ত্রিফলা খেলে কি হয়-ত্রিফলার ঔষধি গুনগুলো জানুন

প্রিয় পাঠক আজ আপনারা যে বিষয়টি জানতে চলেছেন তা হলো ত্রিফলা খেলে কি হয়-ত্রিফলার ঔষধি গুণ, ত্রিফলা খাওয়ার উপকারিতা, ত্রিফলা খাওয়ার অপকারিতা,ত্রিফলা তৈরির নিয়ম, ত্রিফলা একটি ভেষজ ঔষধ তাই এই বিষয় নিয়ে আজকের এই পোস্টটিতে আলোচনা করা হবে তাই আপনাদের ত্রিফলা খেলে কি হয়-ত্রিফলার ঔষধি গুন সম্পর্কে জানতে হলে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

ত্রিফলা

পোস্ট সূচীপত্রঃ ত্রিফলা খেলে কি হয়-ত্রিফলার ঔষধি গুন 

ভূমিকাঃ ত্রিফলা খেলে কি হয়-ত্রিফলার ঔষধি গুন

আয়ুর্বেদিক বর্ণিত আছে যে ত্রিফলা মানব দেহে তিনটি কোষের মধ্যে ভার সময় বজায় রাখে তা হল (বাত, পিও ও কফ) আধুনিক যুগের আয়ুর্বেদিক চিকিৎসায় বলা আছে যে ত্রিফলাতে পাঁচ ধরনের রস রয়েছে। বর্তমানে বিজ্ঞান চিকিৎসা জগতের আয়ুর্বেদিক চিকিৎসার বিকল্প নেই । বিগত পাঁচ পাচ হাজার বছর ধরে আয়ুর্বেদিক চিকিৎসা শাস্ত্রে প্রচুর ভেষজ গাছের ব্যবহার রয়েছে তার মধ্যে এই ত্রিফলা একটি অন্যতম ওষুধ হিসেবে কাজ করে। 

আরো পড়ুনঃ শসা খাওয়ার ১০টি গুনাগুন জানুন

ত্রিফলা হলো এক ধরনের অন্তি প্রসিদ্ধ আয়ুর্বেদিক ঔষধি যা তিন ধরনের আয়ুর্বেদিক ফল দ্বারা মিশ্রিত হয় যেমন আমলা, বহেরা, হর্তকি ইত্যাদি। আয়ুর্বেদের ত্রিফলা এর উল্লেখযোগ্যতা রাসায়নিক গুণাবলীর দিক দিয়ে বলা যায় আমাদের শরীর স্বাস্থ্য এবং জীবন শক্তি বজায় রাখতে এই ত্রিফলার ব্যাবহার অতুলনীয়।

ত্রিফলা খেলে কি হয়?

আমাদের দৈনন্দিন জীবনে এবং আয়ুর্বেদ শাস্ত্র মতে ত্রিফলা আমাদের নানা উপকারে আসে এর মধ্যে কয়েকটি বিশেষ ও বেশি গুরুত্বপূর্ণ উপকারিতা রয়েছে চলুন জেনে নেওয়া যাক ত্রিফলা খেলে কি হয়।

  • অ্যান্টিঅক্সিডেন্ট এর উপকারিতাঃ ত্রিফলার মধ্যে যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে তা আমাদের শরীরের অক্সিডেন্ট স্টেজ এবং ফ্রী রেডিক্যাল ক্ষতির বিরুদ্ধে লড়াই করতে সহযোগিতা করে তাছাড়া বার্ধক্য এবং আমাদের দেহের দীর্ঘস্থায় যে সকল রোগ রয়েছে সেসবের রোগের সঙ্গে সংযুক্ত তাই ভিটামিন সি প্লাবনের এবং আমাদের এন্টিঅক্সিডেন্ট এর সমৃদ্ধ তাই নিয়মিত যদি আপনি ত্রিফলা খেতে পারেন তাহলে আপনার শরীর ও মন ভালো থাকবে।
  • ডিটক্সিফিকেশনঃ কি ফল আমাদের লিভারের ডিটক্সিফিকেশন প্রক্রিয়ায় আমাদের শরীরের টক্সিন এবং ক্ষতিকারক যে সকল পদার্থগুলো রয়েছে সেগুলোকে দূর করতে সহযোগিতা করে তাছাড়া শরীরের জন্য প্রাকৃতিকভাবে যে ডিটক্সি ফায়ার হিসেবেও কাজ করে এই ত্রিফলা তাই বলা যায় যে ত্রিফলা আমাদের লিভার কে সর্বক্ষণিক বিভিন্ন হাত থেকে রক্ষা করতে ব্যাপকভাবে ভূমিকা পালন করে থাকে।
  • হজম ভালো করেঃ ত্রিফলা নিয়মিত আমাদের কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয় এবং আমাদের স্বাস্থ্যকর পাচনতন্ত্রে ভালোভাবে কাজ করে থাকে। তাছাড়া ত্রিপুরাতে যে তিন ফলের সংমিশ্রণ রয়েছে তা আমাদের শরীরের অন্ত্র গুলোকে উদ্ধৃত করে এবং আমাদের শরীরের অন্ত্রের মধ্যে যে বিপাক ক্রিয়ার সমস্যা রয়েছে তা আমাদের সারিয়ে তোলে হজম ক্ষমতা বৃদ্ধি করতে সহযোগিতা করে।
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করেঃ আপনি যদি নিয়মিত ত্রিফলা খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারেন তাহলে আপনার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে তাছাড়া নিয়মিত যদি আপনি ত্রিফলা খেতে পারেন তাহলে সংক্রমণ এবং শারীর দিক দিয়ে অসুস্থতা থেকে মুক্তি পাওয়া যায়।
  • কোলেস্টেরলের মাত্রা কমায় এবংঃ আপনি যদি ত্রিফলার নিয়মিত খেতে পারেন তাহলে আপনার দেহে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখবে এছাড়াও ত্রিফলা খেলে আপনার যদি ডায়াবেটিস থাকে বা ডায়াবেটিস রোগীদের রক্তে গ্লুকোজের মাত্রা গ্রাস করে কিন্তু এ বিষয়টি ডায়াবেটিকস বিহীন লোকদের ক্ষেত্রে নয়।
  • শারীরিক ওজন কমায়ঃ ত্রিফলা একজন মানব দেহে বিপাক নিয়ন্ত্রণ হজমের উন্নতি এবং সেই ব্যক্তির শরীর থেকে অতিরিক্ত চর্বি অপসারণের জন্য নিয়মিতভাবে ব্যাপক কাজ করে থাকে তাই আপনার শরীরের ওজন নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে এই ত্রিফলা। আপনার হালকা রেচক প্রভাব পাচনতন্ত্র পরিষ্কার করতে সাহায্য করে এবং আপনার শারীরিক ওজন কমানোর প্রচেষ্টায় ব্যাপকভাবে ভূমিকা পালন করে থাকে এই ত্রিফলা।

ত্রিফলা খাওয়ার উপকারিতা

বন্ধুরা ত্রিফলা হল একটি চমৎকার এক ভীষণ ঔষধ যা আয়ুর্বেদ শাস্ত্রের চিকিৎসকগণ বিভিন্ন ব্যবস্থাপত্রে দিয়ে থাকেন। তাই আর দেরি না করে চলুন এবার জেনে নেওয়া যাক ত্রিফলা খাওয়ার উপকারিতা।

  • ত্রিফলার ব্যবহারে শরীরে যে সকল টক্সিন জমা হয় সে টক্সিন গুলো কারণে আপনাদের চর্মরোগ যেমন ব্রণ এবং হোয়াইট হেডস দূর করতে সহায়তা করে।
  • ত্রিফলা আমাদের শরীরের বিভিন্ন এনজাইমের অক্সিডেন্ট এর কারণে আপনার ত্বকের উপর যে দাগ পড়ে তার হার কমায় এবং ভেতর থেকে আপনার ত্বককে সুন্দর রাখে।
  • ত্রিফলার ব্যবহারে আমলকি এবং হরতকি মিশ্রণে চুল পড়া কমায় এবং নতুন ভাবে মানবদেহে চুল গজাতে সহায়তা করে।
  • আপনি যদি প্রত্যহ ত্রিফলা খান তবে আপনার কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা দূর থাকে আপনাদের কোষ্ঠকাঠিন্যতা দূর করতে সময় হতে পারে এবং হজম এর বিপাকক্রিয়া ব্যাহত করে।

ত্রিফলার ঔষধি গুন

বন্ধুরা ত্রিফলার মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা রক্তের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে বিভিন্ন বিশেষ করে মনে করে থাকেন যে পিসির জোড় বাড়াতে এবং শারীরিক হাড় গুলো মজবুত রাখতে এই ত্রিফলা বেশ উপকারী তাছাড়া ত্রিফলাতে রয়েছে ভিটামিন সি এবং একটি অক্সিডেন্ট আপনার পেটের সমস্যার সমাধানে ঔষধি গুণ হিসেবে কাজ করে তাছাড়া আপনার শরীরের জমে থাকা যে সকল দূষিত পদার্থ বা টক্সিন রয়েছে তা বের করতেও উপকারী এই ত্রিফলা।

ত্রিফলা খাওয়ার অপকারিতা

হ্যাঁ বন্ধুরা আপনারা এতক্ষণ জানলেন ত্রিফলার খাওয়ার উপকারিতা এখন আপনার যে বিষয়টি জানবেন তা হলো ত্রিফলা খাওয়ার অপকারিতা আমি একটি কথা প্রতিবারই আপনাদের বলে থাকি যে যে জিনিসের উপকার রয়েছে সেই জিনিসটি যদি আপনি বেশি পরিমাণে খেয়ে ফেলেন তাহলে কিন্তু সেটা ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে তাই আপনাদেরকে এখন ত্রিফলা খাওয়ার অপকারিতা সম্পর্কে জানাবো।

  • ডায়রিয়াঃ এই আয়ুর্বেদিক ওষুধটি শুধু প্রাকৃতিকভাবে রেচক তাই আপনি যদি ডায়রিয়া হয় তাহলে কখনোই ত্রিফলা খাবেন না কারণ লাইফ স্টাইল কোচের মতে এটি খেলে আপনার পেটে গ্যাস ব্যথা এবং ডায়রিয়া সহ বিভিন্ন গ্যাস্ট্রোইনটেস্টাইনাল প্রভাব তৈরি করতে পারে। আপনি সাধারণত যে অসুখগুলো র উপর ভুগছেন দেখা যাচ্ছে আপনি যদি ত্রিপুরা খান তাহলে এ লক্ষণ গুলি হালকা থেকে আরো গুরুতর হতে পারে।
  • গর্ভাবস্থায়ঃ আয়ুর্বেদ শাস্ত্রে এবং বিভিন্ন বিশেষজ্ঞদের মতে তারা বলে থাকেন যে গর্ভবতী বা স্তন্যদানকারী মহিলাদের জন্য ত্রিফলা না খাওয়াই ভালো কেননা ত্রিফলার মধ্যে যে হরিতকি রয়েছে তা আপনাদের গর্ভপাত ঘটাতে পারে তবে এর কোন বৈজ্ঞানিক প্রমাণ পাওয়া যায়নি। শুধু এটাই নয় অনেকে বলে থাকেন যে এটি খেলে নাকি রক্ত পাতলা হয়ে যায় তাই এরও কোন বৈজ্ঞানিক কোন প্রমাণ পাওয়া যায়নি তবে একটা যে শুনে রাখতে হবে যে অতিরিক্ত কোন কিছুই ভালো না।

ত্রিফলা তৈরীর নিয়ম

ত্রিফলা তৈরি করতে হলে আপনাকে প্রথমে হয়তো কি এক অংশ বহেড়া দুই অংশ এবং আমলকি ৩অংশ এই তিন ফল একত্রে গুঁড়ো করতে হবে কিন্তু এই তিনটি ফলে হতে হবে পরিষ্কার এবং কোন পোকামাকড় ছাড়া। 

আরো পড়ুনঃ পাকা আম খেলে কি ঘটবে আপনার দেহে জানুন

আপনাকে ত্রিফলা তৈরি করতে হলে আপনাকে প্রথমে গুড়া তৈরি করতে এই ফল গুলির বোটা ছাড়িয়ে নিতে হবে তারপর অবশিষ্ট অংশের আলাদা ভাবে পাউডার তৈরি করুন এবং এই তিন ধরনের সুক্ষভাবে চালিত গুড়োগুলোকে মিশিয়ে নিন এভাবে হয়ে গেল ত্রিফলা চূর্ণ তৈরি।

ত্রিফলা খাওয়ার নিয়ম-ত্রিফলা খাওয়ার সঠিক সময়

ত্রিফলা আপনি পানির সঙ্গে মিশিয়ে নিয়মিত খেতে পারেন তাছাড়া আপনি সকাল-সন্ধ্যা যদি পানির সঙ্গে লবণ ও চিনি মিশিয়ে খেতে পারেন তাহলে এটি আপনার জন্য উপকারী। তবে ত্রিফলা খালি পেটে খাওয়া উত্তম এটি আরো বেশি উপকার করে যখন আপনি খাবারের আধাঘন্টা আগে বা খাবার ঘন্টা পরে ত্রিফলা খেতে পারেন।

আরো পড়ুনঃ কলা খাওয়ার ১০টি আশ্চর্যকর গুন সম্পর্কে জানুন

এবং আপনার যদি উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিস এর মাত্রায় আপনি নিয়মিত ব্যস্ত থাকেন তাহলে আপনি প্রতিদিন রাতে শোবার সময় তিন থেকে চার গ্রাম ত্রিফলা গুঁড়ো দুধের সঙ্গে মিশিয়ে খেতে পারেন এতে আপনি ব্যাপক উপকার পাবেন।

ত্রিফলার দাম কত?

প্রিয় বন্ধুরা এই ত্রিফলা আমাদের জন্য যেহেতু বেশ উপকারী তাই আমাদের এটি প্রতিনিয়ত নিয়মিত খাওয়া উচিত কেননা এটি খেলে আমাদের পেটের কোষ্ঠকাঠিন্য ছাড়াও আমাদের দেহের আরও বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহযোগিতা করে। এই ত্রিফলার দাম কিন্তু খুব একটা বেশি নয় কিন্তু আমরা সময় সাপেক্ষে তা কিনতে পারি না । ত্রিফলা গুড়োর দাম মাত্র ৮৫ থেকে ৯০ টাকা।

উপসংহারঃ ত্রিফলা খেলে কি হয়-ত্রিফলার ঔষধি গুন

এতক্ষণ পর্যন্ত আপনাদের যে বিষয়গুলো নিয়ে জানালাম তা হল ত্রিফলা খেলে কি হয়, ত্রিফলার ঔষধি গুণ, ত্রিফলা খাওয়ার উপকারিতা, ত্রিফলা খাওয়ার অপকারিতা, ত্রিফলা তৈরীর নিয়ম, ত্রিফলা খাওয়ার নিয়ম এবং ত্রিফলার দাম কত। এই বিষয়গুলি নিয়ে আপনাদের সামনে আলোচনা করেছি যদি আপনাদের এই পোস্টটি ভালো লেগে থাকে তাহলে আপনাদের বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন এবং নতুন পোস্টের অপেক্ষায় আমাদের ওয়েবসাইটের সঙ্গে থাকুন। ততক্ষণ পর্যন্ত সুস্থ থাকুন,ভালো থাকুন। ধন্যবাদ। ২০২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url