কিভাবে বুঝবেন আপনার কিডনির সমস্যা আছে বিস্তারিত জানুন

প্রিয় পাঠকগণ, আজকের পোস্টে আমি কভার করতে যাচ্ছি কিভাবে আপনার কিডনির সমস্যা আছে কিনা তা জানাবেন। কিডনি আমাদের শরীরের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। যা আমাদের শরীরের বিভিন্ন অভ্যন্তরীণ কার্য সম্পাদন করে। আজ আমি আপনাদের বলব কিভাবে বুঝবেন আপনার কিডনির সমস্যা আছে।

কিডনির সমস্যা

আপনার কিডনির সমস্যা আছে কিনা জানতে চাইলে পুরো পোস্টে আমাদের সাথেই থাকুন। তো চলুন জেনে নিই কিভাবে বুঝবেন আপনার কিডনির সমস্যা আছে।

পোস্ট সূচিপত্রঃ কিভাবে বুঝবেন আপনার কিডনির সমস্যা আছে

কিডনি কি? কিডনির কাজ কি?

কিডনি মানবদেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। যা শরীরের রেচনতন্ত্রের একটি প্রধান অংশ। কিডনির প্রধান কাজ হল রক্তকে ফিল্টার করা এবং ইউরিয়ার মতো বর্জ্য পদার্থ আলাদা করা এবং প্রস্রাব তৈরি করা। মানুষের শরীরের সমস্ত রক্ত ​​দিনে প্রায় 40 বার কিডনি দিয়ে প্রবাহিত হয়। এছাড়াও এটি শরীরের জল এবং ইলেক্ট্রোলাইট যেমন সোডিয়াম পটাসিয়াম ইত্যাদির ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে এবং এটি রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।

আরো পড়ুনঃ প্রস্রাবে ইনফেকশন হলে কি কি লক্ষণ দেখা যায়

কিডনি মানবদেহের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। মানুষের শরীরে দুটি কিডনি থাকে। ধ্বংস হয়ে গেলে মানুষ অচল হয়ে পড়ে। আজকের পোস্টে আমরা কিডনির সমস্যা নিয়ে বিস্তারিত আলোচনা করব। এই পোস্টে, আমি আপনাকে বলব কিভাবে আপনার কিডনির সমস্যা আছে কিনা তা বলবেন। তাই আপনার কিডনির সমস্যা আছে কি না তা কীভাবে জানবেন তা জানতে শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন।

কিভাবে বুঝবেন আপনার কিডনির সমস্যা আছে

কিডনি শরীরের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। কিডনি রোগ খুব ধীরে ধীরে শরীরকে প্রভাবিত করে। এটি একটি খুব গুরুতর কিডনি সমস্যা না হলে, লক্ষণগুলি সাধারণত স্পষ্ট হয় না। তাই কিডনি সুস্থ রাখতে কিডনি রোগের প্রাথমিক লক্ষণগুলো জেনে নেওয়া ভালো। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে বলবেন আপনার কিডনির সমস্যা আছে কিনা।

প্রস্রাবের পরিবর্তনঃ প্রস্রাবের পরিবর্তন কিডনির সমস্যার সবচেয়ে বড় লক্ষণ। আপনার কিডনির সমস্যা থাকলে, আপনি কমবেশি প্রস্রাব করবেন। বিশেষ করে রাতে এই সমস্যা দেখা দেয়। প্রস্রাবের চাপ থাকবে কিন্তু প্রস্রাব হবে না।

প্রস্রাবে রক্তঃ কিডনির সমস্যার আরেকটি বড় লক্ষণ হল প্রস্রাবে রক্ত। যদি এটি ঘটে তবে অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।

প্রস্রাব করার সময় ব্যথাঃ আপনি বুঝবেন আপনার কিডনির সমস্যা আছে যদি আপনি প্রস্রাব করার সময় ব্যথা অনুভব করেন তাহলে বুঝবেন আপনার কিডনির সমস্যা আছে।

শরীর ফুলে যাওয়াঃ কিডনি শরীর থেকে বর্জ্য পদার্থ বের করে দেয়। কিডনি রোগ দেখা দিলে এসব বর্জ্য পদার্থ বের হতে পারে না, ফলে শরীর ফুলে যায়। এমনটা হলে বুঝবেন আপনার কিডনির সমস্যা আছে।

আরো পড়ুনঃ দাঁতের গোড়ায় ইনফেকশন হলে করনীয় কি জেনে নিন বিস্তারিত

আপনি সবসময় ঠান্ডা অনুভব করেন: আপনার যদি কিডনির সমস্যা থাকে তবে আপনি গরম আবহাওয়াতেও ঠান্ডা অনুভব করবেন। মাঝে মাঝে জ্বর হতে পারে।

কোনো কাজে মনোনিবেশ করতে না পারা: কিডনির সমস্যায় লোহিত রক্ত ​​কণিকা ক্ষয় হলে মস্তিষ্কে অক্সিজেনের সরবরাহ কমে যায়। এতে কোনো কাজ বা পড়াশুনায় মনোযোগ আসে না। এমনটা হলে বুঝবেন আপনার কিডনির সমস্যা আছে।

বমি বমি ভাবঃ রক্তে বর্জ্য পদার্থ বেড়ে যাওয়ার কারণে কিডনির কোনো সমস্যা হলে বমি বমি ভাবের সমস্যা দেখা দেবে। তাহলে বুঝবেন আপনার কিডনিতে সমস্যা আছে।

ত্বকের ফুসকুড়িঃ কিডনি শরীর থেকে বর্জ্য পদার্থ বের করে দেয়, কিন্তু কোনো সমস্যা হলে রক্তে বর্জ্য পদার্থের পরিমাণ বেড়ে যায়। এর ফলে ত্বকে চুলকানি ও ফুসকুড়ি হয়।

পেটে ব্যথাঃ কিডনির সমস্যা থাকলে শরীরে ব্যথা হতে পারে। পিঠের নিচের দিকে ব্যথা আপনার কিডনির সমস্যা হওয়ার লক্ষণ হতে পারে।

কিভাবে বুঝবেন আপনার কিডনি সুস্থ্য আছে

এটি কিডনির সমস্যা কিনা তা বলতে পারে এমন কোন বড় লক্ষণ নেই। তাই কিডনি রোগে অনেক সময় লাগে এবং বড় সমস্যা হয়। আপনি যদি মনে করেন কিডনির ক্ষতি হওয়ার সম্ভাবনা আছে, তাহলে আপনার কিডনি সুস্থ আছে কিনা তা দেখার জন্য আপনি দুটি পরীক্ষা করতে পারেন। তো চলুন জেনে নিই কিভাবে বুঝবেন আপনার কিডনি ভালো আছে।

প্রস্রাব পরীক্ষাঃ

প্রোটিন শরীরের জন্য খুবই উপকারী এবং রক্তে প্রোটিন থাকা স্বাভাবিক। কিন্তু সেই প্রোটিন কখনই প্রস্রাবে থাকা উচিত নয়। যদি প্রস্রাবে প্রোটিন পাওয়া যায় তার মানে কিডনি সঠিকভাবে রক্ত ​​ফিল্টার করতে পারছে না। তাই প্রস্রাবের পরীক্ষায় প্রোটিন পজিটিভ হলে। যদি তিন মাস বা তার বেশি সময় ধরে পরীক্ষার ফলাফল পজিটিভ আসে তাহলে বুঝবেন আপনার কিডনির সমস্যা আছে, আর যদি নেগেটিভ হয় তাহলে কিডনি ঠিক আছে।

জিএফআর নির্ধারণের জন্য রক্ত ​​পরীক্ষাঃ

কিডনি খারাপ হলে তারা রক্ত ​​থেকে ক্রিয়েটিনিন অর্থাৎ বর্জ্য পদার্থ অপসারণ করতে পারে না। ক্রিয়েটিনিন পরীক্ষা হল প্রথম ধাপ তারপর গ্লোমেরুলার পরিস্রাবণ হার। যদি আপনার ডাক্তার এই ফলাফলগুলি দেখেন তবে আপনার কিডনি ঠিক আছে কিনা তা পরিষ্কার হয়ে যাবে। আপনি যদি মনে করেন আপনার কিডনি রোগ হতে পারে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

শেষ কথাঃকিভাবে বুঝবেন আপনার কিডনির সমস্যা আছে

এই পোস্টে আমরা আলোচনা করেছি যে আপনার কিডনির সমস্যা আছে কিনা তা আপনি কীভাবে বলতে পারেন। আবার আলোচনা করলাম কিডনি ভালো বোঝার উপায়। তাই আপনার কিডনি সুস্থ রাখতে নিয়মিত পরীক্ষা করুন। এতে আপনার যদি কোনো সমস্যা থাকে তাহলে সেগুলো বড় লক্ষণ হওয়ার আগেই আপনি বুঝতে পারবেন।

কিডনি আমাদের শরীরের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। তাই তার কোনো সমস্যাকে অবহেলা করা উচিত নয়। আমাদের সাথে হচ্ছে জন্য আপনাকে ধন্যবাদ এরকম আরো পোস্ট পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।(201)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url