পুদিনা পাতার উপকারিতা ও অপকারিতা জেনে নিন বিস্তারিত

সুপ্রিয় পাঠক বৃন্দ আজকে আমরা পুদিনা পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানব পুদিনা পাতার অনেক গুন রয়েছে সে সম্পর্কে আমরা আজকে বিস্তারিত জানবো। তাই আপনি যদি পুদিনা পাতার উপকারিতা ও অপকারিতা জানতে চান তাহলে অবশ্যই এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
পুদিনা পাতার উপকারিতা

তাহলে দেরি না করে চলুন দেখি নেয়া যাক পুদিনা পাতার উপকারিতা ও অপকারিতা  

পুদিনা পাতার পুষ্টি উপাদান

পুদিনা পাতা ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ একটি ভেষজ। পুদিনা পাতা পুষ্টিগুণের দিক থেকে অত্যন্ত মূল্যবান। নীচে পুদিনা পাতার পুষ্টি উপাদানের বিস্তারিত ব্যাখ্যা দেওয়া হলঃ 

ক্যালোরি

পুদিনা পাতা একটি কম ক্যালোরি এবং কম চর্বিযুক্ত খাবার। এটি ভেষজ ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। 100 গ্রাম পুদিনা পাতায় 48 ক্যালোরি থাকে এবং 06 গ্রাম চর্বি সরবরাহ করে। পুদিনা পাতায় অল্প পরিমাণে প্রোটিন থাকে যা শরীরের জন্য খুবই উপকারী। পুদিনা পাতায় প্রায় দুই গ্রাম খাদ্যতালিকাগত ফাইবার থাকে যা হাত-পা এবং ভাস্কুলার ওভারের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। পুষ্টিবিদদের মতে, একজন সুস্থ ব্যক্তির প্রতিদিন কমপক্ষে 25 গ্রাম ফাইবার খাওয়া উচিত।

আরো পড়ুনঃ কাঁচা মরিচ খাওয়ার উপকারিতা ও অপকারিতা জেনে নিন বিস্তারিত

ভিটামিন

পুদিনা পাতা ক্যারোটিন এবং ভিটামিন সি সমৃদ্ধ। ক্যারোটিন একটি পদার্থের নাম যা গাছকে বিভিন্ন রঙ দেয়। আর ভিটামিন এ-এর অন্যতম প্রধান উৎস হল ক্যারোটিন। পুদিনা পাতা থেকে আমরা 1620 মাইক্রোগ্রাম ক্যারোটিন সরবরাহ করি। মানবদেহে পুদিনা পাতার গুরুত্ব অপরিসীম। প্রতিটি পুদিনা পাতায় ২৭ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। ভিটামিন সি ইউনিয়ন পদ্ধতি শিশুর বৃদ্ধি ও মেরামতের জন্য সবচেয়ে বেশি উপকারী। ক্যান্সার রোগীদের জন্য পুদিনা পাতার গুরুত্ব অপরিসীম। বিজ্ঞানীরা প্রাপ্তবয়স্কদের প্রতিদিন 75 থেকে 90 মিলিগ্রাম পুদিনা পাতা খাওয়ার পরামর্শ দেন।

খনিজ পদার্থ

ভিটামিন ছাড়াও, পুদিনা পাতা তামা, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, আয়রন এবং ক্যালসিয়াম সহ বেশ কয়েকটি প্রয়োজনীয় খনিজগুলির উত্স। প্রতি 100টি পুদিনা পাতা প্রায় 60 মিলিগ্রাম ম্যাগনেসিয়াম এবং 200 মিলিগ্রাম ক্যালসিয়াম সরবরাহ করে। ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়াম হাড়ের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আয়রন রক্তের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রায় 15 প্রতি 100 গ্রাম। আপনার দৈনন্দিন খনিজ চাহিদা মেটাতে সাহায্য করার জন্য 6 মিলিগ্রাম আয়রন রয়েছে।

পুদিনা পাতার পরিচিতি

পুদিনা পাতা চা এবং অ্যালকোহলযুক্ত জল থেকে সালাদ এবং ডেজার্টে বিভিন্ন ধরণের খাবার এবং পানীয়তে ব্যবহার করা যেতে পারে। পুদিনা একটি সুগন্ধযুক্ত সূর্য উদ্ভিদ যা মূল্যবান এবং বেশিরভাগ এশিয়া এবং ভূমধ্যসাগরীয় অঞ্চলে বৃদ্ধি পায়। পুদিনা মিষ্টি। পুদিনা আপনার অনুভূতির জন্য বিশেষভাবে পরিচিত। পুদিনা অনেক ধরনের আছে কিন্তু দুই ধরনের পুদিনা পাতা সাধারণত ব্যবহার করা হয় পেপারমিন্ট এবং স্পিয়ারমিন্ট।

পুদিনা পাতার উপকারিতা

আপনি জেনে অবাক হবেন যে গবেষণায় দেখা গেছে যে পুদিনা পাতাগুলি ত্বকে প্রয়োগ করা বা এর সুবাস নেওয়া বা ক্যাপশন হিসাবে বিস্তৃত স্বাস্থ্য উপকারিতাও দেখায়। পুদিনা পাতা আমাদের দৈনন্দিন জীবনে খুবই উপকারী। তাই আর দেরি না করে জেনে নেওয়া যাক এই পুদিনা পাতার উপকারিতা সম্পর্কে-

নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করতে

পুদিনা পাতার চা পান করা এবং তাজা পাতা খাওয়া উভয়ই নিঃশ্বাসের দুর্গন্ধ এবং ব্যাকটেরিয়াকে মেরে ফেলতে পারে কারণ টেস্ট টিউব গবেষণায় দেখা গেছে যে পুদিনা পাতায় অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। পুদিনা পাতার উপকারিতা নিচে বিস্তারিত আলোচনা করা হলো-

  • মুখের দুর্গন্ধ দূর করতে তাজা বা শুকনো পাতা খাওয়া যেতে পারে
  • পুদিনা পাতার ঘ্রাণ মস্তিষ্কের কার্যকারিতা এবং ঠান্ডা উপসর্গ উন্নত করতে পারে।
  • বুকের দুধ খাওয়ানোর সাথে যুক্ত ব্যথা কমাতে পুদিনা পাতা ব্যবহার করা হয়
  • পুদিনা পাতা বদহজম দূর করতে সাহায্য করে।

ত্বকের যত্ন

পুদিনা পাতা ব্রণ ও পিম্পলের জন্য বিশেষ উপকারী। পুদিনা পাতায় শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা ব্রণ ব্রেকআউটে বিস্ময়কর কাজ করে। পুদিনা পাতার রস ত্বক পরিষ্কারক হিসেবে কাজ করে। ফেসপ্যাক হিসেবে পুদিনা পাতা ব্যবহার করতে পারেন। আপনার ত্বকে পুরো পুদিনা পাতা এবং মধুর মিশ্রণটি প্রয়োগ করুন এবং 20 মিনিটের জন্য রেখে দিন তারপর গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

হাঁপানির চিকিৎসা হয়

হাঁপানি রোগীদের ক্ষেত্রে পুদিনা পাতার গুরুত্ব অপরিসীম। পেপারমিন্ট পাতা প্রদাহরোধী গুণে পূর্ণ এটি একটি ভাল ওষুধ তৈরি করে। অত্যধিক পুদিনা পাতা খাওয়া আপনার শ্বাসনালীকে জ্বালাতন করতে পারে।

বমি বমি ভাব দূর করতে

পুদিনা পাতা বমি বমি ভাবের জন্য একটি চমৎকার প্রতিকার কারণ এতে অনেক ঔষধি গুণ রয়েছে। যারা বমি বমি ভাবে ভুগছেন তারা নিয়মিত পুদিনা পাতার গন্ধ নিতে পারেন বা বমি বমি ভাব দূর করতে চিবিয়ে খেতে পারেন।

বিষন্নতা কমাতে 

পুদিনা পাতার একটি শক্তিশালী এবং ঘরোয়া ঘ্রাণ রয়েছে যা মঞ্চ পরিষ্কার করতে এবং মনকে সতেজ করতে সাহায্য করে। পুদিনা ইরো মা থেরাপির একটি অপরিহার্য অংশ। পুদিনা পাতায় রয়েছে কোলেস্টেরল নিয়ন্ত্রণকারী উপাদান যা মানসিক চাপ কমায়। পুদিনা পাতা যেকোনো সময় শরীরের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। 

আরো পড়ুনঃ আদা খাওয়ার উপকারিতা ও অপকারিতা জেনে নিন বিস্তারিত

পুদিনা পাতার সুগন্ধ নিঃশ্বাস নিলে তাৎক্ষণিকভাবে আপনার মন শান্ত হবে। চায়ের মাধ্যমে নিয়মিত পুদিনা পাতা পান করা উচিত। বা অন্য কোনো উপায়ে।

ওজন কমাতে সাহায্য করে

 পুদিনা পাতা ওজন কমাতে অনেক সাহায্য করে। আর এর কারণ পঞ্চগুণ বৈশিষ্ট্যের সাথে এর যোগ। পুদিনা পাতা হজমকারী এনজাইমগুলিকে উদ্দীপিত করে যা খাদ্য থেকে পুষ্টির আরও ভাল শোষণকে সহজতর করতে সহায়তা করে। পুদিনা পাতা আপনার শরীরের দ্রুত ওজন কমাতে সাহায্য করবে।

বুকের দুধ খাওয়ালে ব্যথা উপশম হয়

বুকের দুধ খাওয়ানো মায়েরা সাধারণত স্তনের এলাকায় ব্যথা অনুভব করেন যা বুকের দুধ খাওয়ানোকে বেদনাদায়ক এবং কঠিন করে তুলতে পারে যদি আপনি ব্যথা উপশমের জন্য সেখানে পুদিনা পাতা লাগান। বিজ্ঞানীরা গবেষণা করেছেন যে প্রতিটি মায়ের বুকের দুধ খাওয়ানোর পরে স্তনের বৃত্তের চারপাশে পুদিনা পাতা লাগাতে হবে। 

সাধারণত আগের মায়েরা নিজের ইচ্ছায় পানিতে সামান্য এসেনশিয়াল অয়েল বা জেল মিশিয়ে ব্যবহার করতেন। একটি সমীক্ষায় দেখা গেছে যে বুকের দুধ খাওয়ানোর পরে পুদিনা পাতার জল প্রয়োগ করা উন্মুক্ত স্থানে দুধ প্রয়োগের চেয়ে আঞ্চলিক ফিশার প্রতিরোধে বেশি কার্যকরী ফলে কম ঘা হয়।

ঠান্ডা উপসর্গ কমাতে

পেপারমিন্ট হল ঠান্ডা এবং ফ্লুর প্রতিকারের প্রাথমিক গ্রহণকারী। অনেক লোক বিশ্বাস করে যে মেন্থল একটি কার্যকর অনুনাসিক ডিকনজেস্ট্যান্ট যা নাক এবং শ্বাস প্রশ্বাসের মাধ্যমে বায়ু প্রবাহিত রাখে। না তাই ঠান্ডার উপসর্গ কমাতে অ্যালোভেরার গুরুত্ব অপরিসীম।

মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে

পুদিনা পাতা খাওয়ার পাশাপাশি পুদিনা গাছ থেকে অপরিহার্য তেল তৈরি করা হয়। ব্রেইন ইনহেলেশন 144 সুস্থ প্রাপ্তবয়স্কদের নিয়ে একটি গবেষণায় দেখা গেছে যে পাঁচ মিনিটের জন্য পেপারমিন্ট তেল শ্বাস নেওয়ার আগে মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি পায়। অন্য একটি গবেষণায় দেখা গেছে যে গাড়ি চালানোর সময় এই তেলটি শ্বাস নেওয়ার ফলে সতর্কতা বৃদ্ধি পায় এবং ক্লান্তির মাত্রা হ্রাস পায়। 

যাইহোক সমস্ত গবেষণা একমত নয় যে পেপারমিন্ট তেল মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে পারে। একটি গবেষণায় দেখা গেছে যে যদিও তেলের সুগন্ধ উদ্দীপক এবং কম ক্লান্তি সৃষ্টি করে। তবে এটি মস্তিষ্কের কার্যকারিতার উপর কোন প্রভাব ফেলেনি। এটি আসলে মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করে কিনা তা নিয়ে আরও গবেষণা প্রয়োজন।

পুষ্টিগুণে ভরপুর

পুদিনা পাতা পুষ্টিগুণে ভরপুর তাই বেশি খেলে কোনো সমস্যা নেই। আসলে মাত্র এক থেকে তিন কাপ চৌদ্দ গ্রাম পুদিনা পাতায় থাকে

  • ক্যালোরি: 6
  • ফাইবার: 1 গ্রাম
  • ভিটামিন এ: 12%
  • আয়রন: 9%
  • ম্যাঙ্গানিজ: 8%
  • ফোলেট: 4%

এর তীব্র তীক্ষ্ণ গন্ধের কারণে, পুদিনা পাতাগুলি প্রায়শই রেসিপিগুলিতে অল্প পরিমাণে যোগ করা হয়, তাই এক থেকে তিন কাপ খাওয়াও কঠিন হতে পারে। গুরুত্বপূর্ণ

বদহজম উপশম করতে সাহায্য করতে পারে

পেট খারাপ এবং বদহজম থেকে মুক্তি পেতে প্রতিদিন পুদিনা পাতা খান। পেপারমিন্ট পাতাগুলি এমন লোকেদের মধ্যে যারা খাবারের সাথে পেপারমিন্ট অয়েল খান যদি এটি পেটের বাকি অংশে যাওয়ার আগে বা ভিড়ের কারণে পেটে অনেকক্ষণ বসে থাকে তবে খাবারের দ্রুত পেটের মধ্য দিয়ে যাওয়ার লক্ষণগুলি উপশম করতে দেখানো হয়েছে।

পুদিনা পাতার অসুবিধা

পুদিনা পাতার উপকারিতার পাশাপাশি কিছু অপকারিতাও রয়েছে তাই পুদিনা পাতা ব্যবহারে আমাদের সতর্ক থাকতে হবে। নিচে পুদিনা পাতার অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো-

দূষণ

আপনি যদি নিয়মিত পিপারমিন্ট চা পান করেন তবে আপনার অসুস্থতার জন্য আপনি সম্পূর্ণরূপে দায়ী। ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন স্টেশন এফ-এর সাথে ভেষজ সম্পূরক চা তৈরি করার জন্য পুদিনাকে লাইসেন্স দেয় না। তাই আপনি যে পুদিনা চা পান করছেন তা দূষণমুক্ত কিনা তার কোনো নিশ্চয়তা নেই।

ওষুধের মিথস্ক্রিয়া

পেটের রক্তচাপ সাইক্লোস্পোরিন এবং ডায়াবেটিসের জন্য নেওয়া ওষুধগুলি পুদিনা পাতার সাথে যোগাযোগ করে এবং পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করে তাই আপনি যদি স্বাস্থ্য সমস্যার জন্য ওষুধ গ্রহণ করেন তবে পুদিনা পাতাকে না বলুন।

এলার্জি প্রতিক্রিয়া

পুদিনা পাতার পার্শ্বপ্রতিক্রিয়া এলার্জি প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। চা পান করা এড়িয়ে চলুন বা আপনার যখন মাথাব্যথা, অস্থির পা এবং মুখের ঘা এর মতো উপসর্গ দেখা দেয় তখন ডাক্তারের সাথে পরামর্শ করুন। পেপারমিন্ট এলার্জি।

শিশুদের জন্য বিপজ্জনক

পুদিনা পাতা ছোট শিশুদের জন্য খুব শক্তিশালী বলে মনে করা হয়। আপনার সন্তানকে এটি দেওয়ার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। এতে শ্বাসকষ্ট ও মুখে জ্বালা হতে পারে। আপনার শিশুকে পুদিনা পাতা দিয়ে তৈরি কোনো খাবার দেওয়া থেকে বিরত থাকুন। .

বদহজম রোগীদের জন্য পুদিনা পাতার চা খাওয়ার সতর্কতা

আপনি যদি বদহজমের সমস্যায় ভুগছেন তবে পুদিনা পাতার চা খাওয়ার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। এটি এন্টিডিপ্রেসেন্টের সাথে হস্তক্ষেপ করতে পারে এবং আরও পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

চিনির মাত্রা কমায়

পেপারমিন্ট পাতার চা আপনার ডায়াবেটিসের ওষুধের সাথে যোগাযোগ করতে পারে। পেপারমিন্ট পাতা রক্তচাপ বা রক্তে শর্করার মাত্রা কমাতে পারে, তাই ডায়াবেটিস রোগীদের এই পেপারমিন্ট পাতা খাওয়া এড়িয়ে চলা উচিত বা তাদের ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

পুদিনা পাতা ব্যবহারের নিয়ম

তাজা পুদিনা পাতা আপনার খাবারে একটি চমৎকার স্বাদ যোগ করতে পারে। পুদিনা পাতার চা আপনার ডায়েটে একটি ভাল সংযোজন। আপনার যদি কার্ডিওভাসকুলার রোগ বা উচ্চ রক্তচাপ থাকে তবে এটি চর্বিহীন লাল মাংসের জন্য বিশেষভাবে উপকারী। 

গ্রীষ্মের শীতল পানীয় এবং ফ্রুটি ডেজার্টে পুদিনা টনিক হিসেবে ব্যবহার করা যেতে পারে। সাহায্য করতে পারে এটি একটি কাঁচা তাজা উদ্ভিজ্জ সালাদ বিশেষ করে শসা এবং টমেটোর সাথে দারুণ। আপনি সহজেই সবুজ সালাদ, ডেজার্ট, স্মুদি এবং এমনকি পানিতে পুদিনা পাতা যোগ করতে পারেন।

শেষ কথা

পরিশেষে আমি বলতে চাই যে পেপারমিন্ট পাতা আপনার ভজন শক্তি বাড়ানো থেকে শুরু করে আপনার শ্বাসকে দীর্ঘ সময়ের জন্য সতেজ রাখতে উপকারী। আপনার ডায়েটে কিছু পুদিনা যোগ করে আপনি সত্যিই ভুল করতে পারবেন না তাই পুদিনা পাতা খাওয়ার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। (201)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url