যে কারণে শীতেও ঘরের জানালা খোলা রাখবেন জেনে নিন

বন্ধুরা আজকে আমরা জানবযে কারণে শীতেও ঘরের জানালা খোলা রাখবেন  তো আপনি যদি জানতে চান যে কারণে শীতেও ঘরের জানালা খোলা রাখতে হবে। তাহলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেখি নি যে কারণে শীতেও ঘরের জানালা খোলা রাখবেন।

যে কারণে শীতেও ঘরের জানালা খোলা রাখবেন জেনে নিন

সূচিপত্র

যে কারণে শীতেও ঘরের জানালা খোলা রাখবেন

চাই পরিশুদ্ধতা

কার্বন ডাই অক্সাইড যেমন নিঃশ্বাসের সাথে বের হয়, তেমনি রান্নায় ব্যবহৃত জ্বালানীও রাসায়নিক তৈরি করে যা ঘরের বাতাসকে দূষিত করে। ঘরের ভিতরে ব্যবহৃত অন্যান্য উপকরণের কারণে বায়ু তার বিশুদ্ধতা হারায়। আমি প্রাকৃতিক বাতাসের উচ্ছ্বসিত নৃত্য দিয়ে ঘরের বাতাসকে শুদ্ধ করতে চাই। তাই ঘরের সব জানালা মাঝে মাঝে খুলে দিন।

দুর্গন্ধ দূর করতে

অশুদ্ধ ঘরের বাতাসেও তীব্র গন্ধ থাকে। একটি আনুষঙ্গিক যেমন একটি নিষ্কাশন ফ্যান বা রান্নাঘরের চিমনি ব্যবহার করে সমস্যার সমাধান হবে না। রান্নার পাশাপাশি ভ্যাপসা বন্ধ ঘরে দুর্গন্ধ সৃষ্টি করতে পারে। তাই বায়ুচলাচল সরবরাহ করুন।

কিছু আর্দ্রতা প্রয়োজন

শীতের বাতাস শুষ্ক। এই বায়ু মানবদেহে নেতিবাচক প্রভাব ফেলে। তবে বাইরের বাতাস ঘরে প্রবেশ করলে ঘরের বাতাস অতিরিক্ত শুষ্ক হতে পারবে না।

একটি ভাল হৃদয় আছে

শীতে মন বিষণ্ণ হতে পারে। শিথিল করতে জানালা খুলুন। কেউ কেউ তাজা বাতাসে উদ্দীপনা অনুভব করে। তাজা বাতাস একটি ভাল মেজাজ বজায় রাখতে সাহায্য করে।

সূর্য আসতে পারে

তবে, একে অপরের উপরে নির্মিত শহুরে উঁচু ভবনগুলিতে জানালা দিয়ে সূর্যের আলো আসার সম্ভাবনা কম। কিন্তু অনেক বাড়িতেই খোলা জানালা দিয়ে সূর্য ঢুকতে পারে। সূর্যের তাপ বাড়ির ভিতরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। এবং যদি আপনি সরাসরি সূর্যালোক পান তবে আপনি মূল্যবান ভিটামিন ডি পাবেন।

যত্ন নিবেন

জানালা কেন খুলতে হবে তা জানা যায়। কিন্তু মন চাইল, আর জানালা খুলে দিল, যাতে না হয়। এই বিষয়গুলো মাথায় রাখুনঃ 

রৌদ্রোজ্জ্বল, বাতাসের দিনে জানালা খুলুন। যখন বাইরের তাপমাত্রা কম থাকে বা ঠান্ডা বাতাস থাকে তখন জানালা না খোলাই ভালো। বিশেষ করে যদি ঘরে নবজাতক, শিশু, বয়স্ক ব্যক্তি বা ঠাণ্ডাজনিত অ্যালার্জি (কোল্ড অ্যালার্জি) থাকে। এ ব্যাপারে অতিরিক্ত সতর্ক থাকুন।

হিমে জানালা খুলবেন না; বরং ওই সময় জানালায় ভারী পর্দা টানানো ভালো।

যখন বাড়ির বাইরে ধুলো উড়ে যায় বা বাইরের বাতাস গাড়ির ধোঁয়ায় পূর্ণ থাকে, তখন জানালা বন্ধ রাখাই ভালো।

শীত মৌসুম হলেও ডেঙ্গু জ্বর চলছেই। তাই আরেকটি বিষয় খেয়াল রাখতে হবে। সন্ধ্যায় জানালা খোলা রাখলে ঘরে মশা ঢুকতে পারে। এছাড়াও মশা তাড়ানোর ওষুধ বাইরে লাগালে মশা পালাতে ঘরে ঢুকতে পারে। তাই এমন সময় জানালা বন্ধ রাখুন।

শেষ কথ 

প্রিয় বন্ধুরা এই বিষয়ে যদি আপনি আরো জানতে চান তাহলে আমাদেরকে কমেন্ট করুন। আমাদের পোস্টটি আপনার কাছে ভালো লাগলে আমাদের পোস্টটি শেয়ার করুন।আজকে তাহলে এখানেই শেষ করা যাক। কথা হবে পরের কোন একটি নতুন আর্টিকেলে নিয়ে।ধন্যবাদ। 201

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url