আপনার দক্ষতা বাড়াতে হবে এবং আপনার দক্ষতা বাড়ানোর জন্য আপনাকে বিভিন্ন ধ্বনি ও সফল ব্যক্তিদের সম্পর্কে জানতে হবে।

এবং আপনাকে ধনী হতে হলে প্রত্যেক দিনের জন্য আপনাকে নিত্য নতুন কিছু শিখতে হবে এবং শেখার জন্য আপনি অনলাইনে বই পড়তে পারেন।

এবং আপনাকে অধিক পরিশ্রমই হতে হবে এবং ধনী হতে হলে আপনাকে দ্রুত ধনী হওয়া যায় এমন চিন্তা মনোভাব বাদ দিতে হবে। কেননা যখনই আপনি দ্রুত ধনী হওয়ার চিন্তা করবেন তখন আপনার মনে শয়তানের বাসা বাঁধবে। সেই শয়তান আপনাকে ধ্বংসের দিকে নিয়ে যাবে ।


ধনী হওয়ার ব্যবসা


তথ্য প্রযুক্তিঃ আপনি যদি দ্রুত ধনী হতে চান তাহলে আপনি তথ্যপ্রযুক্তি ব্যবসা করুন কারণ বিশ্বের বড় বড় ধনী ব্যক্তি যেমন বিল গেটস কিন্তু তথ্যপ্রযুসক্তি ব্যবসা করে ধনী ব্যক্তিদের মধ্যে সবার শীর্ষে।

গৃহায়নঃ ধনী হতে হলে গৃহায়ন ব্যবসা একটি অন্যতম ব্যবসা সাধারণত অনেক মানুষই বা ছাত্ররা কোথাও পড়াশোনার সুযোগ পেলে তারা সেখানে গিয়ে একটি ভালো বাড়ি খুঁজে আপনি তাদের বাড়িটি ভাড়া দিয়ে আপনি ভাল ইনকাম করতে পারেন। 

অনলাইনঃ বর্তমান বিশ্বে অনলাইন ব্যবসা একটি অন্যতম অংশ অনলাইনের মাধ্যমে আপনি যেকোন পণ্য অতি দ্রুততার সাথে কেনাবেচা করতে পারেন

কোর্স বিক্রিঃ আপনি কোথাও থেকে ফ্রিল্যান্সিং শিখে মাসিক লক্ষাধিক টাকার মতো আয় করতে পারেন। এবার আপনার নিজের অভিজ্ঞতা অনুযায়ী সেই কোর্সগুলো আপনি অন্যের কাছে বিক্রি করেও তাকে কাজ শেখাতে পারেন

কাপড় বিক্রিঃ কাপড়ের ব্যবসা করেও অতি দ্রুত ধনী হওয়া যায়। বিশেষ করে কাপড়ের ব্যবসা করতে হলে আপনাকে সর্ব প্রথমে গাজীপুর ও নারায়ণগঞ্জ ঘুরে আসা দরকার কারণ সেখানে প্রচুর পরিমাণে কাপড় আমদানি হয়। এবং আপনি সেখানে গিয়ে বাজারদর বিবেচনা করে কাপড়ের ব্যবসা শুরু করতে পারেন ।


কোটিপতি হওয়ার দোয়া


আপনি যদি কোটিপতি হতে চান তাহলে শুধু আপনার পরিশ্রম এর দ্বারাই কোটিপতি হওয়া বা ধনী ব্যক্তি হওয়া সম্ভব নয় যদি তাতে আল্লাহর রহমত ও বরকত না থাকে তাহলে আপনি যতই পরিশ্রম করেন কখনোই আপনি ধনী ব্যক্তি হতে পারবেন না। তাই আপনাকে ধনী ব্যক্তি হতে হলে আল্লাহর রহমত পেতে হলে কিছু না কিছু আমল করতে হবে তো কি আমল করবেন চলুন জেনে নেওয়া যাক।

 

দোয়াঃ


অনুবাদঃ "আল্লাহুম্মা ইন্নি আউযুবিকা মিনাল হাম্মি ওয়াল হুজনি, ওয়া আউযু বিকা মিনাল আজুঝি ওয়াল কাসালি , ওয়া আউযুবিকা মিনাল যুবুনি ওয়াল বুখুলি, ওয়া আউযুবিকা মিন গলাবাতিত দাইনি ওয়া কাহরির রিজালি"। (সুনানে আবু দাউদ; হাদিস নংঃ১৫৫৫)

অর্থঃ হে আল্লাহ আমি আপনার আশ্রয় প্রার্থনা করছি এবং সকল চিন্তা ও দুশ্চিন্তা থেকে এবং আপনার আশ্রয় প্রার্থনা করছি সব ধরনের অক্ষমতা ও অলসতা থেকে আমি আরো আশ্রয় প্রার্থনা করছি কাপুরুষতা ও কৃপণতা থেকে এবং অত্যাধিক ঋণ ও মানুষের ক্রোধ থেকে।


আপনাকে ধ্বনি বা কোটিপতি হতে হলে উপরোক্ত দোয়াটি প্রত্যহ দিন আপনাকে আমল করতে হবে এবং তা আপনি কীভাবে করবেন সে আমলটি করতে হলে আপনাকে সর্ব প্রথম দুরুদ শরীফ পাঠ করতে হবে। 

এবং তারপরে এই দোয়াটি পাঠ করতে হবে এবং দোয়াটি পাঠ করা শেষে আপনাকে আবার দুরুদ শরীফ পাঠ করতে হবে কেননা দরুদ শরীফের রয়েছে অনেক মর্যাদা এবং অনেক ফজিলতপূর্ণ  একটি দোয়া। 


দুরুদ শরীফ পাঠ করলে আল্লাহর দরবারে যে কোন দোয়া কবুল হয় তাই আপনাকে যে কোন দোয়ার আগে ও পরে দরুদ পাঠ করতে হবে ।


শূন্য থেকে কোটিপতি হওয়ার উপায়


শূন্য থেকে কোটিপতি হতে হলে আপনাকে নিশ্চয় কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে আপনার যথেষ্ট মেধা থাকতে হবে এবং আপনার যোগ্যতা থাকতে হবে আবার সেই সাথে আপনাকে পরিশ্রমী হতে হবে। এবার চলুন জেনে আসি শূন্য থেকে কিভাবে কোটিপতি হওয়া যায়।


আরো পড়ুনঃ অনলাইনে হালাল ইনকামের উপায় সম্পর্কে বিস্তারিত


শূন্য থেকে আপনাকে কোটিপতি হতে হলে আপনাকে প্রথমে কারো না কারো সাথে থেকে তারা কি উপায় বা কি ধরনের ব্যবসা করছে এ সমস্ত বিষয় গুলো তাদের সাথে থেকে ভালোভাবে বুঝে নিতে হবে। এবং আপনাকে তাদের সাথে কাজ করতে হবে ।


এবং সেই কাজগুলো করে আপনি যে পারিশ্রমিক টুকু পাবেন তা আপনাকে জমিয়ে রাখতে হবে এবং এক পর্যায়ে জমিয়ে রাখতে রাখতে যখন দেখবেন অনেক বেড়ে গেছে তখন আপনাকে সেটি কোন খাতে বিনিয়োগ করতে হবে।


আবার সেই সাথে আপনার আয় যেমন হবে তেমন কিন্তু আপনার খরচ হবে কিন্তু আপনাকে আয়ের চেয়ে ব্যয়ের খরচ কমিয়ে আনতে হবে।


এবং আপনাকে অদম্য পরিশ্রমী হতে হবে সেই সাথে আপনাকে লক্ষ্য নির্ধারণ করতে হবে যে আপনাকে ধনাঢ্য ব্যক্তিদের মধ্যে একজন হতে হবে এবং সে লক্ষ্য পূরণ করতে আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে।


তাড়াতাড়ি ধনী হওয়ার সহজ উপায়


আসলে দ্রুত ধনী হওয়া যায় কি যায়না এ বিষয়ে আমার খুব একটা জানা নেই তবুও আপনাদের বলি যদি দ্রুত ধনী হতে চান তাহলে কিছু কৌশল আছে সেই কৌশলগুলো কি চলুন আমরা জেনে নিই।


স্বপ্নকে বাস্তবায়ন করাঃ যারা জীবনী উত্তম কিছু করার চেষ্টা করে তারা তাদের নিজেদের স্বপ্নকে অনুসরণ করে দৃড় অদম্মতার  সাথে কাজ করে থাকেন। এবং নিজের স্বপ্নকে বাস্তবায়ন রূপ দেন।

নিত্য নতুন কিছু শেখাঃ প্রতিনিয়ত আপনাকে নিত্য নতুন কিছু শিখতে হবে। এমনকি পৃথিবীর যত ধনী ব্যক্তি রয়েছে তারা প্রত্যেকদিন নিত্যনতুন কিছু না কিছু শেখে।

চিন্তন দক্ষতাঃ আপনার উচিত কোন একটা নির্দিষ্ট বিষয় নিয়ে চিন্তন দক্ষতা তৈরি করা এজন্য আপনাকে আপনার চিন্তা শক্তি বৃদ্ধি করতে হবে কারণ আপনার চিন্তাশক্তি আপনাকে দ্রুত ধনী হওয়াতে কাজ করতে সাহায্য করবে।

দায়িত্বে দায়িত্বশীল হওয়াঃ আপনাকে কোনো একটি কাজের দায়িত্ব দেয়া হলে সেই কাজটি নিজের দায়িত্বে ওপরে নিজে সম্পন্ন করা।

বিভিন্ন কাজে ঝুঁকি গ্রহণঃ আমরা যেকোন কাজ শুরুর আগে আমরা অনেকে ঝুঁকি নিতে চাই না। কোন একটি কাজের উদ্যোগ নেয়ার পর সে কাজটিতে ঝুঁকি গ্রহণ করে দক্ষতা ও জ্ঞানকে কাজে লাগানো।

এই পোস্টের শেষ কথা

সুপ্রিয় পাঠকবৃন্দ, আপনারা অনেকেই আমার এই পোস্টটি পড়েছেন। সুতরাং আমি বিশ্বাস করি যে আপনারা অনেকেই আমার এই পোস্ট টি পড়ে অনেকেই উপকৃত হয়েছেন। যদি এই পোস্ট বিষয়ে আপনাদের আর কিছু জানার থাকে বা আপনার যদি আরো কিছু জেনে থাকেন তবে আমাকে জানাতে নিচের কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করে জানাতে পারেন। 
সবাইকে নিজের মূল্যবান সময় দিয়ে আমার এই পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। আমার এই পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তবে আপনাদের বন্ধু-বান্ধবের মাঝে শেয়ার করতে পারে এবং আরো নতুন নতুন পোস্ট পেতে আমার পাশে থাকবেন । ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url