বাংলাদেশের পুলিশ সার্জেন্ট এর বেতন কত জেনে নিন বিস্তারিত ২০২৩

সুপ্রিয় দর্শক বৃন্দ আমাদের অনেকেরই ইচ্ছে  হয় পুলিশ সার্জেন্ট এর বেতন কত ? বা পুলিশের কনস্টেবল এর বেতন কত? এসআই এরবেতন কত? তো আপনি কি বাংলাদেশের পুলিশ সার্জেন্ট বেতন কত জানতে চান। তাহলে আমাদের এই আর্টিকেলটি ভালো পড়ুন। এখানে বাংলাদেশের পুলিশ সার্জেন্ট এর বেতন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

পুলিশ সার্জেন্ট এর বেতন কত

পোস্ট সূচিপত্রঃ এক নজরে দেখে নিন

পুলিশ সার্জেন্ট এর বেতন কত?

বন্ধুরা আপনারা অনেকেই পুলিশ সার্জেন্টের বেতন কত? পুলিশ সার্জেন্ট এর কাজ কি? এবং পুলিশ সার্জেন্টের পদমর্যাদা? এ বিষয় নিয়ে জানতে আমাদের ওয়েবসাইটে প্রবেশ করেছেন তো আজকে আপনাদেরকে আমরা পুলিশ সার্জেন্টের বেতন কত এবং তাদের কাজ কি এ বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আলোচনা শুরু করা যাক।

পুলিশ সার্জেন্ট সাধারণত ১০ তম গ্রেড অনুযায়ী বেতন পেয়ে থাকেন দশম গ্রেডের বেসিক বেতন হচ্ছে ১৫ থেকে ১৬ হাজার টাকা তবে চাকরির প্রথম এক বছর ট্রেনিং এর পাশাপাশি তাকে বেতন দেওয়া হয় ১০০০০ হাজার টাকা করে এবং সেইসাথে তার জন্য বিনামূল্যে থাকা খাওয়া এবং ইউনিফর্ম দেওয়া হয়।

আরো পড়ুনঃ ফ্রিল্যান্সিং শেখার সহজ উপায় জানুন

 এবং চাকরিতে যখন সে জয়েন হবে তখন তার বেসিক বেতনের সাথে তার বাড়ি ভাড়া ৫০ পার্সেন্ট মেডিকেল এলাউন্স ২০% যাতায়াত বিল ১০% টিফিন ভাতা ৫% এবং মোবাইল বিল ৫০০ টাকা সবমিলিয়ে সে মোট ৩২ থেকে ৩৪ হাজার টাকা পর্যন্ত পেয়ে থাকেন প্রথম অবস্থায়। তাছাড়া একজন পুলিশ সার্জেন্ট প্রতিবছর তাকে ৫% হারে ইনক্রিমেন্ট এর মাধ্যমে বা পদোন্নতির মাধ্যমে তাকে সর্বোচ্চ ৩৮ হাজার ৬০০ টাকা থেকে ৩৮৬৪০ টাকা পর্যন্ত বেতন দেয়া হয়। 

এবং তার সাথে সাথে উপরের দেখানো আনুষাঙ্গিক বিষয়গুলোর সাথে তার মূল বেতন ও বৃদ্ধি পেয়ে থাকে। তাছাড়াও একজন পুলিশ সার্জেন্ট এর রেশনের ব্যবস্থাসহ দেশের ভিতরে অথবা দেশের বাহিরে উন্নতমানের চিকিৎসার জন্য এবং উন্নতমানের ট্রেনিং এর ব্যবস্থা সহ অনেক ধরনেরই সুযোগ-সুবিধা দেয়া হয়ে থাকে।

পুলিশ সার্জেন্ট এর যোগ্যতা

প্রিয় বন্ধুরা আপনারা পুলিশ আর্জেন্ট এর যোগ্যতা কি এবং পুলিশ সার্জেন্টের বেতন কত এবং পুলিশ সার্জেন্টের পদমর্যাদা ইত্যাদি বিষয় নিয়ে জানতে এসেছেন তাহলে পুরো আর্টিকেলটি ভালোভাবে পড়বেন।

পুলিশ সার্জেন্ট পদে মোট ১১ টি ধাপে যোগ্যতা যাচাই করার মাধ্যমে একজন প্রার্থীকে নির্বাচিত করা হয়। সে সকল ধাপগুলো হল 

  • অনলাইন নিবন্ধন
  • অনলাইন প্রিলিমিনারি স্ক্রিনিং 
  • শারীরিক মাপ ও কাগজপত্র যাচাই করুন 
  • শারীরিক সক্ষমতা যাচাই করণ 
  • ওয়েব বেজড আবেদন ফরম পূরণ 
  • লিখিত পরীক্ষা 
  • কম্পিউটার দক্ষতা পরীক্ষা 
  • মৌখিক পরীক্ষা 
  • স্বাস্থ্য পরীক্ষা 
  • পুলিশ ভেরিফিকেশন ও সার্জেন্ট হিসেবে চূড়ান্ত নির্বাচন

পুলিশ সার্জেন্ট আবেদনের যোগ্যতাঃ

  • একজন পুলিশ সার্জেন্ট আবেদনের যোগ্যতা করতে হলে বয়স ন্যূনতম ১৯ থেকে ২৭ বছর হতে হবে তবে (বীর মুক্তিযোদ্ধা সন্তানদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স 32 বছর)
  • পুরুষ প্রার্থীর উচ্চতা কমপক্ষে ৫ ফুট আট ইঞ্চি এবং নারীদের উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে
  • পুরুষদের ক্ষেত্রে বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩৪ ইঞ্চি নারীদের ক্ষেত্রেও কিছুটা কম বেশি হতে পারে।
  • সার্জেন্ট পদে আবেদনের জন্য কমপক্ষে স্নাতক পাস হতে হবে।
  • মোটরসাইকেল চালানোই দক্ষ হতে হবে।
  • কম্পিউটারের দক্ষতা থাকতে হবে।
  • তাছাড়া একজন পুলিশ আর্জেন্টিনার আবেদনের যোগ্যতা হতে হলে একজন প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে তাছাড়া তালাকপ্রাপ্ত যদি হয়ে থাকে তাহলে এই পদের জন্য তিনি আবেদন করতে পারবেন না সুতরাং শিক্ষানবিকাশ কাল শেষ না হওয়া পর্যন্ত তাকে অবিবাহিত থাকতে হবে।

আরো পড়ুনঃ অনলাইনে গেম খেলে টাকা ইনকাম করুন

আমরা আপনাদেরকে জানিয়েছি যে পুলিশ সার্জেন্টের বেতন কত? পুলিশ সার্জেন্টের আবেদনের যোগ্যতা? আমরা আপনাদেরকে নিচে যেগুলো জানাবো তা হলো পুলিশ সার্জেন্ট এর কাজ কি পুলিশ সার্জেন্ট এর পদমর্যাদা কি? আর দেরি না করে চলুন নিচে বিস্তারিত জেনে নেয়া যাক। যে পুলিশ সার্জেন্ট এর বেতন কত? পুলিশ সার্জেন্টের কাজ কি? পুলিশ সার্জেন্ট এর আবেদনের যোগ্যতা এবং পুলিশ সার্জেন্টের পদমর্যাদা?

পুলিশ সার্জেন্টের কাজ কি

আমরা মোটামুটি সবাই জানি যে পুলিশ সার্জেন্ট এর কাজ কি তারপরেও আপনারা অনেকে আবার অজানা রয়েছে আপনার অনেকেই চিনতে পারেন না যে আসলে কোনটা পুলিশ সার্জেন্ট আর কোনটা পুলিশ সার্জেন্ট নয় পুলিশ সার্জেন্ট হলো যার কাঁধে একটি লাল ফিতা ও দুটি শাপলা যুক্ত থাকবে তাকে দেখে আপনার বুঝতে হবে যে এটি একটি পুলিশ সার্জেন্ট। 

আরো পড়ুনঃ বাংলাদেশের শীর্ষ ১০ ধনী ব্যক্তিদের তালিকা

এবার আপনাদের বলি একজন পুলিশ সার্জেন্টের কাজ কি একজন পুলিশ সার্জেন্ট আইনের বেসিক ট্রেনিং টা দেন কিন্তু মূলত তাদের ট্রাফিক বেইজড ট্রেনিং দিয়ে পারদর্শী করা হয় সেখানে তারা রোড ট্রাফিক হিসেবে কাজ করে থাকেন।

পুলিশ সার্জেন্ট এর পদমর্যাদা

পুলিশ সার্জেন্টের পদমর্যাদা আমরা অনেকেই জানিনা যে আসলে পুলিশ সার্জেন্টের পদমর্যাদা কি তাহলে আজকে আমরা আপনাদেরকে পুলিশ সার্জেন্টের পদমর্যাদা বিষয়াবলি বিস্তারিতভাবে আলোচনা করব।

পুলিশের ট্রাফিক শাখার পদোন্নতি হলোঃ

  • ট্রাফিক ইন্সপেক্টর 
  • ট্রাফিক সার্জেন্ট 
  • সহকারী ট্রাফিক সার্জেন্ট ও 
  • ট্রাফিক কনস্টেবল

এই পদোন্নতি দিকে তাকালে আমরা দেখতে পাই যে একজন ট্রাফিক ইন্সপেক্টর এর পরপরই কিন্তু একজন ট্রাফিক সার্জেন্ট এর অবস্থান অর্থাৎ পুলিশ সার্জেন্ট হলো পুলিশের ট্রাফিক শাখা দ্বিতীয় প্রধান কর্মকর্তা তাছাড়া সার্জেন্টের পর সরকারি ট্রাফিক সার্জেন্ট ও কনস্টেবল এর অবস্থান সার্জেন্ট ও বাংলাদেশ পুলিশের একটি মিড লেভেল এন্ট্রি পদ। সার্জেন্টরা ট্রাফিক আইন প্রণয়নকারী এবং দেশের ট্রাফিক শৃঙ্খলা বজায় রাখার জন্য তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে তাছাড়া পরিবহন ব্যবস্থা ও নিরাপদ রেখে জনগণের সেবায় তারা নিয়োজিত থাকে।

আরো পড়ুনঃ মেয়েদের জন্য সবচেয়ে সেরা ৭টি ব্যবসা

সবগুলো সার্জেন্ট সরাসরি নিয়োগ করা হয় সার্জেন্ট কে সরাসরি নিয়োগ পদ্ধতি পুলিশ সদর দপ্তর দ্বারা পরিচালিত হয়ে থাকে তাছাড়া নিয়োগের পর তারা বাংলাদেশ পুলিশ একাডেমিতে প্রবেশনাধীন অবস্থায় সার্জেন্ট পদে তারা পুরো বারো মাস প্রশিক্ষণ করছে অংশগ্রহণ করে এবং একাডেমিক থেকে তারা পাশ করার পর পরই তাদের প্রদর্শনকারী পদে তাদের বারো মাস একটি অরিয়েন্টেশন ট্রেনিংও পেয়ে থাকে।

একজন পুলিশ আর্জেন্ট এর ব্যাজে একটি লাল ফিতা ও দুইটি শাপলা যুক্ত স্টার থাকে অর্থাৎ পুলিশ ইউনিফর্মে পরিচিত কোন ব্যক্তির ইউনিফর্মের কাঁধের অংশের ব্যাজ একটি লাল ফিতা ও দুইটি শাপলা যুক্ত স্টার থাকলে আপনাকে অতি সহজে বুঝতে হবে যে তিনি একটি পুলিশ সার্জেন্ট।

পুলিশের সার্জেন্ট এর সুবিধা

একজন পুলিশ আর্জেন্টিনার সুযোগ সুবিধা হল সে যদি সার্জেন্ট হিসেবে নিয়োগ পায় তাহলে সে প্রথমে দশম গ্রেডে ১৬ হাজার থেকে ৩৮৬৪০ টাকা পর্যন্ত বেতন পাবে তাছাড়া একজন ট্রাফিক ট্রাফিক ভাতা বিনামূল্যে পোশাক রেশন চিকিৎসা সুবিধা এবং ইত্যাদি আরো অনেক বহুলত সুযোগ-সুবিধা পেয়ে থাকে তাছাড়া প্রচলিত নিয়ম অনুযায়ী একজন পুলিশ সার্জেন্ট উচ্চতর পদোন্নতি প্রাপ্তিসহ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণেরও সুযোগ সুবিধা রয়েছে।

শেষ কথাঃ পুলিশের সার্জেন্টের বেতন কত?

প্রিয় পাঠক বন্ধুরা তোমাদেরকে ইতোমধ্যে আমরা জানিয়েছি যে পুলিশ সার্জেন্ট এর বেতন কত পুলিশ সার্জেন্টের পদমর্যাদা পুলিশ আর্জেন্ট এর কাজ কি পুলিশ সার্জেন্ট আবেদনের যোগ্যতা ইত্যাদি বিষয় বলে নিয়ে আমরা অতি সহজেই তোমাদের সামনে উত্তর দিয়েছি আশা করি এই পোস্টটি তোমাদের ভালো লেগেছে এমন আরো চাকরি বিষয়ক নিত্য নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন যতক্ষণ পর্যন্ত আমাদের নতুন আর্টিকেল পাবলিশ না হচ্ছে ততক্ষণ পর্যন্ত আপনারা আমাদের সাথেই থাকুন, সুস্থ থাকুন, ভালো থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url