সিগারেট খেলে কি নামাজ হবে বিস্তারিত জেনে নিন

   প্রিয় বন্ধুরা আমার আপনার অনেকেই গুগলের মাধ্যমে আমাদেরকে জানতে আসছেন যে সিগারেট খাওয়া কি হারাম না মাকরূহ বা সিগারেট খেলে কি নামাজ হবে না হবে না ইত্যাদি বিষয় নিয়ে আপনারা অনেকেই জানতে এসেছেন আবার অনেকেই এই বিষয় নিয়ে সংকোচের মধ্যে রয়েছেন তাহলে চলুন আজকে আপনাদের সেই সংকোচটাকে আমরা দূর করে দেই এবং এই বিষয় নিয়ে জানতে হলে আপনাদেরকে পুরো পোস্টটি ভালভাবে পড়তে হবে।

সিগারেট

পোস্ট সূচিপত্রঃ এক নজরে দেখে নিন

ভূমিকাঃ সিগারেট খেলে কি নামাজ হবে

সিগারেট হলো এমন একটি বস্তু যেটি খাওয়ার নয় তবে এটি একটি ধূমপানজাতীয় বস্তু এটি শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গকে আস্তে আস্তে শেষ করতে প্রস্তুত থাকে।

বর্তমানে ধূমপান কে একটি তামাক জাতীয় পাতা থেকে তৈরি হয় সে তামাক পাতাটি খুব যত্নশীল ভাবে তৈরি করে তাতে শুধু তামাক পাতায় নয় এটাতে বিভিন্ন ধরনের কেমিক্যাল মিক্সচার করে সেটি প্রস্তুত করা হয় এবং এই প্রস্তুত তামাক জাত পন্য আমরা খেয়ে থাকি।

আরো পড়ুনঃগ্যাস্ট্রিক থেকে বাচাঁর ঘরোয়া উপায় জেনে নিন

কিন্তু আসলে আমরা জানি না যে সিগারেট খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে ভালো বা এটি কি আমাদের জন্য ক্ষতিকর না সিগারেট খেলে নামাজ হবে কি হবে না এই বিষয় নিয়ে আমরা অনেকেই সংকোচ এর মধ্যে আছি এ বিষয়ে জানতে হলে পুরো পোস্টটি ভালো ভাবে পড়ুন।

সিগারেট খাওয়া কি হারাম-সিগারেট খাওয়া কেন হারাম

আমরা অনেকেই সিগারেট খাওয়া কি হারাম না হারাম না এই বিষয় নিয়ে অনেকে ব্যস্ত হয়ে পড়েছি সুতরাং এটি আমাদের জন্য জানা অত্যন্ত অপরিহার্য কেননা বর্তমান সময়ে অনেক মানুষ সিগারেটকে একটি খাদ্যজনক বস্তু হিসেবে ধরে নিয়েছে। তাহলে চলো সিগারেট খাওয়া কি হারাম জেনে নেয়া যাক।

বিভিন্ন আলেমদের মধ্যে তারা বলেছেন যে কুরআনুল কারিমে এমন কিছু শব্দ রয়েছে যার মধ্যে হারাম ও মাকরুহ এই দুইটি আলাদা শব্দ যেমন মাকরুহ বলতে বোঝায় অতি অপছন্দীয় কাজ, আর হারাম বলতে বল বুঝানো হয়েছে যেটা নিষিদ্ধ কাজ।

আরো পড়ুনঃ রাত জাগলে কি কি ক্ষতি হয় জানুন

তাই কুরআনুল কারীমে মে সকল বস্তুকে নিষেধ করা হয়েছে সেগুলোর মধ্যে সিগারেট ও পরে যেমন এটি একটি তামাক জাত দ্রব্য যা খেলে নেশা হয় এবং নেশাগ্রস্ত বস্তুই ইসলামে হারাম বলে বলা হয়েছে তাই সিগারেটকেও আমরা হারাম বস্তু হিসেবেই ধরে থাকি।

"রাসূলুল্লাহ সাল্লাম  এক হাদিসে বলেছেন যে নেশাগ্রস্থ সকল বস্তুই হারাম" তাই যেহেতু সিগারেট হলো এটি নেশাগ্রস্থ বস্তু সেহেতু আমরা সিগারেটকে হারাম বলে জেনে থাকি।

সিগারেট খেলে কি নামাজ হবে বিস্তারিত

সিগারেট যেহেতু একটি তামাক জাত দ্রব্য সেহেতু এটি এটি খাওয়া মাকরুহ। ধুমপান করা স্বাস্থ্যের জন্য যেমন ক্ষতিকর সেহেতু আর্থিক অপচয় যেমন আপনি অযথ হয় একটি সিগারেট কমপক্ষে পাঁচ টাকা থেকে ১০ টাকা অনেক সময় ২০ টাকা থেকে ৩০ টাকা পর্যন্ত দিয়ে কিনে খান কিন্তু এতে আপনার স্বাস্থ্য ক্ষতিসহ আর্থিক ক্ষতি ও বৃদ্ধি পাচ্ছে।

সিগারেট খাওয়া যেহেতু একটি নাজায়েজ কাজ সেহেতু এটি না খাওয়াই উত্তম তাছাড়া হাদীস শরীফে এসেছে যে ব্যক্তি আল্লাহর উপর ঈমান এনেছে সে ব্যক্তি তার অপর প্রতিবেশী ভাইকে যেন কষ্ট না দেয়।

আরো পড়ুনঃরাত জাগার ১৫ টি কূফল জেনে নিন

যেহেতু সিগারেট খাওয়া মাকরুহ সেহেতু অজু করার পর সিগারেট আপনি খেতে পারবেন কিন্তু আপনার নষ্ট হবে না কিন্তু আপনার নামাজ হয়ে যাবে তারপরও রাসূল সাঃ শুধু সিগারেট নয় তার চেয়ে আরো ছোট ছোট বিষয় যেমন পেঁয়াজ রসুন ইত্যাদি ছোট ছোট বিষয় তিনি এড়িয়ে চলতে বলেছেন যেমন তিনি এগুলো খাওয়ার পরে মসজিদে প্রবেশ করতে নিষেধ করেছেন তাহলে আপনারা রাসূলুল্লাহ সাল্লাম এর উম্মত হিসেবে কিভাবে আমরা সিগারেট খেয়ে মসজিদে প্রবেশ করতে পারি কারণ পেঁয়াজ ও রসুনের চাইতে সিগারেট আরো কত দুর্গন্ধ ও মারাত্মক ক্ষতিকর বস্তু।

সিগারেট নিয়ে সর্বশেষ কথাঃ

প্রিয় পাঠক বন্ধুরা আপনারা অনেকেই সিগারেট খাওয়া সম্পর্কে বিস্তারিত জানতে চেয়েছেন আবার অনেকে সিগারেট খেলে কি নামাজ হবে সিগারেট খাওয়া কি হারাম না সিগারেট খাওয়া মাকরুহ এ বিষয় নিয়ে আপনারা অনেকেই জানতে চেয়েছেন আশা করি আপনাদের সকলের উত্তর দিতে পেরেছি এবং এমন আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন এবং আপনাদের কিছু জানার থাকলে নিচে কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url