ঘরে থাকা উপকরণ দিয়ে পিজ্জা তৈরি রেসিপি জেনে নিন বিস্তারিত

 প্রিয় পাঠকগণ আজ আমরা জানবো কিভাবে ঘরেই পাওয়া যায় এমন বিভিন্ন উপকরণ দিয়ে খুব সহজে রেস্টুরেন্টের স্বাদের পিজ্জার একটি সহজ ও স্বাস্থ্যকর রেসিপি তৈরি করা যায়। সে ক্ষেত্রে আমরা সাধারণত বিভিন্ন রেস্টুরেন্টে পিজ্জা খেয়ে থাকি। যাইহোক এমন কিছু সময় আছে যখন আমরা বাইরে গিয়ে পিজা খাওয়ার সময় বা সুযোগ পাই না।

ঘরে থাকা উপকরণ দিয়ে পিজ্জা তৈরি

তো চলুন দেখে নেওয়া যাক ঘরে বসেই কত সহজে বিভিন্ন উপকরণ দিয়ে ঝটপট পিজ্জা তৈরি করা যায় যা রেস্টুরেন্টে খাওয়ার মতোই সুস্বাদু ও স্বাস্থ্যকর

ভূমিকা

বর্তমানে যারা ভোজনরসিক বা খাবার প্রেমী তাদের জন্য পিৎজা খুবই লোভনীয় এবং আকর্ষণীয় খাবার। এছাড়াও যারা ফাস্টফুড খেতে পছন্দ করেন তাদের তালিকায় পিজ্জাই প্রথম পছন্দ। এমন একটি খাবার যা প্রায় প্রতিটি বয়সের মানুষের প্রিয় খাবার। এছাড়া যে উপাদানগুলো ব্যবহার করা হয়েছে সেগুলো প্রায় সবই স্বাস্থ্যকর খাবার এবং এটি তৈরিতে বাড়তি কোনো ঝামেলা নেই।

আপনি ঘরে বা হাতে থাকা সমস্ত উপকরণ দিয়ে পিজ্জা তৈরি করতে পারেন। এবার জেনে নেওয়া যাক পিজ্জা তৈরি করতে কী কী উপকরণ প্রয়োজন। 

প্রয়োজনীয় উপকরণ

পিৎজা বানাতে সাধারনত যে সকল উপকরণের প্রয়োজন হয় তা প্রায় প্রতিটি বাড়িতেই পাওয়া যায় তাহলে চলুন দেখে নেওয়া যাক কী কী উপাদান রয়েছে

  • ময়দা বা ময়দা
  •  ঘি
  • খামির
  • বেকিং পাউডার
  •  চিনি
  •  লবণ
  •  টমেটো বা টমেটো সস (যদি আপনার বাড়িতে টমেটো সস না থাকে তবে আপনি বাড়িতে টমেটো দিয়ে টমেটো সস তৈরি করতে পারেন)
  • পনির
  • 9চিলি ফ্লেক্স বা শুকনো লঙ্কা
  • সবজি যেমন: মটরশুটি, টমেটো, ক্যাপসিকাম, মটরশুটি, পেঁয়াজ, মরিচ, গাজর, ব্রকলি ইত্যাদি।
  • পছন্দ অনুযায়ী যেকোনো ধরনের মাংস (মুরগি, গরুর মাংস, গরুর মাংস, ভেড়ার মাংস) (ঐচ্ছিক)
  • গুঁড়ো দুধ বা তরল দুধ
  • সয়া সস

প্রস্তুত পদ্ধতি

প্রথমে পিজ্জা ময়দা তৈরি করুনঃ

প্রথমে একটি ছোট পাত্রে অল্প পরিমাণ গরম পানি, দুই চা চামচ ইস্ট, আধা চা চামচ বেকিং সোডা এবং এক চা চামচ চিনি মিশিয়ে স্বাভাবিক তাপমাত্রায় রাখুন। যতক্ষণ না এটি ফুলে ওঠে এবং মিশ্রণটি উঠতে 8 থেকে 10 মিনিট বা একটু বেশি সময় লাগতে পারে (এই ক্ষেত্রে একটি বড় আকারের পিজ্জা তৈরি করতে)।

পিজ্জার ময়দা তৈরি করতে প্রথমে আপনাকে একটি পাত্রে এক কাপ ময়দা বা ময়দা নিতে হবে তাতে এক চা চামচ ঘি এবং সামান্য লবণ (স্বাদমতো) মেশান, তারপর ময়দা ঘি এবং লবণ হাত দিয়ে ভালো করে মেশান। চিনি খামির এবং বেকিং সোডা দিয়ে তৈরি মিশ্রণ।

আরো পড়ুনঃ রাশিয়ান চিকেন কাটলেট তৈরির নিয়ম-রাশিয়ান চিকেন রেসিপি ২০২৪

এতে অল্প অল্প করে ময়দা মেশাতে হবে এবং ময়দা হাত দিয়ে মাখতে হবে, ভেজানো মিশ্রণ যেন একবারে ময়দায় ঢেলে না যায়। অল্প অল্প করে মিশিয়ে হাতে ময়দা তৈরি করুন।

ময়দা যাতে বেশি নরম না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। মাখার সময়, এই ময়দাটি স্বাভাবিক তাপমাত্রায় দুই থেকে তিন ঘন্টা রেখে দিতে হবে, তারপর এটি আকারে দ্বিগুণ হয়ে নরম হয়ে যাবে।

[পিজ্জা তৈরির সময় যদি আপনি গুঁড়ো দুধ ব্যবহার করেন তবে ময়দার মধ্যে ঘি এবং লবণ মেশানোর সময় দুই চা চামচ গুঁড়ো দুধের সাথে মেশাতে হবে অথবা আপনি যদি তরল দুধ ব্যবহার করেন তবে সেক্ষেত্রে আধা কাপ তরল দুধ ব্যবহার করতে হবে। পিৎজা ময়দার গুঁড়ো দুধ বা তরল দুধ ব্যবহার করলে ময়দা খুব নরম এবং মসৃণ হয়]

দ্বিতীয় ধাপ হল পিজ্জা সবজি প্রস্তুত করা:

পিজ্জার সবজির উপকরণগুলো ধুয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে, তারপর সবজিগুলোকে সামান্য লবণ, এক চা চামচ সয়াসস ও সামান্য তিল দিয়ে হালকা করে ভেজে নিতে হবে।

[এক্ষেত্রে যারা মাইক্রোওয়েভ ওভেন ব্যবহার করবেন তারা যেন সবজি ভাজবেন না]

এবার একটি সমতল পৃষ্ঠে পিজ্জার ময়দা নিয়ে হাত দিয়ে চেপে রুটির মতো গোল আকার ধারণ করুন। খেয়াল রাখতে হবে যেন সাধারণ রুটির মতো পাতলা না হয়ে যায়। একটু মোটা রুটি তৈরি করতে হবে। তারপর কাটা চামচের সাহায্যে পিৎজা রুটিটি বের করে নিতে হবে। . অন্যথায়, তাপ পেলে মাঝখান থেকে ফুলে যেতে পারে।

আরো পড়ুনঃ ফ্রাইড রাইস তৈরি করার রেসিপি-- চিকেন ফ্রাই রেসিপি উপকরণ জেনে নিন বিস্তারিত 

আর ছেড়ে দিলেও ফুলে উঠবে না এবং ভালো করে সেঁকে যাবে। এর পরে, আপনাকে পিজ্জা সস বা টমেটো সস বাড়িতে ছড়িয়ে দিতে হবে এবং পুরো পিজ্জার উপর ভালভাবে ছড়িয়ে দিতে হবে। তারপর একটা একটা করে সবজিগুলো ওপর থেকে দিতে হবে। সবজি দেওয়া হলে এর ওপর অল্প পরিমাণে চিলি ফ্লেক্স বা শুকনো মরিচের গুঁড়া হালকাভাবে ছিটিয়ে দিতে হবে এবং গ্রেট করা পনির সব স্লাইসের ওপরে ছড়িয়ে দিতে হবে।

[যেহেতু পিৎজা পাউরুটির ধারগুলো তৈরি করার সময় একটু মোটা রাখা হয় তাই আপনি দেখতে চাইলে ডিম দিয়ে ধার ব্রাশ করতে পারেন এবং সুস্বাদু করতে পারেন]

তারপরে, মাটির চুলায় বা গ্যাসের চুলায় প্রস্তুত পিজ্জা বেক করার জন্য, একটি প্যানে সামান্য জল দিয়ে একটি স্ট্যান্ড রাখুন, এটি যে কোনও সমতল প্লেটে সেট করুন, এটি ঢেকে দিন এবং চার থেকে কম আঁচে জ্বাল দিন। ছয় মিনিট, তারপর পিজ্জা প্রস্তুত হবে।

(যারা মাইক্রোওয়েভে তৈরি করেন, 5 থেকে 7 মিনিটের জন্য কম আঁচে বেক করুন পিজ্জা প্রস্তুত হয়ে যাবে।)

সজ্জা

পিজ্জা বানানোর পর পিজ্জা প্লেটে রেখে ছুরি বা কাটার দিয়ে কেটে নিন। খাওয়ার আগে ওপরে হালকা করে মধু ছিটিয়ে দিলে খেতে সুবিধা হবে। এছাড়াও আপনি মেয়োনিজ এবং সস ব্যবহার করতে পারেন।

এভাবে তৈরি পিজ্জাতে স্বাস্থ্যের ক্ষতিকর উপাদান খুবই কম থাকে। তাই এভাবে ঘরে তৈরি পিজ্জা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। কারণ ঘরে তৈরি পিৎজায় ব্যবহার করা হয় তাজা ও তাজা উপাদান। ফলে মানবদেহে প্রয়োজনীয় ভিটামিন, মিনারেল, ক্যালসিয়াম ও অন্যান্য উপাদানের ঘাটতি পূরণ হয়।

শেষ কথা

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা জানবো কিভাবে সহজলভ্য উপকরণ দিয়ে ঘরে বসে পিৎজা তৈরি করা যায়। এটি খেতেও সুস্বাদু তাই বাড়িতে পিজ্জা বানানো শিখতে আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। এছাড়াও, আরও নতুন রেসিপি জানতে এবং আপনার মতামত এবং প্রয়োজনীয় প্রশ্ন জানাতে আমাদের পেজটি অনুসরণ করুন। আমাদের মন্তব্য বক্সে আপনাকে ধন্যবাদ। (২০১)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url