বাড়িতে বসে ওজন বাড়ানোর সহজ উপায় বিস্তারিত

 সুপ্রিয় পাঠক বিন্দু প্রত্যেকটি মানুষেরই স্বাভাবিক একটা  ওজন  হয়ে থাকে। কিন্তু যদি সে স্বাভাবিক থেকে ওজন কম হয়। তাহলে কিছু খাদ্যের মাধ্যমে আমরা সেই ওজন টাকে বৃদ্ধি করতে পারি।  আমরা এই আর্টিকেলের ভেতরে বাড়িতে বসে ওজন বাড়ানোর উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাই আপনি যদি বাড়িতে বসে ওজন বাড়াতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। 

ওজন বারানো উপায়

পোস্ট সূচিপত্র এক নজরে দেখে নিন

বাড়িতে বসে ওজন বাড়ানোর উপায়

আপনি যদি বাড়িতে বসে ওজন বাড়াতে চান তাহলে আপনার লাইফ স্টাইল আপনাকে চেঞ্জ করতে হবে যেমন অতিরিক্ত রাত জাগা যাবে না, আবার খুব বেশি দুশ্চিন্তা করা যাবে না, হস্তমৈথুনের সাথে লিপ্ত থাকা যাবে না, প্রতিদিন আপনাকে ৬ থেকে ৮ ঘন্টা ঘুমাতে হবে।

আরো পড়ুনঃ চোখ উঠলে করণীয় কি ও কি কারণে চোখ উঠে বিস্তারিত জেনে নিন

প্রতিদিন ৪ থেকে ৫লিটার পানি  পান করতে হবে। ধূমপান করা যাবে না। বেশি বেশি ক্যালরিযুক্ত খাবার খেতে হবে যেমন শাক-সবজি ,মাছ,মাংস, ডিম, দুধ, টক দই ইত্যাদি জাতীয় বেশি বেশি খাবার খেতে হবে প্রোটিন যুক্ত খাবার খেতে হবে । কিন্তু মনে রাখতে হবে প্রোটিনযুক্ত খাবার খাওয়ার আগে অবশ্যই যেন শাকসবজি শেষে গ্রহণ করতে হবে।

আমিষ যুক্ত খাবার গ্রহণ করতে হবে নিয়মিত ব্যায়াম করতে হবে আমরা যদি প্রতিদিন এর নিয়মগুলো মেনে চলতে পারি তাহলে আমাদের স্বাভাবিক ওজন বাড়তে সাহায্য করবে। তবে কয়েকটা বিষয়ের উপর বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে। যেমন প্রতিদিন ৪ থেকে ৫ লিটার পানি অবশ্যই তাকে পান করতে হবে ।এবং বেশি বেশি প্রোটিন, আমিষ যুক্ত খাবার খেতে হবে । আর অবশ্যই ধূমপান থেকে বিরত থাকতে হবে।

ওজন বৃদ্ধির জন্য ব্যায়াম

অনেক ব্যয়াম আছে যেগুলো আমাদের ওজন বাড়তে অনেক সাহায্য করে যেমন পুশ আপ,ডাম্বল শোল্ডার, বেঞ্চ প্রেস, জগিং,বেলি ইত্যাদি এগুলো নিয়ম করতে হবে। এই ব্যায়ামগুলো আমাদের সুগঠিত পেশির জন্য খুবই উপকারী ব্যায়াম। 

আরো পড়ুনঃ হাঁটুর ব্যথা দূর করার ঘরোয়া ৬টি সহজ উপায়

যদি আমরা কেউ নিয়মিত না পারি তাও সপ্তাহে তিন থেকে চার দিন অবশ্যই করতে হবে। কারণ এগুলো আমাদের মাংসপেশিকে বৃদ্ধি করতে সাহায্য করে।

কেন ওজন বাড়ে না

আমরা অনেকেই আছি যারা ওজন বাড়ানোর জন্য অনেক ধরনের খাবার খেয়ে থাকি ।তারপরও তার ওজন বাড়ে না। ওজন স্বল্পতামানে তার শরীরে মেদ নয় মাসল ও তার শরীরের ভিতরে সবকিছুই ওজন গঠন কম থাকা। এর বিশেষ কারণ হচ্ছে তার খাবার সঠিক নির্বাচন না হওয়া। 

সঠিক খাবার নির্বাচন না হওয়া পর্যন্ত যতই আমরা না ধরনের খাদ্য খেয়ে থাকি তারপরও আমাদের ওজন  বাড়বে না। আবারও আমরা অনেক রাত পর্যন্ত জেগে থাকি ।ধূমপান করে থাকি ।নানা রকম দুশ্চিন্তায় থাকি।এসব কারণের জন্য আমরা যতই না ধরনের খাবার খাই তাও আমাদের ওজন বাড়ে না ইত্যাদি।

দ্রুত ওজন বৃদ্ধি

অতি দ্রুত ওজন বৃদ্ধি করার জন্য আমাদের পুষ্টিকর খাবার নিয়মিত খেতে হবে এবং শরীরচর্চা এবং সঠিক জীবন পদ্ধতি করতে হবে। আমাদের শরীরের যে পরিমাণ ক্যালরি প্রতিদিন ক্ষয় হয় তার চেয়ে বেশি ক্যালরিযুক্ত খাবার খেতে হবে। যেমন ভাত মাছ মাংস ডাল ডিম শাক-সবজি ফলমূল ইত্যাদি।

আবার উচ্চ ক্যালোযুক্ত খাবার গ্রহণ করতে হবে আমাদের যদি ওজন বাড়তে চাইলে অবশ্যই আমাদের খাদ্য তালিকা তৈরি করতে হবে। উচ্চ ক্যালোরি যুক্ত খাবার হচ্ছে কাঠবাদাম, কাজুবাদাম, চিনা বাদাম, খেজুর কিসমিস দুধ ফল ক্রিম দই ক্রিম মুরগি মাংস গরুর মাংস ছাগলের মাংস কলিজা আলু মিষ্টি আলু চকলেট,কলা ,ঘি,পনির,আলু বোরহানি,আলু , পিনাট, মাখন ইত্যাদি ।

পুষ্টিকর খাবার খাওয়ার পাশাপাশি নিয়মিত ব্যায়াম করতে হবে ।কারণ ব্যায়াম ক্ষুধার পাশাপাশি হজমশক্তি করতে সাহায্য করে এবং মাসেল গুলোকে গঠন করতে সাহায্য করে।

শেষ কথা

অতিরিক্ত ওজন যেমন ভালো না তেমন স্বাভাবিক ওজনের চেয়েও কমও ভালো না তাই আমরা এই আর্টিকেলটি পড়ে কিভাবে বাড়িতে বসে থেকে ওজন বাড়ানোর উপায় তা বিস্তারিত জানতে পারলাম আবারো দেখা হচ্ছে কোন আর্টিকেলের সাথে ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url