মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ক্রিম সম্পর্কে জেনে নিন বিস্তারিত

 প্রিয় বন্ধুরা আপনাদের প্রায় অনেক মানুষেরই মুখে ব্রণ ও কালো দাগ দূর করার চেষ্টা করে যাচ্ছেন সুতরাং আমরা অনেকেই মুখের ব্রণ ও কালো দাগ দূর করার জন্য বিভিন্ন রকমের ক্রিম ব্যবহার করে থাকি কিন্তু আমরা মুখের ব্রণ ও কালো দাগ দূর করার জন্য ভালো ফলাফল পায় না তো এখন আপনি যদি মুখের ব্রণ ও কালো দাগ দূর করতে চান তাহলে আজকের আমাদের এই পোস্টটি আপনার জন্য আপনি যদি মুখের ব্রণ ও কালো দাগ দূর করতে চান তাহলে আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

ব্রণ ও  দাগ  ক্রিম

পোস্ট সূচীপত্রঃ মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ক্রিম

মুখের ব্রণ দূর করার ক্রিম-মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ক্রিম

বাজারে ব্যবহৃত কিছু অত্যাধুনিক মুখে ব্রণ ও কালো দাগ দূর করার ক্রিমের নাম নিচে উল্লেখ করা হলোঃ

  • গার্নিয়ার এ্যকনো ফাইট সিক্স ইন ওয়ান পিম্পল ক্লিয়ারিং ফেস ওয়াশ
  • ম্যানকাইন্ড অ্যাকনেস্টার রিমুভার জেল
  • নিভিয়া হোয়াইটেনিং অয়েল কন্ট্রোল ময়েশচারাইজার ফর ম্যান
  • গার্নিয়ার ম্যান অয়েল ক্লিনার ফেয়ারনেস ক্রিম
  • নিভিয়া ম্যান ডার্ক স্পট রিডাকশন ফেস ওয়াশ
  • দ্য বডি শপ টি ট্রি স্কিন ক্লিয়ারিং ফেসওয়াস।

মুখের ব্রণ দূর করার ঔষধ-মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ঔষধ

বন্ধুরা এতক্ষণ আপনারা মুখে ব্রণ ও কালো দাগ দূর করার উপায় গুলো সম্পর্কে জেনেছেন এখন আপনাদের সামনে আমরা মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ওষুধ গুলো নিয়ে আলোচনা করব। জানতে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

Acnegal-30ml

এই ওষুধটি হল একমি ল্যাবরেটরিজ কোম্পানির একটি পণ্য এই ওষুধটি শুধুমাত্র ব্রণ দূর করার জন্য ১২ বছর বয়স বা তার ঊর্ধ্বে শুধুমাত্র সেই সকল ব্যক্তি ব্যবহার করতে পারেন এই ওষুধটি শুধুমাত্র ত্বকে ব্যবহার করা যাবে তাছাড়া শরীরের অন্যান্য কোন জায়গায় ব্যবহার করা সম্পূর্ণ নিষেধ।

আরো পড়ুনঃ ব্রেস্ট ছোট করার প্রাকৃতিক উপায় জেনে নিন

ব্যবহারবিধি ঃ

  • প্রাপ্তবয়স্কদের দৈনিক ৬ ঘন্টা অন্তর অন্তরের ব্যবহার করা উচিত।
  • শিশুদের দিনে দুই থেকে তিনবার ব্যবহার করতে হবে।
  • এই একনিজেল ব্যবহার করতে হবে সংক্রমণের উপর নির্ভর করে।

Aclene plus Gel-10gm

এই ওষুধটি জনপ্রিয় ঔষধ কোম্পানি ড্রাগস ইন্টারন্যাশনাল লিমিটেড এর একটি পণ্য। আপনার অনেক ব্যক্তি ব্রণ দূর করার জন্য বিভিন্ন ধরনের ক্রিম খোজে থাকেন সেই অর্থে এই একলিন প্লাস জেল ক্রিমটি ব্যবহার করে দেখতে পারেন তবে শুধু ১২ বছর বা তদূর্ধ্ব বয়সী ব্যক্তিরাই এটি ব্যবহার করতে পারেন। এই ক্রিমটি শুধুমাত্র ত্বকে ব্যবহার করতে হবে।

আরো পড়ুনঃ শসা খাওয়ার ১০ টি গুনাগুন সম্পর্কে জানুন

ব্যবহারবিধিঃ

  • আক্রান্ত স্থান বা আপনার যেখানে ব্রণ উঠেছে সেখানে আপনি ভালো হয়ে পরিষ্কার করে এই ক্রিমটি ব্যবহার করতে পারেন।
  • এই ক্রিমটি প্রত্যহ একবার করে ব্যবহার করতে হবে।
  • আপনার কপাল আপনার গাল এবং মুখমন্ডলের যে কোন অংশে ব্রণ উঠলে সেখানে ভালোভাবে পরিষ্কার করে এই ক্রিমটি ব্যবহার করবেন।
  • চোখ এবং ঠোঁটে এই ক্রিমটি ব্যবহার করা যাবে না

Adaben Duo Gel-20gm

আপনি যদি অতি শীঘ্রই বন দূর করার ক্রিম খুজে থাকেন তাহলে আপনি ইনসেপ্টটা ফার্মাসিটিক্যালস লিমিটেডের এই এডাবেন ডো জেল ক্রিমটি ব্যবহার করতে পারেন এটি ব্রণ দূর করার জন্য অনেক উপকারী তবে যাদের বয়স ১২ বছর বা তদূর্ধ্ব শুধুমাত্র সেই সকল ব্যক্তি এই ক্রিমটি ব্যবহার করতে পারেন।

আরো পড়ুনঃ মাত্র ৫ দিনে কালো ঠোঁট থেকে গোলাপি করার প্রাকৃতিক উপায়

ব্যবহারবিধিঃ

  • প্রথমে আপনাকে আক্রান্ত স্থান বা ব্রণ উঠেছে ওই স্থানটি ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে।
  • এরপর এই ক্রিমটি আপনার ত্বকে প্রতিদিন একবার করে ব্যবহার করবেন।
  • আপনার মুখমন্ডল সহ আপনার আক্রান্ত স্থানে ভালোভাবে খুব বেশিও না খুব অল্পও না মাত্রাযুক্ত ভাবে এই টিমটি ব্যবহার করবেন।
  • আপনাকে এই ক্রিমটি ব্যবহারের সময় খেয়াল রাখতে হবে যেন আপনার চোখ এবং ঠোঁটে এই ক্রিমটি না লাগে।

Freshlook Gel-10gm

এই ফ্রেশ লুক জেল ক্রিমটি জিস্কা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের একটি ঔষধ বা পণ্য এই ক্রিমটি শুধুমাত্র উপরে বর্ণিত বয়সের ব্যক্তিরাই ব্যবহার করবেন তার নিচে বয়সের কোন ব্যাক্তি ব্যবহার করবেন না। এই ক্রিমটি শরীরের স্পর্শ যুক্তির স্থান যেমন চোখ আপনার জিহ্বা এবং যোনিপথে এই ক্রিমটি বা জেল ব্যবহার করবেন না।

আরো পড়ুনঃ অল্প বয়সে চুল পড়ে যায় কেন জেনে নিন

ব্যবহারবিধিঃ

  • প্রথমে আপনার ব্রণ উঠার স্থানটিকে ভালোভাবে পরিষ্কার করে নিন।
  • তারপর ফ্রেশ লুক ঝিল ক্রিমের পাতলা আবরণটি আপনার ব্রণ উঠায়স্থানে ব্যবহার করুন।
  • এই ক্রিমটি প্রতিদিন একবার বা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার করতে হবে।
  • কোনভাবেই যেনো আপনার চোখ এবং ঠোঁট এই ক্রিমটি ব্যবহার না করা হয়

Nomark Gel-10gm

নো মার্ক জেল এই ক্রিমটি অপশন ইন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের একটি পণ্য। এই নো মার্ট জেল ক্রিমটিতে ১০ গ্রাম করে থাকে এবং এই ক্রিমের দাম প্রায়শই ১৬০ টাকা করে হয়ে থাকে এই ক্রিমটি উপরে বর্ণিত বয়স অনুযায়ী ব্যক্তিরাই ব্যবহার করবেন এই ক্রিমটি শুধুমাত্র আপনার মুখের ব্রণ ও কালো দাগ দূর করার জন্যই ব্যবহার করতে পারেন।

আরো পড়ুনঃ সিপ্রোসিন এর কাজ কি জানুন

ব্যবহারবিধিঃ

  • প্রথমে আপনাকে ব্রণ আক্রান্ত স্থানটিকে ভালোভাবে পানি দিয়ে পরিষ্কার করে নিতে হবে।
  • তারপরে নো মার্ক জেলের পাতলা আবরণটি আপনার ব্রণ এর স্থানে ভালোভাবে ব্যবহার করতে হবে।
  • দিনে আপনাকে কমপক্ষে একবার ব্যবহার করতে হবে হয় সকালে নয়তো রাত্রে শোবার আগে।
  • ব্যবহারের সময় আপনাকে সতর্ক থাকতে হবে যেন কোন ভাবে আপনার চোখ ঠোঁট এবং আপনার জিহ্বাই না লেগে যায়।

মুখের কালো দাগ দূর করার ক্রিম-ছেলেদের মুখের ব্রণ দূর করার ক্রিম

মেয়েদের মুখে ব্রণ ওঠার পাশাপাশি ছেলেদের মুখেও ব্রণ উঠে থাকে মূলত হে ব্রণ উঠে থাকে বয়স অনুযায়ী অথবা বয়সন্ধিকালে শারীরিক উত্তেজনার কারণে তাই আমরা আজ ছেলেদের মুখের করার ক্রিম গুলো সম্পর্কে জানব।

  • Fona cream- এই ফোনা ক্রিম ছেলেদের মুখের দাগ দূর করার জন্য এটি একটি খুবই কার্যকরী ঔষধ হিসেবে ব্যবহার করা হয়ে থাকে।
  • Betnovet - মুখের ব্রণ ও বনের কালো দাগ দূর করতে বেটনোভেট নামের একটি ঔষধ রয়েছে এটি আপনি ব্যবহার করে দেখতে পারেন আপনার নিকটস্থ যেকোনো ওষুধ ফার্মেসিতে গিয়ে আপনি এই ওষুধটির কথা জিজ্ঞেস করলে আপনাকে তারা দিতে পারেন।
  • Uptan facepack - উপতান ফেসপ্যাক এই ফেসপ্যাকটি আপনে ব্যবহার করে দেখতে পারেন কেননা ব্রঞ্চিচ্ছার জন্য এটি একটি ভালো এবং কার্যকরী।
  • Mederma- আপনারা এই মেডারমা  ক্রিমটি ও ব্যবহার করে দেখতে পারেন।

মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ক্রিম-মেয়েদের মুখের ব্রণ ও কালো দাগ দূর করার উপায়

বন্ধুরা এতক্ষণ আপনারা যে বিষয়গুলো জানলেন তা হল মুখের ব্রণ দূর করার ক্রিম,মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ঔষধ, ছেলেদের মুখের ব্রণ দূর করার ক্রিম, এখন আপনাদের সামনে যে বিষয়টি নিয়ে আলোচনা করব তা হল মেয়েদের মুখের ব্রণ ও কালো দাগ দূর করার উপায় তাহলে আর দেরি না করে চলুন শুরু করা যাক।

  • মুলতানি মাটিঃ আমাদের ত্বকে অতিরিক্ত তৈলাক্ত মহাপের কারণে ব্রনের সমস্যা সৃষ্টি হয় তবে এই ব্রণের ঝামেলা থেকে মুক্তি পেতে হলে আপনি মুখমণ্ডলে মুলতানি মাটি পানি দিয়ে পেস্ট তৈরি করে ব্যবহার করতে পারেন কেননা মুলতানি মাটি ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব নিঃসরণ বন্ধ করতে সাহায্য করে।
  • শসার রসঃ শসা রস মুখমণ্ডলের তৈলাক্ত ভাব দূর করতে খুবই কার্যকরী একটি উপাদান প্রতিদিন যদি আপনি বাইরে থেকে এসে শ্মশান রস দিয়ে আপনার মুখমন্ডল পরিষ্কার করে নিতে পারেন কিংবা আইস কিউব করেও আপনি এটি ব্যবহার করতে পারেন এতে আপনার ওপেন পরশের প্রবলেম ও দূর হবে অনেকটাই।
  • চালের গুড়া ও মধু এবং শসার রসঃ শসার রস হল মুখের ব্রণ দূর করার জন্য একটি কার্যকরী উপাদান এছাড়া আপনি স্ক্রাব হিসেবে যদি ব্যবহার করতে চান তাহলে এর সঙ্গে কিছুটা চালের গোড়া মিশিয়ে দিতে পারেন তবে যাদের মধুতে এনার্জি নেই তারা সামান্য পরিমাণে মধু ও মিশিয়ে দিতে পারেন সপ্তাহে দুই থেকে তিন দিন আপনার ব্যবহার করতে হবে তাহলে আপনার ব্ল্যাক হেডস ও হোয়াইট হেডস দূর হয়ে যাবে তবে আপনাকে খেয়াল রাখতে হবে যদি আপনার ব্রণ থাকে তাহলে আপনার স্ক্রাব করা যাবে না।
  • কাঁচা হলুদ এবং চন্দন কাঠের গুঁড়োঃ কাঁচা হলুদ এবং চন্দন কাঠের গুঁড়ো আপনার মুখের ব্রণের জন্য খুবই কার্যকরী এই দুটি উপাদান আপনাকে সমপরিমাণ কাঁচা হলুদ বাটা এবং চন্দন কাঠের গুঁড়ো যদি একত্রে নিয়ে এতে পরিমাণ মতো পানি মিশিয়ে পেস্ট করে নিতে পারেন এবং এই মিশ্রণটি তৈরি করার পর ব্রণ উঠেছে ওই স্থানে লাগিয়ে রেখে কিছুক্ষণ পর যদি শুকিয়ে যায় তবে মুখমন্ডল ঠান্ডা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন এই মিশ্রণটি শুধুমাত্র মুখের ব্রন দূর করার জন্য নয় বরং ব্রণের দাগ দূর করতেও সাহায্য করে।
  • মধু এবং আপেলের মিশ্রণঃ আপেল এবং মধুর মিশ্রণ হচ্ছে ব্রনের দাগ দূর করার জন্য সবচেয়ে সহজ একটি ঘরোয়া পদ্ধতি প্রথমে আপনাকে আপেল এর পিএস তৈরি করতে হবে এবং তার মধ্যে চার থেকে পাঁচফোঁটা মধু মিশিয়ে নিন এবার এই মিশ্রণটি মুখে কিছুক্ষণ লাগিয়ে অপেক্ষা করুন এবং আপনার মুখ ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন এতে আপনার ত্বকের টানটান ভাব বজায় রাখবে এবং আপনার গায়ের রং হালকা করবে যদি আপনি সপ্তাহে পাঁচ থেকে ছয় বার এটি ব্যবহার করতে পারেন তাহলে আপনি কয়েকদিনের মধ্যে আপনার পরিবর্তন টা অনুভব করবেন।
  • তুলসী পাতার রসঃ ব্রনের জন্য তুলসী পাতার রস একটি প্রাকৃতিক উপাদান কারণ তুলসী পাতায় রয়েছে বিভিন্ন আয়ুর্বেদিক ঔষধে গুনাগুন শুধুমাত্র তুলসী পাতার রস ব্রণ আক্রান্ত জায়গায় লাগিয়ে রেখে যখন শুকিয়ে যাবে সেই পর্যন্ত আপনাকে অপেক্ষা করতে হবে এরপর আপনাকে হালকা কুসুম কুসুম গরম পানিতে মুখ ধুয়ে ফেলতে হবে আস্তে আস্তে আপনি আপনার পরিবর্তনটা বুঝতে পারবেন।
  • ডিমের সাদা অংশঃ আমরা যখন কোন একটি ডিমকে সিদ্ধ করে গোটা করে তখন যে সাদা অংশটি রয়েছে সেই সাদা অংশটি আমাদেরকে কাচা ডিমের তরল অবস্থায় সেই সাদা অংশটুকু আপনার ব্রণ আক্রান্ত জায়গায় মেসেজ করে সারারাত রেখে দিন। এতে আপনার ত্বকের খসখস ভাব দূর করবে । এবং সবচেয়ে ভাল হয় যদি আপনি এতে কিছু সংখ্যক লেবুর রস যোগ করেন তবে লেবুর রস যোগ করার পর আপনাকে আধঘন্টা পর মুখ ধুয়ে ফেলতে হবে।

মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ঘরোয়া উপায়

প্রিয় বন্ধুরা এতক্ষণ পর্যন্ত আপনারা আমাদের পোস্টে যে বিষয়গুলো পড়লেন তা থেকে আমরা আরো কিছু পরামর্শ দিতে চাই তা হল মুখে ব্রণ ও কালো দাগ দূর করার ঘরোয়া উপায় তো আপনারা যারা মুখে ব্রণ ও কালো দাগ দূর করার জন্য ডাক্তারের কাছে যেতে ভয় পান তারা ঘরোয়া কিছু উপায় অবলম্বন করতে পারেন।

  • আপনার মুখের ব্রণ দূর করার জন্য বা আপনার মুখের উপর ব্রণ হতে না দেয়ার জন্য আপনাকে বেশি বেশি পানি খেতে হবে যা দিনে অন্তত সাত থেকে আট গ্লাস পরিমাণ পানি খাবেন।
  • আপনার মুখের ব্রণ হওয়ার স্থানে কোন সময় নক লাগাবেন না না হলে এতে আপনার হিতে বিপরীত হতে পারে আপনার মুখের ব্রণের সমস্যা আরও বাড়তে পারে নখ দিয়ে যখন আপনি আপনার মুখের ব্রণ চাপ দিবেন তখন সেখানে নখের কারণে দাগ হয়ে যাবে আবার সেখানে চুলকাবেন ও না  হাত দিবেন না। আপনার যখন মুখে ব্রণের স্থানটি বেশি চুলকাবে তখন সেই স্থানে ভালো একটা পরিষ্কার কাপড় দিয়ে উপরে হালকা লাগিয়ে রাখবেন যেন চুলকানিটি দূর হয়ে যায়।
  • আপনি যখন বাড়ির বাহির থেকে আসবেন তখনই আপনার মুখ ধুয়ে নিন কেননা ঘামে আপনার পুরো মুখমণ্ডল তৈলাক্ত হয়ে থাকবে যা থেকে আপনার ব্রণের সৃষ্টি হবে তাই যখনি আপনার মনে হবে যে এখন আমার চেহারাটি তৈলাক্ত ভাব দিচ্ছে তখনই সাথে সাথে মুখ ধুয়ে নিন।
  • মুখের কালচে কালো দাগ দূর করতে হলে মুখে মধু ব্যবহার করতে পারেন তাই আপনি প্রতি রাতে তুলা দিয়ে একটি গোলাকার বল তুই করে তা নিম পাতার মাধ্যমে সেদ্ধ পানিতে ভিজিয়ে তা আপনি মুখে লাগিয়ে রাখতে হবে এতে করে আপনার মুখের উপর যে সকল ছোট ছোট ব্রণ ক্ষতচিহ্ন এবং মুখের কালো দাগ থাকবে তা দূর হয়ে যাবে।

মুখে কেন ব্রণ হয়

বিভিন্ন বিশেষজ্ঞরা মুখে ব্রণ হওয়ার পিছনে বেশ কয়েকটা কারণ কি প্রধান কারণ হিসেবে বিবেচনা করে থাকেন যার মধ্যে বিশেষ তম হচ্ছে ত্বকের সেবাশিয়াস গ্রন্থি থেকে সেবাম নামের এক ধরনের তেল বের হওয়া।এই তেলটি ত্বকের স্বাভাবিক একটি প্রক্রিয়া এই স্বাভাবিক প্রক্রিয়াতে যদি কোন ভাবে ব্যাঘাত ঘটে তাহলে ব্রণের সৃষ্টি হয়। 

আরো পড়ুনঃ মধু খাওয়ার উপকারিতা ও অপকারিতা জানুন

অর্থাৎ মেয়েদের মেকআপ বা নিত্যদিনের বিভিন্ন পদার্থ ত্বকের পর্সে ময়লা জমে যায় ফলে সেবাম ওয়েল বের হতে পারে না সুতরাং তখনই সেখানে জমে ফুলে ওঠে এবং ব্রণের সৃষ্টি করে এমনকি ব্রনের কারণে তোকে জ্বালাপোড়া বা লালচে ভাবো দেখা দেয়। তাছাড়া দেহের হরমোনের পরিবর্তন নিদ্রাহীনতা ত্বকের যত্নের অভাব অজান্তে বিভিন্ন ভুল পণ্য ব্যবহার করা ইত্যাদি এসব করণীয় ত্বকে ব্রণের সমস্যা দেখা দিতে পারে।

মুখে ব্রণের দাগ দূর করার ক্রিম কতটা নিরাপদ

আসলে আপনাদের একটা জিনিস মাথায় রাখতে হবে যে যে জিনিসের উপকার রয়েছে সে জিনিসে কিন্তু ক্ষতিও রয়েছে তাই যদি আপনি প্রয়োজনের চেয়ে যে কোন জিনিস অধিকারে ব্যবহার করেন তাহলে সেটি আপনার জন্য উপকারের চেয়ে বেশি ক্ষতিকর হয়ে দাঁড়াবে। তাই মুখে ব্যবহার করা ব্রণের দাগ দূর করার জন্য যে সকল ক্রিমগুলো ব্যবহার করা হয়ে থাকে সেগুলোতে বিভিন্ন কেমিক্যাল ব্যবহার করা হয়। 

আরো পড়ুনঃ সকালে খেজুর খাওয়ার ১০ টি উপকারিতা জেনে নিন।

তাই আপনি যখনই ক্রিমগুলো ব্যবহার করবেন আপনাকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ বা সে সকল ক্রিমের প্যাকেটের উপর মাত্র দেওয়া থাকে সেই মাত্রা অনুযায়ী ব্যবহার করবেন কখনো সেগুলো নিজে থেকে বেশি ব্যবহার করবেন না তানাহলে আপনার হিতে বিপরীত হতে পারে। তাই বলা যায় যে মুখে ব্রনের দাগ দূর করার ক্রিম বেশি নিরাপদ হবে যখন আপনি সেটি আপনার প্রয়োজন অনুযায়ী বা নিয়ম অনুযায়ী ব্যবহার করবেন এবং মুখে ব্রণের দাগ দূর করার ক্রিম তখনই অনিরাপদ হয়ে দাঁড়াবে যখন আপনি সেটি অতিরিক্ত ভাবে ব্যবহার করবেন।

শেষ কথাঃ মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ক্রিম

প্রিয় বন্ধুরা আজকে আমরা আপনাদের সামনে যে বিষয়গুলো নিয়ে আলোচনা করলাম তা হল মুখে ব্রণ দূর করার ক্রিম, মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ক্রিম, মুখের ব্রণ দূর করার ঔষধ,মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ঔষধ, ছেলেদের মুখের ব্রণ দূর করার ক্রিম, মেয়েদের মুখের ব্রণ ও কালো দাগ দূর করার উপায়, মুখে কেন ব্রণ হয় মুখে ব্রনের দাগ দূর করার ক্রিম কতটা নিরাপদ, ইত্যাদি আশা করি আপনার সকলে আপনাদের উত্তরগুলো পেয়ে গেছেন যদি আপনাদের আর কিছু জানার থাকে তাহলে নিচে কমেন্ট বক্সে আমাদের কমেন্ট করে জানাতে পারেন এবং ততক্ষণ পর্যন্ত অপেক্ষা করুন যতক্ষণ পর্যন্ত আমাদের নতুন আর্টিকেল পাবলিশ না হচ্ছে এবং এমন আরো আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটের সঙ্গে থাকুন। সকলকে ধন্যবাদ। ২০০২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url