দূষিত বায়ু শিশুর কী কী ক্ষতি করে জানেন? জেনে নিন

ঢাকা বিশ্বের অন্যতম দূষিত শহরে পরিণত হয়েছে। রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকায় শিশু-কিশোরদের দূষণজনিত বিভিন্ন রোগের ঝুঁকি বেশি। বর্তমানে বিশ্বের ৯৯ শতাংশ মানুষ অস্বাস্থ্যকর ও দূষিত বাতাসে বাস করে। বিশ্বব্যাপী অসংক্রামক রোগের কারণে বেশিরভাগ মৃত্যুর জন্য দায়ী বায়ু দূষণ।

দূষিত বায়ু শিশুর কী কী ক্ষতি করে জানেন? জেনে নিন

সূচিপত্র

দূষিত বায়ু শিশুর কী কী ক্ষতি করে 

ঢাকাসহ দেশের বিভিন্ন শহরে গাড়ি-কারখানার ধোঁয়ায় মাঝে মাঝে মনে হয় কুয়াশার চাদরে ঢাকা শহর। বায়ু দূষণ শুধু রাস্তার যানবাহনের কালো ধোঁয়া নয়। পরিবর্তে, শিশুরা চুলার ধোঁয়া এবং পরিবারের সদস্যদের ধূমপান থেকে অভ্যন্তরীণ বায়ু দূষণের ক্ষতিকারক প্রভাবের মুখোমুখি হয়।

দূষিত বাতাসে নাইট্রোজেন ডাই অক্সাইড, সালফার ডাই অক্সাইড, কার্বন মনোক্সাইড, আরপিএম (শ্বসনযোগ্য কণা পদার্থ), এসপিএম (সাসপেন্ডেড পার্টিকুলেট ম্যাটার) ভাসমান কণার পরিমাণ এত বেশি যে শিশুর সংবেদনশীল শ্বাসযন্ত্রের ক্ষতি হওয়ার ঝুঁকি অনেক বেশি। উচ্চ।

দূষিত বায়ু ক্রমবর্ধমান শিশুর ফুসফুস ও স্নায়ুর জন্য খুবই ক্ষতিকর। ফুসফুসের সার্ফ্যাক্ট্যান্ট নামক একটি তরল ফুসফুসের দুটি অংশকে একত্রে আটকে থাকা বা সংকীর্ণ হতে বাধা দেয়। সার্ফ্যাক্ট্যান্ট ছাড়া, শ্বাস কষ্ট হবে। দূষিত বায়ু ফুসফুসের এই তরলকে ধ্বংস করে।

এ ছাড়া শিশুদের ফুসফুস ভঙ্গুর এবং রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকায় তারা সহজেই ভাইরাস ও ব্যাকটেরিয়াসহ বিভিন্ন জীবাণু দ্বারা আক্রান্ত হয়। শিশুরা তাদের ওজনের তুলনায় বেশি বাতাস গ্রহণ করে কারণ তারা প্রাপ্তবয়স্কদের তুলনায় দ্রুত শ্বাস নেয়। আর দূষিত বাতাস বেশি গ্রহণের অর্থ শরীরে আরও জীবাণু প্রবেশ করা।

দূষিত বাতাসে বেড়ে ওঠা শিশুরা নিউমোনিয়া, ব্রঙ্কিওলাইটিসের মতো তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণে ভোগে। আবার বায়ু দূষণের কারণে হাঁপানি, ব্রংকাইটিসসহ বিভিন্ন দীর্ঘমেয়াদি রোগেও আক্রান্ত হয়। কখনও কখনও এর প্রভাব সারাজীবন স্থায়ী হয়। বয়স বাড়ার সাথে সাথে কিছু সমস্যা বাড়ে।

শহরাঞ্চলের পাশাপাশি বায়ু দূষণজনিত রোগও বাড়ছে। বিশেষ করে শীতকালে শিশুদের মধ্যে নিউমোনিয়া, শ্বাসকষ্টসহ নানা সমস্যায় হাসপাতালে ভিড় বেড়ে যায়।

বায়ু দূষণ বিশেষ করে কম ওজনের শিশুর জন্মের জন্য দায়ী। দূষিত বায়ুর কারণে শিশুদের বুদ্ধিবৃত্তিক বিকাশও ব্যাহত হচ্ছে। শিশুর মধ্যে অস্থিরতা, ঘুমের অভাব এবং বিরক্তি দেখা যায়। সব বয়সের শিশু, এমনকি গর্ভের শিশুরও মস্তিষ্কের বিকাশের সমস্যা হতে পারে এবং কম বুদ্ধিমত্তা নিয়ে জন্মাতে পারে। এছাড়াও, দূষিত বায়ু দীর্ঘস্থায়ী মাথাব্যথা, ফুসফুসের ক্যান্সার, ত্বক, চোখ, হার্ট, কিডনি এবং উর্বরতা ক্ষতি করে।

শুধু মাস্ক ব্যবহার করলেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে না। বিশুদ্ধ বাতাস পেতে সামাজিক বনায়ন বাড়াতে হবে। প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ করা উচিত। গাড়ি ও কলকারখানার ধোঁয়া রোধ করতে হবে।

শেষ কথা 

বন্ধুরা এই বিষয়ে যদি আপনি আরো জানতে চান তাহলে আমাদেরকে কমেন্ট করুন। আমাদের পোস্টটি আপনার কাছে ভালো লাগলে আমাদের পোস্টটি শেয়ার করুন।আজকে তাহলে এখানেই শেষ করা যাক। কথা হবে পরের কোন একটি নতুন আর্টিকেলে নিয়ে।ধন্যবাদ। 201

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url