ফ্রাইড রাইস তৈরি করার রেসিপি-- চিকেন ফ্রাই রেসিপি উপকরণ জেনে নিন বিস্তারিত

আপনি কি ফ্রাইড রাইস তৈরির রেসিপি জানেন? আজ আমরা ফ্রাইড রাইস তৈরির একটি রেসিপি নিয়ে আলোচনা করতে যাচ্ছি। আমাদের অনেক পাঠক আমাদের ফ্রাইড রাইস তৈরির রেসিপি সম্পর্কে জিজ্ঞাসা করেন। ফ্রাইড রাইস তৈরি করতে আপনার লাগবে কাজু, কিশমিশ, গাজর এবং বাসমতি চাল।

ফ্রাইড রাইস তৈরী করার রেসিপি

আপনি যদি একজন চাইনিজ খাবার প্রেমী হন তাহলে আপনি অবশ্যই ফ্রাইড রাইস রেসিপি সম্পর্কে জানেন। আজকের আলোচনার মূল বিষয় ফ্রাইড রাইস তৈরির রেসিপি। আপনি যদি ফ্রাইড রাইস রেসিপি এবং ফ্রাইড চিকেনের উপকরণ সম্পর্কে জানতে চান তাহলে শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন

ভূমিকা

প্রিয় পাঠক আজ আমরা ফ্রাইড রাইস তৈরির রেসিপি নিয়ে বিস্তারিত আলোচনা করব। যারা চাইনিজ খাবার পছন্দ করেন তাদের ফ্রাইড রাইস রেসিপি সম্পর্কে জানা উচিত। যেকোনো চাইনিজ খাবার ছোট থেকে বৃদ্ধ সবারই পছন্দ। এই খাবারটি যেমন মশলাদার তেমনি সুস্বাদু।

আজ এই সম্পূর্ণ নিবন্ধে স্টির-ফ্রাই চিকেন ফ্রাইড রাইস রেসিপি মাঞ্চুরিয়ান চিকেন রেসিপি চাইনিজ সালাদ রেসিপি ইত্যাদির উপাদান নিয়ে আলোচনা করা হবে।

চাইনিজ চিকেন ফ্রাই রেসিপি - ফ্রাইড রাইস তৈরির একটি রেসিপি

আজ আমরা চাইনিজ চিকেন ফ্রাই তৈরি করতে যাচ্ছি।

চীনা পদ্ধতিতে মুরগি ভাজার চেষ্টায় অনেকেই ব্যর্থ হয়েছেন। এভাবে মুরগি ভাজা হলে রেস্তোরাঁর চিকেন ফ্রাই টেস্ট পাবেন। আশা করি আপনি আমাদের সাথেই থাকবেন। আজ আমরা 600 গ্রাম মুরগি ভাজব। মাংস ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে।

তারপর ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। পানি পুরোপুরি না ঝরলে মসলা লাগালে মুরগির গায়ে মসলা থাকবে না। তারপর এক চা চামচ লাল মরিচের গুঁড়া, আধা চা চামচ ভাজা জিরা, আধা চা চামচ ধনে গুঁড়া এবং স্বাদমতো লবণ যোগ করুন তবে এখানে আমরা এক চা চামচ লবণ ব্যবহার করব। 

আরো পড়ুনঃ রাশিয়ান চিকেন কাটলেট তৈরির নিয়ম-রাশিয়ান চিকেন রেসিপি ২০২৪

আধা চা চামচ মরিচ, দেড় চা চামচ আদা রসুন ২ চা চামচ সয়াসস, এক চা চামচ মিষ্টি চিলি সস, দেড় চা চামচ মিষ্টি ভিনেগার, দেড় চা চামচ টমেটো সস এবং আধা চা চামচ। লেবুর রস তারপর একটা গোটা ডিম দিতে হবে। তারপর উপাদানগুলো ভালো করে মিশিয়ে নিন।

সব উপকরণ ভালোভাবে মেশানোর পর এক কাপের তিন-চতুর্থাংশ ময়দা, আধা কাপ বেকিং পাউডার এবং আধা চা চামচ বেকিং সোডা দিয়ে আবার উপাদানগুলোর সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর পর্যাপ্ত পরিমাণ তেল দিয়ে গরম করে মুরগিগুলোকে মাঝারি আঁচে ভেজে তুলুন। মুরগি সোনালি হয়ে এলে বের করে সস দিয়ে পরিবেশন করতে পারেন।

এখন আমরা জানবো কিভাবে রেস্তোরাঁ স্টাইলে ফ্রাইড রাইস বানাবেন।

শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন কারণ আজ আমরা জানবো কিভাবে পারফেক্ট ফ্রাইড রাইস বানাবেন। আজ আমরা বানাবো বাসমতি চালের ফ্রাইড রাইস। ভাজা ভাতের সাথে বাসমতি চাল সবচেয়ে ভালো। এখন আমরা 300 গ্রাম চাল নিই এবং খুব ভাল করে ধুয়ে ফেলি। দুই থেকে তিনবার ধোয়ার পর চাল প্রায় এক ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে।

তারপর চুলার প্যানে এক টেবিল চামচ ঘি ও তিন টেবিল চামচ সয়াবিন তেল দিন। তেল ও ঘি গরম হলে আধা কাপ মটরশুটি (যাকে মটরশুটি বলে) দিন। তিন থেকে চার মিনিট মাঝারি আঁচে রেখে চাল খুব ভালো করে ভিজিয়ে রাখুন। আপনি চাইলে পুরো রান্না ঘি দিয়ে করতে পারেন।

এ পর্যায়ে কাঁটা ভাজা হয়ে গেলে কাঁটাগুলো নিয়ে তেলে লম্বা করে কাটা গাজর দিয়ে ভেজে নিন। গাজরগুলো চার থেকে পাঁচ মিনিট ভেজে তেল থেকে নামিয়ে নিন। এবার ক্যাপসিকাম ও কাঁচা মরিচ দুই মিনিট ভেজে তুলে ফেলুন। সবশেষে এক মিনিটের জন্য কিশমিশ এবং দুই মিনিটের জন্য কাজু টোস্ট করুন।

আরো পড়ুনঃ টমেটো সস কিভাবে তৈরি করে জেনে নিন

এ পর্যায়ে একটি পাত্রে প্রচুর পানি দিন এবং তাতে দুই চামচ লবণ দিন। এখানে চিন্তার কোন কারণ নেই কারণ আপনি যতটুকু প্রয়োজন ততটুকুই লবন নিন। এবার একটি পাত্রে পানিতে চার-পাঁচটি ছোট এলাচ, চার-পাঁচটি দারুচিনি, চার-পাঁচটি লবঙ্গ, দুটি তেজপাতা এবং কিছু জয়ত্রী ফুল দিয়ে পানি ঢেকে ভালো করে ফুটিয়ে নিন।

পানি ফুটতে শুরু করলে ভেজানো চাল ভালো করে ধুয়ে পানিতে দিয়ে ৯০% রান্না করুন। ছাঁকনি দিয়ে অতিরিক্ত চালের পানি ঝরিয়ে নিন। এ পর্যায়ে প্যানে দুই চামচ ঘি দিয়ে তাতে এক চামচ আদা দিয়ে ভালো করে ভাজুন এবং তারপর সব ভাজা উপকরণ একসঙ্গে মিশিয়ে স্বাদমতো লবণ দিন।

এরপর রান্না করা ভাতকে উপকরণের মধ্যে দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। প্রায় 10 মিনিটের ভাল মিশ্রণের পরে আমাদের সুস্বাদু রেস্তোরাঁ-স্টাইলের ফ্রাইড রাইস প্রস্তুত।

বিয়ের ঘরে তৈরি চিকেন স্টির ফ্রাই রেসিপি - প্রচুর চিকেন স্টির ফ্রাই রেসিপি

এবার চলুন দেখে নেই কিভাবে ঘরে তৈরি করা যায় চিকেন ফ্রাই।

আজ আমরা পাঁচ লেয়ার মুরগির বড় টুকরা দিয়ে চিকেন ফ্রাই তৈরি করব। প্রথমে চুলায় একটি কড়াই বা একটি ফ্রাইং প্যান রাখুন এবং এতে চতুর্থ কাপ তেল দিন এবং আধা কাপ কাটা পেঁয়াজ দিন। অবশ্যই, প্রথমে তেল গরম করতে হবে। পেঁয়াজ নরম হয়ে এলে এক টেবিল চামচ আদা বাটা এবং এক টেবিল চামচ রসুনের পেস্ট দিন।

তারপর এক চামচ লাল মরিচের গুঁড়া, এক চামচ ভাজা জিরার গুঁড়া এবং অল্প পরিমাণে জয়ত্রী ফুলের গুঁড়া এবং আধা চামচ জয় ফলের গুঁড়া দিন। মশলা যাতে পুড়ে না যায় সেজন্য এই পর্যায়ে অল্প পরিমাণ পানি যোগ করতে হবে। সবশেষে স্বাদমতো লবণ যোগ করুন। সব মসলা ভালো করে মিশিয়ে কিছুক্ষণ ভাজুন। ততক্ষণ মসলার গায়ে তেল ভেসে না।

আরো পড়ুনঃ ধনিয়া পাতার উপকারিতা জেনে নিন

মসলা ভালো করে কষানো হলে মাংস দিন। মশলার সাথে মিশিয়ে হাল্কা নেড়ে মাংসের সব পানি ঝরিয়ে নিন। সাত থেকে আট মিনিট পর ঢাকনা দিয়ে ঢেকে রাখলে মুরগি পুরোপুরি ভিজে যাবে। এই পর্যায়ে পানি যোগ করার দরকার নেই, মুরগিকে পানি দিয়ে ভালো করে সেদ্ধ করতে হবে।

রান্নার পর আধা চা চামচ গরম মসলা গুঁড়া এবং এক চা চামচ দুধের গুঁড়া এবং এক চা চামচ কোরা পানি দিন। তারপর পানি পুরোপুরি ঝরিয়ে নিতে হবে এবং মুরগির ওপরে মসলা হয়ে গেলে মুরগির মাংস তুলে ফেলতে হবে।

এই পর্যায়ে মুরগির টুকরোগুলিকে তেল থেকে আলাদা করুন, একটি কাঁচা ডিমে ডুবিয়ে নিন, বিস্কুটের গুঁড়োতে ডুবিয়ে দেখুন এবং চেষ্টা করুন এবং একটি দুর্দান্ত ভাজা মুরগির জন্য আমাদের রেসিপি প্রস্তুত। তেমনি ক্রিস্পি চিকেন ফ্রাই বানাতে চাইলে আধা কাপ কর্নমিল কুকি পাউডারের সাথে মিশিয়ে নিন, কর্নমিল চিকেন ফ্রাইকে ক্রিস্পি করে তুলবে।

চাইনিজ সালাদ রেসিপি - চিকেন স্টির ফ্রাই রেসিপির উপকরণ

এখন আমরা জানবো কিভাবে চাইনিজ সালাদ তৈরি করতে হয়।

প্রথমে দেড় কাপ মুরগিকে ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে, তাতে এক চামচ আদার পেস্ট ও এক চামচ রসুনের পেস্ট, এক চামচ লাল মরিচের গুঁড়া, সবশেষে এক চামচ সয়াসস, স্বাদ অনুযায়ী লবণ দিতে হবে।এবার তিন চামচ পাইন বাদাম দিয়ে উপকরণগুলো ভালো করে মিশিয়ে নিন।

একটু মেশানোর পর একটি স্বাভাবিক তাপমাত্রার ডিম ভেঙ্গে ফেলতে হবে। ডিম দিয়ে আবার সবকিছু মেশান। তারপর ম্যারিনেট করার উপকরণে লেবু যোগ করুন। এখন আমরা সালাদ ড্রেসিং প্রস্তুত করব। এ পর্যায়ে চার চামচ টমেটো সস, তিন চামচ চিলি সস, তিন চামচ সয়াসস, এক চামচ চিনি, এক চামচ গোলমরিচের গুঁড়া এবং উপকরণগুলো মিশিয়ে নিতে হবে।

আরো পড়ুনঃ কাঁচা মরিচ খাওয়ার উপকারিতা জানুন

সালাদ উপাদান হিসাবে, 1/3 কাপ লাল মরিচ, 1/3 কাপ সবুজ মরিচ, 1/2 কাপ টমেটো, 1/2 কাপ গাজর, এবং 1/3 কাপ পেঁয়াজ লম্বা করে কেটে নিন। একটি কড়াই বা প্যানে সামান্য তেল দিয়ে গরম করে ১ মুঠো কাজুবাদাম ভেজে নিন।

এর পর মুরগিগুলোকে ভাজতে হবে। তারপর প্যান থেকে তেল ভালো করে তুলে নিন এবং এক টেবিল চামচ অলিভ অয়েল দিন। আপনি চাইলে অলিভ অয়েলের পরিবর্তে নিয়মিত রান্নার তেল ব্যবহার করতে পারেন। তারপর তেলে কাটা সমস্ত উপাদান তালিকাভুক্ত করা উচিত, শুধু টমেটো নয়। প্রায় দুই মিনিটের জন্য উপাদানগুলি ভাল করে ভাজুন।

ভাজার পর একটি পাত্রে ক্যাপসিকাম ও টমেটো দিয়ে ভাজা চিকেন মিশিয়ে নিন। তাহলে আমাদের চাইনিজ সালাদ প্রস্তুত হয়ে যাবে।

চিকেন স্টির-ফ্রাই রেসিপির উপাদানগুলি হল:

  • দশ টুকরো মুরগির চামড়া দিয়ে নিন
  • রসুনের পেস্ট এক চামচ
  • আদা পেস্ট এক টেবিল চামচ
  • সয়াসস দেড় চামচ
  • লবণ স্বাদমতো দিতে হবে
  • কালো মরিচ এক চা চামচ
  • টমেটো সস ১ চা চামচ
  • ম্যাগি মিক্স মসলার এক প্যাকেটের দাম ৫ টাকা

চিকেন মাঞ্চুরিয়ান রেসিপি - চিলি চিকেন রেসিপি

চিকেন মাঞ্চুরিয়ান তৈরি করতে প্রথমে মুরগির সঙ্গে সয়া সস, লবণ, আদা, রসুন, মরিচের গুঁড়া এবং গোলমরিচের গুঁড়া মিশিয়ে নিন। এটি দিয়ে মুরগিকে ডিমের সাদা অংশে ডুবিয়ে তেলে বাদামি হওয়া পর্যন্ত ভাজতে হবে।

এই পর্যায়ে, প্যানে তিন টেবিল চামচ পাইন বাদাম, এক টেবিল চামচ আদা, এক টেবিল চামচ রসুন, লবণ, চিলি সস, এক চা চামচ সয়াসস, এক চা চামচ পনির যোগ করুন, সামান্য তেল যোগ করুন এবং উপকরণগুলো ভালোভাবে মিশিয়ে নিন। উপকরণগুলো ভালোভাবে মেশানোর পর দুর্বল পানি যোগ করুন এবং ভাজা মুরগির সঙ্গে উপকরণগুলো ভালোভাবে মিশিয়ে কিছুক্ষণ ভাজুন।

আরো পড়ুনঃ যেসব সবজি কিডনি সুস্থ্য রাখে জানুন

তাহলে প্রস্তুত আমাদের সুস্বাদু মাঞ্চুরিয়ান। চিলি চিকেন তৈরি করতে প্রথমে ভালো করে পরিষ্কার করে পানি ঝরিয়ে নিন। তারপর একটি পাত্রে ডিম, আদা, রসুন, কর্নমিল, লাল মরিচের গুঁড়া, হলুদ এবং সামান্য লবণ মিশিয়ে নিন। সবশেষে তেলে ডুবো ভাজুন।

বাদামী হয়ে এলে প্যান থেকে নামিয়ে আদা বাটা, এক চামচ রসুনের পেস্ট, এক চামচ সয়াসস, এক চামচ টমেটো সস এবং তিন চামচ টমেটো সস দিন।

মাশরুম স্যুপ রেসিপি

মাশরুম স্যুপ তৈরি করতে একটি প্যানে অল্প পরিমাণ মাখন বা রান্নার তেল যোগ করুন। তারপর তেল গরম হলে রসুনের পেস্টে আধা চামচ গোলমরিচের গুঁড়া দিয়ে তিন থেকে চার মিনিট ভাজুন, তারপর তাতে সবুজ মরিচ মাশরুম ও স্বাদমতো লবণ দিয়ে নাড়ুন। উপাদানগুলো ভালোভাবে সেদ্ধ হয়ে গেলে সয়া সস দিন।

এই পর্যায়ে আট কাপ পানি ফুটিয়ে নিতে হবে। এই পর্যায়ে কর্নফ্লাওয়ারকে এক কাপ ঠান্ডা জলের সাথে মিশিয়ে রান্নার স্যুপে অল্প অল্প করে যোগ করতে হবে এবং ক্রমাগত নাড়তে থাকলে আমাদের মাশরুম স্যুপ তৈরি হয়ে যাবে। এটি ঘন হওয়া পর্যন্ত মেশ করা আবশ্যক।

শেষ কথা 

আশা করি ফ্রাইড রাইস রেসিপি সম্পর্কে সঠিক ধারণা দেখাতে পেরেছি। উপরের পোস্টটি আপনাদের জন্য যারা ফ্রাইড রাইস রেসিপি এবং চিকেন স্টির ফ্রাই রেসিপি সম্পর্কে জানতে চান তাদের জন্য লেখা।আজকে এই পর্যন্ত আবার দেখা হবে কোনটিকেলের সাথে ততক্ষণ পর্যন্ত ভালো থাকবে সুস্থ থাকুন ধন্যবাদ।(২০১)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url