সকালে ঘুম থেকে উঠেই কি মাথা ধরে? জেনে নিন

 সবাই পূর্ণ রাতের ঘুমের পর সকালে সতেজ বোধ করার প্রত্যাশা করে। কিন্তু সবার ক্ষেত্রে সেটা হয় না। অনেক সময় কেউ কেউ সকালে ঘুম থেকে উঠে মাথা ব্যথা বা মাথা ঘোরা নিয়ে থাকেন। মেজাজ খারাপ হলে। কখনও কখনও এটি সাধারণ কারণে হতে পারে। যেমন কেউ যদি রাতে পর্যাপ্ত ঘুম না হয়, অতিরিক্ত পরিশ্রম করে, তাহলে সকালে মাথা ব্যথা হতে পারে। রাতে অ্যালকোহল জাতীয় পানীয় পান করলে কিছু লোকের সকালে হালকা মাথা ব্যথা বা মাথাব্যথা হতে পারে। সকালে মাথাব্যথার আরেকটি কারণ অতিরিক্ত চাপ হতে পারে।

সকালে ঘুম থেকে উঠেই কি মাথা ধরে? জেনে নিন

সূচিপত্র

সকালে ঘুম থেকে উঠেই কি মাথা ধরে

তবে কিছু রোগের কারণে অনেকেই সকালে মাথাব্যথা, ব্যথা বা শক্ত হয়ে চিকিৎসকের কাছে যান। অনেক লোক সকালে মাইগ্রেনের ব্যথা অনুভব করে, তবে এর সাথে বমি বমি ভাব বা বমি, আলোর প্রতি সংবেদনশীলতা ইত্যাদিও হতে পারে। স্লিপ অ্যাপনিয়া সিন্ড্রোম হল রোগীর প্রধান অভিযোগগুলির মধ্যে একটি হল সকালে ঘুম বা তন্দ্রা অনুভব করা। রাতের ঘুমের বারবার ব্যাঘাতের কারণে এমন হতে পারে।

এই রোগীরা সাধারণত রাতে নাক ডাকার সমস্যা রিপোর্ট করে এবং দিনের বেলা অতিরিক্ত ঘুম হতে পারে। সকালের মাথাব্যথার আরেকটি গুরুত্বপূর্ণ কারণ হল মস্তিষ্কের ভিতরে চাপ বেড়ে যাওয়া। এটি অনেক কারণে হতে পারে, তবে একটি প্রধান কারণ হল ব্রেন টিউমার। 

ব্রেন টিউমার হোক বা মস্তিষ্কে চাপ বৃদ্ধির অন্য কোনো কারণ হোক না কেন, প্রায় প্রত্যেকেই বমি, ঝাপসা দৃষ্টি, সামনের দিকে ঝুঁকে পড়ার সময় মাথাব্যথা খারাপ হয়ে যাওয়া এবং অন্যান্য অনেক জটিলতার সাথে গুরুতর মাথাব্যথা অনুভব করতে পারে। সাইনাসের প্রদাহ ছাড়াও যাকে আমরা সাইনোসাইটিস বলি; এই ক্ষেত্রে, সকালে মাথাব্যথা, মাথায় ভারী হওয়া, নাক বন্ধ করা, হাঁচি এবং সর্দির মতো সমস্যা দেখা যায়।

আপনি যদি সকালে ঘুম থেকে উঠে ফ্রেশ বোধ না করেন এবং আপনার মাথা ধরে রাখা, ভারী হওয়ার মতো সমস্যা হয়। তবে এটি সাধারণ কারণে হতে পারে, তবে এর পিছনে জটিল কারণগুলি অস্বাভাবিক নয়। তাই এ ধরনের সমস্যা থাকলে তা গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে।

শেষ কথা 

প্রিয় বন্ধুরা এই বিষয়ে যদি আপনি আরো জানতে চান তাহলে আমাদেরকে কমেন্ট করুন। আমাদের পোস্টটি আপনার কাছে ভালো লাগলে আমাদের পোস্টটি শেয়ার করুন।আজকে তাহলে এখানেই শেষ করা যাক। কথা হবে পরের কোন একটি নতুন আর্টিকেলে নিয়ে।ধন্যবাদ।201

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url