শরীর কেন দুর্বল - শরীরের দুর্বলতা কমানোর উপায় জেনে নিন

প্রিয় বন্ধুরা আজকের এই পোস্টের মাধ্যমে জানবো শরীরের দুর্বলতা কমানোর উপায়গুলো। শরীর এবং মন একে অপরের উপর খুব নির্ভরশীল। শরীর ভালো থাকলে মন ভালো, কিন্তু শরীর ভালো না থাকলে মন ভালো থাকে না। তাই শরীরের দুর্বলতা কমানোর উপায় সম্পর্কে জানতে চাইলে পুরো পোস্টটি পড়ুন।

শরীর দুর্বল

পোস্ট সূচীপত্রঃ শরীর কেন দুর্বল - শরীরের দুর্বলতা কমানোর উপায় জেনে নিন

কোন ভিটামিনের অভাবে শরীর দূর্বল হয়

সুস্বাস্থ্যের জন্য ভিটামিন ও খনিজ পদার্থ অপরিহার্য। এই ভিটামিন এবং খনিজগুলি শরীরের অভ্যন্তরে তৈরি হয়। আমরা প্রতিদিন যেসব খাবার খাই তাতে ভিটামিন ও মিনারেল থাকে। খাবার থেকে যে ভিটামিন পাওয়া যায় তার মধ্যে ভিটামিন B12 খুবই গুরুত্বপূর্ণ।

আরো পরুনঃ কোন ফল খেলে শরীর সুস্থ থাকবে জানুন

শরীরে ভিটামিন B12 এর অভাবে মাথা ঘোরা, দুশ্চিন্তা, বিষণ্ণতা, ভুলে যাওয়া, দুর্বলতা, দ্রুত হাঁপানি, রক্তস্বল্পতা ইত্যাদি হয়, যা শরীরকে দুর্বল করে। ভিটামিন 12 এর অভাবের কারণে ক্রমাগত ক্লান্ত হওয়া, ক্রমাগত দুর্বলতা। 

শরীর দুর্বল কেন হয়

তোমার শরীর ততটা দুর্বল নয়। শরীরের দুর্বলতার বিভিন্ন কারণ রয়েছে। আপনার শরীরে স্বাস্থ্য সমস্যা বা বিভিন্ন কারণে আপনার শরীর দুর্বল হয়ে পড়ে। চলুন দেখে নেওয়া যাক সেই কারণগুলো।

  • শরীরে ভিটামিন ও মিনারেলের মাত্রা কম
  • শরীরে সোডিয়াম ও পটাসিয়ামের মাত্রা কম
  • ঘুমের অভাব
  • পুষ্টির অভাব
  • পানিশূন্যতা
  • অনিয়মিত ব্যায়াম
  • রাতে জ্বর
  • শ্বাসযন্ত্র বা মূত্রনালীর সংক্রমণ
  • স্ট্রোক
  • পোলিও
  • পেশী টিস্যু বা শরীরের রোগ
  • থাইরয়েড হরমোনের কম বা উচ্চ মাত্রা
  • গুলেন-বার সিন্ড্রোম
  • শরীরের অভ্যন্তরে যে কোন দীর্ঘস্থায়ী রোগ

শরীর দুর্বল হলে করণীয়

উল্লেখিত কারণে আপনার শরীরে দুর্বলতা দেখা দিতে পারে। তবে চিন্তার কোনো কারণ নেই। যেকোনো পেশাদার চিকিৎসকের সাহায্যে শারীরিক দুর্বলতার কারণ নির্ণয় করে চিকিৎসা শুরু করলে সুস্থ হয়ে উঠবেন এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাদ্যাভ্যাস পরিবর্তন করতে হবে।

আপনার প্রতিদিনের মুদির তালিকায় পুষ্টিকর খাবার অন্তর্ভুক্ত করা উচিত। ভিটামিন সি সমৃদ্ধ খাবার নিয়মিত খান। ভিটামিন, মিনারেল, সোডিয়াম, পটাশিয়াম ও আয়রন নিয়মিত গ্রহণ করলে সহজেই দুর্বলতা কাটিয়ে উঠতে পারেন।

শরীর দুর্বল হলে কি কি সমস্যা হয়

একটি বিখ্যাত উক্তি বলে, শরীর ভালো থাকলে মন ভালো, আর শরীর খারাপ হলে মন খারাপ। তাই শরীর দুর্বল হলে মনে শান্তি থাকে না। আর রাগ করলে কিছুই করতে পারবেন না।

শরীর দুর্বল হয়ে পড়লে শারীরিকভাবে নানা সমস্যায় পড়তে হয়। যেমন কর্মক্ষমতা হ্রাস, পেটে ব্যথা, শরীর ব্যথা, বিষণ্নতা, একঘেয়েমি, ওজন হ্রাস, ঘুমের সমস্যা, কিডনি এবং লিভারের কার্যকারিতা হ্রাস, ঝাপসা দৃষ্টি, পেটের কার্যকারিতা হ্রাস, তৃষ্ণা বৃদ্ধি, প্রস্রাব বৃদ্ধি, চুল পড়া, চুলকানি এবং বিভিন্ন শারীরিক সমস্যা।

শরীর দুর্বল হলে কি খেতে হয়

সাধারণত শরীরে ভিটামিনের অভাব হলে শরীর দুর্বল হয়ে পড়ে। এ কারণে শরীরের দুর্বলতা কমাতে ভিটামিন সি বেশি জরুরি। নিয়মিত ভিটামিন সি খেলে শারীরিক দুর্বলতা কমানো যায়। টক ফল ভিটামিন সি বেশি থাকে।

সেক্ষেত্রে শরীরের দুর্বলতা দূর করতে নিয়মিত টক ফল যেমন আঙ্গুর, কমলা, লেবু, কাঁচা মরিচ, পালংশাক, লেটুস পাতা, কিউই ফল ইত্যাদি খেতে পারেন, তাহলে ধীরে ধীরে আপনার শরীরের দুর্বলতা দূর হবে।

জ্বরে শরীর দুর্বল হলে করনীয়

জ্বর নিজে কোনো জটিল রোগ নয়, জ্বর অন্য রোগের লক্ষণ। জ্বর আসলে আমাদের শরীরকে দুর্বল করে দেয়। জ্বর খুব বেশি হলে আমরা নড়াচড়া করার ক্ষমতা হারিয়ে ফেলি। তাই জ্বরের কারণে শরীর দুর্বল হয়ে পড়লে কী করা উচিত।


জ্বরের কারণে শরীর দুর্বল হয়ে পড়লে প্রথমেই ডাক্তার দেখাতে হবে। একজন ভালো চিকিৎসকের পরামর্শ আমলে নিতে হবে। সেই সঙ্গে পুষ্টিকর খাবার খেতে হবে যাতে জ্বর আপনাকে গ্রাস করতে না পারে।

এজন্য ভিটামিন সি যুক্ত খাবার বেশি খেতে হবে। বিশেষজ্ঞদের মতে, জ্বরের সময় শরীর দুর্বল হয়ে যায়। আর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রোগীর খাবারে অবশ্যই পুষ্টিকর খাবার থাকতে হবে। তাহলে রোগী শরীরের দুর্বলতা কাটিয়ে নতুন অ্যান্টিবডি তৈরি করতে পারে।

শেষ কথাঃশরীর কেন দুর্বল - শরীরের দুর্বলতা কমানোর উপায়

আশা করি পুরো পোস্টটি পড়ার পর বুঝতে পারবেন শরীর কেন দুর্বল হয় এবং শরীরের দুর্বলতা কমানোর উপায় কি কি। ভালো লাগলে বা কিছু জানার প্রয়োজন হলে অবশ্যই লিখবেন। আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ। (201)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url